Bartaman Patrika
দেশ
 

ওয়াই এস আরের গড়ে হ্যাটট্রিকের লড়াই আবেগ ও উন্নয়নের হাওয়ায় সওয়ার জগন

সুদীপ্ত রায়চৌধুরী, পুলিভেন্দুলা (অন্ধ্রপ্রদেশ): সন্ধ্যা নামছে। পুলিভেন্দুলার রাস্তায় গাড়ির ভিড় ভালোই। দু’দিকে ঝকঝকে ফুটপাত। ল্যাম্পপোস্টগুলির দু’দিকে সুদৃশ্য আলো। মাঝের কোমরসমান কালো, ছোট পোস্টেও বাহারি বাতি। রাস্তা বরাবর যেন আলোর দুটো সমান্তরাল সরলরেখা।
‘কয়েক দশক আগেও পুলিভেন্দুলায় এমন দৃশ্য দেখা যেত না।’ বলছিলেন বিজয়। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। কাজের সুবাদে থাকেন বেঙ্গালুরুতে। সামনে লোকসভা-বিধানসভা ভোট। তাই ওয়ার্ক ফ্রম হোম নিয়েছেন। অন্ধ্রপ্রদেশের কাডাপা আসার বাসে আলাপ। কথায় কথায় জানা গেল, তাঁর বাড়ি কাডাপা শহর থেকে প্রায় ৭৩ কিলোমিটার দূরে, পুলিভেন্দুলায়। চমকে উঠলাম। আরে, এটাই তো ওয়াই এস আর পরিবারের গড়! একটানা ৪৬ বছর ধরে। ১৯৭৮ সালে, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াই এস রাজশেখর রেড্ডি কংগ্রেসের টিকিটে প্রথমবার এই বিধানসভা আসনে জয়ী হন। তারপর থেকে তিনটি উপ নির্বাচন সহ মোট ১৩টি নির্বাচনে ধারাবাহিকভাবে আসনটি জিতেছে ওই পরিবারের সদস্যরা। বর্তমান মুখ্যমন্ত্রী তথা ওয়াই এস আর-পুত্র জগন্মোহন রেড্ডি গত দু’দফায় এখান থেকে জিতেছেন। এবার হ্যাটট্রিকের লড়াই।
পুলিভেন্দুলায় আসার আমন্ত্রণ জানান বিজয়। না করার কারণ নেই। বিধানসভা ভোটে জগনের জয় নিয়ে বিজয় নিঃসন্দেহ। তাঁর কথায়, ‘মুখ্যমন্ত্রী থাকাকালীন ওয়াই এস আর নতুন জীবন দিয়েছিলেন পুলিভেন্দুলাকে। এটা আগে ছিল পঞ্চায়েত। সেখান থেকে পুরসভা হয়। রাজীব গান্ধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস, বিমানবন্দর, কোপারথি ইন্ডাস্ট্রিয়াল পার্কের মতো একাধিক উন্নয়নমূলক কাজ হয়েছে। গত পাঁচ বছরে জগনও এখানে মেডিক্যাল কলেজ, নতুন হাসপাতাল, নার্সিং কলেজ, সরকারি বাসস্ট্যান্ড করেছেন। গোটা শহরের সৌন্দর্যায়নের পাশাপাশি নতুন কারখানা এসেছে তাঁর হাত ধরে। প্রথম ধাপে প্রায় দু’হাজার জন চাকরিও পেয়েছেন।’
উন্নয়ন আর আবেগই এই কেন্দ্রে জগনের জয়ের চাবিকাঠি। মুখ্যমন্ত্রী হওয়ায় কারণে এখন তাঁর ঠিকানা তাদেপাল্লা। পুলিভেন্দুলা দেখভালের দায়িত্বে কাডাপা কেন্দ্রের বিদায়ী সাংসদ অবিনাশ রেড্ডি। এবারও লোকসভা ভোটে তিনি প্রার্থী। স্বামীর হয়ে প্রচারে নেমেছেন ভারতী রেড্ডি। নিয়ম করে প্রতিদিন দু’বেলা বাড়ি বাড়ি প্রচার করছেন। ভারতীর কথায়, ‘রাজ্যজুড়ে প্রচারে ব্যস্ত মুখ্যমন্ত্রী। সেকথা জানেন মানুষ। এখানকার প্রতিটা নাগরিক জগনকে ভালোবাসেন। ওয়াইসিপি এবারও বিপুল ভোটে জিতবে।’
সেব্যাপারে সংশয় নেই স্থানীয় ব্যবসায়ী রামরেড্ডিরও। কিন্তু চাপা ক্ষোভ নিয়ে বললেন, ‘সৌন্দর্যায়নে খরচের বদলে যদি আরও কাজের সুযোগ দরকার। বেশ কয়েকটি প্রস্তাবিত শিল্প এখনও স্থাপন করা হয়নি।’
সেই চাপা ক্ষোভের আগুনে হাওয়া দিচ্ছেন প্রতিপক্ষ টিডিপির প্রার্থী ‘বিটেক রবি’ ওরফে মারেড্ডি রবীন্দ্রনাথ রেড্ডি। ২০১৭ সালে কাডাপা এমএলসি ভোটে ওয়াই এস আরের ভাই বিবেকানন্দ রেড্ডিকে হারিয়ে চমকে দিয়েছিলেন। এবারও তাঁর দাবি, ‘জগনে আর ভরসা নেই রাজ্যের মানুষের। তাঁরা চাইছেন, চন্দ্রবাবুই ক্ষমতায় ফিরুন।’ পুলিভেন্দুলায় কখনও জেতেনি টিডিপি। স্থানীয় নেতা প্রসন্নের কথায় লড়াই কঠিন। যদিও জানালেন, এবারে ফল উল্টো হওয়ার সুযোগ আছে। তার বড় কারণ শর্মিলা। কংগ্রেসের কাডাপা লোকসভা কেন্দ্রের প্রার্থীকে নিয়ে জগন আর অবিনাশ দু’জনেই চাপে আছেন। বিবেকানন্দ হত্যা মামলাও চাপে ফেলেছে শাসকদলকে। আরও একবার অঘটন ঘটবে? পুলিভেন্দুলার লাখ টাকার প্রশ্ন এখন এটাই।

07th  May, 2024
অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অরবিন্দ কেজরিওয়াল

লোকসভা নির্বাচনে প্রচারের জন্য অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সুপ্রিম কোর্ট আপ প্রধানকে জানিয়েছিল, ১ জুন ভোট শেষ হলে ফের জেলে ফিরতে হবে তাঁকে
বিশদ

27th  May, 2024
সীমা ভেঙে ঘণ্টায় ১২০ কিমি গতিতে ছুটল জোড়া ট্রেন, সাসপেন্ড দুই চালক

নির্ধারিত সীমা ছিল ঘণ্টায় ২০ কিলোমিটার। তা অগ্রাহ্য করে ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চালালেন দু’টি যাত্রীবাহী ট্রেনের চালক। এর মধ্যে একটি গতিমান এক্সপ্রেস এবং অন্যটি মালওয়া এক্সপ্রেস। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশে।
বিশদ

27th  May, 2024
 ‘ক্ষমতা ছাড়া কিচ্ছু বোঝেন না’, পাঞ্জাবে মোদিকে তোপ প্রিয়াঙ্কার
 

শেষ দফার লোকসভা ভোটের আগে পাঞ্জাবে প্রচারে ঝড় তুললেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। রবিবার এই রাজ্যে দুটি জনসভা থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। প্রথম সভায় বেকারত্ব-মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে মোদি সরকারের ব্যর্থতার অভিযোগে সরব হন তিনি।
বিশদ

27th  May, 2024
হার নিশ্চিত বুঝেই নরেন্দ্র মোদির আত্মবিশ্বাস তলানিতে: অখিলেশ

আর একদফা। তারপরই সম্পন্ন হয়ে যাবে এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। তার আগে শেষ রবিবারের প্রচারে ইন্ডিয়া জোটের নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

27th  May, 2024
দিল্লির শিশু হাসপাতালে ভয়াল আগুন, মৃত্যু সাত সদ্যোজাতের

দিল্লির একটি শিশু হাসপাতালে বিধ্বংসী আগুন। অগ্নিদগ্ধ হয়ে প্রাণ হারিয়েছে অন্তত সাত সদ্যোজাত। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে আরও পাঁচ শিশু। শনিবার রাতে আতঙ্কিত পরিজনের আর্তনাদে সাড়া দিয়ে প্রথমে ছুটে যান স্থানীয়রাই। 
বিশদ

27th  May, 2024
‘মুজরা’ মন্তব্য, মোদিকে চিঠি তেজস্বী যাদবের

পাটলিপুত্রের সভা থেকে শনিবার বিরোধীদের সম্পর্কে বিতর্কিত ভাষা প্রয়োগের অভিযোগ উঠেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে। তিনি বলেছিলেন, নিজেদের ভোটব্যাঙ্ককে তুষ্ট করতে বিরোধীরা মুজরাও করতে পারে। সংরক্ষণ নিয়ে বিরোধীদের নিশানা করতে গিয়ে ওই মন্তব্য করেন মোদি।
বিশদ

27th  May, 2024
বিলাসবহুল গাড়ির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু

বিলাসবহুল গাড়ির ধাক্কার বৃদ্ধের মৃত্যু। রবিবার ভোর সাড়ে ৬টা নাগাদ ঘটনাটি ঘটেছে নয়ডায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম জনকদেব শাহ।
বিশদ

27th  May, 2024
কৃষক ইস্যু, ব্যক্তি ক্যারিশ্মায় পাঞ্জা গড় ধরে রাখতে মরিয়া ডক্টর গান্ধী

দু’দিন আগেই সভা করে গিয়েছেন প্রধানমন্ত্রী। রোড শো হয়েছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। আসছেন যোগী আদিত্যনাথ, পুষ্কর সিং ধামি, নায়েব সিং সইনির মতো বিজেপি শাসিত আরও তিন রাজ্যের মুখ্যমন্ত্রী। প্রার্থী পাতিয়ালার ‘মহারানি’ প্রীণীত কাউর।
বিশদ

27th  May, 2024
বিস্ফোরক রাউত

ফের বিস্ফোরক শিবসেনার উদ্ধব শিবিরের সাংসদ সঞ্জয় রাউত। এবারের লোকসভা ভোটে মহারাষ্ট্রের নাগপুর কেন্দ্র থেকে লড়াই করেছেন বিজেপির নেতা নীতিন গাদকারি।
বিশদ

27th  May, 2024
শেষ দফার প্রচারে আরও মরিয়া হয়ে নামতে হচ্ছে প্রধানমন্ত্রীকে

এবারের লোকসভা নির্বাচনে ‘আব কি বার, চারশো পার’ স্লোগান নিয়ে নেমেছিল বিজেপি। সাত দফা লোকসভা নির্বাচনের ছ’টি পর্যায়ের ভোটগ্রহণ ইতিমধ্যে শেষ।
বিশদ

27th  May, 2024
মহিলাদের সামনে অন্তর্বাস পরে বসে পুলিস আধিকারিক, সমালোচনার ঝড়

পুলিস চৌকির সামনে মন্দিরে পূজার্চনা করছেন মহিলারা। আর সেই চৌকিতে শুধু অন্তর্বাস পরে বসে রয়েছেন এক পুলিস আধিকারিক।
বিশদ

27th  May, 2024
ভোটকেন্দ্রে ইভিএম ভাঙচুর, ওড়িশায় ধৃত বিজেপি বিধায়ক

বুথে ঢুকে ইভিএম ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার বিজেপি বিধায়ক।  শনিবার ওড়িশার খুর্দা জেলার বোলাগড়ের ১১৪ নম্বর বুথে এই ঘটনা ঘটে। ধৃত প্রশান্ত কুমার জগদেব চিলিকার বিধায়ক। আসন বদলে তিনি এবার খুর্দা বিধানসভা আসনে প্রার্থী হয়েছেন। 
বিশদ

27th  May, 2024
রাঁচির মডেল বুথে থিম মহিলা হকি দল, স্মৃতিমেদুর প্রাক্তন খেলোয়াড়

প্রাক্তন হকি খেলোয়াড় শ্বেতা সোয়ানসি ভোট দিতে বুথে ঢুকেই অবাক। তাঁর মনে হচ্ছিল, যেন সেই ছোটবেলায় ফিরে গিয়েছেন। রাঁচি লোকসভা কেন্দ্রের ছ’টি পোলিং বুথ ছিল ঝাড়খণ্ড মহিলা হকি দলের থিমে।
বিশদ

27th  May, 2024
‘মানুষেরই সৃষ্ট বিপর্যয়’, গেমিং জোনে আগুন নিয়ে মন্তব্য কোর্টের

গুজরাতের রাজকোটে গেমিং জোনে অগ্নিকাণ্ড ‘মানুষের তৈরি বিপর্যয়’। রবিবার এমনটাই জানাল গুজরাত হাইকোর্ট। এই ঘটনায় স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করেছে উচ্চ আদালত।
বিশদ

27th  May, 2024

Pages: 12345

একনজরে
আগামী ১ জুন শেষ দফার ভোট রাজ্যের ন’টি আসনে। এই আসনগুলি গতবার জিতেছিল তৃণমূল। কিন্তু শেষ দফার ভোটের আগে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপি’র বড় গেম প্ল্যান রয়েছে বলে আশঙ্কা করছে তৃণমূল। ...

আর জি কর মেডিক্যাল কলেজে ‘হাউসস্টাফশিপ দুর্নীতি’ নিয়ে আন্দোলন করায় সোমবার রাতে এক জুনিয়র ডাক্তারকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। ওইদিন রাত সাড়ে ১০টা নাগাদ বেলগাছিয়ার ললিত হস্টেলে ঘটনাটি ঘটে। ...

দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে গজিয়ে উঠেছে বহু অবৈধ নেশামুক্তি কেন্দ্র। লাইসেন্সহীন এই কেন্দ্রগুলির বিরুদ্ধে বার বার অনিয়মের অভিযোগ উঠছে। সেখানে অপরাধের অভিযোগও কম নয়। ...

ভোট মিটে যাওয়ার পরও ময়নার বাকচায় বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ায় বাকচার নিমতলা বাজারে দুই তৃণমূল কর্মী পুষ্পেন্দু ভঞ্জ ও সুদীপ ভঞ্জকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্ম ও উচ্চশিক্ষায় দিনটি শুভ। ব্যবসার উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৪৫৩ - কনস্টান্টিনোপল বিজয়: সুলতান দ্বিতীয় মুহাম্মদের নেতৃত্বে উসমানীয় সেনারা ৫৩ দিন অবরোধের পর বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল জয় করে এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের সমাপ্তি ঘটে 
১৮২৯ - ব্রিটিশ আবিষ্কারক এবং রসায়নবিদ  হামফ্রে ডেভির মৃত্যু
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম
১৯২৯ - ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিদ এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক পিটার হিগসের জন্ম
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু
২০২১ - ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৩২ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০৪.৬০ টাকা ১০৮.০৮ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী ২১/৫০ দিবা ১/৪০। শ্রবণা নক্ষত্র ৯/১৮ দিবা ৮/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী দিবা ১/৯। শ্রবণা নক্ষত্র দিবা ৮/৩১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
২০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্যালেস্তিনীয়দের বাঁচিয়ে রাফায় হামাস জঙ্গি গোষ্ঠীর উপর হামলা চালাতে ইজরায়েলকে অনুরোধ আমেরিকার

09:19:38 AM

মেজর লিগ ক্রিকেটকে স্বীকৃতি আইসিসি’র
বিশ্বজুড়ে ক্রিকেটকে ছড়িয়ে দিতে বিশেষ উদ্যোগ আইসিসি’র। আমেরিকার মেজর লিগ ...বিশদ

09:08:08 AM

আজ কলকাতায় আসছেন সুনীলরা
কুয়েত ম্যাচের আটদিন আগেই কলকাতায় আসছে স্টিমাচ-ব্রিগেড। ভুবনেশ্বর থেকে বুধবার ...বিশদ

09:00:00 AM

রাধিকা সেনকে বিশেষ সম্মান রাষ্ট্রসঙ্ঘের
বিশেষ সম্মান পেতে চলেছেন রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীর ভারতীয় সদস্য মেজর ...বিশদ

08:52:29 AM

ইতিহাসে আজকের দিনে
১৪৫৩ - কনস্টান্টিনোপল বিজয়: সুলতান দ্বিতীয় মুহাম্মদের নেতৃত্বে উসমানীয় সেনারা ৫৩ দিন অবরোধের পর বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল জয় করে ...বিশদ

08:38:09 AM

ধৃত মহিলা ডন
মহিলা ‘ডন’। মাথার দাম ধার্য হয়েছিল ২৫ হাজার টাকা। শেষপর্যন্ত ...বিশদ

08:30:00 AM