Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকায় বন্দুকবাজের হামলায় হত শেরিফ-ডেপুটি

 সিনসিনাতি, ৪ ফেব্রুয়ারি (এপি): আমেরিকার ক্লারমন্ট কাউন্টির রয়্যাল ওকস অ্যাপার্টমেন্টে বন্দুকবাজের হামলায় মৃত্যু হল এক ব্যক্তির। তিনি কাউন্টি শেরিফের ডেপুটি বলে জানা গিয়েছে। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও এক ডেপুটি। এই ঘটনাকে ঘিরে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে ওহিও শহরে।
বিশদ
সোমালিয়ার ব্যস্ত বাজারে জঙ্গি হামলা, হত ৯ 

মোগাদিশু, ৪ ফেব্রুয়ারি (এএফপি): সোমালিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে সোমবার মৃত্যু হল ন’জনের। আহত হয়েছেন বেশ কয়েকজন। পুলিস জানিয়েছে, সোমবার মোগাদিশুর ব্যস্ত বাজারের মধ্যে একটি শপিংমলের সামনে গাড়িতে বিস্ফোরক বোঝাই করে রাখাছিল।
বিশদ

05th  February, 2019
আমেরিকা ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা নিয়ে আতঙ্ক বাড়ছে আফগান তরুণ প্রজন্মের

কাবুল, ৩ ফেব্রুয়ারি: আমেরিকা ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা যত এগচ্ছে, ততই আতঙ্ক বাড়ছে আফগান তরুণ-তরুণীদের মধ্যে। অথচ, হিংসা থেকে শান্তিতে ফেরার এই উদ্যোগে আফগানিস্তানের তরুণ প্রজন্মের খুশি হওয়ারই তো কথা। এই ভয় তাদের অস্তিত্ব নিয়ে। তরুণ প্রজন্মের অনেকেই ব্যস্ত গানবাজনা, মডেলিং, প্রযুক্তির ব্যবহারে।
বিশদ

04th  February, 2019
উদ্ধার হওয়া শিশু শ্রমিকদের পুনর্বাসন ব্যবস্থার উন্নতি হয়েছে ভারতে: সত্যার্থী

দুবাই, ৩ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের শিশু শ্রমিক পুনর্বাসন নীতির প্রশংসা করলেন শান্তিতে নোবেলজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থী। রবিবার সংযুক্ত আরব আমিরশাহিতে তিনি বলেন, শিশু শ্রম বা দাসত্ব থেকে উদ্ধার হওয়া শিশুদের জন্য ভারতে এখন উন্নত পুনর্বাসন নীতি রয়েছে।
বিশদ

04th  February, 2019
ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াতে বাধ্য কোরো না, ইউরোপকে হুমকি ইরানের

তেহরান, ৩ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্ষেপণাস্ত্র নিয়ে পরীক্ষানিরীক্ষা বন্ধ করতে রাজি নয় ইরান। এবার এই নিয়ে ইউরোপকে হুমকি দিলেন ইরানের রেভলিউশনারি গার্ডসদের উপপ্রধান।
বিশদ

04th  February, 2019
প্রাণঘাতী নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন করে ফেললেন ১৫ বিজ্ঞানী

ওয়াশিংটন, ৩ ফেব্রুয়ারি: বাদুড় যে নিপাহ ভাইরাসের বাহক, শুধু সেটুকুই জানা ছিল। এবার জ্বর, মাথা ধরা, পেশির যন্ত্রণা, বমি বমি ভাব থেকে শুরু করে ফুসফুসের সংক্রমণ ও মৃত্যুর জন্য দায়ী যে ভাইরাস, সেই বাদুড় থেকে নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন করেছেন বিজ্ঞানীরা।
বিশদ

04th  February, 2019
ব্রিটেনের ভারতীয় রেস্তরাঁগুলিতে ব্রেক্সিটের
প্রভাব পড়বে না বলেই মত বাঙালি শেফের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৩১ জানুয়ারি: ব্রেক্সিট চুক্তি কার্যকর হলে তার বিরূপ প্রভাব পড়বে না ব্রিটেনের ভারতীয় রেস্তরাঁগুলিতে। এমনটাই মনে করছেন লন্ডনের বাঙালি রেস্তরাঁর শেফ সত্যব্রত জেনা। ‘দার্জিলিং এক্সপ্রেস’, ‘লিটল কলকাতা’র মতো রেস্তরাঁ ইতিমধ্যেই লন্ডনের জনতার মন কেড়েছে।
বিশদ

03rd  February, 2019
আমেরিকার পাল্টা হিসেবে রাশিয়াও
ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সরছে
ঘোষণা ভ্লাদিমির পুতিনের

 মস্কো, ২ ফেব্রুয়ারি (এএফপি): আমেরিকার সিদ্ধান্তের পাল্টা হিসেবে এবার রাশিয়াও। শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করলেন, ঠান্ডা যুদ্ধের সময়কার গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সরে দাঁড়াচ্ছে মস্কো। উল্লেখ্য, একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তিতে অংশগ্রহণের দায়বদ্ধতা স্থগিত রাখছে ওয়াশিংটন।
বিশদ

03rd  February, 2019
জাতীয় জরুরি অবস্থা ঘোষণার সময় এগিয়ে আসছে: ট্রাম্প

 ওয়াশিংটন, ২ ফেব্রুয়ারি (পিটিআই): দেশে জাতীয় জরুরি অবস্থা চালু করার সময় ঘনিয়ে এসেছে। শনিবার এমনটাই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, দক্ষিণ মেক্সিকো থেকে আমেরিকায় অনুপ্রবেশ রুখতে এবার দেশে জরুরি অবস্থা জারি করতে হবে।
বিশদ

03rd  February, 2019
আমেরিকায় শিশু পাচারকাণ্ডে ন’জনের বিরুদ্ধে চার্জশিট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেরিকায় শিশু পাচারের ঘটনায় শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট জমা দিল পুলিস। চার্জশিটে ন’জনের নাম রয়েছে। প্রত্যেকের বিরুদ্ধে বেআইনিভাবে শিশু পাচার, ভুয়ো নথি তৈরি করা সহ একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে।
বিশদ

02nd  February, 2019
স্বাধীন কাশ্মীরের দাবিতে আয়োজিত র‌্যালি
রোখার আর্জি ব্রিটেনের কাশ্মীরি হিন্দুদের

 রূপাঞ্জনা দত্ত। লন্ডন, ৩১ জানুয়ারি: আগামী ৫ ফেব্রুয়ারি লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারে পাক অধীকৃত কাশ্মীরের ব্রিটিশ গোষ্ঠী একটি র‌্যালি বের করবে। সেখানে কাশ্মীর জুড়ে ভারত সরকার ও সেনা সাধারণ মানুষের উপর অত্যাচার চালাচ্ছে এই অভিযোগ তুলে প্রতিবাদে সরব হবেন তাঁরা।
বিশদ

01st  February, 2019
এইচ-১বি ভিসা: নতুন নিয়মে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি থেকে উচ্চশিক্ষার ডিগ্রিকে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): এপ্রিল মাস থেকে কার্যকর হতে চলা এইচ-১বি ভিসা ফাইলিংয়ের নয়া নিয়ম ঘোষণা করল আমেরিকা। এই নয়া নিয়মে অগ্রাধিকার পেতে চলেছেন সেই সব বিদেশি কর্মী, যাঁরা উচ্চশিক্ষার ডিগ্রি পেয়েছেন আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলি থেকে।
বিশদ

01st  February, 2019
ব্রেক্সিট পিছতে পারে: ব্রিটিশ বিদেশ সচিব

 আগামী ২৯ মার্চ পাকাপাকিভাবে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেরিয়ে যাওয়ার কথা ছিল ব্রিটেনের। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তা হওয়া সম্ভব নয়। বৃহস্পতিবার বিবিসিকে এমনই ইঙ্গিত দিয়েছেন ব্রিটেনের বিদেশ সচিব জেরেমি হান্ট। তিনি জানিয়েছেন, খসড়া ব্রেক্সিট চুক্তি নিয়ে আরও আলোচনা হবে কি না, তা এখনই জানা সম্ভব নয়।
বিশদ

01st  February, 2019
কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতার সঙ্গে ফোনালাপ পাক বিদেশমন্ত্রীর
পাক হাই কমিশনারকে ডেকে পাঠাল ভারত, পাল্টা দিতে একই পথে হাঁটল ইসলামাবাদও

ইসলামাবাদ, ৩১ জানুয়ারি (পিটিআই): কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা মিরওয়াইজ উমরের সঙ্গে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির ফোনালাপ নতুন কোনও ঘটনা নয়। পাকিস্তান এবং কাশ্মীরি নেতৃত্ব বরাবর নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলেন। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে পাক বিদেশমন্ত্রীর দপ্তর।
বিশদ

01st  February, 2019
আমেরিকায় হিন্দু মন্দিরে তাণ্ডব চালাল দুষ্কৃতীরা

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): আমেরিকায় হিন্দু-বিদ্বেষী তাণ্ডবের সাক্ষী থাকল কেন্টাকি। জানা গিয়েছে, কেন্টাকির লুইসভিল সিটির স্বামীনারায়ণ মন্দিরের বিগ্রহতে দুষ্কৃতীরা কালি মাখিয়ে দেয়। এমনকী মন্দিরের প্রধান হলঘরের চেয়ারে ছুরি দিয়েও কোপানো হয়। বিশদ

01st  February, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM