Bartaman Patrika
অন্দরমহল
 

গরমাগরম স্যুপ

শীত পড়বে পড়বে করছে। বিকেলের জলখাবারে এক বাটি গরম স্যুপ এই সময় আদর্শ। রেসিপি জানালেন রুপালি রায়চৌধুরী।

মুর্গ বাদামি সোর্বা
উপকরণ: বোনলেস চিকেন ৩০০ গ্রাম, ১০-১২টি আমন্ড স্লাইস, আমন্ড পেস্ট ৩০ গ্রাম, ময়দা ১ চামচ, আদা কুচি ১ চামচ, রসুন কুচি ২ চামচ, পেঁয়াজ কুচি ১টা মিডিয়াম সাইজ, লঙ্কা কুচি  চামচ, হলুদ লঙ্কার গুঁড়ো  চামচ, কালো গোলমরিচ গুঁড়ো ১ চামচ, চিকেন স্টক ৫ কাপ, ছোট এলাচ ৪-৫টা, ঘি ২ চামচ, জাফরান দুধে ভেজানো অল্প, ধনেপাতা কুচি ও লেবুর রস সামান্য।
প্রণালী: স্যসপ্যানে ঘি গরম করে চিকেন দিয়ে ভেজে নিন। তাতে এলাচ ফোড়ন দিন। আদা, পেঁয়াজ, রসুন ও লঙ্কা কুচি দিন। ময়দা জলে গুলে দিন। বাদাম বাটা দিয়ে নাড়ুন। চিকেন স্টক, বাকি মশলা, চিকেনের টুকরো ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঢিমে আঁচে ঢেকে ফোটাতে হবে। চিকেন সেদ্ধ হলে জাফরান মিশিয়ে নামান।

প্রন লুং ফাং স্যুপ
উপকরণ: বাগদা চিংড়ি ৪ পিস, রসুন কুচি ২ বড় চামচ, আদা কুচি ২ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, মাশরুম স্লাইস করে কাটা ৪ বড় চামচ, জল ৫ কাপ, শা-মরিচ ১ চামচ, কর্নফ্লাওয়ার ৩ বড় চামচ, ভিনিগার ২ চামচ, এগ হোয়াইট ২টো, পেঁয়াজ শাক ৩ বড় চামচ।
প্রণালী: এগ হোয়াইট ফেটিয়ে ফোম করে নিন। স্যসপ্যানে তেল গরম করে আদা-রসুন ও লঙ্কাকুচি নাড়ুন। মাশরুম, চিংড়ি, নুন দিন। গোলমরিচ ও শা-মরিচ দিয়ে ফুটিয়ে নিন। শেষে এগ ফোম দিন। কর্নফ্লাওয়ার জলে গুলে মিশিয়ে দিন। ঘন হলে ভিনিগার ও পেঁয়াজ শাক দিন।

মটন ইয়াখনি সোর্বা
উপকরণ: সাদা তেল ১ চামচ, ঘি ১ বড় চামচ, পেঁয়াজ কুচি  কাপ, গোলমরিচ ৬-৭টা, মৌরি  চামচ, গোটা জিরে  চামচ, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, দারচিনি ১ টুকরো, ছোট এলাচ ৩টে, বড় এলাচ ১টা, ড্রাই মিন্ট পাউডার  চামচ, হলুদ গুঁড়ো  চামচ, টক দই ১ কাপ, মাটন ৩০০ গ্রাম, ধনেপাতা ও নুন প্রয়োজন মতো।
প্রণালী: বড় এলাচ, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, মৌরি, তেজপাতার পুঁটলি বানান। প্রেসার কুকারে তেল ও ঘি গরম করে গোটা গোলমরিচ, জিরে ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভেজে মাটনের পিসগুলো দিন। মিন্ট পাউডার, নুন, হলুদ গুঁড়ো, জল ও মশলার পুঁটুলি দিয়ে প্রেসার কুকারে রান্না করুন। টক দই, নুন ও ময়দা দিয়ে ফেটিয়ে ঢেলে দিন। কম আঁচে ফুটিয়ে ধনেপাতা দিন।

মেক্সিকান টম্যাটো স্যুপ
উপকরণ: টম্যাটো পিউরি ২ কাপ, টম্যাটো কুচি ১টা, পেঁয়াজ কুচি ১টা, মিহি রসুন কুচি ২ কোয়া, ভেজিটেবল স্টক ৫ কাপ অথবা সম পরিমাণে জল, অলিভ অয়েল ২ বড় চামচ, সেদ্ধ রাজমা  কাপ, সুইটকর্ন  কাপ, ধনেপাতা স্টেম ১ বড় চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, অরেগ্যানো ১ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, গোলমরিচ গুঁড়ো অল্প, লেবুর রস ১ চামচ, ধনেপাতা কুচি প্রয়োজন মতো, নুন ও চিনি।
প্রণালী: তেল গরম করে পেঁয়াজ কুচি রসুন কুচি দিয়ে ভেজে নিন। ওর মধ্যে টম্যাটো কুচি, লঙ্কা কুচি, লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে কষিয়ে নিন। টম্যাটো পিউরি, জিরে গুঁড়ো, অরেগ্যানো, ধনেপাতা দিয়ে ফোটান। স্টক বা জল, নুন, গোলমরিচ, রাজমা, সুইটকর্ন ও চিনি দিয়ে ফোটান। তারপর ধনেপাতা কুচি ও লেবুর রস মিশিয়ে দিতে হবে। উপরে নাচোস ও চিজ দিন।

মিনিস্ট্রোন স্যুপ
উপকরণ: টম্যাটো বেসের জন্য: অলিভ অয়েল ৪ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, টম্যাটো কুচি ২০০ গ্রাম, টম্যাটো পিউরি ১ কাপ, সেলেরি কুচি ২ টেবিল চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ স্লাইস ১টা, রসুন ৪ কোয়া থেঁতো করা, গোটা গোলমরিচ ৭-৮টা, তেজপাতা ১টা, ভেজিটেবল স্টক ৪ কাপ ও নুন। স্যুপের জন্য: টম্যাটো বেস, মরশুমি সব্জি ২ কাপ, ম্যাকারনি পাস্তা  কাপ, টম্যাটো কেচাপ  কাপ, অরেগ্যানো  চামচ, থাইম  চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, পার্সলে কুচি ১ চামচ, পারমেসান চিজ ৩ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদ মতো।
প্রণালী: টম্যাটো বেস তৈরির জন্য স্যসপ্যানে তেল গরম করে তেজপাতা, গোলমরিচ দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি ভাজুন। তাতে বেসের বাকি মশলা ও স্টক দিয়ে ফোটান। অন্য দিকে কড়াইতে মাখন গরম করে ময়দা দিয়ে ভেজে  কাপ জল মেশান। টম্যাটো বেস ফুটে গেলে ওর মধ্যে তৈরি করা ময়দাটা মিশিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। স্যসপ্যানে কম আঁচে টম্যাটো বেস দিন। অল্প জল, পাস্তা ও সব্জি দিয়ে সেদ্ধ করে নিন। নুন ও বাকি মশলা দিয়ে ফুটিয়ে পারমেসান চিজ ও পার্সলে কুচি মিশিয়ে দিন।
02nd  December, 2023
ইলিশের ঘরোয়া পদ

ইলিশ বিনা বর্ষা যেন ফিকে। গায়ে বৃষ্টির জল পড়লেই বঙ্গমন ব্যাকুল হয় জলের রুপোলি শস্যর জন্য। সেইসব রান্নার ঘরোয়া রেসিপি থাকছে আজ।
  বিশদ

প্রাদেশিক স্বাদে দুই পদে মাছ

দক্ষিণ কলকাতার হোটেল হায়ত সেন্ট্রিকের অন্যতম রেস্তরাঁ যাযাবর। এখানে পাবেন বিভিন্ন ধরনের খাবার। ব্রেকফাস্ট থেকে মেন কোর্স সবই রয়েছে মেনুতে। সঙ্গে পাবেন স্টার্টার, ডেজার্ট সহ দেশি-বিদেশি খাবার। এমন রেস্তরাঁর রেসিপি যদি বাড়িতে বানাতে চান তাহলে তাও সম্ভব। বিশদ

ভেটকি মাছে রসনাতৃপ্তি

ভেটকি মাছ দিয়ে ভাজা থেকে ঝোল, নানা পদ বানানো সম্ভব। তেমনই কয়েকটি রেসিপি দেওয়া হল। বিশদ

ঝালেঝোলে
 

জুলাই মাসের ‘ঝালে ঝোলে’ প্রতিযোগিতার বিজয়ী চন্দ্রা দত্ত। সঙ্গে থাকছে তাঁর পাঠানো রেসিপি। বিশদ

হরেক স্বাদে পাউরুটি

রোজকার জলখাবারে পাউরুটি অনেকেরই প্রিয়। তাই দিয়ে যদি একটু ভিন্ন স্বাদের খাবার বানানো যায়, তাহলে তো কথাই নেই।  বিশদ

20th  July, 2024
স্কুলের গেটে মুখরোচক

ইস্কুলের অর্ধেক মজাই লুকিয়ে রয়েছে ফুচকা, আলুকাবলি, কুলের আচারে। এবার বাড়িতেই বানিয়ে ফেলুন এইসব জিভে জল আনা পদ। বিশদ

20th  July, 2024
ডিম যোগে জলযোগ

গোলপার্কের মোড়ের মাথায় সাউথ সিটি কলেজের খুবই কাছে ছোট্ট কফিশপ সানশাইন কাফে। এখানে পাবেন হালকা টুকটাক খাবার। সুদক্ষিণা মুখোপাধ্যায়ের এই কফিশপটি মূলত বাঙালি জলখাবারের মেনুতে ঠাসা। বহুদিন ধরেই কেটারিংয়ের ব্যবসা চালান সুদক্ষিণা। বিশদ

20th  July, 2024
রেস্তোরাঁর খবর

ইকো হাব-এর ভিলেজ রেস্তরাঁয় চলছে নেপালি ফুড ফেস্ট। মেনুতে পাবেন লিম্বু স্টাইল হট চিকেন চাওমিন, ডিলাইট ইন থারু স্টাইল পাহাড়ি ভেজ, চাটামারি পিৎজা, লোহোরাং ফ্রায়েড চিকেন, ডাল্লে চিলি টসড ফ্রায়েড উইংস, চইলা স্টাইল স্পাইসি ফিশ, থারু স্টাইল ডাইসড ফিশ ইত্যাদি। বিশদ

20th  July, 2024
ফ্রায়েড রাইসের  হরেকরকম

সেদ্ধ করা চাল ২ কাপ, সাদা তেল ৩ টেবিল চামচ, সেচুয়ান স্যস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, পেঁয়াজ পাতা কুচি  কাপ, চিকেন সুপ্রিম ব্রেস্ট পিস ১৬টা, ম্যারিনেশনের উপকরণ: লেবুর রস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, সয়া স্যস ১ টেবিল চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, পিনাট স্যসের উপকরণ: সাদা তেল ১ টেবিল চামচ, রসুনের কোয়া কুচি ৪টি, পেঁয়াজ কুচো  কাপ, টম্যাটো পিউরি ৩ টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, রেড চিলি পাউডার  চা চামচ, মধু ২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো। সাজানোর উপকরণ: ডিমের পোচ ও প্রন ওয়েফার্স, বাঁশের শিক।
বিশদ

13th  July, 2024
চাই মোগলাই

কলকাতার বিরিয়ানিতে আলু এসেছিল নবাব ওয়াজিদ আলি শাহ-র হাত ধরে। লখনউয়ের বিরিয়ানি একটু ভোল বদলে ফেলল কলকাতায় এসে। বিরিয়ানিতে আলু যুক্ত হল। কলকাতা স্টাইল বিরিয়ানিতে এই যে আলুর ব্যবহার, সে বিষয়ে নবাবের বংশধর মঞ্জিলত ফতিমা বলেন, ‘লখনউ আর কলকাতার বিরিয়ানিতে মশলার ব্যবহারে কোনও হেরফের রাখা হয়নি।
বিশদ

13th  July, 2024
রেস্তরাঁর খবর

নতুন সাজে সাজানো হল হাকা রেস্তরাঁ ও কিক্স লাউঞ্জ। মেনুতেও নতুনত্ব আনা হয়েছে। সেই মেনুর মধ্যে সুশি, নানা স্বাদের ডিমসাম, প্রন ক্র্য‌াকারস-এর মতো পনগুলো উল্লেখযোগ্য। 
বিশদ

13th  July, 2024
বাহারি বাঙালি পোলাও

গোবিন্দভোগ চাল ২ কাপ, ফুলকপি ১টা, আলু ১টা, মটরশুঁটি  কাপ, জল ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টো, কাজু, কিশমিশ ১ মুঠো, ছোট এলাচ ৩টে, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩টে, জয়িত্রি  ইঞ্চি, আদার রস ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, শামরিচ গুঁড়ো  চা চামচ।
বিশদ

13th  July, 2024
মহাপ্রভুর প্রসাদে নানা স্বাদ

ইস্কনের মন্দিরে মহাপ্রভুকে নানারকম প্রসাদ নিবেদন করা হয়। তার থেকে দু’টি রেসিপি জানানো হল। বিশদ

06th  July, 2024
ভাজায় ভোজন

একে বর্ষা, তার উপর রথযাত্রা। এমন মরশুমে একটু ভাজাভুজিতে ভরা থাক পাত। বিশদ

06th  July, 2024
একনজরে
পুরসভার জলের লাইনের মিটার চুরি করার অভিযোগে দুই যুবককে উত্তরপাড়া থানার পুলিস গ্রেপ্তার করেছে। গত কয়েকদিন ধরে সন্ধ্যায় ও রাতে উত্তরপাড়া পুরসভার ১৪ নম্বর ওয়ার্ড ও সংলগ্ন এলাকায় জলের একাধিক মিটার চুরি হয়। ...

আলুর দাম কমানোর চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। ফের এই দাবি করলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী অরূপ রায়। শুক্রবার বণিকসভা আইসিসি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশে টাস্ক ফোর্স বিভিন্ন বাজারে হানা দিচ্ছে। ...

চলতি অর্থবর্ষ, অর্থাৎ ২০২৪-২৫ সালের প্রথম তিন মাসে ১ হাজার ৬৩ কোটি টাকা কর পরবর্তী মুনাফা করল বন্ধন ব্যাঙ্ক। গত অর্থবর্ষের প্রথম তিন মাসের নিরিখে ...

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে ছুরিকাঘাতের পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়েও। শুক্রবার দেখা গেল, উন্মুক্ত গেট। নিরাপত্তারক্ষী থাকলেও করা হচ্ছে না তল্লাশি। ক্যাম্পাস দিয়ে অবাধে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯৪: ব্যাংক অব ইংল্যান্ড অনুমোদন লাভ করে
১৭৬১: পানিপথের তৃতীয় যুদ্ধ শুরু
১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯০৯: ভারতের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী কানাইলাল ভট্টাচার্যের জন্ম 
১৯২০: বিমান চালনার জন্য প্রথম রেডিও কম্পাস ব্যবহার শুরু
১৯২২: লোকসঙ্গীত শিল্পী, সুরকার ও গীতিকার - বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর জন্ম
১৯৩১: ভারতের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী কানাইলাল ভট্টাচার্যের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৩: ভারতীয় নেপথ্য সঙ্গীতশিল্পী এবং কর্ণাটকী সঙ্গীত বিশেষজ্ঞ কে. এস. চিত্রার জন্ম
১৯৬৭:  অভিনেতা, চিত্রনাট্যলেখক তথা পরিচালক রাহুল বসুর জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯০: অভিনেত্রী কৃতি স্যাননের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০০৫: আরব সাগরে ভারতের একটি তেল ও গ্যাস উত্তোলন মঞ্চ অগ্নিকান্ডে ধ্বংস হয়
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৬ টাকা ৮৪.৩৫ টাকা
পাউন্ড ১০৬.৪৬ টাকা ১০৯.১২ টাকা
ইউরো ৮৯.৭৬ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬৮,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬৮,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৫,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ ১৪৩১, শনিবার, ২৭ জুলাই ২০২৪। সপ্তমী ৪০/২৫ রাত্রি ৯/২০। রেবতী নক্ষত্র ১৯/৩৫ দিবা ১/০। সূর্যোদয় ৫/৯/৪৪, সূর্যাস্ত ৬/১৬/২৪। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৭ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৫ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ৬/৪৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/০ মধ্যে পুনঃ ৪/৩৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে উদয়াবধি।
১১ শ্রাবণ ১৪৩১, শনিবার, ২৭ জুলাই ২০২৪। সপ্তমী রাত্রি ১২/৫৬। রেবতী নক্ষত্র অপরাহ্ন ৫/২১। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে  ২/১৩ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৬/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে ও ৪/৪১ গতে ৬/২০ মধ্যে। কালরাত্রি ৭/৪১ মধ্যে ও ৩/৪৭ গতে ৫/৯ মধ্যে। 
২০ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাভি মুম্বাইয়ে ভাঙল চার তলা বাড়ি, আটকে একাধিক
শনিবার ভোর ৫টা নাগাদ মহারাষ্ট্রের নাভি মুম্বইতে ভেঙে পড়ল একটি ...বিশদ

08:47:37 AM

মেঘলা আকাশের সঙ্গে সামান্য বৃষ্টি, একনজরে শনিবারের আবহাওয়া
শনিবার মূলত মেঘাচ্ছন্ন থাকতে পারে কলকাতা ও সংলগ্ন শহরতলির আকাশ। ...বিশদ

08:43:39 AM

অভিযুক্ত আইনজীবী
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে আমেরিকার এক মহিলাকে একাধিকবার ধর্ষণের অভিযোগ উঠল ...বিশদ

08:35:00 AM

উল্লাসের শাস্তি
গত ২৩ জুলাই জেল থেকে ছাড়া পায় নাসিকের গ্যাংস্টার হর্ষদ ...বিশদ

08:25:00 AM

রক্ষা ৪০ পড়ুয়ার
বৃহস্পতিবার মহারাষ্ট্রের খাপরখেড়ায় প্রায় ১০ মিনিট ধরে রেলের লেভেল ক্রসিংয়ের ...বিশদ

08:20:00 AM

সিঁদুরে বাধা
আদিবাসী তরুণীদের মঙ্গলসূত্র ও সিঁদুর পরতে নিষেধ করায় মানেকা দামোর ...বিশদ

08:10:00 AM