পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন। উদাহরণ হিসেবে উল্লেখ করা যায় নিউ জার্সির সাউথ এশিয়ান থিয়েটরা ফেস্টিভ্যালের কথা। মূলত নিউ জার্সিতে বসবাসকারী বাঙালিরা মিলে এই নাট্য উৎসবটির উদ্যোগ নেন। সে আজ থেকে পনেরো বছর আগের কথা। দীপন রায়, যিনি দেশে থাকাকালীন ওতোপ্রোতভারে জড়িত ছিলেন থিয়েটারের সঙ্গে, তিনিই প্রবাসী হয়েও সেই প্রেমকে বিসর্জন দেননি। নিউ জার্সিতেই শুরু করেন বাংলা নাটকের উৎসব। পরে বাংলা ভাষার গণ্ডি অতিক্রম করে তা পরিণত হয় দক্ষিণ এশিয়ার নাট্য উৎসবে। যেখানে বাংলার পাশাপাশি মারাঠি, উর্দু, পুস্তু ভাষার নাটকও স্থান পায়। সেই পরম্পরা বজায় রেখেই এবছর ৩১ জুলাই থেকে শুরু করে ২ আগস্ট পর্যন্ত নিউ জার্সির বার্নসউইক পারফর্মিং আর্টস সেন্টারে অনুষ্ঠিত হবে পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল।
এই উৎসবের বিশেষত্ব হল, এঁরা কোনও নাট্যদল কিংবা প্রযোজনাকে আমন্ত্রণ করে নিয়ে যান না। বদলে আহ্বান জানান কোনও পরিচালককে। তিনি নিউ জার্সিতে গিয়ে সেখানকার স্থানীয় মানুষদের নিয়ে সাজান কোনও না কোনও প্রযোজনা। যেমন এবছরই তাঁরা আহ্বান জানিয়েছেন অভীক বন্দ্যোপাধ্যায়কে। যিনি সম্পর্কে অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ভাগনে হন। তিনি সেখানে গিয়ে অজিতেশবাবুর বিখ্যাত নাটক ‘শের আফগান’ মঞ্চস্থ করবেন স্থানীয় মানুষদের নিয়ে। যাচ্ছেন পার্থপ্রতীম দেবও। তিনি প্রবাসী বাঙালি কিশোর-কিশোরীদের নিয়ে কাজ করবেন। এর ফলে নয়া প্রজন্মও তাঁদের বাপ-ঠাকুরদার দেশ, ভাষা, সংস্কৃতি সঙ্গে পরিচিত হতে পারবে।
বিভিন্ন সময়ে এই উৎসবে গিয়েছেন মেঘনাদ ভট্টাচার্য, অমল পালেকর, সঞ্জনা কাপুর, মামুনুর রশিদ, ঊষা গঙ্গোপাধ্যায়, মোহন আগাসে, মহেশ দত্তানি প্রমুখ নাট্যজন। ইদানীং এই উৎসবের স্যাটেলাইট উৎসবও চালু হয়েছে। যেমন গত কয়েক বছর ধরেই ওহিও-র কলম্বাসে শুরু হয়েছে সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল। এই উৎসবের মুখ্য আয়োজক নিউ জার্সির এপিক থিয়েটার ওয়ার্কশপ ও দীপন রায়।
নিজস্ব প্রতিনিধি 
55Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা