Bartaman Patrika
চারুপমা
 

ফ্যাশনে স্মরণ
সত্যজিৎ রায়

বরেণ্য চলচ্চিত্র পরিচালক, লেখক হওয়ার পাশাপাশি তাঁর প্রতিভা বহুমুখী। বাঙালির গর্বের আর এক নাম, সত্যজিৎ রায়। তাঁর জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে ফ্যাশন দুনিয়াও। সাজপোশাকে কীভাবে অনুপ্রেরণা জুগিয়েছেন এই স্রষ্টা, লিখেছেন অন্বেষা দত্ত।

কলকাতার তিনজন ডিজাইনার তাঁদের সৃষ্টির মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন জনপ্রিয় স্রষ্টাকে— পরমা ঘোষ, গৌরী সাহা এবং অগ্নিক ঘোষ। তাঁরা অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন সত্যজিৎ রায়ে বিখ্যাত ছবির কোনও মুহূর্ত, বা পোস্টার বা কোনও একটি বিশেষ চরিত্র থেকে। তার সঙ্গে নিজেদের শিল্পভাবনা কাজে লাগিয়ে সত্যজিতের সৃষ্টির মেলবন্ধন তাঁরা ঘটিয়েছেন নানা পোশাকে। বাঙালি সেইসব পোশাক থেকে সত্যজিৎকেই মনে করবেন প্রতিনিয়ত, আশা তাঁদের। 

ডিজাইনের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে প্রভাতকুমার মুখোপাধ্যায়ের ‘দেবী’ গল্প অবলম্বনে তৈরি সত্যজিতের জনপ্রিয় ছবিটি। ডিজাইনার অগ্নিক ঘোষের মতে, ‘দেবী’-র মধ্যে খুঁজে পাওয়া যায় আদ্যন্ত বাঙালি নারীর প্রতিচ্ছবি। যে নারী নিজের সত্তাকে আবিষ্কার করলে পরিবারের সঙ্গে তাঁর দ্বন্দ্ব অনিবার্য। সে সাধারণ নারী না কোনও মহিয়সী দেবী? এই প্রশ্নের সঙ্গে মিশে যায় সমাজের কুসংস্কার ও ধর্মান্ধতার লড়াই। ছবির সেই দ্বন্দ্ব থেকে অনুপ্রাণিত হয়েই ব্র্যান্ড ‘অগ্নিক কলকাতা’ তৈরি করেছে ‘দ্বন্দ্ব, দ্য কনফ্লিক্ট উইদিন’ পোশাকের রেঞ্জ।’ ছবির সাজপোশাক থেকে প্রভাবিত হয়ে এই ব্র্যান্ডের সৃষ্টিতে এসেছে এথনিক ওয়্যারের এমন একটি সংগ্রহ যা সময়ের দ্বন্দ্বকেই ফুটিয়ে তোলে। লাল আর কালো শেডস-এর যথেচ্ছ ব্যবহার রয়েছে অগ্নিকের কালেকশনে। তার সঙ্গে রয়েছে বেজ আর চন্দনকাঠের নরম রং যা পবিত্রতার সঙ্গে জড়িত এবং লাল-কালোর সঙ্গে একটা স্ট্রাইকিং কম্বিনেশন তৈরি করতে পারে। ছবির দৃশ্য থেকে প্রভাবিত হয়ে এই ডিজাইনার কাঁথাকাজে সুতির ব্লাউজের পিছন দিকে তুলে এনেছেন শর্মিলারূপী দয়াময়ীর মুখের আদল। এর মধ্যে একটিতে আবার রয়েছে মানুষের উপর চাপিয়ে দেওয়া দেবীত্বের যন্ত্রণার মুখচ্ছবি। তার নাম অগ্নিক দিয়েছেন ‘রক্তলেখা’, ১৭০০ সালের রক্ষণশীল বিশপ-দের পোশাকের আদলে তৈরি করা হয়েছে কালো ব্লাউজটি। আর পিঠের দিকের বেজ অংশে রাঙা সুতোয় বোনা ‘দেবী’ লেখা। লেখার ডিজাইনে মনে হচ্ছে তা যেন রক্তে লেখা। শাড়িতে রয়েছে গাঢ় জবাফুলের ছবি। এই সিরিজে পুরুষদের জন্য কুর্তাও বানিয়েছেন অগ্নিক। তার সব ক’টি সৃষ্টিই রঙের বৈপরীত্যে সুন্দর। সঙ্গে রয়েছে মনের মধ্যে চলতে থাকা লড়াইয়ের প্রতিফলন। 

ডিজাইনার গৌরী সাহা সত্যজিতের ছবি ‘পথের পাঁচালি’ থেকে অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন। শুধু জন্মশতবর্ষ বলে নয়, তিনি এমন কাজ শুরু করেছেন আগে থেকেই। তাঁর আর সন্দীপ সাহার ব্র্যান্ড ‘নক্স দ্য লেবেল’ কখনও শাড়িতে এনেছে ‘পথের পাঁচালি’র প্রভাব, কখনও বা ‘মহানগর’। গৌরী নিজের চোখে ‘পথের পাঁচালি’-র দুর্গাকে অন্যভাবে দেখতে চান। তিনি বলেন, ‘এই দুর্গাকে আমরা কেউ ভয় পাই না। বরং সে আমাদের ঘরের মেয়ে। সর্বজয়া যেভাবে তাকে ভালোবাসেন, হরিহর যেভাবে মেয়ের জন্য স্নেহপরায়ণ বা অপু যেভাবে তার দিদিকে মনে করে— আমাদের কাছে দুর্গা তো তাই। এই দুর্গা অনেক সম্ভাবনার কথা বলেও ‘আশ্বিনের জ্বরে’ ভুগে থমকে যায়। ফিরে যেতে চায় প্রকৃতির কাছে। প্রকৃতিই তার সব। কাশের বিস্তৃত বন, মাঠের ভেতর দিয়ে ট্রেনের ছুটে যাওয়া দেখে দুর্গার দৃষ্টিতে প্রশংসা আর বিস্ময়মাখা। এই দুর্গা বৃষ্টিতে ভিজে নারীত্ব উদযাপনে বিশ্বাসী। এই দুর্গা মাঝপথে আমাদের ছেড়ে চলে যাওয়ায় মন ভারাক্রান্ত হয়ে যায়। সঙ্গে রয়ে যায় অপু। অপুর চোখেই এবার দুনিয়াটা দেখব আমরা। তাই আমার মনে হয়েছিল দুর্গার জন্য একটা দুনিয়া থাক যেখানে তাকে আশ্বিনের জ্বরে চলে যেতে হবে না। যেখানে অপুর সঙ্গে কাশবন দিয়ে দুর্গা বিস্ময়মাখা চোখে দৌড়বে শুধু  ট্রেনের এক ঝলক দেখতে পাওয়ার আশায়।’ ‘পথের পাঁচালি’র অপু-দুর্গার সেই দৌড়নোর শট থেকে প্রভাবিত হয়ে ওয়াল আর্ট করেছে নক্স। আর দুর্গা-অপুর মুখ নিজের মতো করে এঁকে শাড়িতে ফুটিয়ে তুলেছেন গৌরী। তাঁর তৈরি আর একটি শাড়ির আঁচলে রয়েছে ‘মহানগরে’র আরতিরূপী মাধবী মুখোপাধ্যায়ের ঠোঁটে লিপস্টিক লাগিয়ে নেওয়ার সেই শটটিও। গৌরী ছবির শটটি দেখার পরে নিজের মতো করে এঁকে ফেলেছিলেন সেই মুহূর্তটি। তারপর সেটি প্রিন্ট হয়েছে আঁচলে। 
ডিজাইনার পরমা ঘোষও অনেকদিন ধরেই সত্যজিতের সৃষ্টির অনুপ্রেরণায় কাজ করছেন। ‘দেবী’র পোস্টার থেকে অনুপ্রাণিত হয়ে হুবহু পোস্টার থেকে সরে এসে তার আদলে দয়াময়ীর মুখ তুলে এনেছিলেন শাড়ি ও ব্লাউজে। পরবর্তীকালে একটি বইয়ে খোঁজ পান সত্যজিতেরই করা ‘দেবী’র অব্যবহৃত একটি পোস্টারের। যেটি সত্যজিৎ তৈরি করলেও কখনও কোথাও ব্যবহার করেননি। তাতে দয়াময়ীর মুখ নেই, একটি বড় জবাফুল আর ‘দেবী’ লেখাটি একইভাবে রয়েছে। সেটি থেকে প্রভাবিত হয়ে ‘পরমা’ ব্র্যান্ড কালো সুতির শাড়িতে তুলে এনেছে বড় একটি লাল জবা, যা হ্যান্ড এমব্রয়ডারি ও জামদানি কাজে হয়েছে শাড়ি ও ব্লাউজে। সাধারণত দেবী বলতেই সিনে-পর্দায় দেখা শর্মিলা ঠাকুরের মুখটা মনে পড়ে। তবে শুধু জবা ফুলটির ব্যবহারে কিছুটা ব্যতিক্রমী হয়েছে পরমার সেই শাড়ি।
তাঁর পোশাকে উঠে এসেছে ‘নায়ক’ ছবির শেষ দৃশ্যটিও। সেখানে শর্মিলার মুখে ‘মনে রেখে দেব’ সংলাপটি শুধু নকশায় লিখে তুলে দেওয়া হয়েছে পরমার ব্লাউজের পিছনে। সামনে বুননে করা আছে ফাউন্টেন পেন আর চশমার মোটিফ। যেন সেটি ব্লাউজে গোঁজা। যেমনটা ছবির চরিত্রটিতে দেখা গিয়েছিল। পরমা বলেন, ‘সত্যজিতের যত ছবি দেখেছি, তার মধ্যে ওই দৃশ্যটাই আমার কাছে সবচেয়ে রোম্যান্টিক। তাই সেটা তুলে আনতে চেয়েছি।’ এর পাশাপাশি ‘অরণ্যের দিনরাত্রি’-তে মেমরি গেম খেলার সময় কাবেরী বসু যে জামদানি শাড়িটি পরেছিলেন, তার পাড়ের আদল আগেই পরমা তুলে এনেছেন ব্লাউজের বর্ডারে, যার নাম দিয়েছেন কাবেরী বসু ব্লাউজ। এবার ‘চারুলতা’ থিমেও ব্লাউড বানিয়েছেন তিনি। ব্লাউজের হাতায় অতীতের মতো ফ্রিল ও লেস দেওয়া। এটিও হাতে বোনা জামদানি দিয়ে। ব্লাউজের নামও চারুলতা। সাদায় লালের কম্বিনেশনে সেটি বাঙালিয়ানায় ভরপুর। ‘চারুলতা’র পোস্টার থেকে অনুপ্রাণিত হয়ে আগে শাড়িও করেছেন পরমা। এর সঙ্গেই ‘জয় বাবা ফেলুনাথ’-এ শশীবাবুর সেই দুর্গাপ্রতিমা গড়ার দৃশ্যটি তাঁকে প্রভাবিত করেছে। ‘শশীবাবু একটা গুরুত্বপূর্ণ চরিত্র। তিনি তাঁর হাতের কাজটা শেষ করে যেতে পারলেন না। এই যে একটা অসম্পূর্ণতা, এটা ভাবিয়েছিল আমায়,’ বলেন পরমা। তাই তার শাড়ির মধ্যেও রয়েছে সেই অসম্পূর্ণতা। ‘ঠাকুর গড়া শাড়ি’ নামে তাতে এমনই একটি দৃশ্য উঠে এসেছে, যা হুবহু ছবির মতো নয়, কিন্তু মনে করায় শশীবাবুকে। শাড়ির নকশাতেও ঠাকুরের মূর্তি গড়া শেষ হয়নি। আঁচলে রয়েছে কুমোরটুলির মানচিত্র, ঠাকুর গড়ার আদত জায়গার ছবি। সত্যজিৎ থেকে অনুপ্রেরণা পেলেন কীভাবে? ‘ছোট থেকে পড়েছি রবীন্দ্রনাথ আর সত্যজিৎ। রবীন্দ্রনাথ গানে-নাটকে বেশি জড়িয়ে যান শৈশবে। তারপর একটু বড় হয়ে কৈশোরে সত্যজিৎকে বুঝতে শেখা। সেই সময় থেকে ফেলুদার পাশাপাশি সত্যজিতের অন্য ছোটগল্প পড়ে মনে হতো, যেন তিনি অনেক কাছের লোক। আমার হল-এ প্রথম দেখা বাংলা ছবি গুপি গাইন বাঘা বাইন। আমাদের জীবনে সত্যজিতের মতো অসম্ভব বুদ্ধিদীপ্ত ব্যক্তিত্বের দ্বারা অনুপ্রাণিত না হয়ে উপায় কী! কেননা বিশ্লেষণী চিন্তা তো মাথায় এসেছে ফেলুদার কাছ থেকেই। কত ছোট জিনিস খেয়াল করা, ফেলুদার চোখ থেকেই তো শেখা। আমার ডিজাইনিং-এর চোখটা যেন তৈরি হয়েছে সেভাবেই,’ বললেন এই ডিজাইনার।
পিতার সৃষ্টির এমন বহুধা বিস্তৃত বিস্তার দেখে অখুশি নন পুত্র সন্দীপ রায়। তাঁর মতে, এ ধরনের কাজ প্রশংসনীয়। তবে ডিজাইনাররা কপিরাইট নিয়ে ওয়াকিবহাল আছেন তো? প্রশ্ন তুলেছিলেন তিনি। ডিজাইনাররা অবশ্য জানালেন, তাঁরা পুরোপুরি অনুকরণ করেননি। বরং তাঁদের কাজে সত্যজিৎ প্রতিফলিত হয়েছেন শুধুমাত্র অনুপ্রেরণা হিসেবে। বাঙালির গর্ব সকলের মনের মণিকোঠায় এভাবেই উজ্জ্বল থাকুন। 
15th  May, 2021
জামাই  যতনে

কোভিডের মধ্যে যতই মন খারাপ হোক, বাঙালি জীবনের আনন্দানুষ্ঠান কি ভুলে থাকা যায়? জামাইয়ের জন্য মনকাড়া পোশাকের ব্যবস্থা এখন করে ফেলতে পারেন বাড়িতে বসেই। কী ধরনের পাঞ্জাবি তৈরি করছেন ডিজাইনারেরা, রইল তার হদিশ। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

12th  June, 2021
অবসরে সৃষ্টিসুখ

কোভিড কেড়ে নিয়েছে জীবনের আনন্দ। দিয়েছে অখণ্ড অবসর। বাড়ির কাজ ক্লান্ত করে, মন চায় আরও কিছু যাতে অবসাদ ঘিরে না ধরে। তেমনই সৃষ্টিতে ডুব দিয়েছেন অনেকে। তাঁদের কথা লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

05th  June, 2021
 গেরস্থালির বন্ধুরা
 

লকডাউনে কাজ বেড়েছে অনেক। অফিসের কাজ সামলে বাসন মাজা, ঘর মোছা, রান্নাঘর-বেসিন পরিষ্কার করতে করতে হাতের ত্বকও জানান দিচ্ছে অযত্ন। কী করলে এইসব কাজ সহজ হবে,  ত্বকও পাবে বাড়তি যত্ন? জানালেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

29th  May, 2021
ফল দেবে ফলে

রোদ্দুর আর প্যাচপ্যাচে গরম। সারাক্ষণ মনে হচ্ছে শরীর থেকে সব জল শুষে নিচ্ছে কেউ। তাই গরমে জলের সমতা রক্ষা করাটাই বড় চ্যালেঞ্জ। ত্বক এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ ভেতর থেকে ঠিক রাখতে জল খুব জরুরি। গরমে জলের জোগান দিয়ে সাহায্য করতে পারে, এমন দশটি ফল ও তাদের কার্যকারিতা সম্পর্কে জানালেন সঞ্চিতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

22nd  May, 2021
শাড়িতে
সহজ পাঠ

রবীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসু। বাঙালির দুই আন্তরিক নাম। দু’জনের যৌথ কাজ ‘সহজ পাঠ’ বাংলা ভাষায় শিশুশিক্ষার অন্যতম অবলম্বন। ২৫ বৈশাখের প্রাক্কালে শাড়ির নকশায় সহজ পাঠকে তুলে এনেছেন বাঙালি ডিজাইনাররা। তাঁদের কথা লিখেছেন মনীষা মুখোপাধ্যায়। বিশদ

08th  May, 2021
কাঁথা কথা

শান্তিনিকেতনে আমার কুটিরের দালানে বসে আছেন অসীমা দেবী। বয়স তা প্রায় আশির কাছাকাছি হবে। তাই বলে সেলাইয়ের নেশাটা ছাড়তে পারেননি। তবে এখন আর আগের মতো মাটিতে উবু হয়ে বসে ঘণ্টার পর ঘণ্টা সেলাই করতে পারেন না। চেয়ারে বসেই ছাত্রীদের সেলাই শেখান আজকাল অসীমা। কোলে তার রংবেরঙের সুতোর ঝাঁপি। সূচে সুতো পরানো, হাতে একটুকরো কাপড়। আর সেই কাপড়েই বন্দি করেন কল্পনার জগৎখানা।
বিশদ

01st  May, 2021
শাড়ির যত্নআত্তি

অধিকাংশ মহিলার প্রিয় পোশাকের তালিকায় একেবারে ওপরের দিকেই থাকে শাড়ি। এমন জিনিসের কদর না করলে কি চলে? কীভাবে যত্ন করবেন তার? লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

24th  April, 2021
ঘরোয়া ম্যানিকিওরে 
নখের যত্ন

শরীরের সব দিকে যখন নজর দিই, তখন নখই বা বাদ যায় কেন? নখের যত্নও খুব গুরুত্বপূর্ণ বিষয়।  বিউটি এক্সপার্ট শ্যারন রডরিগেজ এই বিষয়ে পরামর্শ দিলেন। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

17th  April, 2021
তেল তাড়াতে 
ড্রাই শ্যাম্পু

চুল না ভিজিয়ে চট করে ফ্রেশ লুক আনতে চান? জেনে নিন তার উপায়। বিশদ

17th  April, 2021
এসো হে 
বৈশাখ

চৈত্র অবসান আসন্ন। বাতাসে বৈশাখী গান। নববর্ষকে আগাম স্বাগত জানাতে ডিজাইনার পোশাকে সাজলেন সোহিনী-রণজয়। রইল অন্য নানা পোশাকের খোঁজও। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

10th  April, 2021
জমাটি ফ্যাশনে
বসন্ত বাহার

গত ১৭ থেকে ২১ মার্চ হয়ে গেল ‘এফডিসিআই ল্যাকমে ফ্যাশন উইক ২০২১’। সেখানে সামার-ফ্রেন্ডলি পোশাকের সম্ভার ছিল দেখার মতো। মুম্বই থেকে কয়েকজন 
ডিজাইনারের সৃষ্টির খবর দিচ্ছেন দেবারতি ভট্টাচার্য। বিশদ

03rd  April, 2021
যদি বলো রঙিন 

মন শুধু বলছে, ‘আজ সবার রঙে রং মেশাতে হবে’। তাই দোলের আগে শাড়িতে চাই উজ্জ্বলতার স্পর্শ। সাদার ওপরে রঙের আঁকিবুকিতেও আপত্তি নেই। তাই মনভোলানো সবরকম শাড়ির খোঁজ রইল এখানে। তবে সবই মূলত সুতির ওপর। কারণ বসন্ত উৎসবে শামিল হতে হলেও হাওয়ার গরম মালুম হচ্ছে ভালোই। তাই রং থাক, সঙ্গে আরামও থাক।
বিশদ

27th  March, 2021
ফ্যাশনে চৈত্রের চমক

দিনের বেলার গরম হাওয়া মনে করিয়ে দিচ্ছে এল সুতির দিন, হাল্কা পোশাকের দিন। ডিজাইনার ও পোশাক বিক্রেতাদের সঙ্গে কথা বলে তেমন পোশাকের খোঁজ দিচ্ছেন অন্বেষা দত্ত। বিশদ

20th  March, 2021
ট্যানহীন টানটান ত্বক চাই?

গরমে সবচেয়ে বড় সমস্যা ঘাম হওয়া। আর সেই ঘাম মুছতে মুছতে মুখের ত্বক সেনসিটিভ হয়ে যায়। তাই কাজের জন্য যাঁদের রোজ বেরতে হয়, তাঁদের জন্য শর্মিলার পরামর্শ, দু’ঘণ্টা অন্তর অবশ্যই সানস্ক্রিন লোশন লাগান। আজকাল অনেকেই ওয়েট ওয়াইপস দিয়ে মুখ মোছেন। ঘেমেনেয়ে একসা হলে মুখে ওয়াইপস দিলে আরাম বোধ হয় বইকি। বিশদ

13th  March, 2021
একনজরে
কাঁথির দেশপ্রাণ মহাবিদ্যালয়ে স্টেট এইডেড কলেজ টিচার নিয়োগ ও বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে ওঠা অনিয়মের অভিযোগ খতিয়ে দেখার জন্য তদন্ত কমিশন গঠন করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ...

একেই বলে, ভাতে মারার চেষ্টা। সর্বশক্তি নিয়োগ করেও বঙ্গজয়ের স্বপ্নভঙ্গ হয়েছে বিজেপির। তারপর থেকেই একের পর এক রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রের প্রতিহিংসামূলক আচরণের অভিযোগ উঠেছে। ...

ফের আরএক মহিলাকে মারধর ও বিবস্ত্র করার অভিযোগ উঠল উত্তরবঙ্গে। এবার ময়নাগুড়ির আমগুড়িতে। ...

ইতিহাসে প্রথমবার জয় দিয়ে ইউরো অভিযান শুরু করেছে ইংল্যান্ড। তাও আবার ২০১৮ বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়াকে হারিয়ে। স্বভাবিকভাবেই আত্মবিশ্বাসের তুঙ্গে রহিম স্টার্লিংরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৪ টাকা ৭৪.৫৫ টাকা
পাউন্ড ১০১.৩৯ টাকা ১০৪.৮৯ টাকা
ইউরো ৮৬.৮৩ টাকা ৮৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষাঢ় ১৪২৮, শুক্রবার, ১৮ জুন ২০২১।  অষ্টমী ৩৯/১৯ রাত্রি ৮/৪০। উত্তরফল্গুনী নক্ষত্র ৪২/১৩ রাত্রি ৯/৩৭। সূর্যোদয় ৪/৫৬/৫, সূর্যাস্ত ৬/১৯/৩।  অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৮/২৬ মধ্যে পুনঃ ১২/৪১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১০/১৭ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৮ গতে ১০/১৮ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৮, শুক্রবার, ১৮ জুন ২০২১। অষ্টমী অপরাহ্ন ৪/২১। উত্তরফল্গুনী নক্ষত্র সন্ধ্যা ৬/৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৫৩ মধ্যে ও ৩/৩৪ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ গতে ৬/৪৭ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/১৯ মধ্যে। 
৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (হাফটাইম)

10:20:17 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (৩৭ মিনিট)

10:08:10 PM

ইউরো কাপ: স্লোভাকিয়াকে ১-০ গোলে হারাল সুইডেন

08:22:52 PM

ইউরো কাপ: সুইডেন ১-স্লোভাকিয়া ০ (৭৭ মিনিট)

08:07:38 PM

বৃষ্টির জমা জলে মাছ ধরার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের
রাস্তায় বৃষ্টির জমা জলে মাছ ধরাই কাল হল। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ...বিশদ

07:57:16 PM

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল: বৃষ্টির কারণে ম্যাচের প্রথম দিনের খেলা বাতিল ঘোষণা

07:21:48 PM