Bartaman Patrika
বিনোদন
 

জনমানসে সিদ্ধিলাভের সাধনায় নবনীতা-সব্যসাচী 

স্টার জলসায় সোমবার থেকে শুরু হয়েছে নতুন ধারাবাহিক ‘মহাপীঠ তারাপীঠ’। এই সিদ্ধ পীঠটির অনুষঙ্গে অবধারিতভাবে আগ্রহের কেন্দ্রে এসে পড়ে মা তারা ও বামাখ্যাপার বৃত্তান্ত। সেই চরিত্র দুটির অভিনেত্রী-অভিনেতাকে নিয়ে তাই তৈরি হয় কৌতূহল। তা মেটাতেই নবনীতা দাস ও সব্যসাচী চৌধুরীর মুখোমুখি বর্তমান।

আসন্ন বিড়ম্বনাকে বৈভব করেই ‘মা তারা’ সেজেছেন নবনীতা দাস। ‘মহাপীঠ তারাপীঠ’–এ তারা মা-ই সিরিয়ালের পরিভাষায় ‘প্রোটাগনিস্ট’। সুতরাং দৈব চরিত্রটি জনমনে আদৃত হলে, আর পাঁচজন সেলিব্রিটির তুলনায় তাঁর দৈনন্দিন জীবন অনেকটাই ‘অস্বস্তিকর’ হয়ে উঠতে পারে, সে ব্যাপারে সম্পূর্ণ সচেতন নবনীতা। বস্তুত, তিনি চানও সেই আম-আগ্রহকে উপভোগ করতে। চ্যানেলের অফিসে বসে ‘দীপ জ্বেলে যাই’-এর দিয়া বলেন, ‘সেখানেই তো আমার সাফল্য।’ দিয়া চরিত্র থেকে বেরিয়ে আসাটা যেমন চ্যালেঞ্জিং ছিল, তেমনই ‘মা তারা’ হিসেবে জনমানসে বিশ্বাসযোগ্যতা তৈরি করাটাও নবনীতার কাছে সমান চ্যালেঞ্জিং।
‘জানার খিদে, অভিনয়ের খিদে। এই তীব্র আকাঙ্খাটাই আমাকে মা তারা চরিত্রে অভিনয় করতে উৎসাহ জুগিয়েছে। মানছি এরপরে কোনও চরিত্র পেতে আমার অসুবিধে হবে। কিন্তু এখানেই তো একজন শিল্পীর চ্যালেঞ্জ, সে নানা রকম চরিত্রে নিজেকে ঠিকমতো ফুটিয়ে তুলতে পারছে কিনা। দীপ জ্বেলে যাই-এর দিয়া থেকে মন ঘুরিয়ে মানুষ আমাকে ‘মা তারা’ বলে আইডেন্টিফাই করতে পারছেন কিনা। যদি করতে পারেন, তাহলে আমি সফল। আমি জয়ী,’ বললেন নবনীতা। সাফল্য নিয়ে না হোক, খ্যাতির বিড়ম্বনার বিপদটা যে কত, তা কি তিনি আঁচ করতে পারছেন? এ প্রশ্নের জবাব দিতে গিয়ে একটু ভাবলেন অভিনেত্রী। বললেন, ‘হ্যাঁ, অভিনয়ের জন্য আমার জীবনযাত্রার ধরন অনেকটাই পাল্টাতে হবে। এত দিন যে পাবলিক শো করেছি, সেগুলোর ধরন বদলাতে হবে। কিন্তু এই পরিবর্তনটার মধ্যে দিয়ে যদি না যাই, যদি এই ঝুঁকিগুলো আমি না নিই, তাহলে সারাজীবন ওই পাশের বাড়ির মেয়ে হয়েই থেকে যাব।’
যেহেতু প্রস্তুতির সময় ছিল কম, তারা মায়ের আবির্ভাব ও তাঁর লীলা-মহিমার কথা-কাহিনী সেভাবে সম্পূর্ণটা জেনে নেওয়ার সুযোগ হয়নি, তাই নবনীতা নির্ভর করছেন ধারাবাহিকটির গল্প বিন্যাসের উপর। তাঁর বক্তব্য, ‘সিরিয়ালটা যেমনভাবে যাবে, তার মধ্যে দিয়েই আমি নিজেকে ক্রমশ প্রস্তুত করে নিতে পারব।’ তাই নিজের সুবিধের জন্য মা তারার উপর লেখা গবেষণা গ্রন্থগুলি ইতিমধ্যেই পড়তে শুরু করেছেন।
