উত্তরবঙ্গ

গঙ্গার ভাঙন রোধে কেন্দ্রের উদাসীনতা, টানা ৫ দিন ফরাক্কায় বিক্ষোভ তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, মালদহ: গঙ্গা ভাঙন রোধে কেন্দ্রের উদাসীনতার‍ বিরুদ্ধে এবার লাগাতার আন্দোলনে তৃণমূল। ৮ থেকে ১২ সেপ্টেম্বর- পাঁচদিন ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের কার্যালয়ের সামনে অবস্থান বিক্ষোভে বসবে তৃণমূল কংগ্রেস। বুধবার মালদহ কলেজের সানাউল্লাহ সভাকক্ষে বর্ধিত জেলা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জেলা সভাপতি আব্দুল রহিম বক্সি জানিয়েছেন।
তৃণমূল জেলা সভাপতি বলেন, টানা পাঁচদিন ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের কার্যালয়ের বাইরে আমাদের অবস্থান বিক্ষোভ ও ধর্না চলবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ধর্না চলবে। শেষদিন, ১২ সেপ্টেম্বর প্রথমে বেলা ১ টা পর্যন্ত ফরাক্কায়, বিকেল তিনটে থেকে সন্ধ্যা ছ’টা পর্যন্ত ফরাক্কা ব্যারেজের এপারে বৈষ্ণবনগরের পিটিএস মোড়ে আরেকটি ধর্না কর্মসূচি শুরু হবে। 
গঙ্গা ভাঙনে জেরবার মালদহ জেলার মানিকচক ও রতুয়া। নতুন করে ভাঙন দেখা দিয়েছে কালিয়াচক১ ব্লকেও। জেলা সভাপতির দাবি, গঙ্গার ভাঙন জাতীয় বিপর্যয়। যার ফলে মুর্শিদাবাদ জেলার ৮০ এবং মালদহ জেলার ৪০ কিমি অর্থ্যাত্ গঙ্গার মোট ১২০ কিমি অংশে ভাঙন রোধে কেন্দ্রীয় সরকারকে দায়িত্ব নিতে হবে। 
এই দাবিতে ২৭ আগস্ট ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের জেনারেল ম্যানেজারকে তিন ঘণ্টা ঘেরাও করে রাখা হয় বলে তৃণমূলের দাবি। জেলা সভাপতি বলেন, তারপর ব্যারেজের জেনারেল ম্যানেজার আমাদের কাছে সাতদিন সময় চান। কিন্তু সাতদিন কেটে গেলেও ব্যারেজ কর্তৃপক্ষ  যোগাযোগ করেনি। বাধ্য হয়ে তৃণমূল বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে।
আর জি করের ঘটনায় বিজেপি সহ সমস্ত বিরোধী দল যেভাবে শাসক দলের বিরোধিতায় নেমেছে, তার মোকাবিলা কীভাবে করা যায়, তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়েছে।
দলের জেলা সহ সভাপতি দুলাল সরকার বলেন, একটা ঘটনা নিয়ে গোটা পশ্চিমবঙ্গে আন্দোলন হচ্ছে। মালদহেও সেই আন্দোলন চলছে। আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়  যেভাবে গাইডলাইন দিয়েছেন সেভাবে আমরা রাস্তায় নেমে  মানুষকে বোঝাব।
তৃণমূল নেতা দুলালের সংযোজন, এই মামলা এখন সিবিআইয়ের হাতে। রাজ্য সরকারের হাতে নেই। সিবিআই কেন দেরি করছে? নির্যাতিতার পরিবারের প্রতি আমাদের সহানুভূতি রয়েছে। তাঁদের পাশে আমরা রয়েছি।
কিন্তু সেইসঙ্গে ভাঙন নিয়েও আমরা সরব হচ্ছি। কেন্দ্রের বিজেপি সরকার মালদহের ভাঙন সমস্যা নিয়ে চুপ রয়েছে। তৃণমূল জেলা সভাপতি বলেন, আমাদের জেলার তিনটি ব্লকে গঙ্গা ভাঙন মারাত্মক রূপ নিয়েছে। কোনও পদক্ষেপ না নেওয়ায় কেন্দ্রের বিরুদ্ধে জোরালো আন্দোলন হবে।  (ফরাক্কা ব্যারেজে বিক্ষোভ কর্মসূচির আগে আলোচনা সভা তৃণমূলের। ইংলিশবাজারে তোলা নিজস্ব চিত্র।)
15d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা