Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল। পরিষেবা ঠিক হতে সময় লেগে গিয়েছিল প্রায় এক মাস। সেই ক্ষতে প্রলেপ দিতে এখন ক্ষতিপূরণের রাস্তায় হাঁটতে চলেছে বিএসএনএল। তবে সবাইকে সেই ক্ষতিপূরণ তারা দেবে না। আগুন লাগার পর থেকে মোট পাঁচ দিন যাঁরা বিএসএনএলে রিচার্জ করিয়েছেন, তাঁদের জন্য ওই ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। কলকাতা সার্কেল এই সুবিধা দেবে গ্রাহকদের। কত জনকে ক্ষতিপূরণ দেওয়া হবে, তার হিসেব এখনও চূড়ান্ত হয়নি। তবে দপ্তরের কর্তাদের বক্তব্য, সেই সংখ্যা প্রায় ১ লক্ষ হবে।
গত ২২ জুলাই সন্ধ্যায় সল্টলেকে বিএসএনএলের যে অফিসে আগুন লাগে, তা ১ ঘণ্টা ২০ মিনিটের প্রচেষ্টায় আয়ত্তে এসেছিল। ওই অফিসটি পূর্ব ভারতের সব ক’টি রাজ্যের মোবাইল ডেটা সেন্টার হিসেবে কাজ করত। সেখানে আগুন লাগার ফলে লক্ষ লক্ষ গ্রাহকের পরিষেবা বন্ধ হয়ে যায়। বিকল্প ব্যবস্থায় পরিষেবা দেওয়ার চেষ্টা করা হলেও, তাতে পরিস্থিতি স্বাভাবিক করতে পারেনি রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। বহু জায়গাতেই বিএসএনএল গ্রাহকদের মোবাইল ফোনের সংযোগ বন্ধ হয়ে গিয়েছিল। পরবর্তীকালে সংযোগ ফিরলেও, স্বাভাবিক পরিষেবা ঠিকমতো দেওয়া যায়নি।
যাঁরা ওই আগুন লাগার ঘটনায় ক্ষতিগ্রস্ত হলেন, তাঁদের ক্ষতিপূরণ দিতে উদ্যোগী হয় বিএসএনএলের কলকাতা সার্কেল। তারা এই সংক্রান্ত একটি ফাইল দিল্লিতে পাঠায়। সম্প্রতি সেই বিষয়ে সবুজ সঙ্কেত এসেছে। এখানকার কলকাতা সার্কেলের প্রিন্সিপাল জেনারেল ম্যানেজার (সেলস অ্যান্ড মার্কেটিং) সৌমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের জানানো হয়েছে, যাঁরা ২২ জুলাই থেকে ২৬ জুলাইয়ের মধ্যে বিএসএনএলের রিচার্জ করিয়েছেন, তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হবে। ক্ষতিপূরণ মিলবে তিনদিনের জন্য। ওই তিন দিন যে কোনও মোবাইলে আনলিমিটেড, অর্থাৎ যত খুশি কথা বলতে পারবেন গ্রাহক। তিনদিনে ৫০০ এসএমএস করতে পারবেন তিনি। প্রতিদিন এক জিবি করে, তিন জিবি ডেটা খরচ করতে পারবেন তিন দিন। তবে কত জনকে ওই সুবিধা দেওয়া হবে, তার তালিকা আমাদের কাছে নেই। নোডাল অফিস, অর্থাৎ ডেটা রাখা হয় যে অফিসে, সেখানে জানতে চাওয়া হয়েছে, কত জন ওই সময়ের মধ্যে মোবাইল ফোন রিচার্জ করেছেন। সেই তালিকা পেলেই আমরা ক্ষতিপূরণের ব্যবস্থা করব। তবে দপ্তরেরই এক কর্তা বলেন, কলকাতা সার্কেলের আওতায় দিনে গড়ে প্রায় ২৫ হাজার মোবাইল রিচার্জ হয়। সেক্ষেত্রে পাঁচ দিনের হিসেবে প্রায় ১ লক্ষ গ্রাহক ওই সুবিধার আওতায় আসতে পারেন বলে দাবি করেছেন তিনি। কিন্তু যাঁরা রিচার্জ করেছেন, তাঁদেরই কেন শুধু ক্ষতিপূরণ দেওয়া হবে? যে লক্ষ লক্ষ গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন ওই আগুনের জেরে, তাঁরা কেন সুবিধা পাবেন না? ওই কর্তার দাবি, যাঁরা সেই সময় কাস্টমার কেয়ারে ফোন করে যে যে দাবি করেছেন ও আর্থিক পরিষেবা নিয়ে সমস্যার কথা বলেছেন, তাঁদের যথাসাধ্য চেষ্টা করা হয়েছে সেই সমস্যার সামধান করার। সেই জন্যই আপাতত রিচার্জ করে যাঁরা ভুক্তভোগী হয়েছেন, তাঁদের জন্যই ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়েছে।
বিএসএনএলের এখন ঘোটি ডোবে না, নামে তালপুকুর অবস্থা। ১০০ শতাংশ শেয়ার সরকারের হাতে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থাটির আর্থিক অবস্থা এতই খারাপ, স্থায়ী কর্মীদেরই মাইনে হওয়ার দিনক্ষণের ঠিক-ঠিকানা নেই। সাতমাসের উপর বেতন নেই ঠিকাদারি সংস্থার আওতায় থাকা কর্মীদের। তাঁদের কর্মবিরতির জেরে লাটে উঠেছে পরিষেবা। এই পরিস্থিতিতে গ্রাহকের ক্ষোভের আঁচে জল ঢালতে নাস্তানাবুদ হচ্ছেন কর্তারা। তারই মধ্যে এই ক্ষতিপূরণের উদ্যোগ গ্রাহকের মুখে কতটা হাসি ফোটায়, সেটাই দেখার।

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019
মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগে
অধীরের সঙ্গে সহমত দিলীপ

বিএনএ, বারাসত: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তোলা মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগের পক্ষেই সওয়াল করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার একটি মামলায় হাজিরা দিতে বারাসত জেলা আদালতে এসে দিলীপবাবু বলেন, মেট্রো ডেয়ারি নিয়ে অনেক বড় দুর্নীতি হয়েছে।
বিশদ

14th  September, 2019
  গাড়ি শিল্পে মন্দার কথা মানতে নারাজ রেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: গাড়ি শিল্পে মন্দার বাজার মানতে নারাজ রেলমন্ত্রক। আজ এখানে এক সাংবাদিক বৈঠকে রেলের মেম্বার ট্র্যাফিক পি এস মিশ্রা বলেছেন, ‘অতীতে তৈরি হওয়া গাড়ি রেলপথে পরিবহণের জন্য একটি মালগাড়িতে আট থেকে ১০টি রেক বরাদ্দ থাকত।
বিশদ

13th  September, 2019
বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। বিশদ

12th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  September, 2019
গাড়ি কেনা নয়, অ্যাপভিত্তিক গাড়ি
ভাড়া করতে চায় নতুন প্রজন্ম

অটোমোবাইল শিল্পের পুনরুজ্জীবনে সরকারি দপ্তরগুলিকে বিশেষ সুবিধায় গাড়ি কেনার ছাড়পত্র

চেন্নাই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): নতুন প্রজন্ম গাড়ি কিনতে চায় না। তারা চায় ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া করতে। ইএমআই স্কিমে গাড়ি কেনা ও সেটিকে রক্ষণাবেক্ষণের তুলনায় নতুন প্রজন্মের প্রফেশনালরা তাই অনেক বেশি স্বচ্ছন্দবোধ করছে টাকা ইনভেস্ট করতে। অটোমোবাইল সেক্টরের বিপুল মন্দার অন্যতম কারণ এটাই।
বিশদ

11th  September, 2019
 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা।
বিশদ

11th  September, 2019
 ৫ লাখ টাকার কেনাকাটায় বাধ্যতামূলক হোক প্যানকার্ড, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ক্রেতা যদি সোনার গয়না কিনতে চান, তাহলে দু’লাখ টাকা বা তার উপরের কেনাকাটায় প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক। টাকার অঙ্কের সেই সীমারেখা পাঁচ লাখ টাকা করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানাল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল।
বিশদ

11th  September, 2019
 বাজারে এল টাটার নতুন নেক্সন ক্রেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেক্সন ব্র্যান্ডের গাড়ির বিক্রি এক লাখ ছাড়িয়েছে। তারই উদযাপনে নতুন নেক্সন ক্রেজ আনল টাটা মোটরস। তারা জানাচ্ছে, গত বছর যে ক্রেজ বাজারে এসেছিল, তার সাফল্যের পরই এবার নেক্সনের সেকেন্ড এডিশন বাজারে আনা হল। নতুন গাড়িটির ভিতরে ও বাইরের রঙে বৈচিত্র আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM