Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
করোনার মধ্যে গরিব থেকে ধনী
 

না, গরিব তিনি সত্যিই ছিলেন না। মুকেশ আম্বানির কথাই বলছি। কিন্তু লকডাউনের জেরে সম্পত্তি কমে গিয়েছিল তাঁর। তাঁকে টপকে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা হয়ে উঠেছিলেন এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি।  
বিশদ

26th  April, 2020
কুমারস্বামীর ছেলের বিয়ে 

লকডাউন সাধারণ মানুষের জন্য। যাঁরা এই সময়ে বিয়ে পিছতে পারেননি, তাঁদের ব্যাপক কষ্ট করতে হয়েছে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব মানা, বেশি আমন্ত্রিত না আনা... সব মানতে হয়েছে।  
বিশদ

26th  April, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: করোনা-আতঙ্কে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে আর্সেনিক অ্যালবাম-৩০ ওষুধের চাহিদা তুঙ্গে উঠেছে। চাহিদার জেরে মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মীরা ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। ...

 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM