Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিমতৌড়ি সহ ১৯টি মৌজা অন্তর্ভুক্ত হোক পুরসভায়, রাজ্যকে চিঠি তমলুক পুরবোর্ডের 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: নিমতৌড়িতে অবস্থিত জেলা প্রশাসনিক ভবন সহ গ্রামীণ এলাকার ১৯টি মৌজাকে তমলুক পুরসভার অন্তর্ভুক্ত করার দাবি জোরালো হচ্ছে। বিষয়টি নিয়ে ফের তৎপর হয়েছে পুরসভা। উল্লেখ্য, ২০০৪-’০৫ সাল থেকে এই উদ্যোগ শুরু হয়। এনিয়ে সার্ভে হয়েছে। ২০১৪-’১৫ সাল নাগাদ জেলা প্রশাসনের পক্ষ থেকেও রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরের কাছে বিষয়টি সুপারিশ করা হয়। তারপর বিষয়টি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হলেও শেষঅবধি বাস্তবায়িত হয়নি। তৎকালীন সময়ের জেলার এক প্রভাবশালী নেতা ওই কাজে আপত্তি করে বসেন। বর্তমানে জেলাশাসক অফিস, এসপি অফিস, জেলা পরিষদ এবং নবনির্মিত সংশোধনাগার সবই নিমতৌড়িতে অবস্থিত। তাই নিমতৌড়ি তমলুক পুর এলাকার অধীনে এলে কাজের সুবিধেই হবে। পুরসভার চেয়ারম্যান দীপেন্দ্রনারায়ণ রায় বলেন, আমরা রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরকে এনিয়ে চিঠি দিয়েছি। জেলা প্রশাসনও যাতে বিষয়টি নিয়ে আন্তরিক হয় সেজন্য দু’-একদিনের মধ্যে চিঠি দেওয়া হবে।
তমলুক শহর লাগোয়া নিশ্চিন্তবসান, নকিবসান, পিপুলবেড়িয়া, চাপবসান, গৌরাঙ্গপুর, ভুবনেশ্বরপুর, ভাণ্ডারবেড়িয়া, চকশ্রীকৃষ্ণপুর, উত্তর সোনামুই, কুলবেড়িয়া, নমতৌড়ি, গণপতিনগর, উত্তর নারকেলদা প্রভৃতি মৌজা অবস্থিত। ওইসব এলাকায় চাষযোগ্য জমি নেই। জনবসতিও অত্যন্ত ঘন। ১৬ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ওই ১৯টি মৌজায় প্রায় ৫০ হাজার মানুষের বসবাস। হলদিয়া-কোলাঘাট ৪১ নম্বর জাতীয় সড়ককে বর্ডার লাইন ধরে তমলুক পুরসভার এলাকা সম্প্রসারণ হোক, এমনটাই চাইছেন সেখনাকার বাসিন্দারাও।
তমলুক শহর লাগোয়া বিস্তীর্ণ এলাকায় বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহ করে পুরসভা। প্রস্তাবিত এই এলাকার মধ্যে অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে। ফলে গ্রামীণ এলাকার বেশকিছু বাসিন্দাও পুর পরিষেবা পান। তা‌ই পুরসভা ১৯টি মৌজা নিয়ে শহরের পরিধি আরও বাড়াতে চাইছে। এলাকার সম্প্রসারণ হলে এবং জনসংখ্যা বাড়লে উন্নয়নের জন্য অর্থ বরাদ্দও অনেক বেশি হবে। তাছাড়া, জেলা প্রশাসনিক ভবন সহ পূর্ব মেদিনীপুর জেলার একচেটিয়া সরকারি অফিস এখন নিমতৌড়িতে স্থানান্তরিত হয়ে গিয়েছে। জেলা প্রশাসনিক ভবন পুরসভার অন্তর্ভুক্ত হলে সুবিধা হবে।
এই মুহূর্তে তমলুক পুরসভার ওয়ার্ড ২০টি। জনসংখ্যা প্রায় ৮০ হাজার। পুর এলাকার সম্প্রসারণ হলে ওয়ার্ড সংখ্যা বেড়ে ২৫ থেকে ৩০টি হতে পারে। শহর লাগোয়া গ্রামীণ এলাকা পুরসভার অন্তর্ভুক্ত হলে ওইসব এলাকার বসবাসকারীদের সুবিধা হবে। এনিয়ে শহর লাগোয়া পিপুলবেড়িয়া-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান নিশিকান্ত মেট্যা বলেন, শহর ঘেঁষা তিনটি গ্রাম পঞ্চায়েতের ১৯টি মৌজাকে পুরসভার অন্তর্ভুক্ত করার দাবি দীর্ঘদিনের। শহর লাগোয়া এলাকায় জনসংখ্যা এবং বসতি বাড়ছে। তাই শহরের পরিধি বাড়ানো উচিত।
তমলুক পুরসভার চেয়ারম্যান বলেন, আমরা দীর্ঘদিন ধরে তমলুক শহরের এলাকা সম্প্রসারণের জন্য চেষ্টা চালাচ্ছি। পুর ও নগরোন্নয়ন দপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। ১৯টি মৌজাকে পুরসভার অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছি। নিমতৌড়ি পর্যন্ত পুরসভার পরিধি বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। আমরাও সেইমতো রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছি। আশাকরি, আগামী দিনে শহরের পরিধি বাড়বে। তাতে তমলুক শহরের সামগ্রিক উন্নয়নে আরও সুবিধা হবে।

24th  June, 2024
হরিহরপাড়ায় ১৭টি বাইক সহ চুরির বড় গ্যাং পুলিসের জালে

মোটরবাইক চুরির একটি চক্রকে পাকড়াও করল হরিহরপাড়া থানার পুলিস। বুধবার গভীর রাতে বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়ে পুলিস ছয়জন বাইকচোরকে গ্রেপ্তার করেছে।
বিশদ

দুর্গাপুরে নির্মীয়মাণ বাড়ির ছাদে খুন ইসিএলের অবসরপ্রাপ্ত কর্মী 

নিজের নির্মীয়মাণ বাড়িতে ইসিএলের সদ্য অবসরপ্রাপ্ত কর্মীর মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। বুধবার রাতে দুর্গাপুর ফরিদপুর ব্লকের কালীপুর গ্রামে তাঁর দেহ উদ্ধার হয়।
বিশদ

বর্ধমানের সব রেলগেটে হবে ওভারব্রিজ, জমি চাইল রেল

জেলার আর কোথাও রেলগেট থাকবে না। সব জায়গায় ওভারব্রিজ তৈরি হবে। জমি পাওয়ার জন্য রেল ইতিমধ্যে জেলা প্রশাসনকে চিঠি দিয়েছে। 
বিশদ

কোতুলপুরে বজ্রাঘাতে বধূর মৃত্যু, জখম শিশু

বৃহস্পতিবার দুপুরে কোতুলপুরের সাঁইতাড়া গ্রামে মাঠে শুকতে দেওয়া তিল গোছানোর সময় বাজ পড়ে গৃহবধূর মৃত্যু হয়েছে।
বিশদ

পরিচালন সমিতি ও কর্তৃপক্ষের বিবাদে বন্ধ স্কুল সাফাই

বিদ্যালয় পরিচালন সমিতির ও স্কুল কর্তৃপক্ষের বিবাদে বন্ধ স্কুল সাফাইয়ের কাজ। ঘটনাটি ঘটেছে কৃষ্ণনগর-১ নম্বর ব্লকের অন্তর্গত আসাননগর হাই স্কুলে। বৃহস্পতিবার বিকেলের দিকে স্কুলের বেশ কয়েকজন শিক্ষক বিদ্যালয় পরিষ্কার,  ইলেকট্রিকের কাজ সহ নানা কাজে হাত লাগান। শিক্ষকদের পাশাপাশি পড়ুয়ারাও সেই কাজে হাত লাগায়।
বিশদ

মহৎপুর পঞ্চায়েতে ড্রেনের কাজে অনিয়মের অভিযোগ

ড্রেনের কাজে অনিয়মের অভিযোগ উঠল চাপড়ার মহৎপুর পঞ্চায়েতের বিরুদ্ধে। পঞ্চদশ অর্থ কমিশন ও সরকারি টাকায় অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ। এনিয়ে জেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশে হকারদের পুনর্বাসনের ভাবনা বিষ্ণুপুরে

মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে বিষ্ণুপুরের ঐতিহাসিক লালবাঁধের পাড়ে সরিয়ে দেওয়া দোকানদারদের পুনর্বাসন দেওয়ার চিন্তাভাবনা করছে পুরসভা কর্তৃপক্ষ।
বিশদ

কাটোয়া কলেজের অধ্যক্ষকে ঘেরাও

বৃহস্পতিবার কাটোয়া কলেজের অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন প্রাণিবিদ্যার বেশ কয়েকজন ছাত্রছাত্রী। ষষ্ঠ সেমেস্টারের ১১জন ছাত্রছাত্রীর অভিযোগ, ইন্টারনাল পরীক্ষায় ইচ্ছাকৃতভাবে প্রতিহিংসাবশত নম্বর কম দিয়ে ফেল করানো হয়েছে তাঁদের।
বিশদ

নিতুড়িয়ার গুনিয়াড়ায় বধূর পচাগলা ঝুলন্ত দেহ উদ্ধার

নিতুড়িয়া থানার গুনিয়াড়া গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি জঙ্গল থেকে বৃহস্পতিবার এক গৃহবধূর পচাগলা ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতার নাম কলামণি টুডু (৩৬)। তাঁর বাড়ি গুনিয়াড়ার গোবিন্দপুর গ্রামে।
বিশদ

রাস্তায় পসরা সাজিয়ে ব্যবসায় রাশ টানতে চলেছে বাঁকুড়া পুরসভা

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর বৃহস্পতিবার বিকেলে বাঁকুড়ায় বৈঠকে বসে প্রশাসন। এদিন জেলাশাসকের অফিসে ওই বৈঠকে ছিলেন জেলার তিন পুরসভা কর্তৃপক্ষ, জেলাশাসক সিয়াদ এন, পুলিস সুপার বৈভব তিওয়ারি সহ প্রশাসনের অন্যান্য কর্তারা। 
বিশদ

অল্প বৃষ্টিতেই জমল জল, ভূগর্ভস্থ নালা চওড়া করার দাবি বিষ্ণুপুরের বাসিন্দাদের

বৃহস্পতিবার বিষ্ণুপুরের কলেজ রোডে বৃষ্টির জল জমে যাওয়ায় নিকাশি নালা চওড়া করার দাবিতে সরব হলেন নাগরিকরা।
বিশদ

কাটোয়ায় অন্তঃসত্ত্বা বধূর শ্লীলতাহানি

অন্তঃসত্ত্বা বধূর শ্লীলতাহানির অভিযোগ উঠল প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। বুধবার রাতে কাটোয়া থানার চন্দ্রপুর গ্রামে এঘটনা ঘটেছে।
বিশদ

১০ বছর পরে থানারপাড়ার হাই মাদ্রাসায়‌ পরিচালন কমিটি

বুধবার থানারপাড়ার পণ্ডিতপুর সামসেরিয়া হাই মাদ্রাসায় পরিচালন কমিটি তৈরি হল। এদিন কড়া নিরাপত্তায় পুলিস প্রশাসনের উপস্থিতিতে কমিটি গঠন হয়েছে।
বিশদ

বিষ্ণুপুরে প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার

বৃহস্পতিবার বিষ্ণুপুর শহরের বৈষ্ণবপাড়ায় নিজের বাড়িতেই এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধারকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
ফুলবাড়ির প্রভাবশালী তৃণমূল নেতা দেবাশিস প্রামাণিক গ্রেপ্তার হতেই এলাকার মানুষ মুখে কুলুপ এঁটেছেন। জমি দখলের চেষ্টা, মারধর ও প্রাণনাশের চেষ্টার অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে দেবাশিসকে শিলিগুড়ি পুলিস গ্রেপ্তার করে। ...

নার্সিং পাশ করার পর যাঁরা সেবাকে পেশা হিসেবে নিয়েছেন, তাঁদের উচিত আধুনিক চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবগত থাকা। বণিকসভা সিআইআই আয়োজিত নার্সিং সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনটাই ...

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের ...

জয় দিয়ে কলকাতা লিগ অভিযান শুরু করল ডায়মন্ডহারবার এফসি। বৃহস্পতিবার বিধাননগর সেন্ট্রাল পার্কে ইউনাইটেড স্পোর্টসকে ২-১ গোলে হারাল কিবু ভিকুনার ছেলেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা বিমানবন্দরে বোমাতঙ্ক!
ফের বোমাতঙ্ক কলকাতা বিমানবন্দরে। কলকাতা থেকে পুনেগামী একটি বিমান ছাড়ার ...বিশদ

03:18:35 PM

হেমন্ত সোরেনের জামিন, কী বললেন মমতা
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ...বিশদ

01:15:00 PM

১৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

12:35:52 PM

গলসির জুজুটিতে গ্রেপ্তার ১২ জন বালি পাচারকারী, বাজেয়াপ্ত ৬টি ট্রাক্টর ও ৩টি ট্রলি

12:31:11 PM

মেদিনীপুরে জবরদখলকারীদের উচ্ছেদ করা হচ্ছে, রয়েছেন মহকুমা শাসক ও পুরপ্রধান

12:29:21 PM

তমলুকে রাস্তার ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার আবেদন
তমলুক শহরের নিমতলা এলাকায় রাস্তার দু'ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার ...বিশদ

12:27:58 PM