কলকাতা

ধর্ষণ ও খুনের মামলার সওয়ালে আদালতে তুলোধোনা এজেন্সিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপনাদের কাছে কোনও তথ্যপ্রমাণ আছে? যেটার মাধ্যমে বোঝা যাচ্ছে ওসি টালা অভিজিৎ মণ্ডল ও আর জি করের তদানীন্তন অধ্যক্ষ  সন্দীপ ঘোষ জড়িত? মঙ্গলবার শিয়ালদহ আদালতের বিচারকের এই প্রশ্নে রীতিমতো ‘কালঘাম’ ছুটল সিবিআইয়ের আইনজীবী। ঢোঁক গিলে বলতে থাকেন. আমরা সবদিক খতিয়ে দেখছি। খুব প্রাথমিক পর্যায়ে রয়েছ তদন্ত। তদন্ত নিয়ে আদালতের একের পর এক প্রশ্নবাণে কোনওক্রমে ‘ডিফেন্স’ করলেন কেন্দ্রীয় এজেন্সির অফিসাররা। আদালত যেভাবে তদন্তকারী সংস্থাকে তুলোধোনা করেছে, তাতে তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার তদন্তে তারা কতদূর এগিয়েছে, তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে।
তিনদিনের হেফাজত শেষে মঙ্গলবার শিয়ালদহ আদালতে হাজির করানো হয় টালার ওসি অভিজিৎ মণ্ডল ও সন্দীপ ঘোষকে।  সিবিআইয়ের আইনজীবী আদালতে বলেন, তিনদিনে ধৃত দুজনের ফোনের কল ডিটেইলস খতিয়ে দেখা হয়েছে। আরও সন্দেহজনক মোবাইল নম্বর পাওয়া গিয়েছে। তাই দুজনকে হেফাজতে নিয়ে আরও জেরা করার প্রয়োজন রয়েছে। এসব ছাড়াও আরও অনেকের সঙ্গে ফোনে কথা বলার কারণও খতিয়ে দেখছে সিবিআই। দুজনেই প্রশ্নের উত্তর এড়াচ্ছেন। তাই আরও তিনদিনের হেফাজতের চাওয়া হয়। এরপরই ওসির আইনজীবী বলেন,অভিজিতবাবু তদন্তকারী অফিসার ছিলেন না, সহযোগী ছিলেন। আর তদন্তে যুক্ত থাকা অফিসারকে সরকারি পদ্ধতি মেনে গ্রেপ্তার করা হয়নি। আর সিবিআই বলছে তিনদিনে অভিযুক্তদের ফোন খতিয়ে দেখছে। সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছে। তাহলে অভিজিতবাবুকে গ্রেপ্তার করার কী প্রয়োজন ছিল! তাঁর মক্কেল ন’বার হাজিরা দিয়েছেন।
এরপরই সিবিআইয়ের দিকে ধেয়ে আসে একের পর এক প্রশ্ন। সিবিআইয়ের আইনজীবী যাঁর সামনে রীতিমতো কুঁকড়ে যান। আদালত  এজেন্সিকে বলে, আপনারা ষড়যন্ত্রের কথা বলছেন। খুন ও ধর্ষণে ষড়যন্ত্র করা হয়েছে নাকি তথ্যপ্রমাণ লোপাটে ষড়যন্ত্র হয়েছে? আপনাদের কাছে কোনও তথ্য আছে কি? যার মাধ্যমে বোঝা যাচ্ছে তাঁরা খুন ও ষড়যন্ত্রে যুক্ত? সিবিআই জানায়, সবদিক খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত প্রাথমিক পর্যায়ে আছে। আদালত এরপর বলে, যদি ধর্ষণ ও খুনের আগেই গোটা ষড়যন্ত্র হয়ে থাকে, তাহলে সেটা গুরুত্বপূর্ণ। এটার আলাদা এফআইআর হওয়া উচিত। আমতা আমতা করে সিবিআইয়ের আইনজীবী বলেন, এই দিকটা খতিয়ে দেখা হচ্ছে। হতে পারে, এই ঘটনার আগে ষড়যন্ত্র হয়েছে। আর সন্দীপ এবং ওসির মধ্যে আগে থেকে যোগাযোগ ছিল। এমনও হতে পারে তাঁরাই সঞ্জয়কে ডেকে নিয়ে এসেছিলেন। সিভিক সঞ্জয়ের সঙ্গে ওসি’র যে কথা হয়েছে, তার প্রমাণ মিলেছে। তাঁরা এখনও পর্যন্ত ধর্ষণ কাণ্ডে একজনের যোগ পেয়েছেন। তবে তদন্ত এখনও শেষ হয়নি। ফরেন্সিক পরীক্ষার রিপোর্টও হাতে আসেনি।  তাই এটা গণধর্ষণের ঘটনা নয়, এখনই আমরা বলছি না। তদন্ত চলছে। সিবিআইয়ের আইনজীবী বলেন, সন্দীপ ইচ্ছাকৃতভাবে এফআইআর করতে দেয়নি। তাহলে ওসি এফআইআর করবেন না কেন? এটা ষড়যন্ত্র। নির্যাতিতার বাবা-মা সিবিআইয়ের কাছে দুজনের বিরুদ্ধে অভিযোগ করেছেন। সাধারণ মানুষও অভিযোগ করেছেন। সমস্ত অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। এই পর্বে সিবিআইয়ের কাছে কেস ডায়েরি দেখতে চায় আদালত। তা খুঁটিয়ে দেখার পর সন্দীপ এবং অভিজিৎকে তিনদিনের জন্য ফের সিবিআই হেফাজতে পাঠান বিচারক। 
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা