Bartaman Patrika
দেশ
 

নেট-দুর্নীতি নিয়ে সরব বিরোধীরা, মুখ বাঁচাতে তদন্তভার সিবিআইকে

নয়াদিল্লি (পিটিআই): একদিন আগেই বাতিল হয়েছে ইউজিসি-নেট। নিট দুর্নীতির আবহে যা ঘিরে উত্তাল দেশ। পথে নেমেছেন পড়ুয়ারা। পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে বিরোধী দলগুলিও। এবার মুখ বাঁচাতে আসরে নামল কেন্দ্র। শিক্ষামন্ত্রকের তরফে সাফাই দিয়ে জানানো হয়েছে, নেট নিয়ে কোনও অভিযোগ দায়ের হয়নি। কিন্তু এই বিষয়ে কিছু তথ্য হাতে আসে মন্ত্রকের। তার ভিত্তিতেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অনিয়মের অভিযোগ ওঠায় বুধবার রাতেই ইউজিসি-নেট বাতিল করার ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। তার পরেই উঠছে প্রশ্ন, পরীক্ষার একদিন পরেই কেন তড়িঘড়ি বাতিল করে দিতে হল গোটা পরীক্ষা! তাহলে কি নিটের মতো প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ঘটেছে নেটের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষাতেও? আর সেকথা জানতে পেরেই কি মুখ বাঁচাতে পরীক্ষা বাতিলের ঘোষণা? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের যুগ্মসচিব গোবিন্দ জয়সওয়ালের অবশ্য দাবি, নেট নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। পুরো বিষয়টি যথাযথভাবে তদন্তের জন্যই সিবিআইকে হস্তান্তর করা হয়েছে। সেই কারণে এখনই এনিয়ে বিস্তারিত কিছু বলা সম্ভব নয়। তিনি বলেন, ‘কোনও অভিযোগ দায়ের না হলেও বিভিন্ন এজেন্সি থেকে পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। পরীক্ষার্থীদের স্বার্থের কথা মাথায় রেখেই স্বতঃপ্রণোদিতভাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। খুব শীঘ্রই ফের পরীক্ষার দিন ঘোষণা করা হবে।’ 
যদিও পরীক্ষা বাতিলের ঘোষণার পরেই মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস। হাত শিবিরের তরফে জানানো হয়েছে, প্রতি বছর মোদি একটি বড়সড় ‘তামাশা’র আয়োজন করেন। যার পোশাকি নাম—‘পরীক্ষা পে চর্চা’। কিন্তু তাঁর সরকার প্রশ্নফাঁস ও দুর্নীতি ছাড়া কোনও পরীক্ষাই  নিতে পারে না। এবার ‘পরীক্ষা পে চর্চা’র মতো তিনি প্রশ্নপত্র ফাঁস নিয়েও কোনও অনুষ্ঠান করেন কি না, সেটাই দেখার। এক্স হ্যান্ডেলে মল্লিকার্জুন খাড়্গে লেখেন, ‘দেশের শিক্ষা ও নিয়োগ ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে মোদি সরকার। নিট, ইউজিসি নেট, কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টে অনিয়মের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি নিয়ে বহু হইচই হলেও আদতে তা সম্পূর্ণভাবে নিষ্ক্রিয়।’ 
পরীক্ষার একদিনের মধ্যেই ইউজিসি-নেট বাতিল নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন পদ্মশ্রী পদার্থবিদ রোহিনী গোড়বোলে। বৃহস্পতিবার আইসার কলকাতার সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘উচ্চশিক্ষায় যে পরিবর্তনগুলি আনা হচ্ছে, তা আমার কাছে পরিষ্কার নয়। আশা করব, শিক্ষাক্ষেত্রকে এই ধরনের পরিবর্তন ক্ষতিগ্রস্ত করবে না।’ প্রসঙ্গত, এবছরই কম্পিউটারের বদলে ওএমআর শিটে নেওয়া হয়েছিল ইউজিসি নেট। পরীক্ষা বাতিল নিয়ে সরব হয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘দুর্নীতির বাজারে নবতম সংযোজন নেট। সিবিআই দুর্নীতির মাথাকে ধরতে পারে কি না, সেটাই প্রশ্ন।’
ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নিয়েও সরব হয়েছেন বিরোধীরা। কেন্দ্রীয় সরকার ও এনটিএ উভয়েই ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ধ্বংস করছে বলে তোপ দেগেছে তারা। তৃণমূল সাংসদ সাকেত গোখলে বলেন, ‘দেশের পরীক্ষা ব্যবস্থাটাই ভেঙে পড়েছে। আকছার প্রশ্ন ফাঁস, অনিয়মের ঘটনা ঘটছে। আর এই বেআইনি কাজের অংশ হয়ে যাচ্ছে এনটিএ।’ 
বিজেপির আমলে একদল চক্রান্তকারী পরীক্ষাতেও রিগিং করছে বলে কটাক্ষ করেছেন সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব।

21st  June, 2024
চাঙ্গা শেয়ার বাজার, রেকর্ড উচ্চতায় সেনসেক্স-নিফটি

মুম্বই: সোম, মঙ্গলের পর বুধবার। পরপর তিনদিন দুরন্ত গতিতে দৌড় সূচকের।  একের পর এক রেকর্ড গড়ছে শেয়ার বাজার। এর জেরে বিনিয়োগকারীরা ঘরে তুললেন প্রায় ২ লক্ষ ৫৩ হাজার কোটি টাকা। 
বিশদ

27th  June, 2024
বাদলেই ভরসা অকালি দলের

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ।
বিশদ

27th  June, 2024
হঠাৎ প্রার্থী কংগ্রেসের, স্পিকার নির্বাচন নিয়ে শাসক-বিরোধী টক্কর

লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে নজিরবিহীন পরিস্থিতি! শাসক জোট এনডিএ ওই পদে ওম বিড়লাকেই মনোনীত করেছে। কিন্তু মঙ্গলবার হঠাৎ আসরে নেমে পাল্টা প্রার্থী ঘোষণা কংগ্রেসের।
বিশদ

26th  June, 2024
লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধী

দলের সিদ্ধান্তে সায় দিলেন রাহুল গান্ধী। তিনিই হচ্ছেন লোকসভার বিরোধী দলনেতা। লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়ে শাসক ও বিরোধী শিবিরের সংঘাতের মাঝেই এ কথা জানাল কংগ্রেস।
বিশদ

26th  June, 2024
শারীরিক পরিস্থিতির চরম অবনতি, আইসিইউতে ভর্তি হলেন আপের মন্ত্রী আতিশী

পর্যাপ্ত জলের দাবিতে লাগাতার অনশন। আর তার জেরেই মঙ্গলবার গুরুতর অসুস্থ হয়ে পড়লেন দিল্লির আপ সরকারের মন্ত্রী আতিশী।
বিশদ

26th  June, 2024
জরুরি অবস্থার ৪৯ বছর, তরজা কংগ্রেস-বিজেপির

১৯৭৫ সালের ২৫ জুন—  তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশজুড়ে জারি করেছিলেন জরুরি অবস্থা। মঙ্গলবার তার ৪৯তম বর্ষপূর্তিতে এনিয়ে কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়লেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

26th  June, 2024
জামিন খারিজ, হাইকোর্টে ধাক্কা কেজরির

জামিন অধরাই থাকল দিল্লির মুখ্যমন্ত্রী প্রধান অরবিন্দ কেজরিওয়ালের। আবগারি দুর্নীতি মামলায় গত বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালকে জামিন মঞ্জুর করেছিল।
বিশদ

26th  June, 2024
বিহারে মহাজোট আমলের ৩৫০টি জলপ্রকল্পের চুক্তি বাতিল করল রাজ্য সরকার

লোকসভা ভোটের আগেই এনডিএতে ফিরেছেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। বিজেপির হাত ধরার সঙ্গে সঙ্গে বিহারে পতন ঘটে আরজেডি-জেডিইউ-কংগ্রেসের মহাজোট সরকারের।
বিশদ

26th  June, 2024
‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র খেতাব জিতল শ্রীনগর

ভূস্বর্গের মুকুটে নয়া পালক। ‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র শিরোপা জিতে নিল জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগর। রবিবার ওয়ার্ল্ড ক্রাফ্ট কাউন্সিলের তরফে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।
বিশদ

26th  June, 2024
ঘুরছে চিতাবাঘ, হায়দরাবাদে আতঙ্ক

নিজামের শহরে চিতাবাঘের আতঙ্ক। বাঘটি ধরতে ফাঁদ পেতেছে বনদপ্তর। গত পাঁচদিন হায়দরাবাদের কাছে সামসাবাদে চিতাবাঘটিকে ঘোরাফেরা করতে দেখেন স্থানীয়রা।
বিশদ

26th  June, 2024
সুখবীরের ইস্তফা চেয়ে বিদ্রোহ, দ্বন্দ্বে বেসামাল অকালি দল

লোকসভা ভোটে বিপর্যয়ের পর শিরোমণি অকালি দলে গৃহযুদ্ধের আগুন। দলের প্রধান সুখবীর সিং বাদলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলেন দলের একঝাঁক নেতা।
বিশদ

26th  June, 2024
সংসদে শপথ অনুষ্ঠানে বিজেপিকে কড়া টক্করের বার্তা দিল তৃণমূল

মঙ্গলবার শপথ অনুষ্ঠানেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিবাদ বাঁধল বিজেপির। বাংলায় কল্যাণ বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়া শেষে চিৎকার করে ‘জয় বাংলা’ স্লোগান দেন। পাঠ করেন কালিকা মন্ত্র। তারপরই যেই না মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে জয়ধ্বনি দিয়েছেন, তখনই বিজেপির এমপিরা শুরু করেন স্লোগান, ‘জয় শ্রীরাম’।
বিশদ

26th  June, 2024
দ্বিতীয় প্রয়াসে নিটে ‘চমকপ্রদ ফল’, ভাবাচ্ছে তদন্তকারীদের

২০২২ সালে প্রথমবার নিটে বসেছিল সুস্মিতা (নাম পরিবর্তিত)। র‌্যাঙ্ক হয় ২ লাখের বেশি। চলতি বছর ফের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় অংশ নেন তিনি।
বিশদ

26th  June, 2024
লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে পারেন খগেন মুর্মু

লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে চলেছেন মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু। গতবারও তিনি এই পদে ছিলেন। তবে এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত গ্রহণ করা হয়নি। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে বিজেপি মুখও খোলেনি।
বিশদ

26th  June, 2024

Pages: 12345

একনজরে
নার্সিং পাশ করার পর যাঁরা সেবাকে পেশা হিসেবে নিয়েছেন, তাঁদের উচিত আধুনিক চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবগত থাকা। বণিকসভা সিআইআই আয়োজিত নার্সিং সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনটাই ...

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের ...

২৬ জুন, বুধবার ছিল আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস। মহকুমা পুলিস ও প্রশাসনের তরফে যথাযথভাবে দিনটি উদযাপন করা হয়েছে। কিন্তু মাদকের নেশায় আসক্ত হওয়ার ঘটনা বেড়েই চলেছে ...

জয় দিয়ে কলকাতা লিগ অভিযান শুরু করল ডায়মন্ডহারবার এফসি। বৃহস্পতিবার বিধাননগর সেন্ট্রাল পার্কে ইউনাইটেড স্পোর্টসকে ২-১ গোলে হারাল কিবু ভিকুনার ছেলেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

27-06-2024 - 12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 10:01:26 PM