Bartaman Patrika
অমৃতকথা
 

প্রণবের মাত্রা

কোন কোন উপনিষদে প্রণবের ত্রিমাত্রার কথা, এবং কোন কোন উপনিষদে প্রণবের চারি মাত্রার উল্লেখ দেখা যায়। অ+উ+ম—ত্রিমাত্রা হইল এই; এতদতিরিক্ত আর এক চতুর্থ মাত্রা প্রণবে আছে।
প্রণবের ত্রিমাত্রার এক একটিকে যাঁহারা পৃথক্‌ পৃথক্‌ ভাবে উপাসনা করেন তাঁহারা লাভ করেন অপর ব্রহ্মকে—ইহা মৃত্যুর অধীন। কেবল ‘অ’কার মাত্রার উপাসকবৃন্দ পার্থিব লোক প্রাপ্ত হইয়া তপস্যা, ব্রহ্মচর্য্য ও শুদ্ধাভাবিত জীবনে মহিমা অনুভব করেন, কেবল ‘উ’কার মাত্রার উপাসকগণ লাভ করেন চন্দ্রলোক, ঐশ্বর্য্যভোগের পর যেখান হইতে তাঁহাদের পুনরাবর্ত্তন হয় এই পৃথিবীতে। খণ্ডিত ভাবে প্রণবমন্ত্রের উপাসনার ফল এইরূপেই। কিন্তু যিনি অখণ্ড ভাবে অ+উ+ম—এই ত্রিমাত্রক প্রণবের উপাসক, তিনি প্রাপ্ত হন তেজোময় সূর্য্যলোক। সর্পের জীর্ণ নির্ম্মোক ত্যাগের ন্যায় তিনি সর্ব্ব পাপ হইতে মুক্ত হইয়া ব্রহ্মলোকে উন্নীত হন এবং পরম পুরুষের দর্শন লাভ করেন। শান্ত, অজর, অভয়, সর্ব্বোত্তম পর ব্রহ্মকেই তিনি পান।
মাণ্ডুক্যোপনিষদের উক্তি—“পাদা মাত্রাঃ, মাত্রাশ্চ পাদাঃ”; পাদই মাত্রা, এবং মাত্রাই পাদ। ব্রহ্ম এবং প্রণবের একাত্মতা প্রদর্শনের প্রয়োজনেই এবম্বিধা উক্তি। ব্রহ্মের পাদসমূহই প্রণবের মাত্রা এবং প্রণবের মাত্রাসমূহই ব্রহ্মের পাদ। জাগ্রৎ, স্বপ্ন ও সুষুপ্তি—ব্রহ্ম বা আত্মার এই তিন পাদ; মাত্রাহীন ব্রহ্ম তুরীয়। ব্রহ্ম বা আত্মার এই তিন পাদ হইলেন প্রণবের ত্রিমাত্রা। জাগ্রৎ-স্থান বৈশ্বানর হইলেন প্রণবের প্রথম ‘অ’কার মাত্রা; স্বপ্নস্থান তৈজসই প্রণবের দ্বিতীয় মাত্রা ‘উ’কার এবং সুষুপ্তিস্থান প্রাজ্ঞই প্রণবের তৃতীয় মাত্রা ‘ম’কার। এ তিনের উপাসনায় স্তরানুক্রমিক ফললাভ। কিন্তু, মাত্রাহীন প্রণব তুরীয়, ব্যবহারাতীত, প্রপঞ্চের নিবৃত্তিস্থল, শিবময়, অদ্বৈত ও পরমাত্মস্বরূপ। এ তত্ত্ব যিনি অবগত, তিনি স্বয়ং পরমাত্মাতেই প্রবেশ করেন—“সংবিশত্যাত্মনাত্মানং।”
প্রণবের চারি মাত্রায় যজ্ঞ, বেদ, দেবতা, ছন্দঃ ও উচ্চাবচ লোকসমূহের অধিষ্ঠান কিরূপে বিদ্যমান, নৃসিংহতাপনী উপনিষদে উহার বিস্তৃততর বর্ণনা লভ্য। প্রণবের প্রথম মাত্রা ‘অ’কার—পৃথিবী, ঋগ্বেদ, ব্রহ্মা, বসুগণ, গায়ত্রী ছন্দঃ ও গার্হপত্য অগ্ন্যাত্মক; দ্বিতীয় মাত্রা ‘উ’কার—অন্তরীক্ষ, যজুর্ব্বেদ, বিষ্ণু, রুদ্রগণ, ত্রিষ্টুপছন্দঃ ও দক্ষিণাগ্ন্যাত্মক; তৃতীয় মাত্রা ‘ম’কারে আছে স্বর্গ, সামবেদ, রুদ্র, আদিত্যগণ, জগতীছন্দঃ ও আহবনীয় অগ্নি এবং চতুর্থ মাত্রায় সোমলোক, ওঁকার, অথর্ব্ববেদ, সব্বর্ত্তক অগ্নি, মরুদ্‌গণ ও বিরাট ছন্দঃ বিদ্যমান। সমগ্র বিশ্বই যে প্রণবে অবস্থিত অথবা প্রণব যে সর্ব্বব্যাপী, সর্ব্বাত্মক, তাহাই এই উপনিষদের প্রতিপাদ্য। প্রণবব্রহ্ম এক ও অদ্বিতীয়; আর এই সকলই তাঁহার লীলাবিগ্রহ।
প্রণবনাদ
প্রণব ঈশ্বরের বাচক। বাচক অর্থে অভিধায়ক শব্দ। অর্থাৎ, প্রণব এমন একটি শব্দ যাহার মাধ্যমে ঈশ্বর সম্বন্ধীয় পূর্ণ জ্ঞান লাভ হয়। প্রণবের ভিতরেই ঈশ্বরের সকল শক্তি, সকল মহিমা, সামগ্রিক স্বরূপ বিদ্যমান। ব্রহ্মের কোনও নাম নাই; কিন্তু নামকরণ যদি করিতেই হয় তবে এমন নাম নির্বাচন করিতে হইবে, যাহার ভিতরে সকল শব্দের একীভূত সমাবেশ রহিয়াছে, তবেই সেই নাম হইবে সার্থক ও পূর্ণাঙ্গ। “ও” বা ‘প্রণব’—সকল শব্দের জনক। লক্ষ মানুষের মেলায় লক্ষ কথা হইতেছে, দূর হইতে কর্ণপাত কর, শুনিবে শুধু “ওম্‌”। এই “ও” হইলেন নাদব্রহ্ম; এই “ও”ই ব্রহ্মের স্বাভাবিক নাম। নাম ও নামী অভিন্ন। ব্রহ্ম ও প্রণবেও অভিন্ন সম্বন্ধ।
ঈশ্বরের প্রণব নামটি মানুষের দেওয়া নয়—ইহা অপ্রাকৃত। আপন পরম কারণনাদেই পরমেশ্বর আপন নাম ঘোষণা করিতেছেন। ঐ অনন্ত পুরাতন ব্যোমব্যাপিয়া অনাদিকাল হইতে অনুরণিত হইতেছে ঐ পর নাদ “ও”। ভোগীদের শুনিবার কাণ নাই, তাই শুনিতে পায় না; কিন্তু, যোগীরা তাহা শুনিতে পান। ঐ নাদময় ব্রহ্মের বিচিত্র মূর্চ্ছনা তাঁহারা আপন শরীরাভ্যন্তরেও শুনিয়া থাকেন।

স্বামী নির্ম্মলানন্দের ‘শ্রীশ্রীপ্রণবানন্দ—শত রূপে, শত মুখে’ থেকে
21st  May, 2020
প্রণবের উপাসনা

প্রণবই ব্রহ্ম, পুনশ্চ প্রণবই ব্রহ্ম লাভের উপায়। বেদান্তশাস্ত্রে প্রণবই উপায় ও উপেয়রূপে বর্ণিত। কঠোপনিষৎ শুনাইলেন—প্রণবই পরব্রহ্মোপাসনার শ্রেষ্ঠ আলম্বন বা প্রতীক—ইহা জানিলে ব্রহ্মলোকে মহীয়ান্‌ হওয়া যায়। বেদসমূহ অবিরুদ্ধ ভাবে যে অভীষ্ট বস্তুর প্রতিপাদন করেন, সকল তপস্যা যাঁহার প্রাপ্তির উপায়স্বরূপ এবং যাঁহার জন্য মানুষ ব্রহ্মচর্য্য অবলম্বন করে, তাঁহা হইল ‘ও” বা প্রণব।
বিশদ

প্রণবশক্তি

 আলোকতরঙ্গ ও নাদতরঙ্গ উভয়েরই আছে প্রচণ্ড, অভাবনীয় গতি—ইহা আধুনিক বিজ্ঞানসম্মত। যেখানে গতি, সেখানেই শক্তি। সমস্ত জ্যোতিঃ, সমস্ত নাদের যেমন এক মৌলিক উৎস আছে, সমস্ত শক্তিরও তেমনি এক মহাকারণ আছেন, তিনিই প্রণব।
বিশদ

22nd  May, 2020
 ব্রহ্মশক্তি

  আজকাল মানুষের মধ্যে একটা অবস্থা এসেছে—ফাঁকি দিয়ে সব কর্ম জয় করবো। এ পথে কিভাবে সব কিছু সুন্দর হবে? আমার মনে হয়, অতীতে যে পথ ধরে ভারতবর্ষে একটি সভ্যতা এসেছিল, যে সভ্যতার মধ্যে সুন্দর শিক্ষা, সুন্দর ভাবধারা প্রকাশিত হয়েছিল, সে পথেই আজ সকলকে আসতে হবে, নতুবা ভারতবর্ষকে আর রক্ষা করা যাবে না। আর সে পথ হলো অধ্যাত্ম পথ। বিশদ

20th  May, 2020
 দেবতা

 যাঁরা ভগবৎ কৃপা লাভ করেছেন, তাঁরাও এ পৃথিবীর মানুষ। আর এই পৃথিবীই হলো একমাত্র সাধনক্ষেত্র। দেব জগতের দেবতাগণ ভগবানকে জানেন না। ভগবানকে জানতে হলে বা তাঁকে উপলব্ধি করতে হলে দেবতাদেরও এই মাটির পৃথিবীতে এসে বসবাস করতে হবে এবং সাধনা করতে হবে। বিশদ

19th  May, 2020
ভক্ত ভগবানের লীলা প্রসঙ্গ

 এ পৃথিবীতে সকলেই বারবার আসছি। এর কারন কি? যদি বলা যায় যে এ পৃথিবীই হলো মানুষ আসবার জগৎ, তাহলে তো বলতে হয় এই স্থূল দেহ ধরবার জন্য এ ব্রহ্মাণ্ডে কি অন্য কোন জগৎ নেই? আমরা সকলেই শুনেছি যে এই পৃথিবীর ন্যায় অসংখ্য জগৎ নাকি আরও আছে। বিশদ

18th  May, 2020
আচার্যদেব

 ১৮৯৪ খ্রীষ্টাব্দের ১৪ই ফেব্রুয়ারি আমার স্মৃতিপটে অন্যান্য দিন হইতে সম্পূর্ণ স্বতন্ত্র পবিত্র দিবস হইয়া রহিয়াছে ঃ কারণ ঐ দিনেই আমি সর্বপ্রথম সেই মহাপুরুষ সেই ধর্ম-জগতের মহাবীর স্বামী বিবেকানন্দের মূর্তি দর্শন ও তাঁহার কন্ঠস্বর শ্রবণ করি, যিনি দুই বৎসর পরে আমায় শিষ্যপদে বরণ করিয়া অপার আনন্দ ও বিস্ময়ে অভিভূত করিয়াছিলেন।
বিশদ

17th  May, 2020
 স্বধর্ম

সব বস্তুরই একটা ‘স্বধর্ম’ থাকে। মানুষের স্বধর্ম কি? মানুষের স্বধর্ম নিজেকে জানা, ঠিক ঠিক নিজেকে বুঝতে পারা এবং নিজের যে লক্ষ্য, চরম লক্ষ্য— ‘পরমার্থ— সেই পরমার্থকে পাওয়া। এইটি হলো মনুষ্য-ধর্ম, মানুষের স্বধর্ম।
বিশদ

16th  May, 2020
শ্রীরামকৃষ্ণ: এক নতুন ধর্মের প্রবক্তা

 ‘এসেছে এক নতুন মানুষ দেখবি যদি আয় চলে’। এই গান আমরা অনেক সময়ে গাই, বিশেষ করে ঠাকুরের জন্মতিথি উপলক্ষে নগরসঙ্কীর্তনে। বাস্তবিক শ্রীরামকৃষ্ণ ‘এক নতুন মানুষ’। আমাদের আলোচ্য বিষয়— ‘শ্রীরামকৃষ্ণ ঃ এক নতুন ধর্মের প্রবক্তা’। বিশদ

15th  May, 2020
 ঈশ্বর

বেদান্তের তিনটি চিন্তাপদ্ধতি আছে। প্রথমতঃ আমরা তিনটি পদ্ধতিই উল্লেখ করব। তারপর তাদের মধ্যে সামঞ্জস্য আমরা দেখাব। প্রথমেই দ্বৈত পদ্ধতির আলোচনা করা যাক।
বিশদ

14th  May, 2020
 বেদান্ত

কতক মানুষ মনে করে, বেদান্ত পুরোপুরিই একটি তাত্ত্বিক শাস্ত্র, কল্পনাভিত্তিক ও বাস্তব জীবনে ব্যবহারযোগ্য নয়। এধরনের চিন্তা-ভাবনা সত্যের বিপরীত। জগতে যতরকম ‘দর্শন’ আছে, তার মধ্যে বেদান্তই সবচেয়ে বেশী ব্যবহারযোগ্য।
বিশদ

13th  May, 2020
অসৎসঙ্গ

  অসৎসঙ্গ সর্বদা পরিহার করবে। অসৎসঙ্গ করার বদলে একা থাকা ভাল। আমাদের অসৎসঙ্গ ও বাজে বিষয় ত্যাগ করা উচিত। প্রথমে নিজেকে শ্রদ্ধা করতে শেখো। তাহলেই অপরকে শ্রদ্ধা করতে পারব। সাহসী হও। কোন কিছুতেই ভীত হয়োনা।
বিশদ

12th  May, 2020
ভক্ত

গুরুজী আজ তাঁর ভক্তকে ডেকেছিলেন। ভক্ত গিয়ে তাঁকে প্রণাম করলে গুরুজী বলতে লাগিলেন— “আমাদের নিজেদের কাজটুকু করে যেতে হবে। পথে অনেক বাধা-বিপত্তি আসবে। কিন্তু তার জন্য থেমে গেলে চলবে না। প্রতিবন্ধকতাকে এড়িয়ে না গিয়ে পেরিয়ে যেতে হবে। বিশদ

11th  May, 2020
প্রণব 

মহাজলধির জলে যেমন লুক্কায়িত থাকে আকুল উচ্ছাস, কমল কলিকায় যেমন গুপ্ত থাকে পবিত্র পরিমল, এ গায়ত্রী ঋষিদের শ্রবণের পথে প্রবেশ করে তাদের হৃদয়ের নিদ্রিত উচ্ছাস জাগায়ে তুলতঃ তাঁর তখন ক্ষুদ্র অং সৃষ্টি ভেদবুদ্ধির অতীতে সর্বব্যাপী বিশ্বসত্তার সাথে একাত্মকার অনুভব করতেন। 
বিশদ

10th  May, 2020
গায়ত্রী 

মহাজলধির জলে যেমন লুক্কায়িত থাকে আকুল উচ্ছাস, কমল কলিকায় যেমন গুপ্ত থাকে পবিত্র পরিমল, এ গায়ত্রী ঋষিদের শ্রবণের পথে প্রবেশ করে তাদের হৃদয়ের নিদ্রিত উচ্ছাস জাগায়ে তুলতঃ তাঁর তখন ক্ষুদ্র অং সৃষ্টি ভেদবুদ্ধির অতীতে সর্বব্যাপী বিশ্বসত্তার সাথে একাত্মকার অনুভব করতেন।  
বিশদ

09th  May, 2020
জগৎ 

এই জগৎ-যা আমাদের সর্ব্বেন্দ্রিয়ের গোচরে, জন্ম ও মৃত্যু নিয়ে যার সাথে আমাদের নিত্য সম্পর্ক বিরাজমান, ভেবে দেখলে এ জগতের আমরা কিছুই জানিনা। কিছুই বুঝিনা বলে এই জগৎ আমাদের নিকট অজ্ঞাত ও অজ্ঞেয় রূপে রয়েছে চিরদিন। 
বিশদ

08th  May, 2020
 ধ্যান

আত্মানন্দ শুধুমাত্র ধ্যান-তপস্যাতেই ডুবিয়া থাকিতে পারেন নাই। প্রকৃতপক্ষে ‘আত্মনো মোক্ষার্থৎ জগদ্ধিতার চ’ ইহাই ছিল তাঁহার শ্রীগুরুর প্রত্যাদিষ্ট জীবনাদর্শ। তাই ‘শিবজ্ঞানে জীবসেবা’র আবেদনও তাঁহার হৃদয়ে জ্ঞানচর্চা বা ভক্তিসাধনারই অনুরূপ সাড়া জাগাইত।
বিশদ

07th  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: করোনা-আতঙ্কে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে আর্সেনিক অ্যালবাম-৩০ ওষুধের চাহিদা তুঙ্গে উঠেছে। চাহিদার জেরে মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মীরা ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছেন।   ...

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম ১৯১৯-জয়পুরের ...বিশদ

07:03:20 PM

গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM