Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এখানে বিজয় সমাবেশ করে এমপি,বিধায়ককে বড়
মালা পড়াব, ইসলামপুরের সভায় ঘোষণা শুভেন্দুর 

সংবাদদাতা, ইসলামপুর: কয়েক দিন পরেই বিজয় সমাবেশ করে ভাবি এমপি ও বিধায়ককে বড় মালা পরাব। ইসলামপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবদুল করিম চৌধুরীর সমর্থনে মঙ্গলবার বিকেলে বাস টার্মিনাসে জনসভায় একথা বললেন পরিবহণমন্ত্রী তথা দলের উত্তর দিনাজপুর জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। তিনি বলেন, উন্নয়নের পক্ষে সাম্প্রদায়িক শক্তিকে রোখার জন্য এখানে দুই নেতা হাত মিলিয়েছেন। এই ঘটনা গোটা রাজ্যে বিশেষ মাত্রা পাবে। অনেকে বলছে এই সমীকরণটা মিলল কী করে। আমরা বলছি রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায় অনেক অসম্ভবকে সম্ভব করেছেন। ব্রিগেডের মিটিংয়ে যত দল এসেছিল কংগ্রেস একশো বছর চেষ্টা করলেও তাদের এক মঞ্চে আনতে পারত না। সেটা যদি দিদি ব্রিগেডের মাঠে করে দেখাতে পারেন তাহলে এখানেও এমপি হবেন কানাইয়ালাল আগরওয়াল আর প্রাক্তন মন্ত্রী আবদুল করিম চৌধুরীও বিধায়ক হবেন।
কোনও রাজনৈতিক দলের নাম উল্লেখ না করেই বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, অনেক লড়াই হয়েছে গত কয়েক মাস। অনেক বিভাজন, আগুন লাগানোর চেষ্টা হয়েছে। ওরা ভেবেছিল কানাইয়াদা আর করিম সাহেব লড়াই করবে। আর মাঝখান দিয়ে তারা বেরিয়ে যাবে। আর প্রতি সপ্তাহে সপ্তাহে দাঙ্গা লাগাবে, রাতে আগুন লাগাবে, বাস পোড়াবে আর পুলিস, প্রশাসন, সরকারে একেবারে ত্রাহি ত্রাহি রব তুলে দেবে। আমরা সেই গুঁড়ে বালি দিয়েছি।
শুভেন্দু আরও বলেন, এই আসনে জয় পরাজয় নির্ধারণ হয়ে গিয়েছে সেই দিনই যেদিন মমতা বন্যোিেপাধ্যায় করিম সাহেবকে প্রার্থী ঘোষণা করেছেন। আর কানাইয়াদা মনোনয়নের দিন করিম সাহেবের সঙ্গে হেঁটেছেন। কাজ সেদিনই হয়ে গিয়েছে। সকলকে বলব আপনারা এমপি পেয়েছেন। আমার বিশ্বাস চাকুলিয়া, ইসলামপুর, গোয়ালপোখর, করণদিঘি থেকে কানাইয়াদাকে লক্ষের বেশি লিড দেবে। আমি জানি রায়গঞ্জ, কালিয়াগঞ্জে কিছু সমস্যা আছে। সে কথা আজ বলছি না। কানাইয়া ও করিম চৌধুরী দুই জনেই জিতবেন আর মমতা বন্দ্যোপাধ্যায় তাদের উন্নয়নের কাজে লাগাবেন। আমি দায়িত্ব নিয়ে বলতে পারি নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি দিল্লিতে আসছে না। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আগামী সরকার হবে। সমস্ত বিজেপি বিরোধী পার্টি এক হবে। দিল্লিতে এক নতুন সরকার হবে। তার চাবি থাকবে দিদির হাতে।
পয়লা জুন থেকে ১৮ মাসের মধ্যে মা মাটি মানুষের সরকার ইসলামপুরকে যা দিতে চলেছে তা আপনারা ভাবতেও পারবেন না। ইসলামপুর হচ্ছে মিনি ভারতবর্ষ। গেট ওয়ে অব নর্থবেঙ্গল। ইসলামপুরকে আমরা সাজাবো। উন্নয়ন করব। আমি নিশ্চিত আপনারা ইভিএমে ১ নম্বর বোতাম টিপে জননেতা আবদুল করিম সাহেবকে জয়যুক্ত করবেন। তারপরে আমরা সবাই মিলে বিজয় সমাবেশ করব। আমাদের ভাবি এমপি এবং ভাবি বিধায়ককে বড় ফুলের মালা পরাব। সেদিন সবাই লিখে আনবেন কোথায় কী করতে হবে। কোথায় রাস্তা লাগবে, কোথায় নলবাহিত জল লাগবে, কোথায় ব্রিজ লাগবে। আমরা সেগুলি দিদির কাছে পৌঁছে দেব। আপনাদের কাজ হবে।
সবার শেষে বক্তব্য রাখেন করিম চৌধুরি, এক সময়ের প্রতিদ্বন্দ্বী কানাইয়ালাল আগরওয়ালের প্রশংসা করেন তিনি। তিনি বলেন, কানাইয়া দলের জন্য ত্যাগ করেছে। তার জেতা আসন ছেড়ে দিয়ে লোকসভায় দাঁড়িয়েছে। আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম কেন তুমি এমন করলে? উত্তরে কানাইয়া বলেছিল দিদি ঘোষণা করেছেন। তাঁর নির্দেশ। আমি বুঝতে পারি কানাইয়া দলের কথা শোনে। মানুষটি ভালো। আমার মনোনয়নে এক নম্বর প্রস্তাবক হিসেবে ও স্বাক্ষর করেছে।
এই দিনের সভায় পর্যটন দপ্তরের মন্ত্রী গৌতম দেব, পঞ্চায়েত দপ্তরের রাষ্ট্রমন্ত্রী গোলাম রব্বানি, দলের জেলা সভাপতি অমল আচার্য, ব্লক সভাপতি জাকির হুসেন, টাউন সভাপতি গঙ্গেশ দে সরকার, তৃণমূল নেতা জাভেদ আখতার, কামালউদ্দিন যেমন ছিলেন তেমনি পুরনো তৃণমূল নেতা তিলক চৌধুরী, অসীম ঘোষদেরও মঞ্চে দেখা যায়। এদিনের সমাবেশে দীর্ঘদিন দলে ব্রাত্য থাকা অনেকে এসেছিলেন।  
হবিবপুর উপনির্বাচন
অমল কিস্কুকে জেতানোর আর্জি জানিয়ে
আশাতীত উন্নয়নের বার্তা শুভেন্দুর 

বিএনএ, মানিকোড়া (হবিবপুর): আমাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, যদি হবিবপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসকে মানুষ জেতান তাহলে যা কেউ স্বপ্নেও ভাবেননি সেই উন্নয়ন করা হবে। মঙ্গলবার মালদহের হবিবপুরের মানিকোড়া কালীমন্দির চত্বরে নির্বাচনী জনসভায় এভাবেই আমজনতার কাছে দলীয় প্রার্থী অমল কিস্কুকে জেতানোর আবেদন রাখলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা জেলা পরিদর্শক শুভেন্দু অধিকারী।  বিশদ

দুর্বল সংগঠন, হবিবপুরে প্রচারে
দাগ কাটতে পারছে না কংগ্রেস 

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন থেকে সরাসরি প্রচার, সবেতেই কংগ্রেসকে সেভাবে চোখে দেখা যাচ্ছে না।  বিশদ

ফের ছাত্র বিক্ষোভে উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় 

বিএনএ, মালদহ: ভর্তির ক্ষেত্রে অনিয়মের অভিযোগে মঙ্গলবার ফের একবার উত্তাল হয়ে ওঠে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। একদিকে একাংশের শিক্ষার্থীর উপাচার্যকে ঘেরাও অন্যদিকে আন্দোলন রুখতে বহিরাগতদের ব্যবহারের অভিযোগকে ঘিরে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তৈরি হয়।  বিশদ

সম্ভাব্য ফল নিয়ে সোশ্যাল মিডিয়ায়
তৃণমূল-বিজেপি সমর্থকদের লড়াই 

বিএনএ, কোচবিহার: কোচবিহার লোকসভা আসনের সম্ভাব্য ফলাফল নিয়ে সোশ্যাল মিডিয়ায় তৃণমূল ও বিজেপি দুই দলের সমর্থকদের লড়াই শুরু হয়েছে। আগামী ২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে। ফলাফল কি হবে তা এখন লাখ টাকার প্রশ্ন।  বিশদ

মাথার ফেট্টি খুলে গলায় গামছা নিয়েছেন— প্রতিবাদ ভুলে যাননি করিম 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: মাথার ফেট্টি খুলে গলায় নিয়েছেন গামছা। কিন্তু প্রতিবাদী সত্ত্বা হারাননি কৃষকের স্বার্থে দীর্ঘ আন্দোলনের শরিক তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। প্রতিবাদের প্রতীক মাথায় ফেট্টি, গলায় গামছা দীর্ঘ দুই দশকেরও বেশি সময়ের ইতিহাস ধরে রেখেছে।  বিশদ

14th  May, 2019
রবিবারের ঝড়বৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভাঙল বহু কাঁচা বাড়ি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মাথাভাঙা: রবিবার রাতের মাত্র ২০ মিনিটের ঝড় ও শিলাবৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে চাষবাসের ব্যাপক ক্ষতি হয়েছে। লন্ডভন্ড হয়ে গিয়েছে কালচিনির জয়গাঁর খোকলাবস্তি, ডিমা, মেচপাড়া, সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের রাঙামাটি, বাসরা ও পানা ডিভিশন।  
বিশদ

14th  May, 2019
বক্সায় ২৪টি সাইকেল সহ মূল্যবান কাঠ উদ্ধার 

সংবাদদাতা, কুমারগ্রাম: রবিবার রাতে বনদপ্তর ও এসএসবি যৌথভাবে অভিযান চালিয়ে ২৪টি সাইকেল সহ মূল্যবান শাল এবং সেগুন কাঠের গুঁড়ি উদ্ধার করেছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বনাঞ্চলের অধীনে থাকা পানা রেঞ্জের বন কর্মী এবং এসএসবি’র জওয়ানরা অভিযান চালিয়ে ওই কাঠ উদ্ধার করে।  
বিশদ

14th  May, 2019
জলপাইগুড়ির ডেঙ্গুয়াঝাড় চা বাগানে ময়ূর দেখতে ভিড় করছেন পর্যটকরা 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহর সংলগ্ন ডেঙ্গুয়াঝাড় চা বাগান এখন ময়ূরের বিচরণ ক্ষেত্র হয়ে উঠেছে। গত পাঁচ বছরে পাঁচ থেকে বেড়ে এখন পঞ্চাশটি ময়ূর চা বাগানের স্থায়ী বাসিন্দা হিসেবেই থাকছে।  
বিশদ

14th  May, 2019
একগুচ্ছ সমস্যা নিয়ে পতিরাম প্রাম পঞ্চায়েত প্রধানকে নাগরিক সমাজের স্মারকলিপি 

সংবাদদাতা, বালুরঘাট: একগুচ্ছ সমস্যার সমাধানের দাবিতে সোমবার সকালে বালুরঘাট ব্লকের পতিরাম গ্রাম পঞ্চায়েতের প্রধানকে স্মারকলিপি দেয় পতিরাম নাগরিক ও যুব সমাজ। এদিন সংগঠনের সদস্যরা পরিবেশ প্রেমীদের নিয়ে পতিরাম কলেজের অধ্যক্ষ ও কৃষি গবেষণা কেন্দ্রের আধিকারিকদের সঙ্গে দেখা করে এই আন্দোলনে তাঁদের পাশে থাকার আবেদনও জানান।  
বিশদ

14th  May, 2019
টোটোয় যাত্রী তোলা নিয়ে কুশমণ্ডিতে আইএনটিটিইউসি’র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি চৌপথিতে তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল। টোটো চালকদের যত্রতত্র যাত্রী তোলা নিয়ে ছোট গাড়ির চালকদের সঙ্গে রবিবার রাত থেকেই ঝামেলা শুরু হয়।  
বিশদ

14th  May, 2019
৪২ জন স্থায়ী শিক্ষক পাচ্ছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়, খুশির হাওয়া শিক্ষা মহলে 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ছ’টি বিভাগে মোট ৪২ জন স্থায়ী শিক্ষক নিয়োগ করা হবে। এর মধ্যে পাঁচটি বিভাগ এতদিন চুক্তি ভিত্তিক শিক্ষকদের দিয়ে চলত। আর একটি বিভাগ এবার নতুন করে চালু করা হবে।  
বিশদ

14th  May, 2019
বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে দল
আলিপুরদুয়ারে গণনার জন্য তৃণমূলের ২৫০ জন কর্মী নাম জমা দিয়েছেন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা ভোটের গণনায় থাকার জন্য শাসক দল তৃণমূল কংগ্রেসের কর্মীদের মধ্যে ব্যাপক হুড়োহুড়ি পড়ে গিয়েছে। আলিপুরদুয়ারে তৃণমূলই জিতবে ধরে নিয়ে কর্মীদের মধ্যে গণনায় থাকার এই উৎসাহ দেখা দিয়েছে বলে দলের জেলা নেতৃত্ব দাবি করেছে।  
বিশদ

14th  May, 2019
নতুন ২টি বাস এলেও কর্মীর অভাবে ময়নাগুড়ি-জঙ্গিপুর রুটে এনবিএসটিসি’র পরিষেবা বন্ধ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: কর্মীর অভাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার ময়নাগুড়ি ডিপোতে দূরপাল্লার নতুন দুটি বাস পড়ে রয়েছে। কিছুদিন আগে ময়নাগুড়ি-জঙ্গিপুর রুটে চলাচলের জন্য বাস দুটি ডিপোতে এসেছে।  
বিশদ

14th  May, 2019
তীব্র দাবদাহে পুড়ছে মালদহ জেলা
হবিবপুরে বুথে থাকছে ছাউনি, ফ্যান, পানীয় জলের ব্যবস্থাও 

বিএনএ, মালদহ ও সংবাদদাতা, পুরাতন মালদহ: প্রবল দাবদাহের জেরে মালদহের হবিবপুর উপনির্বাচন নিয়ে প্রশাসনিক স্তরে ভোটারদের স্বস্তি দিয়ে নানা ভাবনাচিন্তা শুরু হয়েছে। উদ্বিগ্ন জেলা প্রশাসন উপনির্বাচনে প্রায় দু’লক্ষের বেশি ভোটারদের স্বস্তি দিতে বুথে বুথে বিশেষ ব্যবস্থার উদ্যোগ নিয়েছে।  
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM