Bartaman Patrika
 

আসরে মার খেতে খেতে বেঁচে গিয়েছিলেন 

যাত্রার নায়িকা শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 

বাবা ছিলেন রানিগঞ্জ কোলিয়ারি এলাকার ডাক্তার। বাবার মতোই ডাক্তার হতে চেয়েছিলেন নমিতা চক্রবর্তী। কিন্তু ঘটনাচক্রে হয়ে গেলেন যাত্রার বিশিষ্ট অভিনেত্রী। মানুষ তাঁকে চেনেন শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায় হিসাবে। কোলিয়ারিতে বিভিন্ন যাত্রা দল যায়। তাদের আড্ডা জমে ডাক্তার গুরুপদ চক্রবর্তীর বাড়িতে। ফলে সকলকেই চিনতেন শর্মিষ্ঠাকে। কিন্তু কখনও তিনি যাত্রাশিল্পী হবেন, এটা কল্পনাতেও ছিল না। একদিন আকাশবাণীতে গানের অডিশন দিতে এসেছেন তাঁর শিক্ষকের সঙ্গে। সেখানে দেখা চলচ্চিত্র পরিচালক পিনাকী মুখোপাধ্যায়ের সঙ্গে। তাঁর সঙ্গীত-শিক্ষকের সঙ্গে পরিচয় ছিল। তিনি শর্মিষ্ঠাকে দেখে বললেন, ‘আমার ছবিতে ওকে দিয়ে একটা রোল করাতে চাই। ছবির নাম ‘ভক্তের ভগবান’। ওর চরিত্রটা হবে কালী ঠাকুরের।’ শর্মিষ্ঠা বলেছিলেন, ‘আমি ছবিতে অভিনয় করেছি শুনে আনন্দময় বন্দ্যোপাধ্যায় বললেন, ‘অভিনয়ই যদি করবি, তবে তুই যাত্রায় অভিনয় কর।’ পরিচালক গোপেন দেব গিয়ে ধরলেন বাবাকে। যাত্রায় অভিনয়ের অনুমতি চাইলেন।’ অনুমতি মিলে গেল। শর্মিষ্ঠা চলে এলেন যাত্রায়। তখন শ্রীদুর্গা অপেরা নামে একটি দল ছিল। নতুন দল। উৎসাহ নিয়ে এলেন বটে কিন্তু যাত্রার কষ্ট যে কতটা তা আগে বোঝেননি। কিন্তু সেই দল চলল না।
পরের বছর পঞ্চু সেনের ডাকে যোগ দিলেন লোকনাট্য দলে। সে বছর লোকনাট্যের যাত্রা শুরু। শিল্পী তালিকাও ঝলমলে। শ্যামল সেন, কেতকী দত্ত, সমীর লাহিড়ী। পালা ‘মুকুন্দ দাস’ এবং ‘মর্জিনা অবদাল্লা’। তখন ভালো করে মেক আপ করতেও জানতেন না। নিজের হাতে শর্মিষ্ঠাকে মেক আপ করে দিতেন কেতকী দত্ত। রিহার্সাল হল। কিন্তু যেদিন দল প্রথম শোয়ে বের হবে, সেদিনই গোঁ ধরে বসলেন শর্মিষ্ঠা। তিনি অভিনয় করবেন না। বাড়ি ফিরে যাবেন। কেন না দল যাচ্ছে লরিতে। সামনে ড্রাইভারের পাশে সাধারণত তখন বসতেন দলের প্রধান চরিত্রের অভিনেতা অভিনেত্রীরা। সেই সুবাদে সামনে জায়গা হল সমীর লাহিড়ী এবং কেতকী দত্তের। কিন্তু শর্মিষ্ঠা বললেন, তিনি এভাবে যেতে পারবেন না। মহা সঙ্কট! সমাধানে এগিয়ে এলেন সমীর লাহিড়ী। বললেন, ‘শর্মিষ্ঠাই সামনে বসুক। আমি না হয় লরির উপরে চেপে যাব।’
পরের বছর লোকনাট্যে এলেন শেখর গঙ্গোপাধ্যায়। সে বছর দলের পালা ছিল উৎপল দত্তের ‘দিল্লি চলো’। তখন শর্মিষ্ঠা মনস্থির করে ফেলেছেন, আর যাত্রা করবেন না। এত কষ্ট করে থাকা তাঁর সহ্য হচ্ছিল না। সেসময় শেখরবাবুই তাঁকে দল না ছাড়ার অনুরোধ করলেন।
সেই প্রথম শেখর গঙ্গোপাধ্যায়কে দেখা। তার আগে বাবার কাছে শুনেছিলেন শেখরের নাম। ‘বাবা আমাকে বললেন, ‘একটা ছেলে আমাদের এখানে এসে ‘রামকৃষ্ণ’ চরিত্রে অভিনয় করে গেল। কী অভিনয় করল! আমি এত ভালো রামকৃষ্ণের অভিনয় আগে দেখিনি।’ শেখরবাবু, নিরঞ্জন ঘোষের অনুরোধে আর যাত্রার সঙ্গত্যাগ হল না। তাছাড়া সেবছর থেকে বাসও এল। ওই বছরে লোকনাট্যের আলোড়নকারী পালা ছিল ‘দিল্লি চলো’। এলেন উৎপল দত্ত। নতুন ছন্দে বাঁধলেন যাত্রাকে। প্রতিটি চরিত্রের মধ্য দিয়ে তৈরি করলেন এক নতুন অভিনয় ধারা। সে কী দুরন্ত টিম! ছিলেন বিজন মুখোপাধ্যায়ও। আর একটি পালাও সে বছর ছিল। ভৈরব গঙ্গোপাধ্যায়ের ‘পাঁচ পয়সার পৃথিবী’।
‘দিল্লি চলো’ পালায় সোখা চরিত্রটি করে খুব সুনাম হল শর্মিষ্ঠার। নাগা বিপ্লবী চরিত্র। সেই পালায় অসাধারণ একট গান ছিল তাঁর কণ্ঠে। জ্বলন্ত প্রদীপ হাতে করে কুড়ি-বাইশ জন মঞ্চে ঢুকে গান গাইতেন। শর্মিষ্ঠা লিড করতেন। স্টেজের সমস্ত আলো নিভিয়ে দেওয়া হতো। শুধু ওই হাতের প্রদীপের আলোয় অভিনয় হতো। অপূর্ব একটা সিকোয়েন্স তৈরি হতো। কয়েকটি ভাষায় সে গান গাইতে হতো। ‘বাসি ফুলের মালাগুলো জলে ফেলে দে/.. সামা জিলিয়াং জিলিয়াং সামা’। খুব হাততালি পেত সিনটা। ওই পালায় একটা দৃশ্য ছিল। শর্মিষ্ঠা দৌড়ে এসে ইংরেজদের আসার খবরটা দিচ্ছে। কিন্তু কিছুতেই হাঁফাতে হাঁফাতে সংলাপটা বলতে পারছেন না। রিহার্সালে সেটা দেখে উৎপল দত্ত তাঁকে বললেন, ‘তুই এই বাড়ির একতলায় চলে যা। তারপর সিঁড়ি দিয়ে ছুটতে ছুটতে আয়। এসে এখানে ডায়ালগটা বল। দেখ কীভাবে সত্যি করে হাঁফাতে হাঁফাতে কথাটা থ্রো করছিস।’ এভাবেই শিখেছেন।
লোকনাট্যেই শেখরবাবুর সঙ্গে প্রেম ও বিবাহ। বিয়ে নিয়ে শর্মিষ্ঠা বললেন, ‘আমার থেকে শেখরবাবু অন্তত কুড়ি বছরের বড় ছিলেন। কিন্তু প্রেম হয়ে গেল। তিনি ছিলেন আমার শিক্ষকের মতো। অনেক কিছু তাঁর কাছ থেকেই .শিখেছি। আমার প্রেমের মধ্যেই তাই শ্রদ্ধার স্থান ছিল অনেকখানিই। কিন্তু যাত্রাওয়ালার সঙ্গে কিনা বিয়ে! আমার বাড়ির অনেকেই এটা পছন্দ করল না। সেই সময় অনেক আত্মীয় আমাদের বয়কট করেছিল। কিন্তু আমার বাবা সেদিন পাশে দাঁড়িয়েছিল বলেই সেই প্রেম বিয়ে পর্যন্ত পৌঁছেছিল।’
তখনও তিনি নমিতা চক্রবর্তী। তখনকার বহু লিফলেট হ্যান্ডবিলে এই নাম পাওয়া যাচ্ছে। তারপর তরুণ অপেরায় এসে হয়ে গেলেন শর্মিষ্ঠা। একদিন অমর ঘোষ শান্তিগোপালকে বললেন, ‘ওর নমিতা নামটা সেকেলে। অন্য নাম দেওয়া দরকার।’ তারপর শান্তিগোপাল এবং অমর ঘোষ মিলে নামকরণ করলেন শর্মিষ্ঠা। তারপর থেকেই তিনি শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায়। তরুণ অপেরায় অভিনয় করলেন, ‘হিটলার’, ‘লেনিন’, ‘আমি সুভাষ’ ইত্যাদি পালায়।
উৎপল দত্ত না থাকলে অবশ্য শর্মিষ্ঠা এই খ্যাতি পেতেন না। তিনি তাঁকে হাতে ধরে অভিনয় শিখিয়েছেন। পাশে পেয়েছিলেন শেখরকেও।
উৎপল দত্তের বিভিন্ন অমর পালায় তিনি অভিনয় করেছেন, ‘দিল্লি চলো’র পাশাপাশি ‘সমুদ্র শাসন’, ‘ফেরারী ফৌজ’ প্রভৃতি পালায়। শিল্পীতীর্থ দলে তিনি অভিনয় করলেন ‘দ্বীপান্তর’ পালায়। সেখানে প্রধান চরিত্রে অভিনয় করতেন জ্যোৎস্না দত্ত। আর ছিলেন অসীমকুমার, গুরুদাস ধাড়া, সীমা বসু প্রমুখ। সেবছর ‘সন্তোষী মা’ খুব জনপ্রিয় হয়েছিল। সেই পালায় শর্মিষ্ঠা করতেন মেজবউয়ের চরিত্র। চরিত্রটা খলনায়িকার। সেই অভিনয় দেখে বহু দর্শক রুষ্ট হয়ে কটূমন্তব্য করতেন। ‘কোথাও কোথাও দর্শকরা মাঝে মাঝে মঞ্চে উঠে আমাকে মারতে আসত। আমি তখন সন্তান সম্ভবা। আমাকে আড়াল করে বাঁচাতেন জ্যোৎস্নাদিই। সেই খলনায়িকার ভূমিকায় অভিনয় করেই পেয়েছিলাম দিশারী পুরস্কার।’ ‘দ্বীপান্তর’ পালায় একটা দৃশ্যে ছিল স্বামীর মৃত্যুর দৃশ্য। সেখানে একটা কান্নার সিন ছিল। দীর্ঘ সেই দৃশ্যের অভিনয় প্রসঙ্গে শর্মিষ্ঠা পুরনো স্মৃতি ফিরিয়ে এনে বললেন, ‘সেই অভিনয়ে এতটাই মানসিক যোগ তৈরি হয়ে যেত যে ওই দৃশ্যের শেষে গ্রিন রুমে ফিরে অনেকদিনই আমি অজ্ঞান হয়ে যেতাম।’
বহু সার্থক পালায় অভিনয় করেছেন তিনি। সত্যম্বর অপেরায় ‘দিন বদলের ডাক’, ‘কান্না ঘাম রক্ত’, অগ্রগামীতে করলেন ‘বাবা তারকনাথ’, ‘কালো তলোয়ার’, বঙ্গলোক অপেরায় করলেন ‘ভিখারি সম্রাট’, আর্য অপেরায় করলেন ‘দামামা ওই বাজে’ ইত্যাদি। অনেক পুরস্কার পেয়েছেন। দিশারীর পাশাপাশি নটরাজ পুরস্কার, আইকা পুরস্কার ইত্যাদি।
শেখর গঙ্গোপাধ্যায় সম্পর্কে শর্মিষ্ঠা বললেন, ‘শেষের দিকে শেখরবাবু অসুস্থ হয়ে পড়েছিলেন। একটা জায়গায় শো করতে গিয়ে উনি পায়ে তার জড়িয়ে পড়ে গিয়েছিলেন। তারপর থেকেই ওঁর মধ্য একটা পরিবর্তন দেখতে থাকি। যাত্রার ডায়ালগ ভুলে যেতে লাগলেন। মনটাও উদাসী হয়ে গেল তাঁর। মাঝে মাঝে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যেতেন। সেই সঙ্গে বাড়ছিল মদ্যপানের অভ্যাস। বহুবার বহু জায়গা থেকে গিয়ে ধরে নিয়ে এসেছি। সেই সময় চিকিৎসার জন্য অনেক সাহায্য পেয়েছি সুভাষ চক্রবর্তীর সঙ্গে।’ জীবনের জুটি একদিন ভেঙে গেল। ২০০৯ সালের ২১ এপ্রিল বিদায় নিলেন শেখর। সবকিছুর মধ্যেও আজ এক শূন্যতা ঘিরে আছে শর্মিষ্ঠাকে। শেখরবিহীন জীবনে জুড়ে আছে নানা স্মৃতি। দুই মেয়েকে শোনান সেই সব কাহিনী। এখনও মনে আছে বিভিন্ন পালার গান। মাঝে মাঝে ডুবে যান সেই সব গানে।
29th  June, 2019
অস্থির সময়ে বেঁচে থাকার নতুন দিশা 

একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে চলেছি। সন্ত্রাস, হত্যা চলছে ধর্মের নামে, জাতের নামে। সৃষ্টি হচ্ছে বিভেদ, অসহিষ্ণুতা। যা দেশ, কাল, সময়ের বৃহত্তর গণ্ডি পেরিয়ে উঁকি দিচ্ছে পরিবারে, সম্পর্কে। মানুষ এখন আত্মকেন্দ্রিক, নিজের ভালো ছাড়া আর কিছু দেখে না।  
বিশদ

29th  June, 2019
কালিদাস ও মল্লিকার প্রেমকাহিনী 

অতি সম্প্রতি কালিন্দী নাট্যসৃজন তাদের নবতম প্রযোজনা মোহন রাকেশের ‘আষাঢ়ের প্রথম দিনে’ মঞ্চস্থ করল। প্রসঙ্গত, ঠিক একই সময়ে আরো দুটি নাট্যগোষ্ঠী মোহন রাকেশের অন্য দুটি নাটক মঞ্চস্থ করেছেন।  বিশদ

29th  June, 2019
মেঘনাদ আবার চমকে দিলেন

ভাগীরথীর বুকে জেগে ওঠা এক চর। শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন এক গ্রাম। নাম ঈশ্বরীপুর। সেই গ্রামের দূষণহীনতার মধ্যে বেড়ে ওঠে সত্যচরণ আর ধূর্জটিনারায়ণ, দুই বন্ধু। যৌবনের শুরুতেই একই গুরুর কাছে তাঁদের রাজনীতির পাঠ নেওয়া। শিক্ষাগুরু নিত্যানন্দ ছিলেন আদর্শবাদী, ন্যায়পরায়ণ। সত্যবাদিতা যার কাছে একমাত্র সত্য। বিশদ

22nd  June, 2019
জাহান্নামের সমাচার 

আপন সৃষ্টিশীলতায় ওরা ছোটছোট বৃত্ত রচনা করে ঘুরে চলেছে। ‘ওরা’ হল – ইফটা, থিয়েলাইট, যাদবপুর মন্থন, দমদম গোত্রহীন, অশোকনগর নাট্যমুখ এবং দমদম শব্দমুগ্ধ। ছোট ছোট স্বাবলম্বী নাটকের দল। স্বাধীন চিন্তাভাবনা, কল্পনা, সৃষ্টিশীলতাকে নিংড়ে, মেজেঘষে, বিগত দেড় দশক ধরে বাংলার নাট্যমঞ্চকে সমৃদ্ধ করে চলেছে।
বিশদ

22nd  June, 2019
 গঙ্গার ধারে মুক্ত অঙ্গনে নাটক

প্রসেনিয়ামের সাথে কোনও বিরোধিতা নেই, শুধু থিয়েটারের নতুন দিক খোঁজার তাগিদেই এক অভূতপূর্ব সন্ধ্যায় ১৫ই জুন সোদপুর গঙ্গাতীরবর্তী সুখচর পাইন ঠাকুরবাড়ির বিস্তৃত অঙ্গন, অন্দর-বাহির মিলে এক মুক্ত হাওয়ায় যেন এক নতুন ইতিহাস রচিত হল, রবীন্দ্রনাথের বিসর্জন উপস্থাপনার মধ্য দিয়ে।
বিশদ

22nd  June, 2019
 নাটকের বই

চন্দন দাশকে নাট্যমোদী মানুষ যতটা চেনেন অভিনেতা এবং নির্দেশক হিসেবে, নাট্যকার হিসেবে ততটা বোধহয় তাঁর পরিচিতি নেই। কিন্তু ঘটনা হল তিনি নাটক লেখেন এবং শুধু নাটকই নয়, কবিতাও তাঁর লেখনী থেকে জন্ম নেয়। ছাপার অক্ষরে প্রকাশিত তাঁর প্রথম নাটক ‘ভুল ঠিকানায়’। ২০১২ সালে সেটি প্রকাশিত হয়।
বিশদ

22nd  June, 2019
 অস্থির সময়ের প্রেক্ষিতে কিছু কথা

  ভোট পরবর্তী হিংসা, হানাহানি, ধর্মীয় সন্ত্রাস, সাম্প্রদায়িক বিদ্বেষ, এই মুহূর্তে এতটাই বেড়ে গেছে, যা সমাজকে এক ভয়ঙ্কর পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। চিন্তিত সাধারণ মানুষ। সেই সঙ্গে উদ্বিগ্ন, ভীত, চিন্তিত বিদ্ধজনেরা। এই দুশ্চিন্তা, ভয়কে সাধারণের সামনে প্রকাশ করার জন্য এক নাগরিক সভার আয়োজন করেছিলেন বিদদ্বজনেরা। যার শিরোনাম ছিল – এই মৃত্যু উপত্যকা আমার দেশ না।
বিশদ

22nd  June, 2019
কাগজের বিয়ে ও কর্ণ-কুন্তী কিস্‌সা 

আগামী ১৮ জুন গিরিশ মঞ্চে দেখা যাবে দু’ দুটি মজার নাটক। প্রথমটি বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি প্রযোজিত ‘কাগজের বিয়ে’। কাগজের বিয়ে অর্থাৎ রেজিস্ট্রি ম্যারেজ। লোহালক্কড়ের ব্যবসায়ী রাধাকান্তবাবু কোষ্ঠী বিচার না করে কিছুতেই বিয়ের পক্ষপাতী নন। তাহলে পর্ণার বিয়েটা কি ভেস্তেই যাবে?  
বিশদ

15th  June, 2019
মঞ্চে শঙ্করাচার্যের দর্শন 

সম্প্রতি ‘নীলদর্পণ’ নাট্যসংস্থা শিশির মঞ্চে ‘মোহমুদ্গর’ নাটকটি মঞ্চস্থ করল। এটি একটি একক অভিনয়। নাট্যকার, পরিচালক ও অভিনেতা একজনই— রণেন্দ্রনাথ ধাড়া। ‘মোহমুদ্গর’ শঙ্করাচার্যের দার্শনিক গ্রন্থ।  
বিশদ

15th  June, 2019
সমসাময়িক সমস্যা তুলে ধরে এ নাটক 

ডাক্তারি এমন এক পেশা, যা অন্যান্য পেশার থেকে অনেকটাই আলাদা। কেননা এই পেশার সঙ্গে জড়িয়ে রয়েছে সহমর্মিতা, দায়িত্বশীলতা, বিচক্ষণতা, সততা, সেবার মানসিকতা প্রভৃতি মানবিক গুণগুলি। মানুষের মরাবাঁচা নির্ভর করে চিকিৎসকের হাতে। তাই ডাক্তারকে ভগবানের সমতুল্য মনে করা হয়।  
বিশদ

15th  June, 2019
ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে আওয়াজ তোলে এ নাটক 

ধর্ম নয়, ধর্মান্ধতা ও ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করতেই কলম ধরেন সুস্মিতা বন্দ্যোপাধ্যায়। মানবতার অপমান, সংকীর্ণতা, অপব্যাখা ও অপক্ষয়ের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যেই তাঁর লেখা ‘কাবুলিওয়ালার বাঙালি বউ’ বইটি একসময়ে সাড়া ফেলে জনমানসে।  
বিশদ

15th  June, 2019
রাজ্যে অস্থিরতায় উদ্বিগ্ন বিশিষ্টরা, ডাক সভার 

ভোট পরবর্তী হিংসা ও সামাজিক অস্থিরতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলা নাট্যজগত সহ অন্য ক্ষেত্রের বিশিষ্ট মানুষেরা। প্রায় প্রতিদিনই রাজ্যের নানা অংশে তৈরি হচ্ছে অস্থিরতা। বাড়ছে দাঙ্গা-হাঙ্গামা ও সাম্প্রদায়িক বিদ্বেষ। সামাজিক অনুষ্ঠান ও আচরণবিধিতে সাম্প্রদায়িক রং লাগানোর চেষ্টা চলছে।  
বিশদ

15th  June, 2019
আধুনিক যাত্রার রূপকথার এক নায়ক 

শক্তিশালী অভিনেতা শেখর গঙ্গোপাধ্যায়। খ্যাতি আর পতনের আলোছায়ায় বর্ণময় এক জীবন। লিখেছেন সন্দীপন বিশ্বাস 

যাত্রার দুরন্ত অভিনেতা শেখর গঙ্গোপাধ্যায় আপন প্রতিভায় একটি নিজস্ব ধারা তৈরি করেছিলেন। কিন্তু দেখা যায় যে উচ্চতায় তিনি আরোহণ করতে পারতেন, সেই শিখরে তিনি পৌঁছতে পারেননি। তিনি যেন শেক্সপিয়ারিয়ান ট্রাজেডির একটি চরিত্র।
বিশদ

15th  June, 2019
প্রকৃত জ্ঞানীর মতোই নিরহঙ্কার এবং আড়ম্বরহীন মানুষ ছিলেন সলিলদা

প্রয়াত হলেন নাট্যব্যক্তিত্ব সলিল বন্দ্যোপাধ্যায়। উঁচুপদে চাকরির লোভ সম্বরণ করে আজীবন থিয়েটারের সেবা করে এসেছেন। ১৯৭৪ সালে প্রতিষ্ঠা করেন নিজের দল ‘থিয়েট্রন’। প্রথম নাটক ‘প্রথম পার্থ’। তাঁর নির্দেশিত ‘বিসর্জন’, ‘অসংগত’, ‘খেলাঘর’ প্রভৃতি নাটকগুলি জনপ্রিয়তা লাভ করেছিল। স্মৃতিচারণ করলেন সংগ্রামজিৎ সেনগুপ্ত।
বিশদ

08th  June, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM