Bartaman Patrika

রাজ্যের নাম বদল নিয়ে
আজ মোদি-মমতা কথা
আলোচনায় উঠবে পাওনাগণ্ডার প্রসঙ্গও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি: ট্যুইট করে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পর বুধবারই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জন্মদিনের শুভেচ্ছার বিনিময়ে ‘থ্যাঙ্ক ইউ সো মাচ মমতা দিদি’ বলে পাল্টা ট্যুইট করে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীও। সেই সঙ্গে দিল্লি যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে শাড়ি উপহার দিয়ে প্রধানমন্ত্রীর স্ত্রী যশোদাবেনের সঙ্গে সৌজন্য বিনিময় করেন মমতা। বিমানবন্দরেই একটি মা দুর্গার প্রতিমায় চক্ষুদান ও অস্ত্রদান করেন নেত্রী। সংসদ চলাকালীন তাঁর দলকে দিয়ে প্রধানমন্ত্রীর কাছে দরবার করার পর এবার নিজেই মোদির মুখোমুখি হচ্ছেন মমতা
বিশদ
মন্দার মধ্যে বাড়ছে তেলের
দাম, আতঙ্কে মোদি সরকার
শেয়ার বাজারে ধস

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: মন্দার মোকাবিলা করে অর্থনীতির মোড় ঘোরানোর মরিয়া প্রয়াসে মোদি সরকার একের পর এক শিল্পবান্ধব ঘোষণা করলেও নতুন করে পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি আরও সঙ্কট ডেকে আনছে। গতকাল থেকে আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম আকস্মিক বাড়তে শুরু করেছে।
বিশদ

রাজ্যে উজ্জ্বলা যোজনায় গ্যাস
পাননি সাড়ে ৪ লক্ষ মানুষ

রিপোর্ট আসতেই বিতর্ক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: আবেদনপত্র গৃহীত হলেও এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে উজ্জ্বলা গ্যাস সংযোগ পাননি প্রায় সাড়ে চার লক্ষেরও বেশি মানুষ। উজ্জ্বলা প্রকল্পের বাস্তবায়নে সারা দেশের মধ্যে দ্বিতীয় স্থানে থাকলেও এক্ষেত্রে এবার রাজ্যের জেলাভিত্তিক রিপোর্ট প্রকাশ হওয়ার পরেই আলোড়নের সৃষ্টি হয়েছে।
বিশদ

সুড়ঙ্গ খননে স্থগিতাদেশ বহাল
বউবাজার কাণ্ডে হলফনামা দিন,
মেট্রোকে নির্দেশ উদ্বিগ্ন হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে মেট্রো রেল সুড়ঙ্গে বিপর্যয়ের জেরে বিপন্নদের উদ্ধার বা ক্ষতিপূরণ দেওয়ার মৌখিক দাবিতে মঙ্গলবার সন্তুষ্ট হল না কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রো রেল কর্তৃপক্ষকে হলফনামা সহ যাবতীয় তথ্য পেশ করতে বলল।
বিশদ

বিশ্বকর্মা পুজোয় বউবাজারে নেই মাঞ্জার লড়াই, বিক্রি শিকেয়, শুনশান ‘ঘুড়িবাড়ি’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর এই সময় রাত জাগত পাড়ার গুটিকয়েক বাড়ি। রাতে ঘড়ির কাঁটা দশটার ডান দিকে যত হেলে পড়ত, দোকানটার সামনে তত বেশি হইচই হতো। সেই হই-হুল্লোড় বেশি করে কানে বাজত পাড়ার চক্রবর্তী, দত্ত আর বসাক পরিবারের।
বিশদ

উত্তরের ৪ জেলায় ভারী বৃষ্টি, প্লাবিত ডুয়ার্স 

বাংলা নিউজ এজেন্সি: সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত উত্তরবঙ্গের কোচবিহার থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার থেকে শিলিগুড়ি সর্বত্রই কোথাও মুষলধারে ,কোথাও একনাগারে ঘণ্টার পর ঘণ্টা বৃষ্টি হয়। এতে শহর থেকে গ্রাম সর্বত্রই নিচু এলাকায় হাঁটু পর্যন্ত জল জমে যায়।  
বিশদ

আয়ুষ্মান ভারত প্রকল্পে চিকিৎসা
পেতে আধার বাধ্যতামূলক নয়

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে বিনা পয়সায় বছরে পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ পেতে আধার আব঩শ্যিক নয়। আজ এক প্রশ্নের উত্তরে একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। তিনি বলেন, আধার না থাকলেও নাম নথিভুক্ত করা যাবে।
বিশদ

মন্দার বাজারে কর্পোরেট ফান্ডিং শিকেয়, খরচে লাগাম টানছে পুজো কমিটিগুলি

কৌশিক ঘোষ, কলকাতা: লাখের গণ্ডি ছাড়িয়ে কোটিতে গিয়ে ঠেকেছে শহরের কোনও কোনও পুজোর বাজেট। এই বিপুল টাকার জোগানের জন্য বড় বড় পুজো কমিটিগুলি এখন তাকিয়ে মূলত ‘কর্পোরেট ফান্ডিং’-এর উপর। সাধারণ মানুষের কাছ থেকে চাঁদা তুলে বড় মাপের পুজোর আয়োজন চলে গিয়েছে ইতিহাসের পাতায়।
বিশদ

মানসিক রোগীদের জন্য ‘পুজোস্পেশাল’ পোশাক, খাওয়া-দাওয়ায় সাড়ে ১৫ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পাঁচ সরকারি মানসিক হাসপাতালের রোগীদের জন্য পুজো বাবদ সাড়ে ১৫ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। তাঁদের জন্য পুজোর ক’দিন বিশেষ পোশাক এবং খাওয়া-দাওয়ার আয়োজন করেছে স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, পোশাক বাবদ ১৩ লক্ষ ২ হাজার ৪২০ টাকা এবং পুজোর ক’দিনের খাওয়া-দাওয়ার জন্য ২ লক্ষ ৪৮ হাজার ৮০ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

স্বচ্ছ ভারত অভিযানের জন্য
প্রধানমন্ত্রী মোদিকে সম্মানিত করবে
বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

নিউ ইয়র্ক, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ভারতজুড়ে শৌচালয়ের ব্যবহার বৃদ্ধিতে বিশেষ ভূমিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই কাজের জন্য আগামী সপ্তাহে তাঁকে ‘গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড’ সম্মানে ভূষিত করবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
বিশদ

ইস্পাত শিল্পে আর্থিক মন্দার প্রভাব
৩০ শতাংশ উৎপাদন কমাল ডিএসপি, আতঙ্কে শ্রমিকরা 

সুমন তেওয়ারি  আসানসোল, বিএনএ: দেশজুড়ে চলা আর্থিক মন্দার ব্যাপক প্রভাব পড়ল ইস্পাত শিল্পেও। স্টিল অথরিটি অব ইন্ডিয়ার(সেল) অধীনে থাকা বাকি ইস্পাত কারখানার মতোই প্রায় ৩০ শতাংশ উৎপাদন কমাল দুর্গাপুর স্টিল প্ল্যান্ট(ডিএসপি)।  
বিশদ

খেলার দুনিয়ার বিশ্বকর্মা
সিন্ধু-সাইনাদের সাফল্যই
অতৃপ্তি ঘুচিয়েছে: গোপীচাঁদ

ছাত্রী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম কোনও বাংলা দৈনিককে একান্ত সাক্ষাৎকার দিলেন কোচ পুল্লেলা গোপীচাঁদ। এই মুহূর্তে জাতীয় দল নিয়ে তিনি ব্যস্ত চীন ওপেনে। ব্যস্ততার মধ্যেও ভারতীয় ব্যাডমিন্টনের ‘বিশ্বকর্মা’ কথা বললেন বর্তমানের প্রতিনিধি সোমনাথ বসুর সঙ্গে। বিশদ

ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

একটা ছবি নিয়ে ভাবতে
অনেকটা সময় লাগে

২০১৩ সালে পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য তাঁর প্রথম ছবি ‘বাকিটা ব্যক্তিগত’ নিয়ে এসেছিলেন। জাতীয় পুরস্কারের মঞ্চে সেই ছবি পেয়েছিল সেরা বাংলা ছবির সম্মান। দীর্ঘ ছ’বছর বাদে প্রদীপ্ত আবার ফিরছেন ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ নিয়ে। প্রদীপ্তর সঙ্গে কথা বললেন সোহম কর।
বিশদ

 আন্তর্জাতিক ওয়েব সিরিজে রাধিকা

বিনোদনের জগতে অল্প সময়ের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে রাধিকা আপ্তে নিজের স্বতন্ত্র জায়গা তৈরি করে নিয়েছেন। ‘সেক্রেড গেমস’ ও ‘ঘোল’ এর মতো জনপ্রিয় ওয়েব সিরিজ বা ‘লাস্ট স্টোরিজ’ এর মতো অরিজিনাল ফিল্মের দৌলতে জনপ্রিয় তিনি এখন আন্তর্জাতিক প্রযোজকদেরও পছন্দের তালিকায় রয়েছেন।
বিশদ

রহস্য ফাঁস করলেন রণবীর

ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন মাত্র আট বছর। আর তার মধ্যেই রণবীর সিংয়ের জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে। বেশকিছু আইকনিক ছবিতে তাঁর অভিনয় বলিউডকে নতুন পথ দেখিয়েছে। আর সেই অভিনয়ের কাঁধে ভর করে আজকে বলাই যায় যে, এই মুহূর্তে দেশের অন্যতম সেরা অভিনেতাদের তালিকায় রণবীর তাঁর স্থান পাকা করে ফেলেছেন।
বিশদ

একনজরে
 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM