Bartaman Patrika
কলকাতা
 

চিমনির কালো ধোঁয়া উধাও
জৌলুস হারানো বিশ্বকর্মা পুজোর স্মৃতি
আঁকড়ে হাওড়া-হুগলি শিল্পাঞ্চল

দীপ্তিমান মুখোপাধ্যায় ও অভিজিৎ চৌধুরী, হাওড়া ও হুগলি: মহানগরীর উল্টোপাড়ে গঙ্গার ধার ধরে একসময় সকালের আলো ফুটলেই চিমনির কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যেত। বহু দূর থেকেও শোনা যেত লোহার ভারী ভারী শব্দ। বছর ২০ আগেও হাওড়া শহরে দুর্গাপুজোর সঙ্গেই পাল্লা দিত বিশ্বকর্মা পুজো। রেমিংটন, বার্ন স্ট্যান্ডার্ড, ব্রিজ অ্যান্ড রুফ সহ বড় বড় কোম্পানিতে বিশ্বকর্মায় মাততেন হাজার হাজার কর্মী। শুধু তাঁরাই নন, তাঁদের পরিবার ও আত্মীয় স্বজনরাও এই পুজোয় শামিল হতেন। চলত খাওয়া থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান। তেমনই একের পর এক বন্ধ কারখানার যন্ত্রণা বুকে নিয়েই বিশ্বকর্মা পুজো আসে হুগলির শিল্পাঞ্চলেও। অতীত ঐতিহ্য ধুয়েমুছে গিয়েছে কবেই। ডানলপ আর হিন্দুস্থান মোটরস বন্ধ হয়ে গিয়ে হুগলির বিশ্বকর্মা পুজোর আকর্ষণটাই হারিয়ে গিয়েছে।
হাওড়ার বহু প্রসিদ্ধ টাইপ রাইটার তৈরির মেশিন রেমিংটন বন্ধ হয়ে সেখানে বহুতল গড়ে উঠেছে। অন্য কারখানাগুলিও ধুঁকছে। এক সময় জি টি রোডের ধারে ছিল অসংখ্য জুটমিল। তার অধিকাংশই বন্ধ হয়ে গিয়েছে। যেগুলি চলছে, সেগুলিও বন্ধ হওয়ার মুখে। শিল্প বলতে এখন হাওড়ায় শুধু নির্মাণশিল্প। বিশ্বকর্মা পুজোয় নির্মাণ শিল্পের মালিকরাই আয়োজনে মেতে থাকেন।
কথা হচ্ছিল বার্ন স্ট্যান্ডার্ডের কর্মী নির্মলেন্দু ভট্টাচার্যের সঙ্গে। তিনি বলেন, এক সময় বার্ন স্ট্যান্ডার্ডে প্রতিটি বিভাগে আলাদা আলাদা করে পুজো হত। পরে সব বিভাগ মিলে পুজোর আয়োজন করতে শুরু করে। কারখানা তো বটেই, তার আশপাশ এলাকাও আলোয় মুড়ে দেওয়া হত। চন্দননগরের আলোয় ঝলমল করত গোটা শহর। কিন্তু, নয়ের দশকের গোড়া থেকেই ধীরে ধীরে পুজোর জৌলুস কমতে শুরু করে। তখন দুর্গাপুজো শহরে হলেও এত জাঁকজমক ছিল না। একই কথা শোনালেন রেমিংটনে কাজ করা উচ্চপদস্থ অফিসার ভবানীপ্রসাদ রায়। পুজোর দিন সকাল থেকেই সকল কর্মী-পরিবার ও আত্মীয়স্বজন নিয়ে কারখানায় হাজির হয়ে যেতেন। পুজোর পর প্রসাদ খাওয়া। দুপুরে জমিয়ে খাওয়াদাওয়া হত। সন্ধ্যায় হত সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে যেমন কর্মীদের পরিবারের ছেলেমেয়েরা অংশ নিত, তেমনই বাইরে থেকে বড় শিল্পীদেরও আনা হত। অন্তত দু’দিন ধরে পুজোর আনন্দে আমরা মেতে থাকতাম। কিন্তু, ধীরে ধীরে কারখানা বন্ধ হয়ে যাওয়ায় সেই আনন্দ আর নেই।
ব্রিজ অ্যান্ড রুফের কর্মী প্রাণতোষ মজুমদার বলেন, এটি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা। এখনও এই সংস্থা লাভজনক অবস্থায় আছে। কিন্তু, সরকার এই সংস্থা বন্ধ করে দিতে চাইছে। এই কারণে এখন আর পুজোয় সেভাবে জৌলুস নেই। কোনও রকমে পুজো হয়। আগের মতো আলো দিয়ে কারখানা সাজানো বা কর্মীদের পরিবারকে নিয়ে খাওয়াদাওয়া তা আর হয় না। কিছুদিন আগেই বন্ধ হয়ে গিয়েছে সাঁতরাগাছি রেল প্রেস। তা নিয়েও আন্দোলনে নেমেছে সেখানকার শ্রমিক সংগঠনগুলি। এক সময় এখানেও বিশ্বকর্মা পুজোয় জাঁকজমক ছিল।
শহরের বাসিন্দারাই বলছেন, বড় কিছু কারখানার জমিতে গড়ে উঠেছে বহুতল। আরও কিছু ফাঁকা জমিতে গড়ে উঠছে বড় বড় আবাসন। তাই একমাত্র নির্মাণশিল্পেই কিছুটা হলেও বিশ্বকর্মা পুজোয় জাঁকজমক হয়। কিন্তু, সেখানে কর্মী ও তাঁদের পরিবারের অংশগ্রহণ সেভাবে থাকে না।
হুগলি শিল্পাঞ্চলের ডানকুনি থেকে ভদ্রেশ্বর, শ্রীরামপুর, রিষড়া এবং চুঁচুড়া, তারকেশ্বরের অংশবিশেষে বিশ্বকর্মা পুজোর আয়োজন হয়েছে। সময়ের সঙ্গে জৌলুস হারালেও বিশ্বকর্মা পুজোয় প্রবল হয়েছে রাজনীতি। সদ্য লোকসভা নির্বাচনোত্তর পরিস্থিতিতে শ্রমিক মহল্লার দখল নিতে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে টানোপোড়েনের প্রভাব জড়িয়ে গিয়েছে বিশ্বকর্মা পুজোতেও। তবে বিজেপি এখনও পা জমাতে না পারায় নানান শিল্প-কারখানায় তৃণমূল প্রভাবই বেশি।
যদিও শাসকদলের শ্রমিক শাখা আইএনটিটিইউসি’র জেলা সভাপতি বিদ্যুৎ রাউত বলেন, আমাদের তত্ত্বাবধানে কোনও পুজো হুগলিতে হয় না। সাধারণ শ্রমিকদের পুজো, তারাই করে। এখানে দলাদলির বিষয় নেই। এখানে অনেক কারখানা বন্ধ হয়েছে এটা সত্য, কিন্তু গত পাঁচ-ছয় বছরে কোনও কারখানা বন্ধ হয়নি। বিজেপি’র শ্রমিক শাখা ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়ন কাউন্সিলের হুগলি সাংগঠনিক জেলা সভাপতি সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায় বলেন, জেলার অনেকগুলি পুজোই আমাদের তত্ত্বাবধানে হচ্ছে। তবে এবার আমরা রাজনৈতিক কারণেই প্রকাশ্যে থাকছি না। আর জেলার শিল্পাঞ্চল মুখ থুবড়ে পড়ছে রাজ্য সরকারের দায়িত্বজ্ঞানহীনতার জন্যে। কোনও শিল্প খোলার জন্যে বা বন্ধ হয়ে যাওয়া রুখতে সরকার পদক্ষেপ করেনি। এরই মধ্যে বাস্তব পরিস্থিতির কথা বলেছেন তৃণমূলের শ্রমিক শাখার কোর কমিটির সদস্য অন্বয় চট্টোপাধ্যায়। তিনি বলেন, শিল্পের জমিতে এখানে আবাসন গড়ে উঠছে। এই হতশ্রী দশার মধ্যেও পুজো হচ্ছে, এটাই যা।
সেই বাম আমল থেকেই হুগলি শিল্পাঞ্চলে রাহুর দশা শুরু হয়েছিল। সেই ধারাবাহিকতাতে আজও গোন্দলপাড়া জুটমিল বন্ধ হয়ে যায়। বঙ্গলক্ষ্মী কটনের জমিতে আবাসন গড়ে তোলা হয়েছে। এই মুহূর্তে জেলার বড় কারখানাগুলির অধিকাংশই বন্ধ। চালু ১০টি জুটমিলের মধ্যে ৭টি কোনওরকমে টিকে আছে। তিনটি পুরোপুরি বন্ধ। তার মধ্যেও শ্রীরামপুর, রিষড়া, ডানকুনি বিশেষ করে দিল্লি রোড, জি টি রোড আর দুর্গাপুর এক্সপ্রেসওয়ে ধরে প্যান্ডেল আর মাইকের কলরব সেই উদ্যোগের চিহ্ন বহন করছে। তাতে জৌলুস তেমন না থাকলেও পরম্পরা বাঁচিয়ে রাখার চেষ্টা চলছে। দেবশিল্পীর আরাধনার দিনে দীর্ঘদিন নিঝুম হয়ে পড়ে থাকা কারখানাগুলি কোনও এক সুদিনের অপেক্ষায় দিন গুনছে।

সুড়ঙ্গ খননে স্থগিতাদেশ বহাল
বউবাজার কাণ্ডে হলফনামা দিন,
মেট্রোকে নির্দেশ উদ্বিগ্ন হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে মেট্রো রেল সুড়ঙ্গে বিপর্যয়ের জেরে বিপন্নদের উদ্ধার বা ক্ষতিপূরণ দেওয়ার মৌখিক দাবিতে মঙ্গলবার সন্তুষ্ট হল না কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মেট্রো রেল কর্তৃপক্ষকে হলফনামা সহ যাবতীয় তথ্য পেশ করতে বলল।
বিশদ

বিশ্বকর্মা পুজোয় বউবাজারে নেই মাঞ্জার লড়াই, বিক্রি শিকেয়, শুনশান ‘ঘুড়িবাড়ি’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর এই সময় রাত জাগত পাড়ার গুটিকয়েক বাড়ি। রাতে ঘড়ির কাঁটা দশটার ডান দিকে যত হেলে পড়ত, দোকানটার সামনে তত বেশি হইচই হতো। সেই হই-হুল্লোড় বেশি করে কানে বাজত পাড়ার চক্রবর্তী, দত্ত আর বসাক পরিবারের।
বিশদ

হাওড়ার হোম থেকে পলাতক
১৭ নাবালক, উদ্ধার ৭

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার রাতে পাঁচলার মালিপুকুরে একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমের জানালার রড ভেঙে পালিয়ে গেল ১৭ জন নাবালক। পরে পুলিস তাদের সাতজনকে উদ্ধার করতে পারলেও বাকিদের খোঁজ পাওয়া যায়নি। বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

 মোদির মঙ্গলকামনায় যজ্ঞে
উপস্থিত প্রাক্তন মেয়র সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর গণেশ পুজোয় উপস্থিত ছিলেন বিজেপি’র শীর্ষ স্থানীয় নেতারা। এবার তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে আয়োজিত যজ্ঞে হাজির থেকে ফের বিতর্কে জড়ালেন বিধাননগর পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজারহাট-নিউটাউনের বিধায়ক সব্যসাচী দত্ত।
বিশদ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর অফিসে আয়োজনে কাটছাঁট
শিল্পের দেবতার কাছে একটাই আর্জি, টানেল
তৈরিতে যেন আর নতুন করে বিপত্তি না হয়

প্রসেনজিৎ কোলে, কলকাতা: টানেল বিপর্যয়ের জেরে ধর্মতলায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কন্ট্রোল অফিসে বিশ্বকর্মার আরাধনা নমো নমো করে সারতে চলেছেন কর্মী-অফিসাররা। উধাও গত বছরের চাকচিক্য। তবে পুজোর আয়োজনে নিষ্ঠার কোনও খামতি রাখছেন না তাঁরা।
বিশদ

জীবনতলায় শিশুকন্যার মৃত্যু
সৎ বাবা খুন করেছে,
অভিযোগে উত্তেজনা, প্রহৃত পুলিস

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জীবনতলা থানার ঘুটিয়ারিশরিফের বাঁশরা পঞ্চায়েতের পিয়ালি কোলারিয়া গ্রামে এক শিশুকন্যার (আড়াই বছর) মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় এলাকা। মোহিনী হালদার নামে ওই মেয়েকে সৎ বাবা বাপন ভৌমিক খুন করেছে এই প্রচারের জেরে পড়শিরা চড়াও হয়।
বিশদ

  বায়োমেট্রিক হাজিরার প্রতিবাদে কল্যাণীতে ক্লাস বয়কট শুরু অধ্যাপকদের

 বিএনএ, বারাকপুর: সময়ানুবর্তিতা বজায় রাখতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কড়া হতেই ‘পেন ডাউন’ করলেন অধ্যাপক-অধ্যাপিকরা। মঙ্গলবার ক্লাসে না গিয়ে শিক্ষকদের একাংশ উপাচার্যের ঘরের সামনে বিক্ষোভ অবস্থান করলেন। বুধ, বৃহস্পতি ও শুক্রবারও এই আন্দোলন চলবে।
বিশদ

নবীনবরণে মারামারি, যৌন হেনস্তার
প্রতিবাদ, দিনভর উত্তেজনা যাদবপুরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবীনবরণ অনুষ্ঠান ঘিরে মারামারির ঘটনায় উত্তেজনা ছড়াল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়াদের মধ্যে গোলমাল বাধে। যদিও বিষয়টি খুব একটা বড় করে দেখতে নারাজ ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ছাত্র সংসদ ফেটসু।
বিশদ

  এতদিন কোথায় ছিলেন, দাদপুরে দলীয় কর্মীর বিক্ষোভের মুখে মন্ত্রী

 বিএনএ, চুঁচুড়া: ‘দিদিকে বলো’ কর্মসূচি করতে গিয়ে দলেরই নেতাদের বিরুদ্ধে তৃণমূল কর্মীদের ক্ষোভের কথা শুনতে হল রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তথা হুগলি জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতি তপন দাশগুপ্তকে। মঙ্গলবার তিনি দাদপুরের হারিটে কর্মসূচি করতে গিয়েছিলেন।
বিশদ

বিধাননগরে জল চুরি বন্ধে পুরসভার
নজর এবার রাঘববোয়ালদের দিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে।
বিশদ

থানার পরিসংখ্যান না জানায় ক্রাইম
মিটিংয়ে সিপি’র রোষে ডিসি’রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের ডিভিশনের প্রতিটি থানায় কার্যকর হওয়া গ্রেপ্তারি পরোয়ানার সংখ্যা, কেস ডায়েরি নিষ্পত্তির মতো পরিসংখ্যান বলতে না পারায় ক্রাইম মিটিংয়ে পুলিস কমিশনার অনুজ শর্মার ক্ষোভের মুখে পড়লেন কলকাতার প্রতিটি ডিভিশনের ডিসি’রা।
বিশদ

  সোনারপুরে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কম টাকা জমা রাখলে পাঁচমাস বাদে অতিরিক্ত দেওয়ার প্রলোভন দেখিয়ে এক মানি মার্কেটের এজেন্ট প্রতারণা করায় পুলিস অভিযুক্তকে পাকড়াও করল। মঙ্গলবার ভোরে সোনারপুর থানার একটি ভাড়া বাড়ি থেকে সনাতন হালদার নামে অভিযুক্তকে পুলিস ধরেছে। বিশদ

আজ জমা পড়তে পারে রিপোর্ট
বউবাজারের আরও ১০টি
পরিবারকে ক্ষতিপূরণের টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বউবাজারের বিপর্যস্ত এলাকার আরও ১০টি পরিবারকে ক্ষতিপূরণের টাকা দিল মেট্রো নির্মাণকারী সংস্থা কেএমআরসিএল। এখনও পর্যন্ত এই টাকা পেয়েছেন মোট ১০৭, জানিয়েছে সংস্থাটি। আজ, মঙ্গলবার জমা পড়তে পারে বিল্ডিং মনিটরিং কমিটির রিপোর্ট।
বিশদ

17th  September, 2019
সব হারানোর কান্না বউবাজারে
ধ্বংসস্তূপের মধ্যে নিজের বাড়ি খুঁজেই পাচ্ছেন না উমা গুপ্ত

 বীরেশ্বর বেরা, কলকাতা: একাংশ ভেঙে পড়া বাড়ির সামনে দাঁড়িয়ে নিজেকে আর সুস্থ রাখতে পারেননি ১০/২, স্যাকরাপাড়া লেনের বাসিন্দা উমা গুপ্ত। তিনি এখন তাঁর বাড়িটি ধ্বংসস্তূপের মধ্যে খুঁজেই পাচ্ছেন না। চারপাশের তিন-চারতলা বাড়ির ছাদ সহ নানা অংশ যেভাবে ভেঙে ভেঙে পড়েছে তাঁদের বাড়ির উপর, তাতে রাস্তা বা গলির ভিতর থেকে নিজের বাড়ির কোনও অস্তিত্বই টের পাচ্ছেন না উমাদেবী।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM