Bartaman Patrika
কলকাতা
 

পানিহাটি পুরসভা: উন্নয়ন বৈঠকেও উঠল চেয়ারম্যান বদলের প্রসঙ্গ

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের নির্দেশে ছ’মাস বাদে শনিবার পানিহাটি পুরসভায় পুরবোর্ডের মিটিং হল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক নির্মল ঘোষ ও সাংসদ সৌগত রায়। বৈঠকে সভাপতিত্ব করেন সৌগত। কিন্তু সেই বৈঠকেও বিতর্ক যেন পিছু ছাড়ল না। নাগরিক পরিষেবা সংক্রান্ত সমস্যার থেকে চেয়ারম্যান বদলের ইস্যুই যেন আলোচনায় মুখ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, চেয়ারম্যানের ডাকা বোর্ড মিটিংয়ে সাংসদ কী করে সভাপতিত্ব করতে পারেন, তা নিয়ে ক্ষোভপ্রকাশ করেন চেয়ারম্যান মলয় রায়। তাঁর অভিযোগ, তাঁকে কিছুই বলতেই দেওয়া হয়নি এদিনের মিটিংয়ে। তবে বিকেলে বোর্ড মিটিং হলেও দুপুরে চেয়ারম্যান পরিষদ সদস্যদের নিয়ে মিটিং ভেস্তে যায়। 
পানিহাটি পুরসভার বেহাল অবস্থার জন্য পুরমন্ত্রী ১৫ জুন পুরসভায় হাজির হয়ে সমস্ত কাউন্সিলার সহ পুর ও প্রশাসনের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। সেখানে জল, আলো, রাস্তা, জঞ্জাল সাফাইয়ের জন্য অর্থ বরাদ্দ করেন ও বিভিন্ন প্রকল্পের কাজ নিয়ে নির্দেশ দেন। সেই সঙ্গে অবিলম্বে বোর্ড মিটিং করা না হলে পুরবোর্ড ভেঙে দেওয়ারও হুঁশিয়ারি দেন মন্ত্রী। মন্ত্রীর নির্দেশ মেনেই এদিন বোর্ড মিটিং ডাকা হয়। পুর আইন অনুযায়ী চেয়ারম্যান মলয় রায় মিটিং ডাকেন। তাতে তৃণমূলের ৩৩ জন কাউন্সিলারের মধ্যে ৩০ জন উপস্থিত ছিলেন। সাংসদের সভাপতিত্বে মিটিং শুরু হতেই তিন, চারজন কাউন্সিলার চেয়ারম্যানের প্রতি অনাস্থা প্রকাশ করেন এবং তাঁকে পরিবর্তনের দাবি জানান। তাঁদের থামিয়ে দেন সৌগত। 
পুরসভা সূত্রের খবর, সাংসদ ওই কাউন্সিলারদের উদ্দেশ্যে বলেন, চেয়ারম্যান বদল করতে হলে তার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। সেক্ষেত্রে প্রথমেই দরকার দলের অনুমোদন। তারপর মহকুমা শাসকের তত্ত্বাবধানে সেই মিটিং করতে হয়। এরপরই কাউন্সিলাররা চুপ করে যান। এখানেই প্রশ্ন, যেখানে আলোচ্য বিষয় উন্নয়ন, সেখানে চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থার ইস্যু উঠবে কেন? তবে কি সব জেনেও কারোর অঙ্গুলি হেলনে কয়েকজন কাউন্সিলার চেয়ারম্যান বদলের দাবিতে সরব হয়েছিলেন? 
কেএমডিএ, সুডার অধিকর্তা থেকে শুরু করে চেয়ারম্যান পারিষদরা রাস্তা, নিকাশি, জঞ্জাল, পানীয় জল, বিদ্যুতের সমস্যা কোথায় রয়েছে, সে সংক্রান্ত রিপোর্ট এবং কাজের অগ্রগতি তুলে ধরেন। ইতিমধ্যে জল বিভাগের সিআইসি তীর্থঙ্কর ঘোষ এবং আলো বিভাগের সিআইসি তাপস দে পুর-নগরোন্নয়ন দপ্তরের অফিসার-ইঞ্জিনিয়ারদের সঙ্গে দেখা করে সমস্ত তথ্য তুলে দিয়েছেন। রাস্তা মেরামতির জন্য কেএমডিএ ইঞ্জিনিয়াররা সমীক্ষার কাজ শুরু করেছেন। পরে চেয়ারম্যান বলেন, বোর্ড মিটিংয়ের নাগরিক পরিষেবার অ্যাজেন্ডা দূরে সরিয়ে রেখে চেয়ারম্যান পরিবর্তনের দাবিই গুরুত্ব পেয়েছে। আমাকে বক্তব্যই রাখতে দেওয়া হয়নি। বিষয়টি পুরমন্ত্রীকে জানাব।

23rd  June, 2024
ব্যাঁটরায় স্কুলের সামনে ফুটপাত ‘দখল’ করে আবর্জনার স্তূপ, হাল কি ফিরবে?

স্কুলের সামনে দিনের পর দিন জমে থাকে আবর্জনার স্তূপ। একসময় সেখানে ছিল ফুটপাত। এখন কোনওভাবেই তার কোনও চিহ্ন খুঁজে পাওয়া সম্ভব নয়। ড্রেনেজ ক্যানাল রোডে ব্যাঁটরা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের সামনে এভাবে ফুটপাতের উপরেই গড়ে উঠেছে ‘ওপেন ভ্যাট’। বিশদ

যৌন হেনস্তার অভিযোগ, আবাসিকদের প্রবর্তক আশ্রম ছাড়তে বলায় রণক্ষেত্র চন্দননগর

চন্দননগরের প্রবর্তক আশ্রম ছেড়ে আবাসিকদের বাড়ি চলে যেতে বলায় রণক্ষেত্র হয়ে উঠল চন্দননগরের বোড়াইচণ্ডীতলা। আবাসিক ও তাদের অভিভাবকদের একাংশের হামলার মুখে পড়ল প্রশাসন ও পুলিস। ঘটনাস্থলে চাইল্ড ওয়েলফেয়ার কমিটির দু’টি গাড়ি ভাঙচুর করা হয়। বিশদ

পেট্রাপোলে ৩৮ লক্ষ টাকার সোনা সহ গ্রেপ্তার বাংলাদেশি

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের নাম মহম্মদ মাসুদ হোসেন। বিশদ

আদিগঙ্গার পাড় দখল মুক্ত করতে মাইকিং

বারুইপুরে শাসন থেকে বংশীবটতলা পর্যন্ত আদিগঙ্গার পাড়ে সেচদপ্তরের জায়গা দখল করে একের পর এক দোকান গজিয়ে উঠেছিল।
বিশদ

শেয়ারে বিনিয়োগের নামে প্রতারণা, ধৃত ৪

শেয়ারে বিনিয়োগের নামে  প্রায় ২২ লাখ টাকা প্রতারণা মামলায় দেওঘর থেকে দুজনকে গ্রেপ্তার করল কলকাতা পুলিস। ধৃতরা হলেন,  আরিফ রাব্বানি এবং মুস্তাকিম আনসারি।
বিশদ

‘বিধাননগরে বেআইনি নির্মাণই বেশি করে হচ্ছে’

‘এবার কি আমায় রাস্তা ঝাঁট দিতে বেরতে হবে।’ সোমবার নবান্নের বৈঠক থেকে বিধাননগর পুরসভার বেহাল পুর পরিষেবা নিয়ে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে টাকার বিনিময়ে সল্টলেকে সরকারি জমি জবরদখল হচ্ছে বলেও উষ্মা প্রকাশ করেছিলেন। বিশদ

প্রধান শিক্ষিকাকে প্রাক্তন ছাত্রীদের বিকৃত ছবি পাঠিয়ে হুমকি ফোন, চাঞ্চল্য বারাসতে 

বিদ্যালয়ের দুই প্রাক্তন ছাত্রীর অশ্লীল ছবি পাঠিয়ে প্রধান শিক্ষিকাকে ব্ল্যাকমেলের ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে বারাসতে। কালীকৃষ্ণ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মৌসুমী সেনগুপ্ত এ ব্যাপারে বারাসত থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

১৩ বছর ধরে ফেরারকে গ্রেপ্তার করল সিবিআই

সিবিআইয়ের হাত থেকে বাঁচতে বারবার সিম বদল। ওয়াইফাই জোনে গিয়ে সিম খুলে মেসেজিং অ্যাপ ব্যবহার, যাতে আইপি অ্যাড্রেসের খোঁজ না মেলে।
বিশদ

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অফিসার সেজে নয়া প্রতারণা, নিউটাউনে গ্রেপ্তার ১  

‘ক্যুরিয়ারে আপনার নামে রাশিয়া থেকে একটি পার্সেল এসেছে। যার ভিতরে রয়েছে অবৈধ জিনিসপত্র’! হঠাৎ, এমন ফোন পেয়ে চমকে গিয়েছিলেন এক ব্যক্তি।
বিশদ

পুলিসের অনুমতি না মেলায় ঝুলে উল্টোডাঙা সেতুর সংস্কার

উল্টোডাঙা থেকে ভিআইপি রোড সংযোগকারী ব্রিজের (পুরনো দুর্গাপুর ব্রিজ) রাস্তার হাল অত্যন্ত খারাপ। গত কয়েকমাস ধরেই এই রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
বিশদ

হঠাৎই অতিরিক্ত ভোল্ট, হাসনাবাদে বহু বাড়িতে পুড়ল বৈদ্যুতিক সরঞ্জাম

হাসনাবাদের দুর্গাপুর এলাকায় বুধবার বিদ্যুৎ দপ্তরের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। বিক্ষোভকারীদের অভিযোগ, বিদ্যুৎ দপ্তরের কর্মীদের গাফিলতির কারণে হঠাৎ হাই ভোল্টেজ চলে আসে গ্রামের ২২০ ভোল্টের লাইনে।
বিশদ

সাদার্ন বাইপাসে ভাঙা হল হোর্ডিং, নতুন কাঠামো লাগাবে কেএমডিএ

গড়িয়া ঢালাই ব্রিজের পর থেকে বারুইপুর পর্যন্ত সাদার্ন বাইপাসের দু’ধার থেকে বেআইনি হোর্ডিং, ব্যানার খোলার পাশাপাশি অস্থায়ী কাঠামো ভাঙল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)।
বিশদ

বাড়ির সামনে থেকে উদ্ধার বোমা ও হুমকি চিঠি

এক গৃহস্থের বাড়ির সামনে থেকে উদ্ধার তিনটি বোমা ও একটি হুমকি চিঠি। বৃহস্পতিবার কল‍্যাণী ব্লকের মদনপুর-২ পঞ্চায়েতের শিকারপুরে এই ঘটনাকে ঘিরে শোরগোল পড়ে যায়।
বিশদ

মুখ্যমন্ত্রীর ক্ষোভের জের, দু’দিনের নোটিসে পঞ্চায়েত নিয়ে হুগলিতে উচ্চপর্যায়ের বৈঠক

২৬ জুন নোটিস দিয়ে ২৮ জুন সরকারি বৈঠক। বেনজির তৎপরতায় হুড়োহুড়ি পড়ে গিয়েছে হুগলি জেলা পরিষদে। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, আজ শুক্রবার ওই বৈঠক ডেকেছেন জেলাশাসক নিজেই। খাতায় কলমে এই সভাকে পঞ্চায়েত দপ্তরের জরুরি মূল্যায়ন বৈঠক বলে চিহ্নিত করা হয়েছে। বিশদ

Pages: 12345

একনজরে
ফুলবাড়ির প্রভাবশালী তৃণমূল নেতা দেবাশিস প্রামাণিক গ্রেপ্তার হতেই এলাকার মানুষ মুখে কুলুপ এঁটেছেন। জমি দখলের চেষ্টা, মারধর ও প্রাণনাশের চেষ্টার অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে দেবাশিসকে শিলিগুড়ি পুলিস গ্রেপ্তার করে। ...

নার্সিং পাশ করার পর যাঁরা সেবাকে পেশা হিসেবে নিয়েছেন, তাঁদের উচিত আধুনিক চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবগত থাকা। বণিকসভা সিআইআই আয়োজিত নার্সিং সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনটাই ...

জয় দিয়ে কলকাতা লিগ অভিযান শুরু করল ডায়মন্ডহারবার এফসি। বৃহস্পতিবার বিধাননগর সেন্ট্রাল পার্কে ইউনাইটেড স্পোর্টসকে ২-১ গোলে হারাল কিবু ভিকুনার ছেলেরা। ...

২৬ জুন, বুধবার ছিল আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস। মহকুমা পুলিস ও প্রশাসনের তরফে যথাযথভাবে দিনটি উদযাপন করা হয়েছে। কিন্তু মাদকের নেশায় আসক্ত হওয়ার ঘটনা বেড়েই চলেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

27-06-2024 - 12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

27-06-2024 - 10:01:26 PM