Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অম্রুত প্রকল্পের কাজ শুরু, দু’বছরের মধ্যে মিটবে বোলপুরের জল সমস্যা

ইন্দ্রজিৎ রায়, বোলপুর: প্রতিবছর গরমকাল এলেই বোলপুর পুরসভায় পানীয় জলের তীব্র সঙ্কট দেখা দেয়। সেই সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকারের অম্রুত ২.০ জল প্রকল্পের তালিকায় নির্বাচিত হয়েছিল বোলপুর পুরসভা। অবশেষে অপেক্ষার অবসান। সম্প্রতি, শহরে অম্রুত ২.০ প্রকল্পের কাজ জোরকদমে শুরু হয়েছে। বোলপুরের এই প্রকল্পের জন্য কেন্দ্র সরকার ১৩৭.৪৭ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রকল্পটি সম্পূর্ণ হলে পুরসভার ২২টি ওয়ার্ডের মোট ৩৪ হাজার ৭৫৮টি পরিবার উপকৃত হবেন। পাশাপাশি, আগামী ৩০ বছর পর্যন্ত পানীয় জলের স্থায়ী সমাধান হবে, এমনটাই দাবি করেছেন বোলপুর পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ। শহরজুড়ে পাইপলাইনের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছে যাবে পানীয় জল। আগামী দু’বছরের মধ্যে সেই কাজ সম্পূর্ণ হবে বলে চেয়ারম্যান জানিয়েছেন।
উল্লেখ্য, বোলপুর পুরসভায় যে ক’টি প্রধান সমস্যা রয়েছে, তার মধ্যে পানীয় জলের সমস্যা অন্যতম। বিশেষত, গরমকাল এলেই শহরের প্রায় সর্বত্র ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। এমনকী, পানীয় জলের জন্য বাসিন্দাদের ঝগড়া করতেও দেখা যায়।  ২০১৭-১৮ সাল নাগাদ এই সমস্যা সমাধানে তৎপর হয় বোলপুর পুরসভা। বিষয়টি রাজ্য সরকারের আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড মিউনিসিপাল অ্যাফেয়ার্স দপ্তরকে জানানো হয়। তার জন্য পুরসভার ইঞ্জিনিয়ার বিভাগ ডিটেলস প্রজেক্ট রিপোর্টও (ডিপিআর) তৈরি করে। তার ভিত্তিতে বোলপুর-শান্তিনিকেতনের গুরুত্ব বুঝে কেন্দ্র ও রাজ্য সরকার অনুমোদন দেয়। এরপর গত এপ্রিল মাস থেকে জোর কদমে শুরু হয়েছে জলপ্রকল্পের কাজ। এর জন্য শহরের বিভিন্ন প্রান্তে বসানো হবে মোট পাঁচটি ওভারহেডেড রিজার্ভার। প্রাথমিকভাবে বোলপুরের জামবুনি, উত্তর নারায়ণপুর, সুঁড়িপাড়া, শ্যামবাটি এই চার জায়গায় রিজার্ভার নির্মাণের কাজ শুরু হয়েছে। এছাড়া আরও একটি রিজার্ভার শান্তিনিকেতন থানার এক নম্বর ওয়ার্ডের অন্তর্গত ফুলডাঙায় বসার কথা।  মূলত, শহরের দু’প্রান্তে বয়ে যাওয়া অজয় ও কোপাই নদীর জলের উৎস থেকে এই প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। এই দুই নদীর তীরবর্তী মোট ৫৭টি জায়গা থেকে গভীর নলকূপের (এক একটির গভীরতা হবে প্রায় ৪৩০ মিটার) মাধ্যমে জল তোলা হবে। সেই জল সরাসরি এসে পৌঁছবে মোট পাঁচটি রিজার্ভারে। এই কাজের মাঝে শহরের ৩৫.৫২ কিলোমিটার জুড়ে বসানো হবে পাইপলাইন। নলকূপ থেকে রিজার্ভারে আসার পর সেই জল ফিল্টারাইজেশন বা পরিস্রুতকরণ সম্পূর্ণ হলে বাড়ি বাড়ি পৌঁছে যাবে। পুরসভার ১০০ শতাংশ পরিবারকে এই জলপরিষেবা সুনিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। 
পুরসভার চেয়ারম্যান বলেন, এই প্রকল্প সম্পূর্ণ হলে বোলপুরবাসীকে আর পানীয় জলের সমস্যা নিয়ে ভাবতে হবে না। প্রতিদিনই পাইপলাইনের মাধ্যমে পর্যাপ্ত পানীয় জল বাড়িতে পৌঁছে যাবে। এর জন্য বাড়ি বাড়ি বসানো হবে মিটার। তবে নির্দিষ্ট ইউনিটের পর জল খরচ হলে, গুনতে হবে গাঁটের কড়িও। কারণ জলের অপর নাম জীবন। তা যাতে অপচয় না হয়, সেজন্যই প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরসভার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শহরবাসী।

24th  June, 2024
বীরভূম জেলায় ফাঁকা ২ হাজার ৮০০ একর খাসজমি, রিপোর্ট নবান্নে

দুই একরের বেশি এলাকাযুক্ত ২ হাজার ৮০০ একর সরকারি খাসজমি ফাঁকা পড়ে রয়েছে বীরভূম জেলায়। সেই রিপোর্টই নবান্নে পাঠাল জেলা প্রশাসন। এইসব জমি শিল্পের কারণেও ব্যবহার করা যেতে পারে। তবে এটা প্রাথমিক রিপোর্ট। বিশদ

তাপমাত্রার সঙ্গে চড়ছে সব্জির মূল্যও বাজারে গিয়ে মধ্যবিত্তের পকেট খালি

চড়া রোদ। থার্মমিটারের পারদের নীচে নামার লক্ষণ নেই। আকাশে বিক্ষিপ্ত মেঘ জমলেও বৃষ্টির দেখা নেই। সব্জি চাষ করে গাছ বাঁচিয়ে রাখতে চাষিরা গলদঘর্ম।
বিশদ

প্রচণ্ড গরম কমতেই পর্যটকের ভিড় কনকদুর্গার মন্দিরে, খুশি ব্যবসায়ীরা

দুয়ারে বর্ষা। তাই চিল্কিগড়ের কনকদুর্গা মন্দিরে বাড়ছে পর্যটকদের ভিড়। সপ্তাহ শেষে অর্থাৎ শনি ও রবিবার আড়াই থেকে তিন হাজার মানুষের ভিড় হচ্ছে। খুশি পর্যটন ব্যবসায়ীরা।
বিশদ

খড়্গপুর গুলিকাণ্ডে চরম ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী 

খড়্গপুরের গুলিকাণ্ড নিয়ে ঊষ্মা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের পুলিসমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে হকার ও জবরদখল সংক্রান্ত পর্যালোচনা সভা থেকেই খড়্গপুরের বিষয়ে আলোকপাত করেন তিনি।
বিশদ

ট্যাঙ্কার চালক ইউনিয়নের হুঁশিয়ারিতে তিন জেলায় পেট্রল পাম্প শুকিয়ে যাওয়ার শঙ্কা

হলদিয়ায় ট্যাঙ্কার অ্যাসোসিয়েশনের হুঁশিয়ারিতে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার অসংখ্য পেট্রল পাম্প মালিক সঙ্কটে পড়েছেন। ড্রাই হতে পারে পাম্প।
বিশদ

পারেননি দিলীপ, জুনের কাছে উড়ালপুল দাবি বেলদাবাসীর

বেলদায় উড়ালপুল হবে। নিত্যযাত্রীদের দুর্ভোগ ঘুচবে। সমাধান হবে দীর্ঘ কয়েক দশকের সমস্যার। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই প্রতিশ্রুতিকে সামনে রেখে ভোট চাইতে এসেছিলেন মেদিনীপুরের প্রাক্তন সাংসদ দিলীপ ঘোষ।
বিশদ

বিনা চিকিৎসায় রোগীর মৃত্যু, বেসরকারি হাসপাতালে ভাঙচুর

বৃহস্পতিবার দুপুরে আসানসোলের ভগৎ সিং মোড়ের কাছে একটি বেসরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ ঘিয়ে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। দফায় দফায় বিক্ষোভ চলে। ব্যাপক ভাঙচুর চালানো হয় হাসপাতালে।
বিশদ

বেআইনি নির্মাণের অভিযোগ, সংঘের অফিসে অভিযান

মুখ্যমন্ত্রীর ধমকের এক ঘণ্টার মধ্যেই অ্যাকশন শুরু! আসানসোলে সংঘ (আরএসএস)-এর বেআইনি নির্মাণের বিরুদ্ধে অভিযান চালাল পুরসভা।
বিশদ

রানাঘাট স্টেশনকে মডেল স্টেশন করার লক্ষ্যে চলছে কাজ, বাজেট ১০০ কোটি

জোরকদমে চলছে পূর্ব রেলের থার্ড লাইনের কাজ। থার্ড লাইনের মাধ্যমেই নৈহাটি জংশনের সঙ্গে জুড়বে রানাঘাট জংশন রেলওয়ে স্টেশন। ফলে আগামী দিনে উত্তরবঙ্গগামী বিকল্প রেলপথে এই স্টেশন গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। বিশদ

গ্রামেও এবার বাড়ি বাড়ি জঞ্জাল সংগ্রহ, মাসে দিতে হবে ১৫ টাকা 

প্রতিটি গ্রাম হবে নির্মল। তারজন্য বিশেষ উদ্যোগ নিচ্ছে পূর্ব বর্ধমান জেলা প্রশসন। এলাকার প্রতিটি বাড়ি থেকে পঞ্চায়েতগুলি আবর্জনা সংগ্রহ করবে।
বিশদ

পুরুলিয়ায় গ্রেপ্তার ছয় ডাকাতের দল

জেলায় পরপর ডাকাতিতে ঘুম ছুটেছিল পুলিসের। একেবারে নিখুঁত কায়দায় হচ্ছিল ডাকাতি। তার জেরে দুষ্কৃতীদের ধরতে কালঘাম ছোটে পুলিসের। সব রকম চেষ্টা করেও দু’বছর ধরে পুলিস দু’বছর ধরে দুষ্কৃতীদের নাগাল পায়নি। তা সত্ত্বেও হাল ছাড়েনি পুলিস। বিশদ

ছেলের চিকিৎসার খরচ জোগাড় করতে না পেরে আত্মঘাতী যুবক

অসুস্থ ছেলের চিকিৎসার খরচ জোগাড় করতে না পেরে অবসাদে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে এক যুবক। বৃহস্পতিবার ভোরে ঘটনায় রঘুনাথগঞ্জের গঙ্গাপ্রসাদে চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

রামপুরহাটে ভেঙে দেওয়া হল জবরদখল করা পার্টিঅফিস থেকে ক্লাব

বৃহস্পতিবার সকাল থেকেই রামপুরহাট শহরে ঝড়ো ব্যাটিং শুরু করল পুলিস-প্রশাসন। ফুটপাতের জায়গা দখল করে গড়ে ওঠা দুটি পার্টিঅফিস থেকে ক্লাব ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল। বিশদ

আরামবাগে অগ্নিমূল্য শাক-সব্জি, চড়া দামে কার্যত নাভিশ্বাস উঠছে আমজনতার

আরামবাগের বাজারে অগ্নিমূল্য শাক-সব্জি। বাজারে গিয়ে পকেট খালি হলেও ব্যাগ ভরছে না। টমেটো, বেগুন, উচ্ছে, বরবটি ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ক্যাপসিকাম, বিনস ইতিমধ্যে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে। লঙ্কা, ঝিঙে, লাউ, সজনে ডাঁটা কিনতে গেলেও ছ্যাঁকা খেতে হচ্ছে। বিশদ

Pages: 12345

একনজরে
জয় দিয়ে কলকাতা লিগ অভিযান শুরু করল ডায়মন্ডহারবার এফসি। বৃহস্পতিবার বিধাননগর সেন্ট্রাল পার্কে ইউনাইটেড স্পোর্টসকে ২-১ গোলে হারাল কিবু ভিকুনার ছেলেরা। ...

ফুলবাড়ির প্রভাবশালী তৃণমূল নেতা দেবাশিস প্রামাণিক গ্রেপ্তার হতেই এলাকার মানুষ মুখে কুলুপ এঁটেছেন। জমি দখলের চেষ্টা, মারধর ও প্রাণনাশের চেষ্টার অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে দেবাশিসকে শিলিগুড়ি পুলিস গ্রেপ্তার করে। ...

ব্যস্ত রাস্তায় মোমো বিক্রেতার গলায় ছুরির কোপ। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। উত্তরপ্রদেশের রায়বেরিলি জেলার এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, রাস্তায় ফেলে রিঙ্কু নামক ওই মোমো বিক্রেতাকে বেধড়ক মারধর করছে একজন। ...

পেট্রাপোল সীমান্তে ৩৮ লক্ষ টাকার সোনার পেস্ট বাজেয়াপ্ত করল বিএসএফ। সেই সঙ্গে ভারতে সোনা পাচারের অভিযোগে একজন বাংলাদেশি পাচারকারীকেও গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৭ - দারা শিকোহ অনূদিত ‘শিক-ই আকবর’ প্রকাশিত হয়
১৭৫৭ - মীর জাফর নবাব হন এবং রবার্ট ক্লাইভ বেঙ্গলের গভর্নর নিযুক্ত হন
১৮২০ - প্রমাণিত হয় যে টমেটো বিষাক্ত নয়
১৮৩৮ - ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার অভিষেক ঘটে
১৮৩৯ - পাঞ্জাব কেশরীর রাজা মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যু
১৯২১- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭১- টেসলা ও এক্স (টুইটার) কর্তা এলন মাস্কের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের মৃত্যু
১৯৭৩- বিশিষ্ট সঙ্গীত পরিচালক তথা সঙ্গীত শিল্পী বিশাল দাদলানির জন্ম
১৯৭৬ - আমেরিকার বিমান ও নৌবাহিনীতে প্রথম মহিলা ক্যাডেট অন্তর্ভুক্ত হয়
১৯৭৮ - পণ্ডিত অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেহভস্ম ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে সংরক্ষণ করা হয়
১৯৯৬ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের মৃত্যু
২০০৬ - পদ্মভূষণ সম্মানে ভূষিত সমাজ সেবিকা ও ভারতের জাতীয় কংগ্রেসের ও রাজ্যসভার সদস্যা ফুলরেণু গুহর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৮০ টাকা ৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী ২৮/৪৩ দিবা ৪/২৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১৩/০ দিবা ১০/১১। সূর্যোদয় ৪/৫৮/৩০, সূর্যাস্ত ৬/২১/১। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১০/১৯ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪০ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/২০ মধ্যে।  
১৩ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২৮ জুন, ২০২৪। সপ্তমী সন্ধ্যা ৬/৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/২০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২১ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা বিমানবন্দরে বোমাতঙ্ক!
ফের বোমাতঙ্ক কলকাতা বিমানবন্দরে। কলকাতা থেকে পুনেগামী একটি বিমান ছাড়ার ...বিশদ

03:18:35 PM

হেমন্ত সোরেনের জামিন, কী বললেন মমতা
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ...বিশদ

01:15:00 PM

১৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

12:35:52 PM

গলসির জুজুটিতে গ্রেপ্তার ১২ জন বালি পাচারকারী, বাজেয়াপ্ত ৬টি ট্রাক্টর ও ৩টি ট্রলি

12:31:11 PM

মেদিনীপুরে জবরদখলকারীদের উচ্ছেদ করা হচ্ছে, রয়েছেন মহকুমা শাসক ও পুরপ্রধান

12:29:21 PM

তমলুকে রাস্তার ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার আবেদন
তমলুক শহরের নিমতলা এলাকায় রাস্তার দু'ধারে বসা দোকানদারদের সরে যাওয়ার ...বিশদ

12:27:58 PM