Bartaman Patrika
 

অনির্বাণ ও ল্যাংড়া ধাবা 

অর্ধ শতকের বেশি বছর অতিক্রান্ত হয়ে গেল ভারতবর্ষ স্বাধীন হয়েছে। বহু মানুষের রক্ত ও শহিদদের প্রাণের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতা আমাদের কতটা স্বাধীন করেছে? আদৌও সত্যিকারের স্বাধীনতা আমরা পেয়েছি কি? পরাধীনতার শিকল থেকে এখনও কি মুক্ত হয়েছি আমরা? এই প্রশ্ন কি জাগে না ভারতবাসীর মনে?
আমার আলোচ্য বিষয় যদিও সেটা নয়। তুবও স্বাধীনতার অলোচনায় কথাগুলি প্রাসঙ্গিক বলে মনে হয়। সম্প্রতি জ্ঞান মঞ্চে মঞ্চস্থ হওয়া ‘এবং নান্দিক’ প্রযোজিত নাটক ‘অনির্বাণ’ এমনই এক প্রশ্নের সম্মুখে দাঁড় করিয়ে দেয়।
ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনে এমন বহু মানুষ ছিলেন যাঁরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশের স্বাধীনতার জন্য কাজ করেছেন, এমনকি প্রাণ বিসর্জনও দিয়েছেন। ইতিহাস বা স্বাধীনোত্তর প্রজন্ম তেমনভাবে স্মরণে রাখেনি তাঁদের। আশি বছরের গিরিবালা সরকার এ নাটকের মুখ্য, প্রধান ও একক চরিত্র। হতদারিদ্রে নুব্জ বৃদ্ধা গিরিবালা এই বয়সেও ছেলে বউমার সংসারে ব্রাত্য কারণ স্বাধীনতা সংগ্রামী হিসাবে পেনশনটুকুও দাবী করতে চাননি কখনও, ওটা তাঁর কাছে বড় অপমানের, লজ্জার। অশীতিপর গিরিবালা সারাক্ষণ উঠানে বসে নিজের সঙ্গে কথা বলেন, আর ভাবেন তাঁর সহযোগী বিপ্লবী কুঞ্জরানী ভৌমিক, সুশীলাদিদি, মাস্টারদা, প্রীতিলতার কথা। আশা করেন এদের উত্তরপুরুষের কেউ না কেউ একদিন আসবে আর যে গৌরবগাঁথা সব বইতে লেখা আছে তা পড়ে শোনাবে। স্বাধীনতার পঞ্চাশ বছর পরে এক মহান স্বাধীনতা কুঞ্জরানী ভৌমিকের লেখা স্মৃতিকথা উদ্ধার করে তাঁর নাতি অর্নিবাণ। তাঁর পাঠের মধ্যে দিয়ে উঠে আসে আর এক সংগ্রামী গিরিবালা সরকারের জীবনী। জানা যায় গিরিবালা ও কুঞ্জরানীর সাহসিকতার কথা। শহীদ হওয়া স্বামী সন্তানের স্মৃতি হাতড়ে, বয়সের ভারে নুয়ে পড়া গিরিবালার ঝাপসা দৃষ্টি, ও আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা বার্ধর্ক্যের ছাপ স্পষ্ট হলেও সেদিনের কথা বলতে গিয়ে এখনও দু’চোখ ভেসে যায় জলে। কান্নায় ভেঙে পড়ে অচিরেই, আবার দৃপ্ত কণ্ঠে শোনায় প্রীতিলতা, সূর্য সেনদের বিপ্লব ও দেশভক্তির কথা।
এক সুন্দর মর্মগাঁথা আত্মত্যাগ, বলিদানের গল্প বর্ণিত হয় নাটকে। স্বাধীনোত্তর ভারতের সামাজিক চিত্র এবং গিরিবালাদেবীর বর্তমান অবস্থান নিয়ে একাঙ্ক নাটক অর্নিবাণ। শুধু একাঙ্ক বললে একটু ভুল হবে। কারণ নাটকে কথক, অভিনেত্রী এবং টুকরো টুকরোভাবে পার্শ্বচরিত্রগুলোর আনাগোনা বিষয়টির ব্যাখায় যথেষ্ট সহায়তা করেছে। টান টান বুনোটে চোখের সামনে ভেসে ওঠে পরাধীন ভারতের শিহরণ জাগানো কাহিনী। তাৎপর্যপূর্ণ গান ও মিউজিকের ব্যবহার সময় ও কালের গৌরবকে মহিমান্বিত করে। ভালো লাগে গিরিবালারূপী চরিত্রটিকে। অভিনয়ের দাপট ও ভাবভঙ্গিতে কখনও দেশপ্রেমিকের স্ত্রী, শহীদের মা আবার কখনও সহযোদ্ধার সহানুভূতিসম্পন্ন বান্ধবী। সবরূপেই তিনি অনন্য। আগুনের পরশমনি, কেন চেয়ে আছো গো মা, বন্দেমাতরম গানগুলির ব্যবহার মনে রাখার মতো। শুধু সাউন্ড বা শব্দ কখনও কণ্ঠস্বরকে ছপিয়ে যাওয়ায় সংলাপ বুঝতে একটু অসুবিধা হয়। এই সামান ত্রুটিটুকু শুধরে নিলে সর্বাঙ্গীন সুন্দর হতে পারে নাটকটি। ইন্দ্রনীল মন্ডল নির্দেশত নাটকটির নাট্যকার বিমলেন্দু দত্ত। অভিনয়ে ইন্দ্রনীল, অভি সিংহ রায় (অর্নিবাণ), গিরিবালা (জয়া চৌধুরি), অঙ্কিতা ঘোষ, গোপাল হালদার, দেবজ্যোতি গুঁই, সঞ্চিতা পাঠক, ইন্দায়ুধ পাঠক, সুব্রত দাসগুপ্ত, দীপা, শ্রুতি ঘোষ।
দ্বিতীয় নাটকটির বিষয় একেবারে অন্যরকম। বিজ্ঞাপনি মায়াজালে বাজারি পণ্যের নেশা কীভাবে ক্রেতাদের মস্তিষ্কে সেঁধিয়ে যায় আর তারপর সোনার আংটি তামার দরে বেচে বিপুল মুনাফা লাভ করে কুবের বাণিজ্যিক সংস্থারা। কীভাবে মধ্যমণি শিক্ষিত ফোরেরা বিজ্ঞাপন সংস্থার এজেন্টের মুখোশ পরে ফরাসী ওয়াইনে সাঁতার কাটে আর বোকা জনতা পুঙ্গ হয়ে মারা যায় তার একটা স্পষ্ট চিত্র তুলে ধরে ‘ল্যাঙড়া ধাবা’ নাটকটি।
হাইওয়ের ধারে হরিহর সামন্তর ধাবা এখন প্রায় অচল। সামনেই নতুন ওভারব্রিজের ওপর ডান্স বার, সিঙ্গার বারের নেশায় সব খদ্দের ওপারে চলে যায়। তাই হরিহরবাবুর ধাবায় আর তেমন লোকজন আসে না। অথচ ওই ধাবায় একটি ল্যাংড়া ছেলে কাজ করে যাকে ট্রাক ড্রাইভাররা খুব ভালোবাসে। একদিন রাস্তা পার হবার সময় ল্যাঙড়া বেসামাল হয়ে পরে যায়, সবাই ভাবে ল্যাংড়া মারা গেল বুঝি। কিন্তু ড্রাইভার হীর সিং এর তৎপরতায় সে যাত্রায় প্রাণে বেঁচে যায়। নামী বিজ্ঞাপন সংস্থার এজেন্ট মিঃ ব্যানার্জি প্রতি সন্ধায় ওই ধাবায় সুরাপানে সময় কাটান। ল্যাঙড়ার ঘটনাটি প্রত্যক্ষ করেন এবং ল্যাংড়াকে আকাশকুসুম লোভ দেখিয়ে বলেন, যদি সে প্রতিদিন হাই রোডে হাইস্পিডে আসা গাড়ির সামনে পড়ে যেতে পারে, তাহলে তাকে মুম্বইতে গিয়ে গান গাওয়ার সুযোগ করে দেবে। মিঃ ব্যানার্জির উদ্দেশ্য না বুঝেই ল্যাংড়া রাজি হয়ে যায়। এরপর থেকে সে রোজ ট্রাকের সামনে পড়ে যায়, যাতে ট্রাক সাডেন ব্রেক কোষে। আর পরপর ট্রাকগুলি দাঁড়িয়ে যায় ধাবার সামনে। ধাবার সেল বেড়ে যায়। ধাবায় লগ্নি করানো হয়, চকচকে নতুন সাজে সেজে ওঠে।
হরিহর সামন্তের চরিত্রে পৃথ্বীপাল মাদাহার, ব্যানার্জির ভূমিকায় প্রবীর আদিত্য, ল্যাংড়ারূপী সুদীপ্ত মজুমদার সকলের নজর কাড়ে। অন্যান্য চরিত্রে গোপাল হালদার, অভিষেক, দেবজ্যোতি গুঁই, বাপন দাস যথাযথ। গানে সোহিনী ভট্টাচার্য, আবৃত্তি নন্দিনী দত্ত মন্ডল, সুকন্যা রায়, সুব্রত দাসগুপ্ত, রুমা ভট্টাচার্য। আবহ-রবীন দাস, শঙ্খ দত্ত, পার্থপ্রতীম পাল।
কলি ঘোষ  
21st  January, 2019
প্রতিবিম্বের গণদেবতা

