বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

চাঁদা না তুলে দুর্গাপুজো করে আদি তিলি ও বৈশ্য সম্প্রদায়

সংবাদদাতা, গাজোল: দুই শতাব্দীর বেশি সময় ধরে চাঁদা না তুলে দুর্গাপুজোর আয়োজন করে আসছে পুরাতন মালদহের আদি তিলি সম্প্রদায় এবং বৈশ্য সম্প্রদায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। সাহাপুরের দোলমঞ্চ পাড়ায় পৃথক ভাবে দুই সম্প্রদায়ের পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দু’টি পুজোই নিয়ম নিষ্ঠা সহকারে হয়। তবে দুই পুজোর নিয়মে কিছু পার্থক্য রয়েছে। আদি তিলি সম্প্রদায়ের পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, পুজোর প্রতিমা হয় এক চালার ও সাবেকি। মায়ের উপরে শিব অবস্থান করেন। সঙ্গে অনুচর হিসেবে নন্দী ও ভৃঙ্গী থাকেন। পাশে দু’টি পরীও বিরাজ করে। মহালয়ার দিন গঙ্গাজল দিয়ে মন্দির শুদ্ধ করা হয়। পঞ্চমী থেকে পুজো শুরু হয়। পুজোয় অন্নভোগ হয় না। মাকে ফল, লুচি ভোগ হিসেবে দেওয়া হয়। ৩০ বছর আগেও অষ্টমীর দিন সন্ধি পুজোর সময় লাইসেন্সপ্রাপ্ত বন্দুক থেকে শূন্যে গুলি ছোঁড়া হতো। সেই বিকট আওয়াজই পুজোর অন্যতম রীতি ছিল। কিন্তু এখন আর সেই লাইসেন্সপ্রাপ্ত বন্দুক নেই। তাই গুলি ছোঁড়া হয় না। বিকল্প আওয়াজের জন্য দীপাবলির ধাঁচে পরিবেশ বান্ধব সবুজ বাজি পোড়ানো হয়। প্রথম থেকেই এই পুজো পরিচালনা করতে কারও কাছ থেকে কোনও  চাঁদা তোলা হয় না। 
অন্যদিকে, বৈশ্য সম্প্রদায়ের পুজোতেও চাঁদা তোলা হয় না। এখানে শুধু মা দুৰ্গা ও তাঁর বাহন সিংহ থাকে। বাকি কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতী সহ অন্যান্য দেবদেবী থাকেন না। মহাঅষ্টমীতে অঞ্জলি দিতে প্রচুর ভক্ত ভিড় করেন। পুজো শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। এখানেও নিয়ম নিষ্ঠাকে বেশি প্রধান্য দেওয়া হয়। 
আদি তিলি সম্প্রদায় পুজো কমিটির সভাপতি মদন গোপাল কুণ্ডু বলেন, ১৭৭৪ সালে এই পুজো আমাদের পূর্ব পুরুষরা শুরু করেছিলেন। এবার ২৪৯ বছরে পড়ল। চাঁদা ছাড়া এখনও পুজো হয়ে আসছে। দশমীর পর পাড়ার সবাই একসঙ্গে বসে খাওয়ার রেওয়াজ রয়েছে। বৈশ্য সম্প্রদায় দুৰ্গাপুজো কমিটির সম্পাদক তাপস কুমার গুপ্ত বলেন, আমাদের পুজো ২০০ বছরের বেশি প্রাচীন। মায়ের রূপ সিংহবাহিনী। কার্তিক, গণেশ থাকে না। খুব নিষ্ঠা সহকারে পুজো হয়। আমরা কোনও চাঁদা তুলি না।

11th     October,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