রাজ্য

ভারত-বাংলাদেশ সম্পর্ক ফের ভালো হবে, আশাবাদী মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের সঙ্গে আগামী দিনে ভারতের সম্পর্ক ফের ভালো হবে বলেই আশাবাদী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। সাম্প্রতিক একটি ঘটনার উল্লেখ করতে গিয়ে, মঙ্গলবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে তিনি বাংলাদেশের প্রসঙ্গ টানেন। মুখ্যমন্ত্রী বলেন, আমাদের রাজ্যের পাঁচটি  মাছ ধরার ট্রলার ভুল করে বাংলাদেশের জলসীমায় ঢুকে পড়ে। এজন্য সেখানে আটক ৮০ জন মৎস্যজীবীকে জেলে রাখা হয়েছে। তাঁদের নিরাপদে ফেরাতে উ঩দ্যোগী হয়েছে সরকার। ওই মৎস্যজীবীদের কাছে আধার  আছে। 
মুখ্যমন্ত্রী বলেন, সম্প্রতি বাংলাদেশের একটি ট্রলারের চার মৎস্যজীবীকে উপকূলরক্ষী বাহিনী উদ্ধার করে। একজনের খোঁজ পাওয়া যায়নি। চারজনকে কিন্তু বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, সীমান্ত পরিস্থিতি ভালো থাকলে তা সব দেশের পক্ষেই মঙ্গল। বাংলাদেশ আমাদের বন্ধু রাষ্ট্র। তাদের সঙ্গে আমাদের সাংস্কৃতিক আদান-প্রদানের সম্পর্ক। আমরা একই ভাষায় কথা বলি। আশা করি, দুই দেশের সম্পর্ক আবার ভালো হয়ে যাবে।
বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক পরিবর্তনের পর দুই দেশের মধ্যে যে শীতল সম্পর্ক তৈরি হয়েছে, সেই ব্যাপারে মুখ্যমন্ত্রী সরাসরি মন্তব্য করেননি। পারস্পরিক সম্পর্কের দিকটি বিদেশ মন্ত্রকের বিষয় বলেই উল্লেখ করেন তিনি।
মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, আগামী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে (বিজিবিএস) ভুটানের প্রধানমন্ত্রী আমন্ত্রিত। আমন্ত্রণ গ্রহণ করে তিনি আসবেন বলেও জানিয়েছেন। প্রশাসনিক মহলের মতে, প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক ভালো রাখতে রাজ্য সরকারও যে সক্রিয়, তা ভুটানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ করার মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা