রাজ্য

জাতীয় কর্মশালায় তৃণমূল বিধায়কদের সঙ্গী হলেন না বিজেপির জনপ্রতিনিধি, চর্চা বিধানসভার অন্দরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঠনমূলক, শিক্ষণীয় বিষয়কে গুরুত্ব না দিয়ে রাজনীতিকেই কি প্রাধান্য দিলেন বিজেপি বিধায়ক? তৃণমূল বিধায়কদের সঙ্গে দিল্লি সফরে না-যাওয়া নিয়ে এই প্রশ্নই উঠে এসেছে বিধানসভার অন্দরে। যদিও বিষয়টি নিয়ে বিধানসভায় চর্চা শুরু হতেই ‘ব্যক্তিগত কারণ’-এর উল্লেখ করেছেন ওই বিজেপি বিধায়ক।
এসপ্তাহের সোম ও মঙ্গলবার দিল্লিতে আয়োজন করা হয়েছিল একটি জাতীয় কর্মশালার। রাজ্যের প্রত্যেকটি বিধানসভা থেকে তিনজন করে বিধায়ককে কর্মশালায় উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ করা হয়েছিল। কর্মশালার বিষয়বস্তু ছিল, আইন প্রণয়ন সংক্রান্ত আলোচনা। যেহেতু বিধানসভাগুলিতে আইন প্রণয়ন হয়ে থাকে, সেহেতু একটি বিলের নির্ভুল বয়ান এবং আইন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে দু’দিন ধরে আলোচনা হয়। এই কর্মশালায় উপস্থিত থাকার জন্য পশ্চিমবঙ্গ বিধানসভার কাছেও আমন্ত্রণপত্র এসেছিল। তার ভিত্তিতে দিল্লিতে কর্মশালায় যাওয়ার জন্য তিনজনের নাম চূড়ান্ত করেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় ছিলেন তৃণমূলের অপূর্ব সরকার এবং রানা চট্টোপাধ্যায়। এছাড়া ছিলেন বিজেপি বিধায়ক অরূপকুমার দাস।
বিধায়কদের সঙ্গে কথা বলার পর তাঁদের দিল্লি আসা-যাওয়ার জন্য টিকিট কাটাও হয়ে গিয়েছিল। কিন্তু তারপর বিধানসভার সচিবাচলয়কে বিজেপি বিধায়ক জানান, তিনি যাবেন না! সূত্রের খবর, অরূপকুমার দাসের দিল্লি যাওয়ার ক্ষেত্রে সম্মতি দেননি বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিধানসভার সচিবালয়ের আধিকারিকরা বলছেন, বিজেপি বিধায়ক যে যাবেন না, সেটা আগে বলে দিলেই তো ভালো হতো। তাতে অন্যকোনও বিধায়ক গুরুত্বপূর্ণ এই কর্মশালায় যেতে পারতেন। এই ব্যাপারে তৃণমূল বিধায়ক অপূর্ব সরকার বলেন, ‘বিজেপি গঠনমূলক কোনও কাজে নেই। শুধুমাত্র ধ্বংস আর ভাগাভাগিতেই তারা আছে। আমরা যাঁরা আইন তৈরি করি, তাঁদের কাছে এই কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে বিজেপি বিধায়কের উচিত ছিল, কর্মশালায় অংশ নেওয়া।’ যদিও বিজেপি বিধায়ক অরূপকুমার দাস বলেন, ‘আমি ব্যক্তিগত কারণে যেতে পারিনি।’ কেন্দ্রীয় বঞ্চনা এবং নদী ভাঙন সমস্যার সুরাহা চাইতে সব দলের বিধায়কদের একটি প্রতিনিধি দল দিল্লি যাবে—এর আগেও বিধানসভায় আলোচনা করে ঠিক হয়েছিল। কিন্তু ওই যাত্রাতেও বিজেপি কোনও আগ্রহ দেখায়নি। উল্লেখ্য, সেবার রাজ্যের টিম শেষমেশ দিল্লি যায়ওনি। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা