Bartaman Patrika
খেলা
 

দায়িত্বে থাকার ইঙ্গিত হাবাসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলের ইতিহাসে সবথেকে সফল কোচ তিনি। দু’বার খেতাব জয়ের পাশাপাশি চলতি মরশুমে তাঁর হাত ধরেই প্রথম লিগ-শিল্ড চ্যাম্পিয়ন হয় মোহন বাগান সুপার জায়ান্ট। স্বাভাবিকভাবেই কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে সামনে রেখেই আগামী মরশুমের পরিকল্পনা শুরু করে দিয়েছেন সবুজ-মেরুন কর্তারা। তবে শুক্রবার সাংবাদিক বৈঠকে হঠাৎই স্প্যানিশ কোচের এক মন্তব্য চিন্তা বাড়িয়েছিল সকলের। হাবাস জানিয়েছিলেন, ‘কোচিং কেরিয়ারের এটা শেষ পর্ব চলছে। সুতরাং ট্রফি জিতে এই মুহূর্তটাকে স্মরণীয় করে রাখতে চাই।’ এরপরই তাঁর মোহন বাগান ছাড়া নিয়ে শুরু হয় জল্পনা। 
সমর্থকমহলে মধ্যে তৈরি হওয়া এই জল্পনায় জল ঢাললেন স্বয়ং হাবাস। শনিবার ম্যাচের কয়েক ঘণ্টা আগে ইনস্টাগ্রামে এক পোস্টে বাগান কোচ জানান, ‘শুক্রবার সাংবাদিক সম্মেলনে আমার মন্তব্য শুনে অনেকেই ভাবছেন, শনিবারের পর আমি মোহন বাগান ছাড়ব। কিন্তু তা একেবারেই নয়। আমি বলতে চেয়েছিলাম, কোচিং কেরিয়ারের সমাপ্তি ভারতেই টানতে চাই। তবে আইএসএল ফাইনাল মোটেই আমার শেষ ম্যাচ নয়। ইতিমধ্যেই ক্লাবের সঙ্গে আগামী মরশুমের দলগঠন নিয়ে কথাবার্তা অনেকটাই এগিয়েছে। জয় মোহন বাগান।’ এরপরই স্বস্তির নিঃশ্বাস ফেলেন সবুজ-মেরুন অনুরাগীরা।
অসুস্থতার কারণে লিগের শেষ পর্বে বেশ কিছুটা সময় মাঠে নমে কোচিং করাতে পারেননি হাবাস। হোটেলে থেকেই দলের খেলা দেখতে হয়েছিল তাঁকে। তবে লিগ-শিল্ড নির্ণায়ক ম্যাচের আগেই স্বমহিমায় দেখা যায় বাগান কোচকে। এরপর সেমি-ফাইনালে স্ট্র্যাটেজির লড়াইয়ে সের্গিও লোবেরাকে হারিয়ে আরও একবার শ্রেষ্ঠত্বের দৌড়ে নিজেকে মেলে ধরেন হাবাস।

সুব্রত ভট্টাচার্য: মুম্বইয়ের হাই-প্রেসিং ফুটবলে শুরু থেকেই বেসামাল ছিল মোহন বাগান। জয়ের তেমন তাগিদ দেখলাম না কাউকোদের মধ্যে। প্রশংসা করতে হবে পিটার ক্র্যাটকির। স্ট্র্যাটেজিতে তিনি হার মানালেন হাবাসকে। মোহন বাগান রক্ষণকে এদিন বেশ নড়বড়ে দেখিয়েছে। পাশাপাশি অ্যাটাকারদের ক্রমাগত মিসপাস মোহন বাগানের তাল কেটে দিয়েছে।
সত্যজিৎ চ্যাটার্জি: ভারতের সেরা দুই দল ফাইনাল খেলেছে। তবে এদিন রক্ষণ আর মাঝমাঠে মোহন বাগানকে টেক্কা দিল মুম্বই। প্রথমার্ধে বল পজেশনে এগিয়েছিল ওরা। কিন্তু কামিংসের গোল লিড এনে দিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে রণকৌশলে বদল এনেই সাফল্য পেল মুম্বই। মোহন বাগানকে খেলার সুযোগ করে দিয়ে কাউন্টার অ্যাটাকের রাস্তাটা খোলে ওরা। এই সময় মনবীর-লিস্টনদের অনেক বেশি ক্লান্ত দেখিয়েছে। 
কার ঝুলিতে কোন পুরস্কার
সেরা ফুটবলার: দিমিত্রি পেত্রাতোস
সোনার গ্লাভ: ফুরবা লাচেনপা
সোনার বুট: ডিয়ামানতাকোস
উদীয়মান ফুটবলার: বিক্রম প্রতাপ 

05th  May, 2024
দেশের জার্সিতে নজর কাড়তে  চান ডেভিড

গত মরশুম স্বপ্নের মতো কেটেছে ডেভিডের। মহামেডান স্পোর্টিংকে কলকাতা লিগ জেতানোর পথে হয়েছিলেন সর্বাধিক গোলদাতা।
বিশদ

28th  May, 2024
জয় দিয়ে বার্সা অধ্যায় শেষ করলেন জাভি

রবিবারই বার্সেলোনার কোচ হিসেবে শেষবারের জন্য ডাগ-আউটে ছিলেন কোচ জাভি। বিদায়ী ম্যাচে জয় দিয়ে অভিযান শেষ করলেন প্রাক্তন এই স্প্যানিশ মিডিও।
বিশদ

28th  May, 2024
দুরমুশ হায়দরাবাদ, হেলায় জয়ী কলকাতা

কোটিপতি লিগের ফাইনাল কখনও এমন একপেশে হয়নি! রবিবার চিপকে হেলায় লঙ্কা জয়ের মতোই হাসতে হাসতে ট্রফি জিতল কলকাতা নাইট রাইডার্স।
বিশদ

27th  May, 2024
স্বপ্নের ফেরিওয়ালা মেন্টর গম্ভীর

ইডেনে কেকেআরের প্রথম প্র্যাকটিস সেশন! অনুশীলনের শুরুর ঠিক আগেই ছেলেদের তৈরি বৃত্তে গৌতম গম্ভীরের পেপ টক, ‘তোমরা আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিত্ব করতে চলেছ। এটা মাথায় রেখেই মাঠে নামবে।
বিশদ

27th  May, 2024
সমর্থকরা আসল নাইট: শাহরুখ

সমর্থকরাই কলকাতা নাইট রাইডার্সের প্রধান শক্তি, জানিয়ে দিলেন শাহরুখ খান। আলো ঝলমলে চিপকে ট্রফি হাতে উৎসবে মেতে ওঠা বাজিগরের কথায়, ‘এত ভালোবাসা খুব কম টিমই পায়। আমি সমর্থকদের বলতে চাই, থ্যাঙ্ক ইউ ভেরি মাচ।
বিশদ

27th  May, 2024
টিম গেমেই চ্যাম্পিয়ন নাইটরা, কেকেআরে থেকে যেতে চান দ্রে রাস

শরীর যেন কালো পাথরের ভাস্কর্য। চেন্নাইয়ের ভ্যাপসা গরমে দরদরিয়ে ঘামছেন তিনি। সপসপে ভেজা জার্সির তলায় সিক্স প্যাকের অবয়ব।
বিশদ

27th  May, 2024
২৫ কোটির মর্যাদা দিল স্টার্ক, মন্তব্য সম্বরণ ব্যানার্জির

ন’বছর পর ফের আইপিএল চ্যাম্পিয়ন নাইট রাইডার্স। রবিবার চিপকে খেতাবি মঞ্চে স্টার্ক-রাসেলদের গতি ও স্যুইংয়ের দাপটে মাত্র ১১৩ রানে তাসের ঘরের মতো ভেঙে পড়ে সানরাইজার্স। জয়ের কড়ি জোগাড় করতে খুব বেশি বেগ পেতে হয়নি কেকেআরকে।
বিশদ

27th  May, 2024
বিরাটই কমলা টুপির মালিক, সেরা বোলারের মুুকট হার্শলের

এলিমিনেটরেই দৌড় থেমেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। তা সত্ত্বেও আইপিএলে কমলা টুপির মালিক বিরাট কোহলি। ১৫ ম্যাচে ১৫৪.৬৯ স্ট্রাইক রেটে তাঁর সংগ্রহ ৭৪১ রান। তাতে শামিল একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান।
বিশদ

27th  May, 2024
বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে অনিশ্চিত কোহলি

টি-২০ বিশ্বকাপ খেলতে শনিবার আমেরিকা রওনা হলেন রোহিত শর্মা, সূর্যকুমার যাদবরা। মুম্বই থেকে দুবাই হয়ে ভারতীয় দল পৌঁছবে নিউ ইয়র্কে।
বিশদ

27th  May, 2024
মালয়েশিয়া মাস্টার্সের ফাইনালে হার সিন্ধুর

আরও একবার ট্রফি জয়ের দোরগোড়ায় থামতে হল পিভি সিন্ধুকে। রবিবার মালয়েশিয়া মাস্টার্সের ফাইনালে এগিয়ে থেকেও চীনের প্রতিপক্ষ ওয়াং ঝি আইয়ের কাছে ২১-১৬, ৫-২১, ১৬-২১ ব্যবধানে হার মানলেন ভারতীয় তারকা শাটলার।
বিশদ

27th  May, 2024
ঝুঁকি এড়াতে স্পাইক মিট থেকে নাম প্রত্যাহার করলেন নীরজ

চেক প্রজাতন্ত্রে আয়োজিত গোল্ডেন স্পাইক মিট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন নীরজ চোপড়া। ওলিম্পিকসের আগে তাঁর এই সরে যাওয়া ঘিরে তৈরি হয়েছিল আশঙ্কা।
বিশদ

27th  May, 2024
রুদ্ধশ্বাস জয় ওসাকার, আজ নামছেন নাদাল

উতরে গেলেন নাওমি ওসাকা। ফরাসি ওপেনের প্রথম রাউন্ডে রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ইতালির ব্রোজেত্তিকে হারালেন তিনি। ম্যাচের ফল ৬-১, ৪-৬, ৭-৫।
বিশদ

27th  May, 2024
এমবাপের বিদায়ী ম্যাচে ট্রফি জয় পিএসজি’র

শিরোপা জয়ের মধ্যে দিয়েই পিএসজি’কে বিদায় জানালেন কিলিয়ান এমবাপে। শনিবার ফরাসি কাপের ফাইনালে লিয়ঁকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন লুইস এনরিকে-ব্রিগেড।
বিশদ

27th  May, 2024
বাটলারদের ডেকে নেওয়ায় ইংল্যান্ড বোর্ডকে তোপ ভনের

পাকিস্তান সিরিজের চেয়ে আইপিএলের মান উন্নত! তবুও ক্রোড়পতি লিগের প্লে-অফে না খেলে বিশ্বকাপের প্রস্তুতির জন্য জস বাটলারদের ফিরিয়ে নেওয়ায় ইংলিশ ক্রিকেট বোর্ডকে (ইসিবি) দুষলেন মাইকেল ভন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটকে বরাবর প্রাধান্য দিই।
বিশদ

27th  May, 2024

Pages: 12345

একনজরে
আগামী ১ জুন শেষ দফার ভোট রাজ্যের ন’টি আসনে। এই আসনগুলি গতবার জিতেছিল তৃণমূল। কিন্তু শেষ দফার ভোটের আগে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপি’র বড় গেম প্ল্যান রয়েছে বলে আশঙ্কা করছে তৃণমূল। ...

ভোট মিটে যাওয়ার পরও ময়নার বাকচায় বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ায় বাকচার নিমতলা বাজারে দুই তৃণমূল কর্মী পুষ্পেন্দু ভঞ্জ ও সুদীপ ভঞ্জকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে গজিয়ে উঠেছে বহু অবৈধ নেশামুক্তি কেন্দ্র। লাইসেন্সহীন এই কেন্দ্রগুলির বিরুদ্ধে বার বার অনিয়মের অভিযোগ উঠছে। সেখানে অপরাধের অভিযোগও কম নয়। ...

আর জি কর মেডিক্যাল কলেজে ‘হাউসস্টাফশিপ দুর্নীতি’ নিয়ে আন্দোলন করায় সোমবার রাতে এক জুনিয়র ডাক্তারকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। ওইদিন রাত সাড়ে ১০টা নাগাদ বেলগাছিয়ার ললিত হস্টেলে ঘটনাটি ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্ম ও উচ্চশিক্ষায় দিনটি শুভ। ব্যবসার উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৪৫৩ - কনস্টান্টিনোপল বিজয়: সুলতান দ্বিতীয় মুহাম্মদের নেতৃত্বে উসমানীয় সেনারা ৫৩ দিন অবরোধের পর বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল জয় করে এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের সমাপ্তি ঘটে 
১৮২৯ - ব্রিটিশ আবিষ্কারক এবং রসায়নবিদ  হামফ্রে ডেভির মৃত্যু
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম
১৯২৯ - ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিদ এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক পিটার হিগসের জন্ম
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু
২০২১ - ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৩২ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০৪.৬০ টাকা ১০৮.০৮ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী ২১/৫০ দিবা ১/৪০। শ্রবণা নক্ষত্র ৯/১৮ দিবা ৮/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী দিবা ১/৯। শ্রবণা নক্ষত্র দিবা ৮/৩১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
২০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর হাতে নিকেশ দুই মাওবাদী

11:30:34 AM

ভাটপাড়ায় ১৮ নম্বর ওয়ার্ডে গতকাল, মঙ্গলবার রাতে বিজেপি নেতা উমাশঙ্কর সিংয়ের বাড়ির সামনে বোমাবাজিকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা

11:28:46 AM

কাকদ্বীপের জনসভা থেকে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:27:00 AM

কেজরিওয়ালের আর্জি শুনল না সুপ্রিম কোর্ট
অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন দিল্লির ...বিশদ

11:22:56 AM

প্যালেস্তাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড
ইজরায়েলকে চাপে রাখতে বড়সড় পদক্ষেপ ইউরোপের তিনটি দেশের। প্যালেস্তাইনকে রাষ্ট্র ...বিশদ

11:15:53 AM

আগামী কাল, বৃহস্পতিবার ভারতে আসার জন্য জার্মানি থেকে রওনা দেবেন অশ্লীল ভিডিও কাণ্ডে মূল অভিযুক্ত প্রোজ্জ্বল রেভান্না

11:00:24 AM