কলকাতা

ব্যবসায়ীকে ভয় দেখিয়ে ৪০ লক্ষ লুট! ফেরার চার ভুয়ো শুল্ক কর্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আমরা কাস্টমসের অফিসার। আপনার দোকান থেকে চোরাই সোনা পাচার হয়েছে। ৪০ লক্ষ টাকা জরিমানা করা হল। নগদে এই জরিমানার টাকা মেটাতে হবে।’ 
বলিউডের ‘স্পেশাল ২৬’ এর চিত্রনাট্যের সঙ্গে মিলে যায় এই ছবি। সিনেমাতে অক্ষয়কুমার ও তাঁর সঙ্গীরা সেজেছিলেন সিবিআই অফিসার। তবে বড়বাজারে কাস্টমস অফিসার পরিচয় দিয়ে সোনা ব্যবসায়ীর থেকে ৪০ লক্ষ টাকা লুট করে চম্পট দিল দুষ্কৃতীরা। লালবাজার জানিয়েছে, মঙ্গলবার বিকেলে পোস্তা থানায় লিখিত অভিযোগ জানিয়েছেন ওই সোনার দোকানের মালিক। তদন্তে নেমেছে পুলিস। দোকান ও রাস্তার সিসি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখছেন তদন্তকারীরা। 
পুলিস সূত্রের খবর, মঙ্গলবার দুপুরে বড়বাজারের ওই সোনা দোকানে আসেন চারজন। তাঁরা নিজেদের শুল্ক অফিসার হিসেবে পরিচয় দেন। নিজেদের পরিচয়পত্র দেখান ওই সোনার দোকানের কর্মচারীদের। সেই সময়ে দোকানে ছিলেন না ব্যবসায়ী। কর্মচারীরাই তাঁকে ফোনে গোটা বিষয়টি জানান। তারপর দোকানে আসেন ওই স্বর্ণ ব্যবসায়ী। অভিযোগকারীর দাবি, সেখানেই কাস্টমসের এক উচ্চপদস্থ আধিকারিকের সঙ্গে ফোনে কথা বলিয়ে দেয় ওই চারজন। ফোনে বলা হয়, ‘দিল্লি থেকে চোরাই সোনা এসেছে স্বর্ণ বিপণিতে। এরপরে তা গলিয়ে ফেলা হয়। সেই গলানো সোনা ফের বাংলাদেশে পাচার করে দেওয়া হয়েছে।’ ফোনে এমনটাই দাবি করা হয় বলে অভিযোগ স্বর্ণ বিপণির। 
কাস্টমসের উচ্চপদস্থ আধিকারিক পরিচয় দেওয়া ওই কর্তার বক্তব্যে ভয় পেয়ে যান ব্যবসায়ী। তার জেরে ৪০ লক্ষ টাকা জরিমানা বাবদ দিয়ে দেন তিনি। পুলিসের একটি সূত্রের দাবি, শুল্কদপ্তরের অফিসারের যে আইডি কার্ড স্বর্ণ ব্যবসায়ীকে দেখানো হয়েছিল। সেই ছবিগুলি খতিয়ে দেখছেন তদন্তকারীরা। পুলিসের দাবি, আইডি কার্ডগুলি আসল হওয়ার সম্ভাবনাই বেশি। এবিষয়ে শুল্ক দপ্তরে খোঁজখবর নেওয়া হচ্ছে বলে দাবি লালবাজারের। 
অন্যদিকে, মুচিপাড়া থানা এলাকার স্বর্ণ ব্যবসায়ীর থেকে ব্যাগসহ সোনার বার ও কিছু অলঙ্কার ছিনতাইয়ের ঘটনায় এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম সেলিম। খোয়া যাওয়ার সোনার বাজারমূল্য প্রায় সাড়ে ১১ লক্ষ টাকা। ১৬ অক্টোবর ওই স্বর্ণ ব্যবসায়ীর ব্যাগ নিয়ে মুচিপাড়া থানা এলাকায় বাস ধরার জন্য অপেক্ষা করছিলেন। অভিযোগ, কিছু বুঝে ওঠার আগেই তাঁকে ঘিরে ধরে একজন ওই ব্যাগ টেনে নিয়ে চম্পট দেয়।  মুচিপাড়া থানায় অভিযোগ দায়ের করা হয়। তার ভিত্তিতে এলাকার সিসি ক্যামেরা ফুটেজ খতিয়ে দেখে সোমবার রাতে অভিযুক্তকে যুবককে পুলিস গ্রেপ্তার করে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা