Bartaman Patrika
রাজ্য
 

 দরবার মান্নান-সুজনদের
গণপিটুনি বিল নিয়ে বিতর্ক এড়াতে সব দিক
খতিয়ে দেখে চূড়ান্ত সম্মতি দেবেন রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যতে বিতর্ক এড়াতে বিধানসভার বিগত অধিবেশনে পাশ হওয়া গণপিটুনি প্রতিরোধ সংক্রান্ত বিলটিতে সব দিক খতিয়ে দেখার পরই সম্মতিসূচক স্বাক্ষর দেবেন রাজ্যপাল জগদীপ ধনকার। আইন এবং সংবিধান মেনেই তিনি এবিষয়ে তাঁর কর্তব্য পালন করবেন বলে স্থির করেছেন। এজন্য তিনি বিধানসভা থেকে অধিবেশনের বিবরণী সহ নথিপত্র তলব করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তাই নয়, এব্যাপারে প্রয়োজনে তিনি স্বয়ং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ও অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত সহ কয়েকজন সংবিধান এবং আইন বিশেষজ্ঞের সঙ্গে আলোচনাও করবেন বলে ইঙ্গিত দিয়েছেন। রাজ্যপালের এহেন অবস্থানের ফলে গণপিটুনি বিল বিধানসভায় পাশ হওয়া সত্ত্বেও এনিয়ে নতুন করে রাজনৈতিক বিতর্ক তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে।
বিলটি নিয়ে ধনকারের এই অবস্থানের পিছনে অবশ্য রয়েছে রাজ্যের দুই বিরোধী শিবিরের দরবার। মঙ্গলবার কংগ্রেস পরিষদীয় তথা বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী নবনিযুক্ত রাজ্যপালের সঙ্গে দেখা করেন। তাঁদের সঙ্গে যান কংগ্রেস পরিষদীয় দলের সহনেতা নেপাল মাহাত ও বিধায়ক জুলকারনানি। বিধানসভায় বিরোধীপক্ষের প্রাপ্য মর্যাদা ক্ষুণ্ণ হওয়া সংক্রান্ত একগুচ্ছ অভিযোগ করেন তাঁরা ধনকারের কাছে। রাজ্যের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং পুলিসের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির নালিশও করেন তাঁরা। তবে তাঁরা সবচেয়ে বেশি গুরুত্ব দেন গণপিটুনি সংক্রান্ত বিলটি নিয়ে। এব্যাপারে দুই পরিষদীয় দলের তরফে লিখিত অভিযোগও করেন তাঁরা। সেই অভিযোগপত্রের বক্তব্যকে সামনে রেখেই রাজ্যপাল এই বিল নিয়ে নিজের অবস্থানের কথা স্পষ্ট করেন মান্নানদের কাছে। পরে রাজভবন থেকে এক প্রেস বিবৃতিতে মান্নান-সুজনদের করা অভিযোগের কথা উল্লেখও করা হয়েছে রাজ্যপালের অভিপ্রায় ব্যক্ত করার প্রসঙ্গে।
রাজ্যপালের সঙ্গে দেখা করে সাংবাদিক বৈঠকে মান্নান-সুজন বলেন, গণপিটুনি বিলের বিষয়বস্তু বা উদ্দেশ্য নিয়ে আমাদের তেমন কোনও আপত্তি নেই। কিন্তু বিধায়কদের কার্যত অন্ধকারে রেখে রাতারাতি একই নম্বরের দুটি বিল বিলি করা হয় তিন দিনের ফারাকে। প্রথমটিতে গণপিটুনিতে মৃত্যুর ক্ষেত্রে অপরাধীর সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ডের নিদান ছিল। কিন্তু বিধানসভায় আলোচনার দিন বিলি করা সংশোধিত বিলে সেই সাজা মৃত্যুদণ্ডে বলে উল্লেখ করা হয়। একই নম্বরের দুটি বিল পেশেই রাজ্যপাল অনুমোদন দিয়েছেন বলেও সরকারের তরফে সেদিন জানানো হয়। কিন্তু সেটা কতটা সঠিক, তা নিয়ে আমাদের ধন্দ এখনও রয়েছে। সর্বোপরি, এই ধরনের বিতর্কিত বিল জোর করে পাশ করালে ভবিষ্যতে এনিয়ে মামলা হলে সরকারই বিপদে পড়বে বলে আমরা সতর্কও করি। কিন্তু শাসকপক্ষ তাতে কর্ণপাত করতে চায়নি সংখ্যাগরিষ্ঠতার গরিমায়। শেষমেশ আমরা এনিয়ে রা঩জ্যের সাংবিধানিক প্রধানের দ্বারস্থ হয়েছি। উনি আমাদের সব দিক খতিয়ে দেখে সংবিধান ও আইন মোতাবেক পদক্ষেপ করার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন।
বিধানসভার অধ্যক্ষ বিমানবাবু রাজ্যপালের এহেন অবস্থান নিয়ে এদিন বলেন, বিলটি রাজভবনে পাঠানো হয়েছে কি না, বলতে পারব না। তবে উনি কী করবেন, সেটা ওঁর ব্যাপার। সংবিধান মেনে উনি কোনও আলোচনায় ডাকলে তখন এব্যাপারে ভেবে দেখব। এর বেশি এনিয়ে কিছু বলতে চাই না।

মন্দার বাজারে কর্পোরেট ফান্ডিং শিকেয়, খরচে লাগাম টানছে পুজো কমিটিগুলি

কৌশিক ঘোষ, কলকাতা: লাখের গণ্ডি ছাড়িয়ে কোটিতে গিয়ে ঠেকেছে শহরের কোনও কোনও পুজোর বাজেট। এই বিপুল টাকার জোগানের জন্য বড় বড় পুজো কমিটিগুলি এখন তাকিয়ে মূলত ‘কর্পোরেট ফান্ডিং’-এর উপর। সাধারণ মানুষের কাছ থেকে চাঁদা তুলে বড় মাপের পুজোর আয়োজন চলে গিয়েছে ইতিহাসের পাতায়।
বিশদ

মানসিক রোগীদের জন্য ‘পুজোস্পেশাল’ পোশাক, খাওয়া-দাওয়ায় সাড়ে ১৫ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পাঁচ সরকারি মানসিক হাসপাতালের রোগীদের জন্য পুজো বাবদ সাড়ে ১৫ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। তাঁদের জন্য পুজোর ক’দিন বিশেষ পোশাক এবং খাওয়া-দাওয়ার আয়োজন করেছে স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, পোশাক বাবদ ১৩ লক্ষ ২ হাজার ৪২০ টাকা এবং পুজোর ক’দিনের খাওয়া-দাওয়ার জন্য ২ লক্ষ ৪৮ হাজার ৮০ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

উত্তর ২৪ পরগনাতেই ১০০ কোটি
রাজ্যে ডেঙ্গু মোকাবিলায় রেকর্ড
৪৭৫ কোটি খরচ করছেন মমতা

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল অর্থ বরাদ্দ করেছে স্বাস্থ্য দপ্তর, যা সর্বকালীন রেকর্ড।
বিশদ

বিশ্বকর্মা পুজো এলেও মনমরা আদালতের
টাইপিস্টরা, প্রযুক্তির কাছে হারের শঙ্কা

সুকান্ত বসু, কলকাতা: মন ভালো নেই আলিপুর, ব্যাঙ্কশালের কোর্টের বাইরে বসা টাইপিস্টদের। আজ বুধবার বিশ্বকর্মা পুজোয় চারদিক যখন আনন্দে মাতোয়ারা, তখন এই টাইপিস্টদের ঘরে গাঢ় অন্ধকার। শুধু তাই নয়, আলিপুরে নমো নমো করে পুজো হলেও ব্যাঙ্কশালে হচ্ছে না টাইপিস্টদের পুজো।
বিশদ

আগাম জামিন নিয়ে রাজীবের
আর্জি ফেরাল বারাসত কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারকে ফিরিয়ে দিল বারাসত জেলা দায়রা আদালত। জামিনের জন্য তাঁকে যেতে হবে আলিপুরে। বিচারক জানিয়ে দিলেন, রাজীব কুমারের করা আগাম জামিনের আবেদন এই আদালতে গ্রহণযোগ্য নয় (নট মেনটেনেবল)। বিশদ

দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন, পুরুলিয়ায় বললেন দিলীপ ঘোষ 

সংবাদদাতা, পুরুলিয়া: দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন। তিনি বলতে যাচ্ছেন, রাজীব কুমারকে ছেড়ে দিন। আমার ভাই-ভাইপোদের ছেড়ে দিন। প্রয়োজনে সব টাকাও ফেরত দিয়ে দেব। মঙ্গলবার পুরুলিয়ার জয়পুরে চা চক্রের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে বিজেপির রাজ্য সভাপতি তথা দিলীপ ঘোষ এই মন্তব্য করেন। 
বিশদ

রাজ্যে মাংসের ঘাটতি মেটাতে গাড়োল প্রজাতির ভেড়া চাষের পরিকল্পনা 

বিএনএ, বহরমপুর: গাড়োল ভেড়া চাষ করে বাংলায় মাংসের ঘাটতি মেটানোর পরিকল্পনা করছে রাজ্য প্রাণিসম্পদ দপ্তর। তারা আপাতত বহরমপুরে পরীক্ষামূলকভাবে এই ভেড়ার চাষ করবে। সফল হলে রাজ্যের গ্রামে-গ্রামে সুন্দরবন এলাকার গাড়োল দেখা যাবে। 
বিশদ

কেয়ার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য, ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

উপভোক্তা পিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য 

বিএনএ, তমলুক: উপভোক্তাপিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য সরকার। গত ১১সেপ্টেম্বর প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের জয়েন্ট কমিশনার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছেন। আগে প্রত্যেক বেনিফিসিয়ারিকে ১০টি করে হাঁস-মুরগির বাচ্চা দেওয়া হতো।  
বিশদ

  মুকুলের রক্ষাকবচ ৮ নভেম্বর পর্যন্ত বহাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায়ের আগাম জামিন মামলার শুনানির দিন পূর্ব নির্ধারিতই ছিল। অথচ, আবেদনের বিরোধিতা করার জন্য রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল অনুপস্থিত। বিশদ

যোগাযোগ হচ্ছে না রাজীবের
সঙ্গে, ফোন বন্ধ, জানাল রাজ্য
আসছে বাড়তি ফোর্স

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার ছুটিতে থাকাকালীন কোন ঠিকানায় রয়েছেন, তা জানাতে পারল না রাজ্য। সোমবার রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্রর তরফে একটি চিঠি সিবিআইয়ের কাছে পাঠানো হয়েছে।
বিশদ

17th  September, 2019
তিন মিনিটে রক্তের প্লেটলেট সহ নানা
পরীক্ষার মেশিন এবার প্রত্যন্ত গ্রামেও 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামবাংলার সাধারণ মানুষের হয়রানি কমাতে বহু ব্লক ও গ্রামীণ হাসপাতালে ‘অটোমেটেড সেল কাউন্টার মেশিন’ কেনার জন্য অর্থ বরাদ্দ করল রাজ্য সরকার। ডেঙ্গু রোগীদের চিকিৎসা সহ অন্যান্য রোগের চিকিৎসার ক্ষেত্রে এই মেশিন অত্যন্ত সহায়ক হবে বলে চিকিৎসক মহলের দাবি। বিশদ

17th  September, 2019
সাইবার ক্রাইমে নয়া কৌশল
মেসেজে পাঠানো ‘লিঙ্ক’এ আঙুল
ছোঁয়ালেই প্রতারকের খপ্পরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কের প্রতিনিধির ভুয়ো পরিচয় দিয়ে এটিএমের পিন নম্বর বা মোবাইল মেসেজে আসা ওটিপি নম্বর জেনে নিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার প্রতারণার ঘটনা এখন অনেক ঘটে। কিন্তু, এবার আরও আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে দুষ্কৃতীরা অ্যাপের মাধ্যমে গোটা মোবাইলটিরই কন্ট্রোল নিয়ে প্রতারণার ঘটনা ঘটাচ্ছে।
বিশদ

17th  September, 2019
কাল দিল্লিতে মোদির
সঙ্গে মমতার বৈঠক
রাজ্যের দাবি নিয়ে হতে পারে আলোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম নরেন্দ্র দামোদরদাস মোদির সঙ্গে দেখা করতে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের দাবিদাওয়া নিয়ে দিল্লিতে দরবারের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছিলেন মমতা।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM