কলকাতা

গঙ্গা বিলাসের আগেও বিদেশি পর্যটকদের
নিয়ে ক্রুজ এসেছে কলকাতায়
তবে সম্পূর্ণ নদীপথে এই প্রথম

কৌশিক ঘোষ, কলকাতা: বারাণসীর গঙ্গা থেকে  গত ১৩ জানুয়ারি যাত্রা শুরু করে ইতিমধ্যে পশ্চিমবঙ্গে ঢুকে পড়েছে বিলাসবহুল ক্রুজ বা প্রমোদতরণী ‘ গঙ্গাবিলাস’।  সবকিছু ঠিকঠাক থাকলে কাল শনিবার রাতে কলকাতায় পৌঁছবে ক্রুজটি। বন্দর কর্তৃপক্ষের আওতাধীন ‘ম্যান অব ওয়ার’ জেটিতে তিন রাত নোঙর করে বিদেশি পর্যটকদের নিয়ে গঙ্গা বিলাস মঙ্গলবার  ফের যাত্রা শুরু করবে  বাংলাদেশের উদ্দেশে। প্রায় ৩২০০ কিলোমিটার নদীপথ অতিক্রম করে এর শেষ গন্তব‌্য অ঩সমের ডিব্রুগড়। শুধু দীর্ঘ নদী পথ ধরে এই প্রথম কোনও প্রমোদতরণী কলকাতায় আসছে। তবে কলকাতা বন্দরের প্রবীণ আধিকারিকরা জানাচ্ছেন, এর আগেও বিদেশি পর্যটকদের নিয়ে প্রমোদতরণী এসেছে কলকাতায়।  শেষবার ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে খিদিরপুর ডকে নোঙর করেছিল ‘ এম ভি সিলভার ডিসকোভার’ নামে একটি ক্রুজ। তাইল্যা঩ন্ডের ফুকেট থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ হয়ে কলকাতায় আসে এটি। এখান থেকে ফিরে যায় বাংলাদেশে। সুন্দরবন ছুঁয়ে শেষ দফায় নদীপথ ধরে বাংলাদেশ থেকে ওই ক্রুজটি কলকাতায় এসেছিল বলে জানাচ্ছেন, কলকাতা বন্দরের হেরিটেজ সংক্রান্ত পরামর্শদাতা গৌতম চক্রবর্তী।  শতাধিক  বিদেশি পর্ষটক ছিলেন  ওই ক্রজে। কলকাতায় এসে তাঁরা নেমে গিয়েছিলেন। নতুন বিদেশি পর্যটকরা ফিরতি পথে ভ্রমণের জন্য ক্রুজে উঠেছিলেন।
বন্দর কর্তৃপক্ষের সূত্রে জানা গিয়েছে, গঙ্গা বিলাসেও যে বিদেশি পর্যটকরা আছেন তাঁদের অনেকে কলকাতায় নেমে যাবেন। কলকাতা থেকে নতুন বিদেশি পর্যটকরা উঠবেন গঙ্গাবিলাসে। বারাণসী থেকে মোট ৩২ জন সুইস পর্যটক এই ক্রজে উঠেছিলেন। যাত্রা পথে বিভিন্ন পর্যটন স্থল ঘুরে দেখেছেন পর্ষটকরা। কলকাতায় থাকাকালীন বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন তাঁরা। এই তালিকায় কুমোরটুলির মৃৎশিল্পীদের পাড়া, মাদার টেরিজার মিশনারি অব চ্যারিটি এবং মল্লিকঘাটের ফুলবাজারআছে।
কলকাতা থেকে ছাড়ার পর সুন্দরবন হয়ে বাংলাদেশের জলসীমানায় প্রবেশ করবে গঙ্গা বিলাস। বাংলাদেশের মধ্যে থাকা সুন্দরবনও দেখবেন পর্যটকরা। বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ প্রটোকল জলপথ ধরে যাবে প্রমোদতরণীটি। গৌতমবাবু জানিয়েছেন, স্বাধীনতার আগে এই পথে কলকাতা থেকে তৎকালীন পূর্ব বাংলা হয়ে অসম পর্যন্ত মালবাহী জলযান নয়, যাত্রীবাহী স্টিমার যাতায়াত করত। ১৯৪৭ পর কিছুদিন এই পথে জলযান চললেও পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্ক খারাপ হলে  তা বন্ধ হয়ে যায়। ভারত-বাংলাদেশের মধ্যে নৌ চলাচল চুক্তির পর এই জলপথে জলযানের চলাচল ফের শুরু হয়েছে। বছর খানেক আগে পাটনা থেকে গঙ্গায় ১ নম্বর জাতীয় জলপথ ধরে একটি বার্জ খাদ্যশস্য নিয়ে বাংলাদেশের মধ্যে দিয়ে অসম যায়। হলদিয়া ও কলকাতা বন্দর থেকে কয়েকটি বার্জ এই পথে পণ্য নিয়ে অসমে যাতায়াত করেছে। তবে ভারত-বাংলাদেশ নৌপথ ব্যবহার করে এই প্রথম কোনও যাত্রবাহী জলযান যাচ্ছে। এনিয়ে কিছুটা চিন্তাও আছে বন্দরের আধিকারিকদের মধ্যে। কারণ বাংলাদেশের মধ্যে সিরাজগঞ্জের দিকে যমুনা নদী ও অসমে ব্রহ্মপুত্রের কিছুটা অংশে নদীর গভীরতার সমস্যা আছে। সেখানে নিয়মিত ড্রেজিং অবশ‌্য করা হচ্ছে। গভীরতা কম থাকার জন্য বার্জের সময়ও বেশি লাগছে অনেক সময়।
18Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা