Bartaman Patrika
অন্দরমহল
 

গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।

প্রখর তপন তাপে যখন খাওয়াদাওয়ায় রুচি থাকে না মোটে, তখন কেমন খাবার খাবেন অরুচি কাটাতে? শেফ অরবিন্দ শেঠ জানালেন, এমন দিনের উপযুক্ত খাবার নাকি স্যালাড। কিন্তু এখন স্যালাডের সব উপকরণ পাবে কোথায় মধ্যবিত্ত বাঙালি? চিন্তা নেই, ঘরোয়া উপকরণ দিয়েই বানানো যায় সুস্বাদু স্যালাড। তা আবার স্বাস্থ্যগুণেও ভরপুর, বললেন শেফ। অঙ্কুরিত ছোলা, মুগ বা মটরে আছে ফাইবার আর ভিটামিন, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া পেঁয়াজ ও রসুন ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং যে কোনও ধরনের ইনফেকশন রোধ করে। তাছাড়া নিয়মিত স্যালাড খেলে তা অতিরিক্ত মেদ ঝরিয়ে শরীর ঝরঝরে ও তরতাজা রাখে। ফলে স্যালাড শুধু সুস্বাদুই নয়, শরীরের পক্ষে উপকারীও বটে। আপনাদের জন্য কয়েকটি ঘরোয়া স্যালাডের রেসিপি
দিলেন শেফ।

স্প্রাউট স্যালাড
উপকরণ: কাঁচা ছোলা ১ কাপ, সবুজ মুগ ডাল ১ কাপ, গোটা মটর ১ কাপ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, পেঁয়াজ কুচি ২টো, নুন ও মরিচ স্বাদমতো, টম্যাটো কুচি ১টা, শসা কুচি ১টা, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।
প্রণালী: ছোলা, সবুজ মুগ ডাল আর গোটা মটর এক রাত ঠান্ডা জলে ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে ভেজা তুলোয় এই দানাগুলো ছড়িয়ে দিয়ে ওপর থেকে অল্প জলের ছিটে দিন এবং একটা পরিষ্কার কাপড় দিয়ে ঢেকে রেখে দিন। দু’একদিনের মধ্যেই তা থেকে অঙ্কুর বেরোবে। এই অঙ্কুরিত ছোলা, মুগ ও মটর আলাদা করে রাখুন। এবার একটা বড় বাটিতে নুন বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেশান। তাতে প্রয়োজনমতো অঙ্কুরিত দানা মিশিয়ে স্বাদমতো নুন দিন। সুস্বাদু ও স্বাস্থ্যকর স্প্রাউট স্যালাড রেডি।

শ্রেডেড চিকেন স্যালাড
উপকরণ: চিকেনের লেগ পিস ২টো, গরম মশলা সামান্য, রসুন ৪ কোয়া, নুন স্বাদমতো, পেঁয়াজ ১টা+২টো, ক্যাপসিকাম ১টা, বাঁধাকপি কুচি ১ কাপ, কাশ্মীরি লঙ্কা দানা বাদ দিয়ে কুচি করে কেটে নেওয়া ১ চামচ।
স্যালাড ড্রেসিংয়ের জন্য: কমলা বা মোসাম্বি লেবুর রস হাফ কাপ, ভিনিগার ২ টেবিল চামচ, অলিভ অয়েল ও মধু পরিমাণমতো।
প্রণালী: ১ লিটার জলে গোটা গরম মশলা, ১টা গোটা পেঁয়াজ, আন্দাজমতো নুন আর ৪ কোয়া রসুন ফেলে জলটা ফুটিয়ে নিন। জল ফুটতে শুরু করলে তাতে চিকেন দিয়ে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে জল ফেলে চিকেন তুলে নিন। একটু ঠান্ডা হলে তা হাড় থেকে ছাড়িয়ে ফালা ফালা করে কেটে নিন। ইতিমধ্যে বাকি পেঁয়াজ ও ক্যাপসিকাম লম্বা সরু ফালি করে কেটে নিন। তার সঙ্গে বাঁধাকপি কুচি, কাশ্মীরি লঙ্কাকুচি মেশান। এরপর এই স্যালাডের জন্য একটা ড্রেসিং বানাতে হবে। তার জন্য ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে তাতে নুন যোগ করুন। এবার স্যালাডের জন্য মেশানো চিকেন ও সব্জির ওপর এই ড্রেসিং ছড়িয়ে দিন। ব্যস, চিকেন স্যালাড তৈরি হয়ে যাবে।

বয়েলড এগ স্যালাড
উপকরণ: ডিম ৪টে, পেঁয়াজ কুচি ১টা, ক্যাপসিকাম ১টা, পেঁয়াজ শাক কুচি আন্দাজমতো, ফ্রেশ ক্রিম পরিমাণমতো, যে কোনও বাদাম কুচি ২ টেবিল চামচ, নুন পরিমাণমতো, চিনি সামান্য।
প্রণালী: ডিমগুলো মিনিট পনেরো ধরে সেদ্ধ করে হার্ড বয়েলড করে নিন। তারপর ডিমের খোসা ছাড়িয়ে নিন। ডিম লম্বালম্বি দু’ভাগ করে কেটে তা থেকে কুসুম বার করে নিন। এবার কুসুমের সঙ্গে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ শাক কুচি ও বাদাম কুচি একসঙ্গে মেখে নিন। মিশ্রণটা একটা পেস্টের মতো হবে। তাতে পরিমাণমতো নুন ও ক্রিম মেশান। কুসুমের পেস্ট ডিমের সাদা অংশের ভেতর ভরে দিন। সাজানোর জন্য কয়েক দানা বেদানা ওপর থেকে ছড়িয়ে দিন।
06th  June, 2020
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
দেশি রান্নায় বিদেশি স্বাদ

 অতি চেনা উপকরণ দিয়েই অল্প চেনা রান্না করুন বাড়িতে। সুস্বাদু ও স্বাস্থ্যকর তেমনই দু’টি রেসিপি জানিয়েছেন কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অন্তর্ভুক্ত রেস্তরাঁ গ্রেস-এর শেফ ঋতব্রত বিশ্বাস। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  June, 2020
 অনন্য ব্রেকফাস্ট

জমকাল ব্রেকফাস্ট না হলে দিনটা কেমন ম্যাড়ম্যাড়ে লাগে। তাই একটু ভিন্ন স্বাদের রান্না করা যাক। ব্রেকফাস্ট মেনু দিয়েই শুরু করুন রান্নার পাঠ। বেশ কয়েক ধরনের অন্য স্বাদের ব্রেকফাস্টের রেসিপি থাকছে আজকের অন্দরমহলে।
বিশদ

27th  June, 2020
ঝালে ঝোলে অম্বলে

নিরামিষ তরকারি বুঝি মুখে রোচে না মোটে? বেগুন, পেঁপে, ঝিঙের নাম শুনলেই ব্যাজার হয় মুখখানা? তাহলে একটু অন্য ধরনের রেসিপি রেঁধে দেখুন না। মুখও ছাড়বে আবার পুষ্টিও বাড়বে। নিরামিষের নানা রকম ঝোল, ঝাল আর অম্বলের রেসিপি থাকছে আপনাদের জন্য। সুস্বাদু সেইসব রেসিপি সাজিয়ে দিলেন দেবারতি রায়।
বিশদ

27th  June, 2020
আ-হা-রে খিচুড়ি 

রিমঝিম বর্ষায় মেনুতে যদি খিচুড়ি থাকে তাহলে তো কথাই নেই। ঘরোয়া খিচুড়ির রন্ধন প্রণালী হয়তো অনেকেই জানেন, কিন্তু একটু ভিন্ন স্বাদের খিচুড়ি বানাতে পারেন কি? কয়েক পদ খিচুড়ির রেসিপি থাকছে আজ অন্দর মহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

20th  June, 2020
রে স্ত রঁা র খ ব র 

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে বিভিন্ন রেস্তরাঁ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের  স্বাস্থ্য ও সুরক্ষা বিধি অনুযায়ী এইসব রেস্তরাঁয় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। অতিথিদের সুরক্ষিত করতে  মেনে চলা হচ্ছে নিয়ম। প্রতিবেদনে চৈতালি দত্ত। 
বিশদ

20th  June, 2020
সুস্বাদু ভোগে জগন্নাথ দেবের পুজো 

সুস্বাদু এই পোলাও মশলাযুক্ত ফুলকপি দিয়ে রাঁধা হয়। সব্জি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন ফুলকপির টুকরোগুলি সমান হয়। নাহলে ভালো করে ভাজা যায় না। লালচে করে ভাজা ফুলকপি দিয়ে তৈরি এই পোলাও অতি সুস্বাদু।   বিশদ

20th  June, 2020
মৎস্য মেনুতে মনের সুখ 

বিয়ের ঘরোয়া অনুষ্ঠানে দু’টি ভিন্ন ধরনের মাছের রেসিপি দিলেন সোমা চৌধুরী।  বিশদ

13th  June, 2020
বিয়ের মহাভোজ 

করোনার দাপটের মধ্যেও বিয়েবাড়িতে পরিষেবা দিতে তৈরি কেটারিং সংস্থাগুলি। লিখেছেন স্নেহাশিস সাউ।  বিশদ

13th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: যত দিন গড়াচ্ছে অশোকনগর শহরে ততই দাপট বাড়াচ্ছে করোনা। শুক্রবার রাতে করোনা-আক্রান্ত এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৬ জন ...

সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...

নিউ ইয়র্ক: হাতে ‘বয়কট চীন’ প্ল্যাকার্ড। মুখে চীনের সঙ্গে বাণিজ্য বয়কটের ডাক। শনিবার নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে জমায়েত হয়ে চীনা আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হলেন ভারতীয় ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিকে-এমবির বোর্ডে সৌরভ 
জল্পনা ছিলই। শেষ পর্যন্ত বিস্তর আলোচনার পর এটিকে-এমবি প্রাইভেট লিমিটেডের ...বিশদ

10:33:05 AM

আগামীকাল কুলতলিতে বনধ ডাকল এসইউসিআই 
দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুধাংশু জানাকে খুন ও মৈপীঠ অঞ্চলে ...বিশদ

10:26:59 AM

বড়বাজারে একটি বাড়িতে আগুন, ঘটনাস্থলে দমকলের ২টি ইঞ্জিন 

10:15:04 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার 
প্রতিদিনই সংক্রমণের নিরিখে রেকর্ড গড়ছে দেশ। এবার প্রায় ২৫ হাজার ...বিশদ

10:12:55 AM

কলকাতা হাইকোর্ট: কাল থেকে নিজের ঝুঁকিতে সশরীরে শুনানি করা যাবে 
মামলাকারী বা তাঁর আইনজীবী নিজের ঝুঁকিতে আগামী ৬ জুলাই থেকে ...বিশদ

09:05:28 AM

করোনায় আক্রান্ত সিএবি কর্মী 
করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর ...বিশদ

08:45:00 AM