Bartaman Patrika
অন্দরমহল
 

গরমাগরম স্যুপ

শীত পড়বে পড়বে করছে। বিকেলের জলখাবারে এক বাটি গরম স্যুপ এই সময় আদর্শ। রেসিপি জানালেন রুপালি রায়চৌধুরী।

মুর্গ বাদামি সোর্বা
উপকরণ: বোনলেস চিকেন ৩০০ গ্রাম, ১০-১২টি আমন্ড স্লাইস, আমন্ড পেস্ট ৩০ গ্রাম, ময়দা ১ চামচ, আদা কুচি ১ চামচ, রসুন কুচি ২ চামচ, পেঁয়াজ কুচি ১টা মিডিয়াম সাইজ, লঙ্কা কুচি  চামচ, হলুদ লঙ্কার গুঁড়ো  চামচ, কালো গোলমরিচ গুঁড়ো ১ চামচ, চিকেন স্টক ৫ কাপ, ছোট এলাচ ৪-৫টা, ঘি ২ চামচ, জাফরান দুধে ভেজানো অল্প, ধনেপাতা কুচি ও লেবুর রস সামান্য।
প্রণালী: স্যসপ্যানে ঘি গরম করে চিকেন দিয়ে ভেজে নিন। তাতে এলাচ ফোড়ন দিন। আদা, পেঁয়াজ, রসুন ও লঙ্কা কুচি দিন। ময়দা জলে গুলে দিন। বাদাম বাটা দিয়ে নাড়ুন। চিকেন স্টক, বাকি মশলা, চিকেনের টুকরো ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঢিমে আঁচে ঢেকে ফোটাতে হবে। চিকেন সেদ্ধ হলে জাফরান মিশিয়ে নামান।

প্রন লুং ফাং স্যুপ
উপকরণ: বাগদা চিংড়ি ৪ পিস, রসুন কুচি ২ বড় চামচ, আদা কুচি ২ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, মাশরুম স্লাইস করে কাটা ৪ বড় চামচ, জল ৫ কাপ, শা-মরিচ ১ চামচ, কর্নফ্লাওয়ার ৩ বড় চামচ, ভিনিগার ২ চামচ, এগ হোয়াইট ২টো, পেঁয়াজ শাক ৩ বড় চামচ।
প্রণালী: এগ হোয়াইট ফেটিয়ে ফোম করে নিন। স্যসপ্যানে তেল গরম করে আদা-রসুন ও লঙ্কাকুচি নাড়ুন। মাশরুম, চিংড়ি, নুন দিন। গোলমরিচ ও শা-মরিচ দিয়ে ফুটিয়ে নিন। শেষে এগ ফোম দিন। কর্নফ্লাওয়ার জলে গুলে মিশিয়ে দিন। ঘন হলে ভিনিগার ও পেঁয়াজ শাক দিন।

মটন ইয়াখনি সোর্বা
উপকরণ: সাদা তেল ১ চামচ, ঘি ১ বড় চামচ, পেঁয়াজ কুচি  কাপ, গোলমরিচ ৬-৭টা, মৌরি  চামচ, গোটা জিরে  চামচ, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, দারচিনি ১ টুকরো, ছোট এলাচ ৩টে, বড় এলাচ ১টা, ড্রাই মিন্ট পাউডার  চামচ, হলুদ গুঁড়ো  চামচ, টক দই ১ কাপ, মাটন ৩০০ গ্রাম, ধনেপাতা ও নুন প্রয়োজন মতো।
প্রণালী: বড় এলাচ, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, মৌরি, তেজপাতার পুঁটলি বানান। প্রেসার কুকারে তেল ও ঘি গরম করে গোটা গোলমরিচ, জিরে ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভেজে মাটনের পিসগুলো দিন। মিন্ট পাউডার, নুন, হলুদ গুঁড়ো, জল ও মশলার পুঁটুলি দিয়ে প্রেসার কুকারে রান্না করুন। টক দই, নুন ও ময়দা দিয়ে ফেটিয়ে ঢেলে দিন। কম আঁচে ফুটিয়ে ধনেপাতা দিন।

মেক্সিকান টম্যাটো স্যুপ
উপকরণ: টম্যাটো পিউরি ২ কাপ, টম্যাটো কুচি ১টা, পেঁয়াজ কুচি ১টা, মিহি রসুন কুচি ২ কোয়া, ভেজিটেবল স্টক ৫ কাপ অথবা সম পরিমাণে জল, অলিভ অয়েল ২ বড় চামচ, সেদ্ধ রাজমা  কাপ, সুইটকর্ন  কাপ, ধনেপাতা স্টেম ১ বড় চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, অরেগ্যানো ১ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, গোলমরিচ গুঁড়ো অল্প, লেবুর রস ১ চামচ, ধনেপাতা কুচি প্রয়োজন মতো, নুন ও চিনি।
প্রণালী: তেল গরম করে পেঁয়াজ কুচি রসুন কুচি দিয়ে ভেজে নিন। ওর মধ্যে টম্যাটো কুচি, লঙ্কা কুচি, লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে কষিয়ে নিন। টম্যাটো পিউরি, জিরে গুঁড়ো, অরেগ্যানো, ধনেপাতা দিয়ে ফোটান। স্টক বা জল, নুন, গোলমরিচ, রাজমা, সুইটকর্ন ও চিনি দিয়ে ফোটান। তারপর ধনেপাতা কুচি ও লেবুর রস মিশিয়ে দিতে হবে। উপরে নাচোস ও চিজ দিন।

মিনিস্ট্রোন স্যুপ
উপকরণ: টম্যাটো বেসের জন্য: অলিভ অয়েল ৪ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, টম্যাটো কুচি ২০০ গ্রাম, টম্যাটো পিউরি ১ কাপ, সেলেরি কুচি ২ টেবিল চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ স্লাইস ১টা, রসুন ৪ কোয়া থেঁতো করা, গোটা গোলমরিচ ৭-৮টা, তেজপাতা ১টা, ভেজিটেবল স্টক ৪ কাপ ও নুন। স্যুপের জন্য: টম্যাটো বেস, মরশুমি সব্জি ২ কাপ, ম্যাকারনি পাস্তা  কাপ, টম্যাটো কেচাপ  কাপ, অরেগ্যানো  চামচ, থাইম  চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, পার্সলে কুচি ১ চামচ, পারমেসান চিজ ৩ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদ মতো।
প্রণালী: টম্যাটো বেস তৈরির জন্য স্যসপ্যানে তেল গরম করে তেজপাতা, গোলমরিচ দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি ভাজুন। তাতে বেসের বাকি মশলা ও স্টক দিয়ে ফোটান। অন্য দিকে কড়াইতে মাখন গরম করে ময়দা দিয়ে ভেজে  কাপ জল মেশান। টম্যাটো বেস ফুটে গেলে ওর মধ্যে তৈরি করা ময়দাটা মিশিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। স্যসপ্যানে কম আঁচে টম্যাটো বেস দিন। অল্প জল, পাস্তা ও সব্জি দিয়ে সেদ্ধ করে নিন। নুন ও বাকি মশলা দিয়ে ফুটিয়ে পারমেসান চিজ ও পার্সলে কুচি মিশিয়ে দিন।
02nd  December, 2023
রেস্তরাঁর খবর

চীনে খাবারের জন্য বিখ্যাত রেস্তরাঁ মেনল্যান্ড চায়নায় শুরু হয়েছে চীনে নববর্ষ উদ্‌যাপন। সেই উপলক্ষে বিশেষ মেনুর আয়োজন করা হয়েছে।
বিশদ

17th  February, 2024
পোটলি সামোসা

ময়দার সঙ্গে মলাটের অন্য সব উপকরণ মিশিয়ে তা মেখে নিন। খুব শক্ত বা বেশি নরম করে মাখবেন না। এবার তা একটা ভেজা কাপড়ে ঢেকে আলাদা করে রেখে দিন। পুরের জন্য আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে মেখে নিন।
বিশদ

17th  February, 2024
ব্রাউনিতে বাজিমাত

ঘরোয়া পদ্ধতিতেই এখন তৈরি করতে পারেন এই খাবার। কীভাবে বানাবেন? রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।
বিশদ

17th  February, 2024
বিশ্বের দরবারে ভারতীয় খাবার জনপ্রিয় করতে চাই

মিশলিন স্টার। রান্নার জগতে এই খেতাবই সর্বোচ্চ। এমন একটা স্বীকৃতি পাওয়ার জন্যই যেন এতদিনের সব প্রচেষ্টা ছিল আমার। সেটা পেয়ে আমি খুব খুশি। একই সঙ্গে এই খেতাবের ফলে দায়িত্বও অনেকটা বেড়ে গিয়েছে। এখন নিজের সেরাটা দেওয়াই আর যথেষ্ট নয়।
বিশদ

17th  February, 2024
ব্রেডের রকমফের

স্যান্ডউইচ হোক বা বার্গার, ব্রেড যদি মনের মতো করে বানিয়ে নিতে পারেন বাড়িতেই, কেমন হয় তাহলে? ইংলিশ স্টাইলের ব্রেড নানা স্বাদে বাড়িতেই বানানোর রেসিপি শেখালেন সুমিতা শূর।
বিশদ

17th  February, 2024
দেশি বিদেশি মিষ্টিতে সেজে উঠুক ভ্যালেন্টাইন’স ডে

আর মাত্র তিন দিনের অপেক্ষা। তারপরেই হইহই করে এসে পড়বে প্রেমের দিন। এমন দিনে একটু মিষ্টিমুখ করাবেন প্রিয় মানুষটিকে? তাহলে দুই স্বাদের দু’টি মিষ্টির রেসিপি বাড়িতে বানিয়ে ফেলুন সহজেই। রেসিপি সহযোগিতায় আওয়াধ ১৫৯০ ও গার্ডেন অব ড্রিমস রেস্তরাঁ। বিশদ

10th  February, 2024
নববধূর হাতে জলখাবার জমজমাট

শ্বশুরবাড়ি গিয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে আগে থেকেই শিখে রাখুন অন্য ধরনের কয়েক পদ রান্না। চার রকম স্ন্যাক্সের রেসিপি জানালেন সুমিতা শূর ও দেবারতি রায়।   বিশদ

10th  February, 2024
রেস্তরাঁর খবর

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি দ্য অ্যাস্টর-এর ডেক ৮৮ রেস্তরঁায় থাকছে দম্পতিদের জন্য বিশেষভাবে তৈরি ফোর কোর্স সেট মেনু। স্টার্টারে পাবেন বেকড রাভিওলি, গ্রিন কারি পনির স্কিউয়ার, পেস্তো মুর্গ কাবাব, স্যুপের মধ্যে ক্রিম অব ব্রকোলি স্যুপ এবং একটি স্ট্রবেরি হ্যান্ড ক্রাশড শরবত। বিশদ

10th  February, 2024
হাতে গরম

শুরু হল নতুন বিভাগ ‘স্বাদ বাহার’। কোথায় কোন খাবার সেরা, থাকছে তারই খোঁজ। এবারের বিষয় রোল।
বিশদ

03rd  February, 2024
রিয়াসাত-এ-হিন্দ রেস্তরাঁয় উত্তরের খাবার

শীতকালে সব্জির সম্ভার দেখার মতো। একটু তেল-ঘি বেশি খেলেও এই সময় শরীর খারাপ হয় না। তাই এমন মরশুমে সর্ষে শাক আর মকাইয়ের আটা দিয়ে প্রাতরাশ বা নৈশভোজ সেরে ফেলতেই পারেন।  মূলত পাঞ্জাব থেকেই এই রান্নার উৎপত্তি। তবে ক্রমশ তা ভারতের অন্যান্য রাজ্যেও জনপ্রিয় হয়ে উঠেছে।
বিশদ

03rd  February, 2024
আমিষে নিরামিষে  কালিয়া

ভালোমন্দ ভোজনের তালিকায় অন্যতম সেরা পদ কালিয়া। সেই রান্নার কয়েকটি  পদের রেসিপি জানালেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

03rd  February, 2024
মনমাতানো সহজ রান্না

কম পরিশ্রম ও সহজ পদ্ধতিতে রাঁধা তিন পদ আমিষের রেসিপি জানালেন পাপিয়া সান্যাল চৌধুরী। 
বিশদ

03rd  February, 2024
চাই চকোলেট

বাচ্চা থেকে বুড়ো সকলেই চায় মিষ্টিমুখ। আর বাড়িতে যদি তা বানিয়ে নেওয়া যায় তাহলে তো কথাই নেই। সহজ কয়েক ধরনের চকোলেট বানানোর ঘরোয়া পদ্ধতি জানালেন মণিকাঞ্চন দে।  বিশদ

20th  January, 2024
ধোঁয়া ওঠা কফি 

শীতের হাত ধরেই চলে কলকাতার কফি কালচার। সকাল ও সন্ধ্যায় নানারকম কফির স্বাদ পেতে তা বানিয়ে ফেলুন বাড়িতেই। রেসিপি সহযোগিতায় মনীষা দত্ত। বিশদ

20th  January, 2024
একনজরে
৮৫০টির মতো কাগজকল আছে দেশে। সেখান থেকে বছরে প্রায় আড়াই কোটি টন কাগজ উৎপাদন হয়। ব্যবসা প্রায় ৮০ হাজার কোটি টাকার। এর মাধ্যমে পাঁচ লক্ষ মানুষের কর্মসংস্থান হয়। এই শিল্পক্ষেত্র যাতে আরও পরিবেশবান্ধব হয়ে উঠতে পারে তার আর্জি জানাল ইন্ডিয়ান ...

চোট সারিয়ে আইপিএলে ফেরার বার্তা আগেই দিয়েছিলেন ঋষভ পন্থ। তবে কোচ রিকি পন্টিং এবং টিম ডিরেক্টর সৌরভ গাঙ্গুলির পরিকল্পনা ছিল, ...

সন্দেশখালি. জেলিয়াখালির পর এবার ঝুপখালি!  শেখ শাহজাহানের ভাই সিরাজউদ্দিন ওরফে সিরাজ ডাক্তারের বিরুদ্ধে ঝুপখালিতে জোর করে জমি দখলের অভিযোগ উঠেছে। এই নিয়ে বৃহস্পতিবার সরব হয়েছেন ...

দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সামনেই গ্রীষ্মকাল। সেসময় বিদ্যুতের চাহিদা বাড়বে। আবার গরমকালেই  লোকসভা ভোট। সে সময় বিদ্যুৎ বিভ্রাট এড়াতে আগে থেকেই সতর্ক থাকতে চাইছে বিদ্যুৎ দপ্তর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতুলালয় সূত্রে অর্থাগমের সম্ভাবনা। ব্যবসায় দুপুর থেকে উন্নতি। ভ্রমণ ও ব্যয় বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৮২১: ইংরেজ কবি জন কিটসের মৃত্যু
১৮৪০: সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহর জন্ম
১৮৮৬: বিশিষ্ট রসায়নবিদ চার্লস মার্টিন হল মূল্যবান এ্যালুমিনিয়াম উৎপাদনের সুত্র আবিষ্কার করেন
১৯০৪: ভারতীয় হোমিওপ্যাথিক চিকিৎসক সমাজ সংস্কারক ও ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশন অব কাল্টিভেশন অব সাইন্স এর প্রতিষ্ঠাতা মহেন্দ্রলাল সরকারের মৃত্যু 
১৯১৩: জাদুকর প্রতুলচন্দ্র সরকার বা সিনিয়ার পিসি সরকারের জন্ম
১৯৬৫: ইংরেজ কমিক অভিনেতা, লেখক ও চলচ্চিত্র পরিচালক স্ট্যান লরেলের মৃত্যু
১৯৬৯: অভিনেত্রী মধুবালার মৃত্যু
১৯৬৯: অভিনেত্রী ভাগ্যশ্রীর জন্ম
১৯৬৯: অভিনেতা আয়ুব খানের জন্ম
১৯৭৪: ফ্যাশন ডিজা‌ইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭৪: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হার্শেল গিবস জন্মগ্রহণ করেন
১৯৮১: ইংরেজ ফুটবলার গ্যারেথ ব্যারি জন্মগ্রহণ করেন।
১৯৮২: অভিনেতা ও মডেল করণ সিং গ্রোভারের জন্ম
১৯৯৮: ক্রিকেটার রমন লাম্বার মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৭ টাকা ৮৩.৫৬ টাকা
পাউন্ড ১০৩.৫৯ টাকা ১০৬.২৪ টাকা
ইউরো ৮৮.৬৪ টাকা ৯১.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬২,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৯,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ ফাল্গুন, ১৪৩০, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চতুর্দ্দশী ২৩/৩৭ দিবা ৩/৩৪। অশ্লেষা নক্ষত্র ৩৩/১৫ রাত্রি ৭/২৫। সূর্যোদয় ৬/৭/২৩, সূর্যাস্ত ৫/৩৩/৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে। 
১০ ফাল্গুন, ১৪৩০, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চতুর্দ্দশী দিবা ৩/৩০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৩৮। সূর্যোদয় ৬/১১, সূর্যাস্ত ৫/৩২। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩২ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৩ মধ্যে ও ৪/১৭ গতে ৬/১০ মধ্যে। বারবেলা ৯/১ গতে ১১/৫১ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৬ মধ্যে। 
১২ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের জনতা ১০০ শতাংশ আসন মোদি-এনডিএকে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে, জানালেন প্রধানমন্ত্রী

03:41:26 PM

চতুর্থ টেস্ট (প্রথম ইনিংস): ইংল্যান্ড ২৪৫/৭, ১৩ রানে আউট টম হার্টলি (প্রথম দিন)

03:39:09 PM

রনজিতে না খেলার শাস্তি, চুক্তি থেকে শ্রেয়স আয়ার ও ঈশান কিষানকে সরিয়ে দিতে পারে বিসিসিআই

03:37:52 PM

মার্চের প্রথম সপ্তাহে আরামবাগ ও কৃষ্ণনগরে মোদি
পাখির চোখ বাংলা। সেই কারণে লোকসভা ভোটের আগে বাংলায় একাধিক ...বিশদ

03:34:35 PM

সন্দেশখালির বেড়মজুরে ধুন্ধুমার, পুলিসের সঙ্গে জনতার খণ্ডযুদ্ধ

03:24:31 PM

চতুর্থ টেস্ট (প্রথম ইনিংস): ইংল্যান্ড ২২৫/৬, ৪৭ রানে আউট বেন ফোকস (প্রথম দিন)

03:06:20 PM