Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুর্শিদাবাদে ৪০০ বছরের প্রাচীন মন্দিরে রাধামাধবের স্নানযাত্রা

সংবাদদাতা, লালবাগ ও বহরমপুর: প্রাচীন রীতি মেনে মহা সমারোহে শনিবার মুর্শিদাবাদ থানার শ্রীপাট কুমোরপাড়া মন্দিরে রাধামাধবের স্নানযাত্রা উৎসব হল। চারশো বছরের বেশি প্রাচীন রাধামাধবের স্নানযাত্রা দেখতে হাজার হাজার ভক্তের সমাগম হয়। নিজের হাতে দুধ-গঙ্গাজল দিয়ে রাধামাধবকে স্নান করাতে ভক্তদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। জেলা ও জেলার বাইরে থেকে আসা অগণিত ভক্তের সমাগমে শ্রীপাট কুমোরপাড়া সত্যিই মিলনমেলার চেহারা নেয়। স্নানযাত্রা উপলক্ষে কুমোরপাড়ায় মেলাও বসেছে। আগামী ১০দিন ধরে এই মেলা চলবে।
১৬০৯ সালে মুর্শিদাবাদ থানার মোতিঝিলের পশ্চিমপাড়ে শ্রীপাট কুমোরপাড়ায় রাধামাধব মন্দিরের প্রতিষ্ঠা হয়। মন্দিরে শ্রীকৃষ্ণ ও রাধার বিগ্রহ রয়েছে। মন্দিরের মহান্ত বিশ্বজিৎ রায় বলেন, জগন্নাথদেবের স্নানযাত্রার দিনই রাধামাধবের স্নানযাত্রা উৎসব হয়। মন্দিরেই রাধামাধবকে দুধ দিয়ে স্নান করানো হয়।
নদীয়ার কৃষ্ণনগর থেকে এসেছিলেন কানুহরি দাস। তিনি বলেন, ১০ বছর ধরে এখানে আসছি। শত কাজ থাকলেও রাধামাধবের স্নানযাত্রার সময় এখানে আসবই। স্থানীয় বাসিন্দা নকুল মণ্ডল বলেন, স্নানযাত্রা উপলক্ষ্যে প্রায় দুই সপ্তাহ ধরে গ্রামে উৎসবের মেজাজ থাকে। সারা বছর আমরা এই কয়েকটা দিনের জন্য অপেক্ষা করে থাকি।
তিথি অনুসারে শুক্র ও শনিবার বহরমপুরের বিভিন্ন মন্দিরে জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব হল। স্নানযাত্রা উপলক্ষ্যে শনিবার বহরমপুর শহরের ঘাটে ঘাটে গঙ্গাস্নানে ঢল নেমেছিল।
এবার কোনও মন্দিরে শুক্রবার, কোথাও শনিবার স্নানযাত্রা হয়েছে। বেশ কিছু মন্দির কর্তৃপক্ষ দু’দিনই স্নানযাত্রা উৎসব পালন করে। বহরমপুরের খাগড়া এলাকার প্রাচীন জগন্নাথ মন্দিরের সেবাইত সজল মুখোপাধ্যায় বলেন, প্রথামতো আমরা শুক্রবার স্নানযাত্রা উৎসব করেছি। শনিবার ভোরে পুরীর মন্দির থেকে নির্দেশ আসায় এদিনও মহা সমারোহে স্নানযাত্রা উৎসব হয়েছে। খাগড়ার জগন্নাথ মন্দিরে শুক্রবার দুপুরে অন্নভোগের পর সন্ধ্যায় লুচির ভোগ নিবেদন করা হয়েছে। শনিবার জগন্নাথদেবের প্রিয় মালপোয়া, গজা সহযোগে পোলাও ভোগ দেওয়া হয়েছে।
গোরাবাজারে ভাগীরথীর তীরে জগন্নাথদেবের আরও একটি প্রতিষ্ঠিত মন্দির আছে। সেখানকার পুরোহিত রবি ঠাকুর বলেন, আমরা রীতি মেনে শনিবার স্নানযাত্রার আয়োজন করেছিলাম। জগন্নাথদেবের ভোগে পঞ্চব্যঞ্জন, রকমারি ভাজা, ডাল, পরমান্ন ও আতপ চালের ভাত নিবেদন করা হয়। এছাড়া, বহরমপুরে জগন্নাথঘাট সহ আরও অনেক মন্দিরে স্নানযাত্রা উৎসব হয়েছে।
খাগড়ার বাসিন্দা রুমেলা চক্রবর্তী বলেন, সকাল থেকে পুজোপাঠে অংশ নিয়েছিলাম। প্রসাদ নিয়ে বাড়ি ফিরব। মধুপুর থেকে পুজো দিতে এসেছিলেন দেবশ্রী মণ্ডল। তিনি বলেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানতে পেরে এবারই প্রথম স্নানযাত্রায় জগন্নাথদেবের পুজো দিলাম। খুব ভালো লাগছে।

23rd  June, 2024
গুসকরায় ভাঙা হল রেলের জায়গা দখল করে তৈরি একাধিক দোকান

গুসকরা শহরে রেলের জায়গা দখল করে তৈরি দোকান ভেঙে দেওয়া হল। বৃহস্পতিবার দুপুরে রেল কর্তৃপক্ষ আরপিএফকে নিয়ে সেখানে অভিযান চালায়।
বিশদ

দুই শিক্ষক ও এসআইয়ের বিরুদ্ধে প্রধান শিক্ষককে মারধরের অভিযোগ

মিড ডে মিলের সামগ্রী নিয়ে নয়ছয়ের প্রতিবাদ করতে গিয়ে অবর বিদ্যালয় পরিদর্শকের সামনে শারীরিক প্রতিবন্ধী প্রধান শিক্ষককে বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে দুই সহকারী শিক্ষকের বিরুদ্ধে।
বিশদ

দুর্ঘটনায় মৃত্যু

দ্রুতগতিতে বাইক চালাতে গিয়ে দুর্ঘটনায় প্রাণ গেল যুবকের। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটে তপন ব্লকের রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের জলিলপুর এলাকায়।
বিশদ

মালগাড়ির সহকারী চালককে নিয়ে যাওয়া হল মালিগাঁও

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার তদন্ত এখনও শেষ করতে পারেনি রেল। ঘটনার ১১ দিন পরও তারা তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আনতে পারেনি।
বিশদ

উত্তর মালদহে এয়ারপোর্ট চালুর দাবিতে বিমান পরিবহণ মন্ত্রীর দ্বারস্থ খগেন মুর্মু

উত্তর মালদহে একটি পূর্ণাঙ্গ এয়ারপোর্ট চালু করার দাবি তুললেন বিজেপি সাংসদ খগেন মুর্মু। বিষয়টি নিয়ে লিখিত ভাবে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীর দ্বারস্থ হয়েছেন তিনি।
বিশদ

পুরুলিয়া শহরের ৮ নম্বর ওয়ার্ডে বেআইনিভাবে পুকুর ভরাট, ধৃত ১

পুরুলিয়া শহরের ৮নম্বর ওয়ার্ডে বেআইনিভাবে দীর্ঘদিন ধরেই চলছিল পুকুর ভরাট। এনিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার সরব হলেও পুকুর ভরাটের কাজ বন্ধ হয়নি। মুখ্যমন্ত্রীর কড়া মনোভাবের পরই দুই অভিযুক্তর বিরুদ্ধে এফআইআর করে পুরুলিয়া পুরসভা। বিশদ

যান চলাচল নিয়ন্ত্রণের দাবি

গজলডোবার কাছে ডাম্পারের ধাক্কায় হস্তিশাবকের মৃত্যুর পর ওই রাস্তায় যান চলাচলের ক্ষেত্রে কড়া নিয়ন্ত্রণ চান জেলার পরিবেশপ্রেমী সংগঠনগুলো।
বিশদ

ক্যানেল বস্তিতে গাড়ির ধাক্কায় মৃত্যু চা শ্রমিকের

বৃহস্পতিবার বিকেলে ক্রান্তি ব্লকের রাজাডাঙা পঞ্চায়েতের ক্যানেল বস্তিতে গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক চা শ্রমিকের। জখম হয়েছেন দু’জন।
বিশদ

দাম নিয়ন্ত্রণে জরুরি বৈঠক প্রশাসনের, আলুর জোগান বাড়ানোর নির্দেশ হিমঘরগুলিকে

আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে জরুরি বৈঠক করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার জেলার সমস্ত হিমঘর মালিক, আলুর পাইকারি ব্যবসায়ী ও বণিকসভাকে নিয়ে বৈঠক করেন অতিরিক্ত জেলা শাসক (উন্নয়ন)।
বিশদ

ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যানকে জরিমানা

বৃহস্পতিবার ধূপগুড়িতে পার্কিং সমস্যা নিয়ে অভিযানে নামে ট্রাফিক পুলিস। অভিযানে নো পার্কিং জোনে গাড়ি দাঁড় করিয়ে রাখায় ২০টি গাড়ির মালিককে জরিমানা করা হয়। এদিন নো পার্কিং জোনে গাড়ি রাখায় ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশকুমার সিংকেও জরিমানা করা হয়।
বিশদ

প্রতিবাদ বিজেপির

: তৃণমূল শিক্ষা সেলের আন্দোলনে প্রধানমন্ত্রী ও সুকান্ত মজুমদারের কুশপুত্তলিকা দাহ এবং জুতোর মালা পড়ানোর প্রতিবাদে বিক্ষোভ দেখাল বিজেপি।
বিশদ

বাম ছাত্র-যুবদের বৈঠকে মীনাক্ষী

ইউনিটের খুঁটি শক্ত করার বার্তা দিয়ে বাম ছাত্র যুবদের নিয়ে বৃহস্পতিবার তপনে বৈঠক সারলেন ডিওয়াইএফের রাজ্য নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়।
বিশদ

অস্থায়ী কর্মীদের বেতন ইস্যুতে আজ বৈঠক কর্তৃপক্ষের

টানা চারদিন অচলাবস্থা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। প্রায় পাঁচশো অস্থায়ী কর্মীর বেতন বৃদ্ধির দাবিতে সোমবার থেকে আন্দোলন চলছে।
বিশদ

রাতে হাতির হানা রুখতে ঝাড়গ্রাম জেলায় বসানো হবে ৩৩টি হাই মাস্ট সোলার লাইট

জেলাজুড়ে হাতির হানা অব্যাহত। সেই কথা মাথায় রেখেই জেলার বিভিন্ন প্রান্তে ৩৩টি হাই মাস্ট সোলার লাইট লাগানোর পরিকল্পনা করল জেলা প্রশাসন।
বিশদ

Pages: 12345

একনজরে
নার্সিং পাশ করার পর যাঁরা সেবাকে পেশা হিসেবে নিয়েছেন, তাঁদের উচিত আধুনিক চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবগত থাকা। বণিকসভা সিআইআই আয়োজিত নার্সিং সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনটাই ...

ফুলবাড়ির প্রভাবশালী তৃণমূল নেতা দেবাশিস প্রামাণিক গ্রেপ্তার হতেই এলাকার মানুষ মুখে কুলুপ এঁটেছেন। জমি দখলের চেষ্টা, মারধর ও প্রাণনাশের চেষ্টার অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে দেবাশিসকে শিলিগুড়ি পুলিস গ্রেপ্তার করে। ...

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের ...

ব্যস্ত রাস্তায় মোমো বিক্রেতার গলায় ছুরির কোপ। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। উত্তরপ্রদেশের রায়বেরিলি জেলার এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, রাস্তায় ফেলে রিঙ্কু নামক ওই মোমো বিক্রেতাকে বেধড়ক মারধর করছে একজন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হেমন্ত সোরেনের জামিন, কী বললেন মমতা
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ...বিশদ

01:15:00 PM

১৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

12:35:52 PM

গলসির জুজুটিতে গ্রেপ্তার ১২ জন বালি পাচারকারী, বাজেয়াপ্ত ৬টি ট্রাক্টর ও ৩টি ট্রলি

12:31:11 PM

মেদিনীপুরে জবরদখলকারীদের উচ্ছেদ করা হচ্ছে, রয়েছেন মহকুমা শাসক ও পুরপ্রধান

12:29:21 PM

তমলুকে রাস্তার ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার আবেদন
তমলুক শহরের নিমতলা এলাকায় রাস্তার দু'ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার ...বিশদ

12:27:58 PM

কলেজ স্ট্রিট এলাকায় বেআইনি পার্কিংয়ে নজরদারি চালাচ্ছে পুলিস

12:13:00 PM