Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়িতে ম্যালেরিয়া আক্রান্ত ১০০ পার, উদ্বেগ

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বর্ষার মরশুম শুরুর আগেই ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো পতঙ্গবাহিত রোগ নিয়ে বাড়ছে উদ্বেগ। এমন অবস্থায় সোমবার জলপাইগুড়ি জেলার চারটি পুরসভা সহ জেলার অধীন শিলিগুড়ি পুরসভার প্রতিনিধিদের বৈঠকে ডেকে সতর্ক করল জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। সঙ্গে রোগ দমনে করণীয় পদক্ষেপ নিয়েও পরামর্শ দেওয়া হয়। যাতে পতঙ্গবাহিত রোগ দমনে ব্যবস্থা নিতে দেরি না হয়। 
সম্প্রতি ডেঙ্গুর তুলনায় ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা বেশি দেখা দিয়েছে নাগরাকাটা ব্লকের কলাবাড়ি ও বামনডাঙা চা বাগানে। গত জানুয়ারি মাস থেকে জেলায় এখনও পর্যন্ত অন্তত ১৪০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। তারমধ্যে বেশি ছড়িয়েছে নাগরাকাটার ওই দুই বাগানে। আবার একই সময়সীমার মধ্যে ৪৭ জন আক্রান্ত হয়েছেন ডেঙ্গুতে। এরমধ্যে এই মরশুমে জেলার অধীন শিলিগুড়ি পুরসভা এলাকায় চারজন ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে। আবার মাল পুরসভা ছাড়া জলপাইগুড়ি, ময়নাগুড়ি, ধূপগুড়ি পুরসভা এলাকায় একজন করে ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে। আর এই পরিসংখ্যানই চিন্তায় রেখেছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগকে। তাদের চিন্তা বর্ষার আগেই যদি এই অবস্থা হয়, তাহলে বৃষ্টি শুরু হলে কি হবে। স্বাভাবিকভাবেই জেলার গ্রামাঞ্চলের পাশাপাশি যাতে পুর এলাকায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো পতঙ্গবাহিত রোগ থাবা বসাতে না পারে, তার প্রচেষ্টা পুরোদমে শুরু করতে চায় প্রশাসন। এদিনের বৈঠক শেষে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসীম হালদার বলেন, ভেক্টরবর্ন ডিজিস কন্ট্রোল কর্মসূচি মোতাবেক এদিন আমরা জেলা প্রশাসনের উদ্যোগে জেলার পুরসভা এলাকাগুলিকে নিয়ে বৈঠক করেছি। এখন প্রাক বর্ষার মরশুম চলছে। আগামীতে বর্ষার মরশুম শুরু হবে। তাই আগেভাগেই আমরা সকলকে সতর্ক করছি। এ বছর এখনও পর্যন্ত শহরাঞ্চলে সাতজন ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে। তাই ফিভার সার্ভে থেকে শুরু করে মশা দমনে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপে জোর দেওয়া হয়েছে। ড্রেন থেকে শুরু করে গৃহস্থের ব্যবহারের পর ফেলে দেওয়া সামগ্রী, ডাবের খোলা, গাড়ির টায়ার, প্লাস্টিকের থালা, গ্লাস, কাপ ইত্যাদি আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করার ক্ষেত্রে বিশেষ পদক্ষেপের জন্য বলা হয়েছে পুরসভাগুলিকে। 
জেলা প্রশাসন সূত্রে খবর, পরিসংখ্যান অনুযায়ী ম্যালেরিয়ায় সবচাইতে বেশি মানুষ আক্রান্ত হয়েছে নাগরাকাটার বামনডাঙা ও কলাবাড়ি এলাকায়। বনাঞ্চল, চা বাগান ঘেরা ওই এলাকায় মারাত্মক ভাবে ছড়াচ্ছে ম্যালেরিয়া। প্রতিরোধে ওই এলাকায় বিশেষ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য বিভাগ। ওই এলাকাকে হটস্পট হিসেবেও দেখা হচ্ছে। সেসঙ্গে ওই এলাকায় বেশি করে মশারি বিলি করে, সচেতনতামূলক প্রচার সারা হচ্ছে। পরিচ্ছন্নতা কর্মসূচিতেও বাড়তি জোর দেওয়া শুরু হয়েছে। বৈঠকে জেলা প্রশাসনের তরফে জেলাশাসক শমা পরভীন, জলপাইগুড়ি পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পাল, ময়নাগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান মনোজ রায়, সদরের মহকুমাশাসক তমোজিৎ চক্রবর্তী সহ অন্য পুরসভার প্রশাসনিক আধিকারিকরা উপস্থিত ছিলেন। জলপাইগুড়ি পুরসভার চেয়ারপার্সন বলেন, প্রশাসনের পরামর্শ মতোই কাজ হচ্ছে।

07th  May, 2024
বিভ্রান্তি বাড়িয়ে বাইরে রক্ত পরীক্ষা, তদন্তে কামাখ্যাগুড়ি হাসপাতালে টিম

হাসপাতালে গর্ভবতী মহিলাদের জন্য সরকারিভাবে থাকা রক্ত পরীক্ষার বিষয়ে বিভ্রান্ত করে টাকা নিয়ে বেসরকারিভাবে পরীক্ষা করানোর মতো গুরুতর অভিযোগ সামনে এল কামাখ্যাগুড়িতে।
বিশদ

বাইক চুরি করে ধৃত ১, উদ্ধার চোরাই বাইক ক্রেতাও

পুন্ডিবাড়িতে সাইকেলের দোকানে মেকানিক হিসেবে কাজ করছিল সঞ্জয় সেন। কাজের ফাঁকে বাইক চুরিতে হাত পাকায় সে।  দামি বাইক চুরি করে স্বল্প দামে বিক্রি করেছিল পাশের জেলা আলিপুরদুয়ারে।
বিশদ

ভোট গণনা নিয়ে সরকারি কর্মীদের আজ ট্রেনিং

আজ, বুধবার দার্জিলিং জেলার সরকারি আধিকারিকদের ভোট গণনার প্রথম ধাপের ট্রেনিং দেবে নির্বাচন কমিশন। দার্জিলিং গভর্নমেন্ট কলেজ ও শিলিগুড়ি কলেজে মোট ছ’টি বিধানসভা কেন্দ্রের গণনা হবে।
বিশদ

যুবক খুনে ধৃতদের হেফাজতে নিয়ে তদন্ত পুলিসের

কুর্তি চা বাগানে যুবক খুনের ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিস। কিন্তু, খুনের সময় কী ঘটেছিল, কার কী ভূমিকা ছিল, এখনও এমন বহু প্রশ্নের উত্তরের খোঁজে নাগরাকাটা থানার তদন্তকারীরা।
বিশদ

মেয়েকে বাঁচাতে গিয়ে স্বামীর মার জুটল বধূর

সন্তানকে মারের হাত থেকে বাঁচাতে গিয়ে স্বামীর কাছে বেধরক মার খেলেন বধূ। এই ঘটনার মারাত্মক জখম হয়ে আরতি রায় নামে ওই বধূ জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে সদর ব্লকের অরবিন্দ গ্রামপঞ্চায়েতের বেনুনগরে
বিশদ

প্রসূতি বিভাগে ঠিকাকর্মীদের সরিয়ে দিল উত্তরবঙ্গ মেডিক্যাল কর্তৃপক্ষ 

ঠিকাকর্মীদের একাংশের বিক্ষোভে রোগী কল্যাণ সমিতির সিদ্ধান্ত কার্যকর করতে পারছেন না উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার। হাসপাতালের প্রসূতি বিভাগে রোগীর পরিবারের কাছ থেকে অনৈতিকভাবে টাকা আদায়ের বিস্তর অভিযোগ উঠছে।
বিশদ

নামী কোম্পানির লোগো ব্যবহার করে জাল ধানের বীজ বিক্রি ময়নাগুড়িতে

নামী কোম্পানির লোগো ব্যবহার করে ধানের বীজ বিক্রির অভিযোগ উঠল। অভিযোগ পেয়ে দু’টি গোডাউনে হানা দেয় ময়নাগুড়ি থানার পুলিস। দেড় লক্ষাধিক টাকার বীজ উদ্ধার হয়েছে। ঘটনায় ময়নাগুড়ি নতুন বাজারের কর্মতীর্থ ভবনের এক ব্যবসায়ীর নামে নির্দিষ্ট ধারায় থানায় মামলা রুজু হয়েছে
বিশদ

আয়া ইস্যুতে রাজনৈতিক উত্তাপে তপ্ত আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার জেলা হাসপাতালের আয়াদের কাজে ফিরিয়ে নেওয়া ও হাসপাতালের সুপারের অপসারণের দাবিতে জেলা কংগ্রেস মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

শিলিগুড়িতে আর্থস্টেডিয়াম, পার্ক, গার্ডেন তৈরির উদ্যোগ

জোড়াপানি এবং ফুলেশ্বরী নদীর মাটিতে তৈরি হবে ‘আর্থ স্টেডিয়াম’। একই সঙ্গে গড়া হবে পার্ক ও গার্ডেন। শহরে খেলার চর্চা বাড়াতে এবং সৌন্দর্যায়ন করতে এই পরিকল্পনা নিয়েছে শিলিগুড়ি পুরসভা
বিশদ

জুয়ার আসর থেকে গ্রেপ্তার ১১

জুয়ার ঠেকে হানা দিয়ে ১১ জনকে গ্রেপ্তার করল ভক্তিনগর থানার পুলিস। মঙ্গলবার রাতে শাস্ত্রিনগরের একটি বাড়িতে জুয়ার আসর বসে বলে খবর। 
বিশদ

সিকিমে ঘুরতে আসা তিন পর্যটককে হেনস্তার অভিযোগ

গাড়িতে এসি চালানোকে কেন্দ্র করে কলকাতার দু’জন ও হুগলির তারকেশ্বরের এক পর্যটকের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠল এক ট্যাক্সি চালকের বিরুদ্ধে। এমনকী পর্যটক দলে থাকা দুই মহিলার সঙ্গে অশালীন ব্যবহার ও তাঁদের গালিগালাজ করারও অভিযোগও উঠেছে।
বিশদ

ফাঁসিদেওয়ায় অন্যের অ্যাকাউন্ট ভাড়া নিয়ে অবৈধ লেনদেন, ধৃত ১

অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ভাড়া’ নিয়ে আর্থিক লেনদেন চক্র ফাঁস করল দার্জিলিং জেলা পুলিস। মঙ্গলবার ফাঁসিদেওয়া ব্লকের চটহাটের একাধিক জায়গায় পুলিসের টিম অভিযান চালায়। ঘটনায় উদ্ধার হয় কয়েকশো এটিএম কার্ড, ব্যাঙ্কের পাসবই ও চেকবই।
বিশদ

তিস্তা ক্যানেলে নেমে মৃত্যু

গরম থেকে সাময়িক স্বস্তি পেতে মঙ্গলবার দুপুরে তিস্তা ক্যানেলে নেমেছিলেন এক যুবক। সেই ক্যানেলে ডুবেই প্রাণ গেল বছর পঁয়ত্রিশের গণেশ সরকারের। ফুলবাড়ির কাঞ্চনবাড়ি এলাকায় তিস্তা ক্যানেলে ঘটনাটি ঘটে।
বিশদ

পাকা রাস্তার দাবিতে কালিয়াগঞ্জের ভাণ্ডার পঞ্চায়েতে বিক্ষোভ

চলাচলের অযোগ্য ২০০ মিটার মাটির রাস্তা পাকা করেনি কালিয়াগঞ্জের বিজেপি পরিচালিত ভাণ্ডার গ্রাম পঞ্চায়েত। মঙ্গলবার তারই প্রতিবাদে পঞ্চায়েতের দপ্তরে তালা ঝুলিয়ে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন তৃণমূল কংগ্রেস সমর্থক আদিবাসী বাসিন্দারা।
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী ১ জুন শেষ দফার ভোট রাজ্যের ন’টি আসনে। এই আসনগুলি গতবার জিতেছিল তৃণমূল। কিন্তু শেষ দফার ভোটের আগে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপি’র বড় গেম প্ল্যান রয়েছে বলে আশঙ্কা করছে তৃণমূল। ...

ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য প্রায় তিন হাজার আবেদন পত্র জমা পড়েছে। তার মধ্যে যেমন রয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, তেমনই আগ্রহ দেখিয়েছেন শচীন ...

ভোট মিটে যাওয়ার পরও ময়নার বাকচায় বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ায় বাকচার নিমতলা বাজারে দুই তৃণমূল কর্মী পুষ্পেন্দু ভঞ্জ ও সুদীপ ভঞ্জকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

টাকার বিনিময়ে বিধায়ক ‘কেনার চেষ্টা’ করছে বিজেপি। এই অভিযোগে সরব হয়েছিলেন আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একই দাবিতে সরব হয়েছিলেন আপ নেত্রী তথা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্ম ও উচ্চশিক্ষায় দিনটি শুভ। ব্যবসার উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৪৫৩ - কনস্টান্টিনোপল বিজয়: সুলতান দ্বিতীয় মুহাম্মদের নেতৃত্বে উসমানীয় সেনারা ৫৩ দিন অবরোধের পর বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল জয় করে এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের সমাপ্তি ঘটে 
১৮২৯ - ব্রিটিশ আবিষ্কারক এবং রসায়নবিদ  হামফ্রে ডেভির মৃত্যু
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম
১৯২৯ - ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিদ এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক পিটার হিগসের জন্ম
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু
২০২১ - ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৩২ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০৪.৬০ টাকা ১০৮.০৮ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী ২১/৫০ দিবা ১/৪০। শ্রবণা নক্ষত্র ৯/১৮ দিবা ৮/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী দিবা ১/৯। শ্রবণা নক্ষত্র দিবা ৮/৩১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
২০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এ হেন প্রধানমন্ত্রী দেশের দরকার নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

28-05-2024 - 07:14:00 PM

শ্যামবাজার থেকে শুরু হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শো

28-05-2024 - 07:13:00 PM

উনি নাকি মা কালীকে ডেকে সাইক্লোন আটকে দিয়েছেন: মমতা বন্দ্যোপাধ্যায়

28-05-2024 - 07:01:45 PM

সন্দেশখালী কে ইস্যু করে বিজেপি বাংলার মা বোনেদের সম্মান হানি করেছে: মমতা বন্দ্যোপাধ্যায়

28-05-2024 - 06:55:00 PM

রেমালের জন্য গত পরশু ৪৬ লক্ষ লোককে আমারা ত্রাণ শিবিরে তুলে নিয়ে এসেছিলাম, আজ তাঁরা অনেকেই বাড়ি ফিরে গিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

28-05-2024 - 06:53:32 PM

যিনি বলছেন দিল্লী থেকে বসে সাইক্লোন সামলেছেন, আমি বলি প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলবেন না: মমতা বন্দ্যোপাধ্যায়

28-05-2024 - 06:47:00 PM