Bartaman Patrika
দেশ
 

গুনায় সিন্ধিয়া মহারাজের ক্যারিশমা শূন্য, রাজপ্রাসাদের ভাগ্যনিয়ন্তা মোদি ফ্যাক্টরই

সমৃদ্ধ দত্ত, গুনা (মধ্যপ্রদেশ): গোয়ালিয়র থেকে উজ্জয়িনী, শিবপুরী থেকে ভিন্দ, গুনা থেকে বিদিশায় ছড়ানো ছিল তাঁদের সাম্রাজ্য। সেই সিন্ধিয়া খানদানের গৌরবরক্ষার এত বড় অগ্নিপরীক্ষা বোধহয় আজ পর্যন্ত আসেনি। গোয়ালিয়রে রাজপ্রাসাদ থাকলেও গুনা ও শিবপুরী সিন্ধিয়াদের প্রায় ঘরবাড়ি। ১৯৫৭ সালে গুনা লোকসভা কেন্দ্রে এমপি হিসেবে যাত্রা শুরু করেছিলেন পরিবারের বধূ বিজয়ারাজে সিন্ধিয়া। ভারতের জাতীয় কংগ্রেসের হয়ে। এরপর তিনি এবং তাঁর পুত্র মাধবরাও সিন্ধিয়া একাধিক দল, এমনকী নির্দল হয়েও এই কেন্দ্র থেকে জয়ী হয়েছেন অনায়াসে। নিজেরা প্রার্থী না হলে অনুগামীদের জিতিয়েছেন। ২০১৯-এ নরেন্দ্র মোদি নামক এক ঝড়ের দাপটে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সেই পারিবারিক দুর্গ ভেঙে চুরমার হয়ে গেল। তিনি স্পষ্ট বুঝলেন, মোদিঝড় স্রেফ তাঁকে পরাস্ত করেনি, গুরুত্বহীন করে দিয়েছে রাজতন্ত্রকে। একটি কিংবদন্তির মৃত্যু ঘটেছে। সেই প্রথম রাজপরিবারের সদস্য অথবা অনুগামীরা নয়, অতি সাধারণ মাটির কাছে রাজনীতি করা এক বিজেপি প্রার্থী কে পি সিং যাদব জয়ী হলেন। সিন্ধিয়া সাম্রাজ্যের প্রায় পতনই ঘটল বলা যায়।
এরপর স্বাভাবিক নিয়মে কী হওয়া উচিত ছিল? প্রশ্ন করলেন নেহরু পার্কের ঠিক উল্টোদিকে কংগ্রেস নির্বাচনী কার্যালয়ে বসে থাকা দলের সাধারণ সম্পাদক অলোক নায়েক। বললেন, ‘রাজা মহারাজা নবাবদের আত্মসম্মান থাকলে, তাঁরা তো এই অপমানের বদলা নিতে আবার শক্তি সঞ্চয় করে হারানো সাম্রাজ্য পুনরুদ্ধারে ঝাঁপাবেন! কিন্তু সিন্ধিয়া কী করলেন? নিজের সম্মানকে ধুলোয় মিশিয়ে, সেই নরেন্দ্র মোদির কাছে মাথা বিকিয়ে তাঁর প্রতিনিধি হিসেবে আজ গুনায় আবার প্রার্থী হয়েছেন। সামাজিক, পারিবারিক, রাজনৈতিক সম্মান কেড়ে নিয়েছেন যিনি, সিন্ধিয়াকে আজ জয়ী হওয়ার জন্য সর্বত্র তাঁর জয়গান গাইতে হচ্ছে। কারণ, তিনি বুঝে গিয়েছেন রাজপরিবারের গ্ল্যামার আর প্রভাব আর নেই। অথচ এখানে সিন্ধিয়া পদবির কেউ যে হেরে যেতে পারেন, ২০১৯-এর আগে কল্পনাও করা যায়নি। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া ছাড়া আর উপায় ছিল না ওঁর। আপাতত জিততে তাঁকে হবেই। নচেৎ সম্মানের সঙ্গে এবার সিন্ধিয়া পরিবারের অস্তিত্ব সঙ্কটে পড়বে। আর তাই গুনায় জ্যোতিরাদিত্যর ভরসা তিনজন—মাধবরাও সিন্ধিয়া, বিজয়ারাজে সিন্ধিয়া এবং সর্বোপরি নরেন্দ্র মোদি। তাঁদের ছবি ও পোস্টার শহরজুড়ে। আর এটা দেখে গুনার মানুষ এখন নিশ্চিত যে, জ্যোতিরাদিত্য শুধু জনপ্রিয়তার মুকুট হারাননি, আত্মমর্যাদাও হারিয়েছেন।’
একটি হাই রোড। তিনটি চৌরাস্তা। একটি বাসস্ট্যান্ড। একটি স্টেশন। দু’টি কলেজ। চারটি হাই স্কুল। বাকিটা বাজার। ধনে, হালুয়া, লঙ্কা এবং চপ্পলের জন্য বিখ্যাত গুনা শহর বলতে এটুকুই। গোয়ালিয়র থেকে চার পাঁচ ঘণ্টার রাস্তা। একদিকে শিবপুরী, অন্যদিকে রাজগড়। এই গুনায় সিন্ধিয়া জিতলে তা হবে একমাত্র মোদি ফ্যাক্টরের জন্যই।
মহারাজ থেকে সেপাইতে পরিণত হওয়া সিন্ধিয়ার জন্য অবশ্য সবথেকে বেশি সঙ্কটে পড়তে হচ্ছে বিজেপিকেই। নেহরু পার্কে বিকেলে স্থানীয় একটি কেবল চ্যানেলের বিতর্কসভায় কংগ্রেস সদস্য বিজেপির বক্তাকে বললেন, ‘মোদিজি নাকি পরিবারবাদকে ধ্বংস করে দেবেন? আম আদমিকে ক্ষমতা দেবেন? তাহলে তোমরা কে পি সিং যাদবকে প্রার্থী করলে না কেন?’ উত্তর দেবেন কী, বিজেপি সহ সভাপতি অমিত সিং প্রবল বিব্রত। কারণ, প্রশ্নটা খুব যুক্তিসঙ্গত। সিন্ধিয়াকে পরাস্ত করা কে পি সিং যাদবকে গুনায় সারাক্ষণ পাওয়া যায়। অথচ অন্তর্ঘাতের আশঙ্কায় তাঁকেই পাঠিয়ে দেওয়া হয়েছে অনেক দূরের নর্মদাপুরমে। 
‘গতবার যে সিন্ধিয়াকে হারানো ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী, এবার তাঁকেই জেতানোর আহ্বান জানাচ্ছেন। মোদিজির গ্যারান্টিতে তো দ্বিচারিতার জল মেশানো!  ভরসা করব কীভাবে?’ বললেন সুরিন্দর শর্মা। গুনা ব্যবসায়ী সমিতির সম্পাদক। কংগ্রেসের সমর্থক। সিন্ধিয়ার উপর রাগ হয়েছে নিশ্চয়ই? শর্মা ভ্রু কুঁচকে বললেন, ‘কেন? সিন্ধিয়াদের তরবারিতে আজ পর্যন্ত রক্তের দাগ দেখেছে কেউ? এই বংশে শুধুই গদ্দারির ইতিহাস! ১৮৫৭ সালেই তো আমরা স্বাধীন হয়ে যেতাম, সিন্ধিয়ারা বেইমানি না করলে...!’

05th  May, 2024
অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অরবিন্দ কেজরিওয়াল

লোকসভা নির্বাচনে প্রচারের জন্য অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সুপ্রিম কোর্ট আপ প্রধানকে জানিয়েছিল, ১ জুন ভোট শেষ হলে ফের জেলে ফিরতে হবে তাঁকে
বিশদ

27th  May, 2024
সীমা ভেঙে ঘণ্টায় ১২০ কিমি গতিতে ছুটল জোড়া ট্রেন, সাসপেন্ড দুই চালক

নির্ধারিত সীমা ছিল ঘণ্টায় ২০ কিলোমিটার। তা অগ্রাহ্য করে ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চালালেন দু’টি যাত্রীবাহী ট্রেনের চালক। এর মধ্যে একটি গতিমান এক্সপ্রেস এবং অন্যটি মালওয়া এক্সপ্রেস। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশে।
বিশদ

27th  May, 2024
 ‘ক্ষমতা ছাড়া কিচ্ছু বোঝেন না’, পাঞ্জাবে মোদিকে তোপ প্রিয়াঙ্কার
 

শেষ দফার লোকসভা ভোটের আগে পাঞ্জাবে প্রচারে ঝড় তুললেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। রবিবার এই রাজ্যে দুটি জনসভা থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। প্রথম সভায় বেকারত্ব-মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে মোদি সরকারের ব্যর্থতার অভিযোগে সরব হন তিনি।
বিশদ

27th  May, 2024
হার নিশ্চিত বুঝেই নরেন্দ্র মোদির আত্মবিশ্বাস তলানিতে: অখিলেশ

আর একদফা। তারপরই সম্পন্ন হয়ে যাবে এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। তার আগে শেষ রবিবারের প্রচারে ইন্ডিয়া জোটের নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

27th  May, 2024
দিল্লির শিশু হাসপাতালে ভয়াল আগুন, মৃত্যু সাত সদ্যোজাতের

দিল্লির একটি শিশু হাসপাতালে বিধ্বংসী আগুন। অগ্নিদগ্ধ হয়ে প্রাণ হারিয়েছে অন্তত সাত সদ্যোজাত। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে আরও পাঁচ শিশু। শনিবার রাতে আতঙ্কিত পরিজনের আর্তনাদে সাড়া দিয়ে প্রথমে ছুটে যান স্থানীয়রাই। 
বিশদ

27th  May, 2024
‘মুজরা’ মন্তব্য, মোদিকে চিঠি তেজস্বী যাদবের

পাটলিপুত্রের সভা থেকে শনিবার বিরোধীদের সম্পর্কে বিতর্কিত ভাষা প্রয়োগের অভিযোগ উঠেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে। তিনি বলেছিলেন, নিজেদের ভোটব্যাঙ্ককে তুষ্ট করতে বিরোধীরা মুজরাও করতে পারে। সংরক্ষণ নিয়ে বিরোধীদের নিশানা করতে গিয়ে ওই মন্তব্য করেন মোদি।
বিশদ

27th  May, 2024
বিলাসবহুল গাড়ির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু

বিলাসবহুল গাড়ির ধাক্কার বৃদ্ধের মৃত্যু। রবিবার ভোর সাড়ে ৬টা নাগাদ ঘটনাটি ঘটেছে নয়ডায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম জনকদেব শাহ।
বিশদ

27th  May, 2024
কৃষক ইস্যু, ব্যক্তি ক্যারিশ্মায় পাঞ্জা গড় ধরে রাখতে মরিয়া ডক্টর গান্ধী

দু’দিন আগেই সভা করে গিয়েছেন প্রধানমন্ত্রী। রোড শো হয়েছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। আসছেন যোগী আদিত্যনাথ, পুষ্কর সিং ধামি, নায়েব সিং সইনির মতো বিজেপি শাসিত আরও তিন রাজ্যের মুখ্যমন্ত্রী। প্রার্থী পাতিয়ালার ‘মহারানি’ প্রীণীত কাউর।
বিশদ

27th  May, 2024
বিস্ফোরক রাউত

ফের বিস্ফোরক শিবসেনার উদ্ধব শিবিরের সাংসদ সঞ্জয় রাউত। এবারের লোকসভা ভোটে মহারাষ্ট্রের নাগপুর কেন্দ্র থেকে লড়াই করেছেন বিজেপির নেতা নীতিন গাদকারি।
বিশদ

27th  May, 2024
শেষ দফার প্রচারে আরও মরিয়া হয়ে নামতে হচ্ছে প্রধানমন্ত্রীকে

এবারের লোকসভা নির্বাচনে ‘আব কি বার, চারশো পার’ স্লোগান নিয়ে নেমেছিল বিজেপি। সাত দফা লোকসভা নির্বাচনের ছ’টি পর্যায়ের ভোটগ্রহণ ইতিমধ্যে শেষ।
বিশদ

27th  May, 2024
মহিলাদের সামনে অন্তর্বাস পরে বসে পুলিস আধিকারিক, সমালোচনার ঝড়

পুলিস চৌকির সামনে মন্দিরে পূজার্চনা করছেন মহিলারা। আর সেই চৌকিতে শুধু অন্তর্বাস পরে বসে রয়েছেন এক পুলিস আধিকারিক।
বিশদ

27th  May, 2024
ভোটকেন্দ্রে ইভিএম ভাঙচুর, ওড়িশায় ধৃত বিজেপি বিধায়ক

বুথে ঢুকে ইভিএম ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার বিজেপি বিধায়ক।  শনিবার ওড়িশার খুর্দা জেলার বোলাগড়ের ১১৪ নম্বর বুথে এই ঘটনা ঘটে। ধৃত প্রশান্ত কুমার জগদেব চিলিকার বিধায়ক। আসন বদলে তিনি এবার খুর্দা বিধানসভা আসনে প্রার্থী হয়েছেন। 
বিশদ

27th  May, 2024
রাঁচির মডেল বুথে থিম মহিলা হকি দল, স্মৃতিমেদুর প্রাক্তন খেলোয়াড়

প্রাক্তন হকি খেলোয়াড় শ্বেতা সোয়ানসি ভোট দিতে বুথে ঢুকেই অবাক। তাঁর মনে হচ্ছিল, যেন সেই ছোটবেলায় ফিরে গিয়েছেন। রাঁচি লোকসভা কেন্দ্রের ছ’টি পোলিং বুথ ছিল ঝাড়খণ্ড মহিলা হকি দলের থিমে।
বিশদ

27th  May, 2024
‘মানুষেরই সৃষ্ট বিপর্যয়’, গেমিং জোনে আগুন নিয়ে মন্তব্য কোর্টের

গুজরাতের রাজকোটে গেমিং জোনে অগ্নিকাণ্ড ‘মানুষের তৈরি বিপর্যয়’। রবিবার এমনটাই জানাল গুজরাত হাইকোর্ট। এই ঘটনায় স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করেছে উচ্চ আদালত।
বিশদ

27th  May, 2024

Pages: 12345

একনজরে
ভোট মিটে যাওয়ার পরও ময়নার বাকচায় বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ায় বাকচার নিমতলা বাজারে দুই তৃণমূল কর্মী পুষ্পেন্দু ভঞ্জ ও সুদীপ ভঞ্জকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

আর জি কর মেডিক্যাল কলেজে ‘হাউসস্টাফশিপ দুর্নীতি’ নিয়ে আন্দোলন করায় সোমবার রাতে এক জুনিয়র ডাক্তারকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। ওইদিন রাত সাড়ে ১০টা নাগাদ বেলগাছিয়ার ললিত হস্টেলে ঘটনাটি ঘটে। ...

আগামী ১ জুন শেষ দফার ভোট রাজ্যের ন’টি আসনে। এই আসনগুলি গতবার জিতেছিল তৃণমূল। কিন্তু শেষ দফার ভোটের আগে রাজনৈতিক ফায়দা তুলতে বিজেপি’র বড় গেম প্ল্যান রয়েছে বলে আশঙ্কা করছে তৃণমূল। ...

ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য প্রায় তিন হাজার আবেদন পত্র জমা পড়েছে। তার মধ্যে যেমন রয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, তেমনই আগ্রহ দেখিয়েছেন শচীন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্ম ও উচ্চশিক্ষায় দিনটি শুভ। ব্যবসার উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৪৫৩ - কনস্টান্টিনোপল বিজয়: সুলতান দ্বিতীয় মুহাম্মদের নেতৃত্বে উসমানীয় সেনারা ৫৩ দিন অবরোধের পর বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল জয় করে এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের সমাপ্তি ঘটে 
১৮২৯ - ব্রিটিশ আবিষ্কারক এবং রসায়নবিদ  হামফ্রে ডেভির মৃত্যু
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম
১৯২৯ - ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিদ এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক পিটার হিগসের জন্ম
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু
২০২১ - ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৩২ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০৪.৬০ টাকা ১০৮.০৮ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী ২১/৫০ দিবা ১/৪০। শ্রবণা নক্ষত্র ৯/১৮ দিবা ৮/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ২৯ মে, ২০২৪। ষষ্ঠী দিবা ১/৯। শ্রবণা নক্ষত্র দিবা ৮/৩১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
২০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা বিশ্বে ভারতের নাম হচ্ছে: নরেন্দ্র মোদি

11:36:21 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার ব্যস্ত দিনে শহরে আপাতত স্বাভাবিক রয়েছে যান চলাচল। ...বিশদ

11:35:41 AM

কেজরিওয়ালের আর্জি শুনল না সুপ্রিম কোর্ট
অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন দিল্লির ...বিশদ

11:34:06 AM

ছত্তিশগড়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর হাতে নিকেশ দুই মাওবাদী

11:30:34 AM

ভাটপাড়ায় ১৮ নম্বর ওয়ার্ডে গতকাল, মঙ্গলবার রাতে বিজেপি নেতা উমাশঙ্কর সিংয়ের বাড়ির সামনে বোমাবাজিকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা

11:28:46 AM

কাকদ্বীপের জনসভা থেকে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:27:00 AM