প্রখ্যাত সাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস গণদেবতা নিয়ে এর আগে চলচ্চিত্র হয়ে গিয়েছে। সেই উপন্যাসটিরই এবার মঞ্চরূপ উপস্থাপিত করতে চলেছে নাট্যদল প্রতিবিম্ব।
বিশদ

28th  January, 2019
বাপু মহাত্মা মোহনদাস

একটি মানুষ যিনি বদলে দিয়েছিলেন দেশের ভবিষ্যৎ। তাঁর নাম মহনদাস করমচাঁদ গান্ধী ওরফে মহাত্মা গান্ধী। তাঁকে নিয়ে দেশের মানুষের যেমন ভক্তি আছে তেমনি সমালোচনাও আছে। সেই গান্ধীজিকে নিয়ে একটি নাটক মঞ্চস্থ হতে চলেছে আগামী ৩০ জানুয়ারি মিনার্ভা মঞ্চে।
বিশদ

28th  January, 2019
দেবী চম্পকগন্ধা 

সম্প্রতি হাওড়া নাট্যজন মঞ্চস্থ করলো তাঁদের নতুন নাটক ‘দেবী চম্পক গন্ধা’। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস নাগিনী কন্যার কাহিনী অবলম্বনে এই নাটক রচনা করেছেন সমিত চৌধুরী। তিনি রাঢ় বাংলার সাঁতালি পাহাড়ের ঢালে সবুজ অরণ্যের ঘন ছায়ায় ব্যাপৃত অজগায়ে বসবাসকারী বেদে বেদেনীদের দৈনন্দিন সর্পিল জীবন জীবিকার ছবি এঁকেছেন।  বিশদ

21st  January, 2019
প্রাপ্তমনস্ক ও স্যা ন্ডু ই চ 

হুগলি একক প্রয়াসের উদ্যোগে দুটি নাটক মঞ্চস্থ হল শিশির মঞ্চে। রঙ্গপীঠ প্রযোজিত নাটক ‘প্রাপ্তমনস্ক’ ও আয়োজক দলের ‘স্যান্ডুইচ’। এক অবৈধ সম্পর্কের পোস্টমর্টেম নিয়ে প্রাপ্তমনস্ক ও সাম্প্রতিক কালের রাজ্য রাজনীতির দুরবস্থার ওপর নির্মিত হয় স্যান্ডুইচ নাটকটি। রাকেশ বন্দ্যোপাধ্যায় একজন ব্যবসায়ী।  বিশদ

21st  January, 2019
অনুভূতি দিয়ে গড়া ‘অনুষ্টুপ শিলাদিত্য সংলাপ’ 

পাড়ার ভিতরে লোকজন বিহীন একটি গলি। যে গলিতে অনুষ্টুপ আর শিলাদিত্যের শৈশব কেটেছে। কী মধুর সেই শৈশবস্মৃতি! কিন্তু হঠাৎই কোথায় যেন হারিয়ে গেল শৈশবের মিষ্টি দিনগুলো। বিচ্ছিন্ন হয়ে গেল দুজনে। তারপর আর কেউ কারও খোঁজ রাখেনি।  বিশদ

14th  January, 2019
কলকাতায় এসে অভিনয় করার মজাই আলাদা 

সম্প্রতি ‘রং নাম্বার’ নাটকটি নিয়ে কলকাতায় এসেছিলেন রাকেশ বেদি। নাটক শেষে মঞ্চেই আড্ডা জমালেন আমাদের প্রতিনিধি কমলিনী চক্রবর্তীর সঙ্গে। নাটক, সিনেমা, অভিনয় ও ব্যক্তি রাকেশ উঠে এলেন সেই আড্ডায়।  বিশদ

14th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM