Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কান্দিতে স্বর্ণমন্দিরের আদলে মণ্ডপ, সালারে ৫১ সতীপীঠ

সংবাদদাতা, কান্দি: দুর্গাপুজোয় কান্দি মহকুমা এলাকায় খুব একটা থিমের চল নেই। তারই মধ্যে কান্দির দু’টি বিগ বাজেটের পুজোর থিম সবার নজর কাড়ে। তার সঙ্গে এবছর সালার থানার মালিহাটি গ্রামের একটি সর্বজনীন পুজোর থিমও নজর কাড়বে বলে মনে করা হচ্ছে। 
সালারের মালিহাটি পূর্বপাড়া সর্বজনীন পুজোর এবারের থিম সতীর ৫১ পীঠ। পুতুল সাজিয়ে সেখানে সতীর ৫১ পীঠ দেখানো হবে। প্রতিটি পীঠের পরিবেশও ফুটিয়ে তোলা হবে। থাকছে লাইট ও সাউন্ড সিস্টেম। দর্শনার্থীরা পুজো প্যান্ডেলে ঢুকেই একসঙ্গে দেবীর ৫১পীঠের দর্শন করতে পারবেন। একসময় এই পুজো পারিবারিক হলেও প্রায় ৫০ বছর ধরে এটি সর্বজনীন পুজো হয়ে আসছে। পুজো কমিটির সম্পাদক মলয়কুমার দে বলেন, গতবছর আমাদের পুজোর থিম ছিল একটি গাছ। তাতে আমাদের পুজো জেলার অন্যতম সেরা সম্মান পেয়েছিল। বিশ্ববাংলা সারদ সম্মানও পাওয়া গিয়েছে। রাজ্যের মূখ্যমন্ত্রী এবছরও ভার্চুয়ালি পুজোর উদ্বোধন করবেন। ষষ্ঠীর দিন থেকেই দর্শনার্থীদের জন্য পুজোমণ্ডপ খুলে দেওয়া হবে।
এবছর কান্দির দোহালিয়া ইন্দিরাজি সঙ্ঘের পুজোর থিম পাঞ্জাবের স্বর্ণমন্দির। একেবারে স্বর্ণমন্দিরের আদলে প্যান্ডেল তৈরি করা হচ্ছে। পুজো কমিটির সদস্য গৌরব চট্টোপাধ্যায় বলেন, স্বর্ণমন্দিরের আদলে মূল প্যান্ডেল তৈরি করা হচ্ছে। দর্শনার্থীরা ভিতরে ঢুকে আলাদা অনুভূতি পাবেন। 
এই প্যান্ডেলের পাশেই কান্দি অরবিন্দ স্পোর্টিং ক্লাবের পুজো। এবারে তাদের থিম ইসকন মন্দির। ওই মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করা হচ্ছে। থাকছে লাইট ও সাউন্ড সিস্টেম। পুজো কমিটির সম্পাদক সরকার বলেন, দর্শকদের মতামত নিয়ে প্রতি বছর আমরা থিম তৈরি করি। গতবছর দর্শনার্থীরা ইসকন মন্দিরের আদলে পুজো প্যান্ডেল করার অনুরোধ করেছিলেন। সেই অনুরোধ রাখতে ইসকন মন্দিরের আদলে থিম করা হচ্ছে।

কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও ঘাটাল মাস্টারপ্ল্যান হবেই: মুখ্যমন্ত্রী

ঘাটাল মাস্টারপ্ল্যানের দাবি বহু দিনের। এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য দুই মেদিনীপুরের বাসিন্দারা লড়াই চালিয়ে যাচ্ছেন। দীর্ঘ লড়াই শেষে তাঁরা সাফল্য পেতে চলেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প বাস্তবায়িত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন
বিশদ

ডিভিসির জলে প্লাবিত গ্রামে মমতা, দুর্গতদের সঙ্গে কথা 

সকাল থেকেই সাজো সাজো রব সীতারামপুর মানায়। দামোদর ব্যারেজের নীচেই নদীর পাশে মৎস্যজীবীরা বসতি গড়ে তুলেছেন। দামোদরই তাঁদের মাছের জোগান দিয়ে পেট ভরায়।
বিশদ

জনপ্রতিনিধি ও আধিকারিকদের জেলায় আরও বেশি করে ঘোরার নির্দেশ

জনপ্রতিনিধি এবং আধিকারিকদের আরও বেশি করে এলাকায় যাওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাপ্রশাসনের একাংশ অফিসে বসেই সময় কাটাচ্ছেন। মুখ্যমন্ত্রী এদিন তাঁদের বিরুদ্ধে তোপ দাগেন। বর্ধমানে প্রশাসনিক বৈঠকে জেলাশাসক কে রাধিকা আইয়ার, পুলিস সুপার আমনদীপ সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন
বিশদ

নিরাপদ আশ্রয়ে না গিয়ে একাই আগলে রাখলেন বানভাসি গ্রাম

গ্রামের ভিতরে হু হু করে ঢুকছে জল। প্রখর স্রোতের টানে সবকিছু ভেসে যাচ্ছে। কিছু সময়ের মধ্যেই গোটা গ্রাম চলে যায় জলের তলায়। প্রাণ বাঁচাতে ভিটে মাটি ছেড়ে পালাতে থাকেন সকলেই। নিরাপদ আশ্রয় বলতে উঁচু বাঁধ। নৌকায় চেপে সেখানেই চলে যান গ্রামবাসীরা
বিশদ

কুর্মিটোলা জয়হিন্দ ক্লাব ও লাইব্রেরির পুজোয় দেখা যাবে অযোধ্যার রাম মন্দির

থিম বা শিল্পভাবনার ক্ষেত্রে লালবাগের ১ নম্বর কুর্মিটোলা জয়হিন্দ ক্লাব ও লাইব্রেরির পুজো বিগত কয়েক বছর ধরে দর্শনার্থীদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। প্রতি বছর এই ক্লাবের মণ্ডপ, প্রতিমা ও আলোকসজ্জায় চমক থাকে।
বিশদ

সুবর্ণজয়ন্তী বর্ষে সৈদাবাদের কুহেলী সঙ্ঘের বিশেষ আকর্ষণ ‘মুক্তির আহ্বান’

‘বৈরাগ্য সাধনে মুক্তি, সে আমার নয়। অসংখ্য বন্ধন-মাঝে মহানন্দময় লভিব মুক্তির স্বাদ। এই বসুধার মৃত্তিকার পাত্রখানি ভরি বারম্বার তোমার অমৃত ঢালি দিবে অবিরত নানা বর্ণ গন্ধময়।’ রবি ঠাকুর তাঁর ‘মুক্তি’ কবিতায় এভাবেই ব্যক্ত করেছেন নিজের ভাব।
বিশদ

এঁটেল মাটিতে আপেল, কমলালেবু, কফি ফলিয়ে তাক লাগিয়েছেন মাদলকুমার পাল

এঁটেল মাটিতে আপেল, কমলালেবু, কফি চাষ করে তাক লাগিয়েছেন এগরার প্রত্যন্ত রসুলপুর-দক্ষিণবাড় গ্রামের প্রগতিশীল কৃষক মাদলকুমার পাল। আপেল সাধারণত লাল ও পাথুরে মাটিতে ফলে। কমলালেবু বেলে-দোঁয়াশ মাটিতে। কফি হয় বেলে-পাথুরে মাটিতে।
বিশদ

জলে ডুবে এলাকা, প্রতিমা তৈরি নিয়ে চরম উৎকণ্ঠায় খানাকুলের মৃৎশিল্পীরা   

জলে ডুবে গিয়েছে বাড়ি ঘর। এই পরিস্থিতিতে দুর্গার মূর্তি গড়া সময়মতো হবে তো! তা নিয়েও চিন্তায় পড়েছেন প্রতিমা শিল্পীরা। বহু জায়গায় দুর্গা প্রতিমা পাকা বাড়ির ছাদে তুলে রাখা হয়েছে। কোথাও আবার প্লাস্টিক ও ত্রিপল দিয়ে প্রতিমা ঢেকে ট্রাক্টরে চাপিয়ে রাখা হয়েছে।
বিশদ

দুর্গাপুজোর প্রস্তুতি চরমে রামপুরহাটের দশেরপল্লির

জেলায় এবার দুর্গা প্রতিমায় বিশেষ আকর্ষণ হয়ে উঠতে চলেছে রামপুরহাটের দশেরপল্লি। দেবীদুর্গা থেকে লক্ষ্মী, সরস্বতী সকলের পরণে থাকবে এবছরের হিট শাড়ি কাতান সিল্ক। শুধু প্রতিমা নয় মণ্ডপ সজ্জাতেও চমক আনতে চলেছে উদ্যোক্তারা।
বিশদ

মোদির ‘এক স্টেশন, এক পণ্য’ প্রকল্পে ভাটা, রামপুরহাট, নলহাটিতে বন্ধ স্টল

মুখ থুবড়ে পড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ‘এক স্টেশন, এক পণ্য’ প্রকল্প। লোকসভা ভোটের আগে বেশ ঢাকঢোল পিটিয়ে প্রচার চালিয়েছিল বিজেপি। ঘটা করে রাজ্যের একাধিক স্টেশনে চালু হয়েছিল মোদির ছবি সাঁটানো স্টল।
বিশদ

নবদ্বীপের কংসবণিক বাড়ির পুজোয় কার্তিক-গণেশের ভিন্ন ভিন্ন অবস্থান

নবদ্বীপের বড়ালঘাটের কংসবণিক অর্থাৎ কাঁসারি বাড়ির পুজোয় দেবীর ছেলে-মেয়েরা থাকে বিপরীত দিকে। অর্থাৎ, দেবীর বাঁ দিকে থাকে গণেশ ও সরস্বতী। ডানদিকে থাকে কার্তিক ও লক্ষ্মী। এই পুজোয় রয়েছে আরও একটি বিশেষ বৈশিষ্ট্য
বিশদ

মায়াপুরের ইসকন মন্দিরের আদলে মণ্ডপ সরাইপাড়া ষোলআনা দুর্গাপুজো কমিটির

বয়সে নবীন। তা সত্ত্বেও বলরামপুর সরাইপাড়া ষোলআনা দুর্গাপুজো কমিটি এবার বলরামপুর তথা জেলার বড় পুজো কমিটিগুলিকে টেক্কা দিতে মরিয়া। দ্বিতীয় বছরের পুজোতেই ভিড় টানতে মায়াপুরের ইসকনের মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করছেন উদ্যোক্তারা
বিশদ

মিনিয়েচার দুর্গা বানিয়েই সংসারের হাল ধরছেন ইসলামপুরের স্বপ্ননীল

দুই চোখে নীল আকাশ ছোঁয়ার স্বপ্ন। কিন্তু মন চাইলেও, পা যে বাঁধা দারিদ্রতায়। কারণ বাবা হারা ছেলের কাছে লাখ টাকার স্বপ্ন দেখা সহজ নয়। তাই লাখ টাকা না হলেও নিজের শিল্পীসত্তায় ভর করে ধীর ধীরে স্বাবলম্বী হয়ে উঠছেন ইসলামপুরের দেবাশিস সরকার ওরফে স্বপ্ননীল।
বিশদ

বিষ্ণুপুর হাসপাতালে চাকরি পেলেন কৃতী ফুটবলার ভারতী

একসময় অনূর্ধ্ব-১৯ মেয়েদের ফুটবলে বাংলার ক্যাপ্টেন ছিলেন ভারতী মুর্মু। কিন্তু অভাব-অনটনে তাঁর পড়াশোনা ও খেলার অনুশীলন-দু’টিই বন্ধ হতে বসেছিল। সেকথা জানতে পেরে সোমবার বিধায়ক তন্ময় ঘোষ ভারতীর বিষ্ণুপুর সুপারস্পেশালিটি হাসপাতালে চাকরির ব্যবস্থা করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
হামাসের পাশাপাশি হিজবুল্লার সঙ্গেও ইজরায়েলের রক্তক্ষয়ী যুদ্ধ অব্যাহত। সোমবার লেবাননে হিজবুল্লার এক হাজারের বেশি সামরিক ঘাঁটি লক্ষ্য করে বড়সড় হামলা চালাল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। এই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ৩৫৬ জনের। ...

ঘরের মেয়ের নৃশংস পরিণতিতে ক্ষোভে ফুঁসছিল সোদপুর। সমাজ মাধ্যমে ক্ষোভের বিস্ফোরণ হয়েছিল। নিত্যদিন আন্দোলনে অবরুদ্ধ হচ্ছিল বি টি রোডের ট্রাফিক মোড়। ঝিমিয়ে পড়েছিল পুজোর বাজার। ...

প্রশাসনিক নিষেধাজ্ঞা অমান্য করে জলপাইগুড়ি শহরে দিনবাজার এলাকায় করলা নদীর পাড়ে রোজই পোড়ানো হচ্ছে থার্মোকল। ফলে ধোঁয়ায় ঢাকছে আকাশ। ছড়াচ্ছে দূষণ। ...

গড়ের মাঠে পরিচিত প্রবাদ, চচ্চড়ির মশলা দিয়ে বিরিয়ানি রাঁধা যায় না। অর্থাৎ দলে ভালো মানের ফুটবলার না থাকলে কোচের সাফল্য পাওয়া মুশকিল। পাশাপাশি এটাও মনে রাখতে হবে যে, সুস্বাদু রান্নার জন্য দক্ষ শেফ প্রয়োজন। না হলে দামী মশলা ঢেলেও বিরিয়ানি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা বা গবেষণায় সাফল্য ও সুনাম প্রাপ্তি। অর্থভাগ্য শুভ। ব্যবসা ও পেশায় লক্ষ্মীলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম

23rd  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৯.৪৩ টাকা ১১৩.০২ টাকা
ইউরো ৯১.৬৩ টাকা ৯৪.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪। সপ্তমী ১৭/৫৫ দিবা ১২/৩৯। মৃগশিরা নক্ষত্র ৪১/৩ রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/২৯/২৮, সূর্যাস্ত ৫/২৭/৫৮। অমৃতযোগ প্রাতঃ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৫২ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে। কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে। 
৭ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/২। মৃগশিরা নক্ষত্র রাত্রি ৩/৫০। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩০। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে এবং ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪১ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ১/০ গতে ২/৩০ মধ্যে। কালরাত্রি ৭/০ গতে ৮/৩০ মধ্যে। 
২০ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালগাড়ি লাইনচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত শুরু
জলপাইগুড়ির নিউ ময়নাগুড়ি স্টেশনে মালগাড়ি লাইনচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত শুরু ...বিশদ

10:45:00 AM

ইজরায়েলে পাল্টা হামলা চালাল হিজবুল্লা, লেবাননবাসীকে বিশেষ বার্তা নেতানিয়াহুর
মধ্যপ্রাচ্যে কার্যত যুদ্ধশুরু! গতকাল, সোমবার থেকেই লেবাননে হিজবুল্লার সামরিক ঘাঁটি ...বিশদ

10:43:45 AM

মেয়ে সুকন্যাকে সঙ্গে নিয়ে বীরভূমের উদ্দেশে রওনা দিলেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল

10:39:03 AM

অনুব্রতের বাড়ির বাইরে দাঁড়িয়ে নকুল দানা ও গুড়-বাতাসা বিলি কলকাতার বাসিন্দার
বাড়ি ফিরেছেন তৃণমূলের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডল। তাঁকে ঘিরে ...বিশদ

10:39:00 AM

বাজার খুলতেই রেকর্ড সেনসেক্সের
চাঙ্গা শেয়ার বাজার। সাত সকালে বাজার খুলতেই রেকর্ড করল সেনসেক্স। ...বিশদ

10:29:00 AM

শহরের আবহাওয়ার হাল-চাল
বঙ্গোপসাগরে থাকা জোড়া ঘূর্ণাবর্তের জেরে শহর থেকে জেলায় ভারী বৃষ্টির ...বিশদ

10:07:00 AM