Bartaman Patrika
অন্দরমহল
 

মাছের হরেক রকম পদ 

ফিশ রেজালা
উপকরণ: মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।
প্রণালী: কড়াইতে তেল গরম করে মাছগুলো ভেজে তুলে নিন। মাছগুলো যেন খুব কড়া ভাজা না হয়। ওই তেলে ঘি দিয়ে গরম করে ফোড়ন দিন। এবার পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা দিয়ে হাল্কা বাদামী রং ধরলে একে একে টকদই, জিরের গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, কাঁচালঙ্কাবাটা দিয়ে বেশ করে কষিয়ে কাজুবাদাম আর কিসমিসবাটা মিশিয়ে দুধটা ঢেলে দিন। এবার আন্দাজমতো নুন মিশিয়ে ভাজা মাছগুলো ছেড়ে দিন। গ্রেভিটা ঘন হয়ে এলে উপরে গরমমশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি ফিশ রেজালা।

ফিশ কাবাব
উপকরণ: মাছ ৪০০ গ্রাম (কম কাঁটাওয়ালা যে কোনও মাছ), আলু ১০০ গ্রাম, আদাবাটা  চা চামচ, রসুনবাটা  চা চামচ, পেঁয়াজকুচি মাঝারি সাইজের ২টো, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, জিরের গুঁড়ো ১ চা চামচ, শাহি গরমমশলা  চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, ব্যাসন ১ টেবিল চামচ, ডিম ২টো, নুন, সাদা তেল।
প্রণালী: একটি বোলের মধ্যে আলু সিদ্ধ করে খোলা ছাড়িয়ে ম্যাশ করে নিতে হবে।
একটি পাত্রে গরম জল করে তাতে সামান্য নুন আর ৪টে রসুন থেতো করে মাছগুলো সিদ্ধ করে নিতে হবে। মাছ সিদ্ধ হয়ে গেলে মাছের চামড়া আর কাঁটা বেছে আলু ম্যাশ করা বোলের মধ্যে নিয়ে একে একে পেঁয়াজকুচি, আদা, রসুনবাটা, জিরের গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, গরম মশলার গুঁড়ো পাতিলেবুর রস, নুন, ব্যাসন এবং ২টো ডিম ভেঙে নিয়ে খুব ভালো করে মেখে আধ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। আধঘণ্টা পরে দুই হাতের তালুতে তেল মাখিয়ে মিশ্রণ থেকে কিছুটা করে নিয়ে কাবাব গড়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করে লো ফ্লেমে ডুবো তেলে দুই পাশ লাল করে ভেজে তুলে নিলেই তৈরি ফিশ কাবাব।

ফিশ অ্যান্ড চিপস্‌
উপকরণ: ঩ভেটকি মাছের ফিলে ৫০০ গ্রাম, বড় আলু ১টা (খোসা ছাড়িয়ে লম্বা সরু করে কাটা) পাতিলেবুর রস ২ টেবিল চামচ, শুকনোলঙ্কা গুঁড়ো স্বাদমতো, নুন স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো ৩ চা চামচ, ময়দা ৬ টেবিল চামচ, সাদাতেল ২ কাপ, বেকিং সোডা  চা চামচ।
প্রণালী: ফুটন্ত জলে আলুগুলো ১০ মিনিট রেখে জল ঝরিয়ে একটি শুকনো কাপড়ের মধ্যে তুলে চেপে জল শুকিয়ে নিন। এবার আলুগুলো ডুবো তেলে ভেজে তুলে নিন।
মাছের ফিলে পরিষ্কার করে নুন, শুকনো লঙ্কার গুঁড়ো, পাতিলেবুর রস মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। একটি প্লেটের মধ্যে ২ টেবিল চামচ ময়দা নিয়ে এর সঙ্গে সামান্য নুন আর ১ চা চামচ গোলমরিচের গুঁড়ো মিশিয়ে রাখুন।
একটি বোলের মধ্যে ৪ টেবিল চামচ ময়দা, নুন, গোলমরিচের গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, বেকিং সোডা মিশিয়ে অল্প করে জল দিয়ে একটি ঘন ব্যাটার তৈরি করুন। মাছের ফিলেগুলো প্লেটের শুকনো ময়দার মধ্যে রেখে দু’পাশ ভালো করে মাখিয়ে ব্যাটারে চুবিয়ে দু’পাশ সোনালি করে ভেজে তুলুন। এই মাছ ভাজা তেলের মধ্যে আগে ভেজে রাখা আলুগুলো আর একবার ভেজে তুলুন। এবার প্লেটে মেয়োনিজ সহযোগে ফিশ অ্যান্ড চিপস্‌ সা঩জিয়ে উপরে নুন আর গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

লেমন বাটার গ্রিল ফিশ
উপকরণ: মাছের ফিলে ৫০০ গ্রাম (ভেটকি/বাসা) মাখন ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, ময়দা ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ চামচ, রসুনকুচি  চামচ, সাদাতেল ২ টেবিল চামচ, পার্সলেকুচি ১ টেবিল চামচ।
প্রণালী: একটি প্লেটের মধ্যে মাছের ফিলেগুলো নিয়ে নুন, গোলমরিচ, পাতিলেবুর রস মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। আর একটি প্লেটের মধ্যে ময়দা নিয়ে এতে নুন, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে মাছের ফিলেগুলো দিয়ে দু’পাশে ভালো করে ময়দা মাখিয়ে নিন।
ননস্টিক প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি, রসুনকুচি বাদামী করে ভেজে ময়দা মাখানো মাছের ফিলেগুলো দিয়ে দু’পাশ ভালো করে ভাজুন লো ফ্লেমে। ভাজা হয়ে এলে এর মধ্যে ২ টেবিল চামচ জল দিয়ে পার্সলেকুচি ছড়িয়ে ২ টেবিল চামচ মাখন দিন। মাছের দু’পাশ আবার ভালো করে ভেজে প্লেটে তুলে নিয়ে উপরে প্যানে থাকা মাখন মাছের উপরে ছড়িয়ে পাশে পাতিলেবুর স্লাইস দিয়ে পরিবেশন করুন।
মণীষা দত্ত 
21st  March, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
শাকপাতার নানারকম 

উপকরণ: পালং পাতা  আঁটি, দুধ ১ কাপ, পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, সবুজ চিলি স্যস ২ টেবিল চামচ।  বিশদ

14th  March, 2020
হ্যামার রেস্তরাঁয়
নানা পদে সাজানো মেনু

হ্যামার স্কাই লাউঞ্জে পাবেন নানা ধরনের খাওয়াদাওয়ার সুযোগ। সেখান থেকে তিনটি তিন রকম রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

14th  March, 2020
রেস্তরাঁর খবর 

তাজ বেঙ্গলে দোল উৎসব
তাজবেঙ্গল হোটেলের ক্যাল ২৭ রেস্তরাঁয় দোল উপলক্ষে থাকছে বিশেষ উৎসবের আয়োজন। ১০ মার্চ পর্যন্ত এখানে পাবেন হোলি স্পেশাল ব্রাঞ্চ। দুপুর ১২.৩০ থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত চলবে এই বিশেষ ব্রাঞ্চ। 
বিশদ

07th  March, 2020
দোল স্পেশাল সরবত 

ঠান্ডাই
উপকরণ: আমন্ড বাদাম ১০-১২টা, কাজুবাদাম ১০-১২টা, গোলমরিচ ২০টা, কিসমিস ১০-১২টা, এলাচদানা ১০-১২টা, মৌরি ১চা চামচ, পোস্ত ১ চা চামচ, দুধ ৩ কাপ, চিনি  কাপ, স্যাফ্রন ২ চিমটে, গোলাপ পাঁপড়ি ১০-১২টা,  চা চামচ, পেস্তা ১ চা চামচ, তরমুজের বীজ বা মগজ ১ টেবিল চামচ। 
বিশদ

07th  March, 2020
দোলে মিষ্টি দোলে নোনতা 

রিং নিমকি
উপকরণ: আদা  কাপ, ময়দা ১ কাপ, ভাজার জন্য তেল, ঘি ১ চা চামচ, নুন স্বাদমতো, সাদা তিল  চা চামচ, সাদা জিরে  চা চামচ, জোয়ান  চা চামচ।
প্রণালী: আদা, ময়দা, নুন, ৫ চা চামচ তেল ও সব মশলা দিয়ে ভালো করে মেখে দিন। আধঘণ্টা ঢেকে রাখুন।  
বিশদ

07th  March, 2020
রেস্তরাঁর খবর 

কলকাতাবাসীর প্রিয় বিরিয়ানি আর কাবাব নিয়ে সুস্বাদু ফুড ফেস্টের আয়োজন করেছে রাজারহাটের ফেয়ারফিল্ড হোটেল। বিরিয়ানি ও কাবাব এখানে নানা স্বাদে পাবেন। আওয়াধ ও লখনউ ঘরানার বিরিয়ানি পাবেন এখানে। উল্লেখযোগ্য মেনুতে রয়েছে কচ্চি গোস্ত কি বিরিয়ানি, লখনউ পর্দা বিরিয়ারি, ওয়াধি সব্জি বিরিয়ানি ইত্যাদি। 
বিশদ

29th  February, 2020
ফুলে-ডাঁটায় সজনে 

সজনে ফুল ২ কাপ, ১ কাপ বেসন, ৪ চামচ কর্নফ্লাওয়ার, সামান্য আদা-কাঁচালঙ্কাবাটা, কালোজিরে ছোট চামচের  চামচ, জোয়ান  চামচ, নুন আন্দাজমতো, সাদা তেল ভাজবার জন্য, সামান্য ধনেপাতা, সামান্য হলুদ।  বিশদ

29th  February, 2020
একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: বড় বড় হাসপাতালগুলিকে করোনা যুদ্ধে শামিল হওয়ার আহ্বান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুযায়ী এবার কলকাতার বড় বেসরকারি হাসপাতালগুলির তালিকা প্রস্তুত করছে রাজ্য।   ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...

ওয়াশিংটন, ১ এপ্রিল (পিটিআই): করোনার ভয়ে কাঁপছে গোটা মার্কিন মুলুক। যার প্রভাব পড়তে চলেছে মার্কিন অর্থনীতি থেকে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে। এই পরিস্থিতিতে চলতি বছর এইচ-১বি ভিসা বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন করল মার্কিন তথ্য ও প্রযুক্তি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: আগামীকাল সকাল ৯টায় দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা 
আগামীকাল সকাল ৯টায় ভিডিও বার্তার মাধ্যমে দেশবাসীর কাছে বক্তব্য রাখবেন ...বিশদ

05:35:00 PM

করোনা: হাসপাতাল থেকে ছাড়া পেলেন কাশ্মীরে আক্রান্ত প্রথম রোগী

05:08:47 PM

করোনা: স্পেনে নতুন করে আক্রান্ত হলেন ৬০০০ জন 

05:06:52 PM

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ 

04:55:34 PM

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪ জন করোনা আক্রান্তের মৃত্যু
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন চারজন। ...বিশদ

04:53:00 PM

রাজ্যের করোনা বিমার আওতায় বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থার কর্মীরাও 
বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির দাবি মেনে করোনা মোকাবিলায় নিয়োজিত ...বিশদ

04:48:32 PM