মনে মনে ‘কৃষ্ণভক্ত’ হলেও স্বভাবে-প্রকৃতিতে ‘নাস্তিক’ নবনীতা কিন্তু নিজের অন্তর্জগৎ নিয়ে অকপট। চঞ্চল, ছটফটে মেয়ে এখন আগের চেয়ে অনেক শান্ত। জোর দিয়ে বললেন, ‘বিশ্বাস করুন, আমি অনেকটা বদলে গিয়েছি। আস্তে কথা বলি। ধীরে চলাফেরা করি।’ মা তারার চরিত্রে অভিনয় করা নিয়ে নবনীতা ইতিমধ্যে বিপুল প্রতিক্রিয়া লক্ষ্য করছেন পরিজনদের মধ্যে। বোলপুরে শ্যুটিং চলার সময় সেখানকার আত্মীয়দের মধ্যে আগ্রহ, কিংবা প্রাতঃভ্রমণে বেরিয়ে ধারাবাহিকটির প্রোমো দেখা পরিচিতদের এগিয়ে এসে পরামর্শ দেওয়া থেকে প্রাথমিক রাউন্ডে ভালোভাবে উতরে যাওয়াকেই সাফল্যের অভিমুখ করছেন তিনি।
অন্যদিকে, ডার্ক টুরিজিম হলোকস্ট-এর গবেষক, অক্সফোর্ডের ছাত্র সব্যসাচী চৌধুরী। রিসার্চ অসম্পূর্ণ রেখে টলিউডের টেলিসংসারে পা রেখেছেন বছর তিনেক আগে অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়র বাবা-মায়ের একপ্রকার বিরুদ্ধাচরণ করেই। ‘মহাভারতে’র যুধিষ্ঠির, ‘সাত ভাই চম্পা’র রাজা নক্ষত্রজ্যোতি, ‘অগ্নিজলে’র নৈঋত থেকে ‘মহাপীঠ তারাপীঠ’-এ সাধক বামাখ্যাপা— ‘অভিনেতা’ সব্যসাচীর ক্রমোন্নতির গ্রাফটা পৌরাণিক সরণি ধরেই। এখনও পর্যন্ত কোনও ড্রয়িংরুম ড্রামায় পাশের বাড়ির ছেলের ইমেজ নিয়ে ছোটপর্দায় হাজির হননি তিনি। তাতে অবশ্য কোনও আক্ষেপ নেই সব্যসাচীর। বেলুড়মঠের বাসিন্দা উল্টে বেশি সাবলীল পৌরাণিক চরিত্রে অভিনয় করতে। তাই বামাখ্যাপা চরিত্রটির মধ্যে ক্রোধ ও কমনীয়তা, সাধনা ও আরাধনা, ভক্ত ও সন্তানের যে বৈচিত্র্যময় বৈপরীত্য রয়েছে, শুধুমাত্র সেগুলিকে সত্যি করে তোলাটা সব্যসাচীর কাছে চ্যালেঞ্জ নয়, একজন গবেষকের মতোই নিবিড় আণুবিক্ষণীক অনুশীলন প্রয়োজন। সেক্ষেত্রে পরিচালক, গবেষক ঋতম ঘোষালের নির্দেশিত পথে বামাখ্যাপাকে নতুন রূপে সাজাতে চান তিনি।
ফিরে যাবার কথা ছিল জার্মানি। শেষ করার কথা ছিল গবেষণার বাকিটুকু। সেটাকে আপাতত মুলতুবি রেখে, বাবা-মায়ের দীর্ঘশ্বাসকে সঙ্গে নিয়ে সব্যসাচী তন্নতন্ন করে পড়ে চলেছেন বামাখ্যাপার উপর লেখা নানা বই। কখনও মা, কখনও মেয়ে। আবার উল্টোদিকে একটা খ্যাপা ছেলে, যিনি একাধারে সাধক ও সাধারণের সমব্যথী, সেইসঙ্গে ত্রাণকারী তান্ত্রিক। মা তারার সঙ্গে বামাখ্যাপার রসায়নটা তাই ফ্লোরে ঢুকে, মেকআপ নিয়ে, সংলাপ আওড়ে ‘শট’ দিয়েই শেষ হয়ে যা না। তারপরেও যে গভীর অনুধ্যানটা অপরিহার্য, সেটাতেই সিদ্ধিলাভ করতে চাইছেন নবনীতা-সব্যসাচী।
প্রিয়ব্রত দত্ত
ছবি ডি ডি সাহা  
05th  February, 2019
দুটো ছবি তুললেই কেউ বয়ফ্রেন্ড হয়ে যায় না!

অনবরত মুড সুইং হয় তাঁর। সাক্ষাৎকার দেন ঝড়ের গতিতে। ইনিয়ে বিনিয়ে নয়, যা মনে হয় সোজাসাপ্টা বলেন। আবার উত্তর দিয়ে না ছাপার জন্য অনুরোধ করা রাইমা সেনের ধাতে নেই। বহুদিন পর আবার বাংলা ছবিতে তিনি।
বিশদ

09th  February, 2019
প্রতিযোগীদের মিথ্যা
আশ্বাস দেওয়া উচিত নয়

আজ জিটিভিতে শুরু হচ্ছে সারেগামাপা লি’ল চ্যাম্প। বিচারকের আসনে আছেন শান। বেশ কয়েক বছর পর এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হলেন তিনি। রিয়েলিটি শো-এর হালহকিকত নিয়ে কথা বললেন গায়ক।
বিশদ

09th  February, 2019
গ্রে শেডে প্রসেনজিৎ?

সৌমিক সেনের প্রথম বাংলা ছবি ‘মহালয়া’ শ্রীঘ্রই মুক্তি পাবে। ছবির প্রযোজক প্রসেনজিতের প্রযোজনা সংস্থা। এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয়ও করেছেন তিনি। তবে ইন্ডাস্ট্রির অন্দরে শোনা যাচ্ছে তাঁর অভিনীত চরিত্রটি নাকি নেগেটিভ।
বিশদ

09th  February, 2019
 ছবি ডিলিট!

 ফেসবুকে একটা ছবি। আর তাই নিয়েই বিতর্ক! ভয়াবহ বাইক দুর্ঘটনার পর ধীরে ধীরে সুস্থ হচ্ছেন অভিনেতা রণদীপ বসু। সম্প্রতি তাঁর সঙ্গে পরিচালক রিঙ্গো দেখা করতে গিয়ে একটি ছবি তুলে সোশ্যাল সাইটে পোস্ট করেন। যদিও পরে তিনি সেটা ডিলিট করে দিয়েছেন।
বিশদ

09th  February, 2019
 খনার পাশে মিহির

কালারস বাংলার নতুন ধারাবাহিক ‘খনার বচন’ এ নতুন ট্যুইস্ট। গল্পে বরাহ পণ্ডিতের সঙ্গে খনার লড়াইয়ের সূত্রপাতের দেরি আছে। তার আগেই খনার প্রেমিক ও ভবিষ্যৎ স্বামী মিহিরের প্রবেশ ঘটছে ধারাবাহিকে। গল্পে দেখা যাচ্ছে চন্দ্রকেতুগড়ে ফিরে এসেছে মিহির। এরপর ছেলেবেলার বন্ধু খনার সঙ্গে আবার দেখা হচ্ছে তার। বিশদ

09th  February, 2019
 শুরু হতে চলেছে ষড়রিপু পার্ট-টু

প্রথম ছবি ‘ষড়রিপু’তে যথেষ্ট প্রশংসা কুড়িয়েছিলেন পরিচালক অয়ন চক্রবর্তী। এবার তিনি শুরু করতে চলেছেন ষড়রিপু পার্ট টুঃ জতুগৃহ। চলতি মাসের ১১ তারিখ থেকেই ছবির শ্যুটিং শুরু করবেন পরিচালক। কলকাতা, বাটানগর, কার্শিয়াং ও পুরীতে হবে শ্যুটিং। ছবির নামে পার্ট টু থাকলেও, ছবিটিকে সিক্যুয়েল বলতে নারাজ পরিচালক। বিশদ

09th  February, 2019
নামী মা-বাবার সন্তান বলে
বিশেষ সুবিধা পাই না 

এমনই বললেন অভিনেতা সব্যসাচী চক্রবর্তীর ছোট ছেলে অর্জুন। অঞ্জন দত্ত পরিচালিত ‘ফাইনালি ভালোবাসা’ ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় তিনি। তাঁর সঙ্গে কথা বললেন মানসী নাথ। 
বিশদ

05th  February, 2019
অরিন্দমের রবীন্দ্রসঙ্গীত 

অভিনেতা অরিন্দম গঙ্গোপাধ্যায় যে সুগায়ক তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ‘হংসরাজ’ ছবির কথা বাংলা ছবির দর্শক কীভাবে ভুলতে পারে? পরিচালনা, অভিনয়ের শত ব্যস্ততার মাঝে আবার নতুন করে সঙ্গীতে মন দিয়েছেন ইদানীং। কিছুদিন আগেই মুক্তি পেয়েছিল শিল্পীর শ্যামাসঙ্গীতের অ্যালবাম।  
বিশদ

05th  February, 2019
কুণালের নতুন চ্যালেঞ্জ ‘অভয়’ 

অবশেষে ডিজিটাল প্ল্যাটফর্মে পা রাখতে চলেছেন কুণাল খেমু। জি ফাইভের মার্ডার মিস্ট্রি ‘অভয়’তে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন তিনি। চরিত্রটি পুলিসের। একদিকে রোমহর্ষক খুনের মামলা অন্যদিকে চরিত্রটির ব্যক্তিগত জীবনের লড়াই উঠে আসবে ওয়েব সিরিজে। কুণাল জানিয়েছেন, ‘নতুন নতুন মাধ্যমে কাজ করতে সবসময়েই ভালো লাগে।  
বিশদ

05th  February, 2019
সাত বছর পর
চন্দ্রবিন্দুর অ্যালবাম 

পদ্মা, মেঘনা, ভলগা, সিন্ধু/ আবার ঝাঁপ দিয়েছে চন্দ্রবিন্দু। এই মুহূর্তে বাংলা নন-ফিল্ম গানের যখন হাঁড়ির হাল, তখন নতুন অ্যালবাম তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাংলার অন্যতম জনপ্রিয় ব্যান্ড চন্দ্রবিন্দু। তাদের ১০ নম্বর অ্যালবামে থাকছে ১০টি গান।
বিশদ

05th  February, 2019
ঢালিউডের আচরণে মর্মাহত বিদুলা! 

বড় পর্দার জন্য নিজের তৈরি প্রথম ছবি ‘প্রেম আমার ২’ মুক্তির অপেক্ষায়। তাঁর আগে বর্তমান বিনোদনের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিলেন পরিচালক বিদুলা ভট্টাচার্য। 
বিশদ

05th  February, 2019
সা রে গা মা পা’র খুদে চ্যাম্পরা

‘মিউজিক সে বড়েঙ্গে হম’— এই স্লোগান নিয়েই এবার মঞ্চ কাঁপাতে আসছে খুদে তারকারা। খুদে তারকা ব্যাপারটা স্পষ্ট হল না বুঝি? আরে! পরের সপ্তাহ থেকেই শুরু হয়ে যাচ্ছে সারেগামাপা লি’ল চ্যাম্প। খুদে চ্যাম্পদের লড়াইয়ে জমে উঠবে আসমুদ্রহিমাচলের ড্রয়িংরুম। বিশদ

02nd  February, 2019
গল্পের মধ্যে গল্প
মুখোমুখি

শৌনক চায় একজন বড় মিউজিশিয়ান হতে। বিধি বাম। তাকে কেউ বুঝতে চায় না! এমনকী তার উচ্চাভিলাষী স্ত্রী অনসূয়াও শৌনকের শিল্পী হওয়ার স্ফুলিঙ্গে হাওয়া দেয় না। সে চায় সরকারি চাকরির পরীক্ষা দিয়ে আমলা হতে।
বিশদ

02nd  February, 2019
পুরনো সেই দিনের ছবি

সময়ের সঙ্গে বিনোদনের সংজ্ঞা বদলাচ্ছে। টিভি থেকে মোবাইল আজকে সর্বত্র বিনোদনের রসদ। বছর পনেরো আগে বাংলা ছোটপর্দায় ধারাবাহিকের সমান্তরালে আলোড়ন সৃষ্টি করেছিল বেশ কিছু টেলিছবি। অনস্বীকার্যভাবে সেই সমস্ত টেলিছবির দৌলতে আজকে অনেকই টলিউডে পায়ের নিচে জমি খুঁজে পেয়েছেন।
বিশদ

02nd  February, 2019
একনজরে
কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM