Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রতিশ্রুতি মতো ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে ‘মাঠে নামল’ নবান্ন

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মাস্টার প্ল্যান যে শুধু ভোট টানার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল না, সেটা বুঝিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মাস্টার প্ল্যান কার্যকরী করার জন্য সেচদপ্তরের আধিকারিকদের কার্যত মাঠে নামিয়ে দিল নবান্ন। শুরু হয়েছে ক্ষেত্র সমীক্ষার কাজ। শনিবার রাজ্যের সেচ ও জলপথ দপ্তরের ইঞ্জিনিয়াররা দাসপুর থানা এলাকার বিভিন্ন এলাকায় বেশ কয়েক ঘণ্টা ধরে পরিদর্শন করলেন। তাঁদের মধ্যে ছিলেন সেচ ও জলপথ দপ্তরের (সাউথ ওয়েস্ট-২) চিফ ইঞ্জিনিয়ার বিপশ্চিৎ চক্রবর্তী, ওই দপ্তরের ওয়েস্টার্ন সার্কেল-২ এর সুপারিনটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার অভিজিৎ গঙ্গোপাধ্যায়, ঘাটাল মহকুমা সেচ ও জলপথ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার উজ্জ্বল মাখাল প্রমুখ। ইঞ্জিনিয়াররা জানান, আপাতত বন্যার সময় জলের চাপ কমাতে দাসপুরের  চন্দ্রেশ্বর ও শোলাটোপা খালকে গভীর করে খনন করার কথা ভাবা হচ্ছে।  তারজন্যেই এদিন তাঁরা এলাকায় এসেছিলেন। এদিন তাঁরা দাসপুর বিধানসভা এলাকার বিভিন্ন এলাকা পরিদর্শন করে বাস্তব পরিস্থিতিটা দেখলেন। এরপর দপ্তর চূড়ান্ত রূপরেখা তৈরি হবে। 
এদিকে ঘাটলের সাংসদ দীপক অধিকারী (দেব) জানিয়েছেন, আমি ঘাটাল এলাকার বাসিন্দাদের নিশ্চিত করে বলতে পারি, দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) যখন কথা দিয়েছেন তখন আর কেন্দ্রীয় সরকারের উপর ভরসা না রেখেই ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়িত হবে। কথামতো সেচ দপ্তর ভোটের পরই এনিয়ে প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে। প্রত্যেক বছর বর্ষার সময় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার ১৩টি ব্লকের ১৬৫০ বর্গ কিলোমিটার এলাকা প্লাবিত হয়ে যায়। ফলে প্রায় ২০ লক্ষ মানুষকে দুর্ভোগে পড়তে হয়। প্রচুর ফসলের ক্ষতি হয়। গবাদি পশু মারা যায়। তাই ওই বিস্তীর্ণ এলাকাকে বন্যা মুক্ত করতে ১৯৮২ সালে রাজ্যের তৎকালীন সেচমন্ত্রী ঘাটাল মাস্টার প্ল্যানের শিলান্যাস করেন। কিন্তু শিলান্যাস হলেও সেই থেকে ঘাটাল মাস্টার প্ল্যানের কাজ এক বিন্দু এগয়নি। পরে মাস্টার প্ল্যানের জন্য ১৭৪০ কোটি টাকার একটি প্রকল্প ধরা হয়।  প্রথম ধাপে ১২১৪ কোটি ৯২ লক্ষ টাকার কাজ হওয়ার কথা।
দেব ঘাটাল মাস্টার প্ল্যান কার্যকর করার বিষয়টি নিয়ে সংসদে বহুবার প্রশ্ন তুলেছেন। কিন্তু কেন্দ্রীয় সরকার ঘাটালের মানুষের দুর্দশা লাঘবের জন্য কোনও উদ্যোগ গ্রহণ করেনি। ফলে দেব খুব হতাশ হয়ে যান। ঘাটাল মাস্টার প্ল্যান না হলে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে একপ্রকার ঠিক করেন। কেন্দ্রের প্রতি তিতিবিরক্ত হয়ে ১২ ফেব্রুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় হুগলির এক সভা থেকে ঘাটালের সংসদ সদস্য দীপক অধিকারীকে (দেব) সামনে রেখে রাজ্যের উদ্যোগেই মাস্টার প্ল্যান কার্যকরী করার কথা ঘোষণা করেন। মমতা বন্দ্যোপাধ্যায় ওই সভায় বলেন, কেন্দ্রীয় সরকার টাকা না দিলেও রাজ্য সরকার নিজেদের অর্থে ওই মাস্টার প্ল্যান রূপায়ণ করবে। লোকসভা নির্বাচন মিটে যাওয়ার সঙ্গে সঙ্গেই ১২ জুন এনিয়ে সেচমন্ত্রী রাজ্যে মিটিং করেছিলেন। সেই বৈঠকেই প্রস্তাব ছিল দাসপুরের দু’টি সেচ খালকে শিলাবতী ও কংসাবতীর সাথে যুক্ত করে জলের চাপ কমানোর। সেই মতোই সেচদপ্তরের আধিকারিকরা ফিল্ডে এসে জমি জরিপ এবং সমীক্ষার কাজ শুরু করলেন। মাস্টার প্ল্যান নিয়ে রাজ্য সরকারের তৎপরতার সঙ্গে কাজ শুরু করায় ঘাটাল মহকুমার মানুষ অত্যন্ত খুশি। তাঁরা বলেন, আমরা ভাবতে পারিনি রাজ্য সরকার লোকসভা ভোটের আগে যা কথা দিয়েছিল, সেটা বাস্তবায়িত করার জন্য এত তাড়াতাড়ি মাঠে নেমে পড়বে। 

23rd  June, 2024
খুন ইসিএলের অবসরপ্রাপ্ত কর্মী 

নিজের নির্মীয়মাণ বাড়িতে ইসিএলের সদ্য অবসরপ্রাপ্ত কর্মীর মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। বুধবার রাতে দুর্গাপুর ফরিদপুর ব্লকের কালীপুর গ্রামে তাঁর দেহ উদ্ধার হয়।
বিশদ

স্বামীর সঙ্গে বিবাদ, ডোমকলে আত্মঘাতী বধূ

পরকীয়া সম্পর্ক জানতে পেরে ফোনে স্বামীর সঙ্গে ঝগড়া করে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন এক যুবতী। বুধবার সন্ধ্যায় স্বামীর সঙ্গে মোবাইলে ঝগড়া করার পরই বাড়িতে কীটনাশক খান ওই যুবতী।
বিশদ

গোপীবল্লভপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

তামিলনাড়ু থেকে ফেরার পর এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃতের নাম সত্যবান মঙ্গল(২২)। তাঁর বাড়ি গোপীবল্লভপুর থানার সারিয়ার ভুলনপুর গ্রামে।
বিশদ

রঘুনাথগঞ্জে গ্রামবাসীদের সঙ্গে পঞ্চায়েত সদস্যার স্বামীর বচসা, বোমাবাজি

গত পঞ্চায়েত নির্বাচনে শাসকদলকে ভোট না দেওয়ায় এলাকায় কোনও কাজ হবে না বলে জানিয়েছেন পঞ্চায়েত সদস্যার স্বামী।
বিশদ

বেআইনি এসি ও হুকিংয়ের জন্যই লো ভোল্টেজ, পুড়ছে ট্রান্সফরমার

ইএমআইয়ের সুবিধার কারণে দেদার বিক্রি হচ্ছে এসি। যেখানে প্রতি বছর গরমকালে বিদ্যুতের চাহিদা ৭ শতাংশ পর্যন্ত বাড়ত, এবার সেখানে তা বেড়ে ২০ শতাংশ হয়ে গিয়েছে।
বিশদ

কান্দিতে সাপের ছোবলে যুবকের মৃত্যু

কান্দি থানার আহেরিনগরে মাঠে কাজ করার সময় সাপের ছোবলে এক চাষির মৃত্যু হল। মৃতের নাম আব্দুল আলিম(৩৩)। গত মঙ্গলবার বিকেলে তাঁকে মাঠ থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসেন পরিবারের লোকজন। বুধবার বিকেলে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। 
বিশদ

দুঃস্থ ও অসহায়দের জন্য নিখরচায় বৃদ্ধাশ্রম নবগ্রাম পঞ্চায়েত সমিতির

পরিবার থেকে বিচ্যুত বা জীবন সায়াহ্নে পরিবারের কাছে ব্রাত্য হয়ে যাওয়া অসহায় মানুষগুলির জন্য বৃদ্ধাশ্রম তৈরি করছে নবগ্রাম পঞ্চায়েত সমিতি।
বিশদ

আসবাব, গৃহসজ্জার উপকরণ তৈরি করে লাভের মুখ দেখছেন নতুনগ্রামের কাঠশিল্পীরা

শুধুই পেঁচা কিংবা রাজারানিতে আর আটকে নেই পূর্বস্থলীর নতুনগ্রামের কাঠপুতুল শিল্পীরা। কাজের পরিধি বিস্তৃত করে আধুনিক বাজার ও মানুষের রুচি, চাহিদার সঙ্গে তাল মিলিয়ে তাঁরা তৈরি করছেন ঘর সাজানোর আধুনিক সব উপকরণ।
বিশদ

টাকা না খসালে রেকর্ড রুম থেকে বের হয় না একটা কাগজও, ‘বাহানা’ সাপের আতঙ্ক

সিউড়িতে জেলা জমি রেজিস্ট্রি অফিসও ঘুঘুর বাসা। রেকর্ড রুমে সাপের আতঙ্কে ঢোকা সম্ভব নয়, এই বাহানায় মানুষকে হয়রান করা হয়।
বিশদ

হুড়শি স্বাস্থ্যকেন্দ্রে ব্যান্ডেজ, ড্রেসিং করেন সাফাইকর্মী, ডাক্তার একজন

হাসপাতালের দু’জন চিকিৎসকের মধ্যে একজনকে ডিউটি করতে হয় ব্লকের গ্রামীণ হাসপাতালে। নার্সের সংখ্যা মাত্র একজন।
বিশদ

স্বল্প সময়ের নোটিসের পরই বুলডোজার দিয়ে দোকান গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ

দিন কয়েক আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফুটপাত ও সরকারি জায়গা থেকে জবরদখল সরানোর নির্দেশ দিয়েছিলেন।
বিশদ

তাপমাত্রার সঙ্গে চড়ছে সব্জির মূল্যও, বাজারে গিয়ে মধ্যবিত্তের পকেট খালি

চড়া রোদ। থার্মমিটারের পারদের নীচে নামার লক্ষণ নেই। আকাশে বিক্ষিপ্ত মেঘ জমলেও বৃষ্টির দেখা নেই। সব্জি চাষ করে গাছ বাঁচিয়ে রাখতে চাষিরা গলদঘর্ম। সব মিলিয়ে মধ্যবিত্তের পকেটে চাপ বাড়ছে। হেঁশেলে সব্জির আকাল দেখা দিতে শুরু করেছে। বিশদ

তৃণমূল কর্মীকে মারধরে খেজুরিতে বিজেপি কর্মী ধৃত

তৃণমূল কর্মীকে মারধরের অভিযোগে খেজুরি থানার পুলিস এক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করল। পুলিস জানিয়েছে, ধৃতের নাম প্রতাপ বাগ।
বিশদ

কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেটে ঘাটাল মাস্টার প্ল্যানে অর্থ বরাদ্দের দাবিতে স্মারকলিপি

আসন্ন কেন্দ্রীয় সরকারের পূর্ণাঙ্গ বাজেটে ঘাটাল মাস্টার প্ল্যানে অর্থ বরাদ্দের দাবিতে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় সেচমন্ত্রীকে স্মারকলিপি দিল ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটি।
বিশদ

Pages: 12345

একনজরে
ব্যস্ত রাস্তায় মোমো বিক্রেতার গলায় ছুরির কোপ। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। উত্তরপ্রদেশের রায়বেরিলি জেলার এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, রাস্তায় ফেলে রিঙ্কু নামক ওই মোমো বিক্রেতাকে বেধড়ক মারধর করছে একজন। ...

নার্সিং পাশ করার পর যাঁরা সেবাকে পেশা হিসেবে নিয়েছেন, তাঁদের উচিত আধুনিক চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবগত থাকা। বণিকসভা সিআইআই আয়োজিত নার্সিং সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনটাই ...

ফুলবাড়ির প্রভাবশালী তৃণমূল নেতা দেবাশিস প্রামাণিক গ্রেপ্তার হতেই এলাকার মানুষ মুখে কুলুপ এঁটেছেন। জমি দখলের চেষ্টা, মারধর ও প্রাণনাশের চেষ্টার অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে দেবাশিসকে শিলিগুড়ি পুলিস গ্রেপ্তার করে। ...

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

27-06-2024 - 12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 10:01:26 PM