Bartaman Patrika
রাজ্য
 

 দক্ষিণ ২৪ পরগনায় বিদ্যুৎ পরিস্থিতি
কবে স্বাভাবিক হবে, অন্ধকারে প্রশাসন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জেলার সার্বিক বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে কতদিন লাগবে, তা নিয়ে পুরোপুরি অন্ধকারে প্রশাসন ও বিদ্যুৎ বণ্টন কোম্পানির আধিকারিকরা। ২৯টি ব্লকের অধিকাংশ বসত এলাকাই এখন অন্ধকারে। ওই সব জায়গায় বিদ্যুতের অভাবে পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। মোবাইলও চার্জ হচ্ছে না। পুরসভাগুলিতে জলের জন্য শুরু হয়েছে হাহাকার। গাড়ি করে জল দেওয়ার পরিকল্পনা থাকলেও বিদ্যুৎ না থাকায় তাও করা যাচ্ছে না। পরিস্থিতি এমনই যে, বারুইপুর হাসপাতালে ব্ল্যাড ব্যাঙ্ক বন্ধ রাখতে হয়েছে।
আধিকারিকদের কথায়, অজস্র নদীতে ঘেরা সুন্দরবনের ভৌগোলিক অবস্থান এমনিতেই দুর্গম। রাস্তা থেকে অলিগলি বড় বড় গাছ পড়ে অবরুদ্ধ হয়ে রয়েছে। একই অবস্থা মূল ভূখণ্ডের মধ্যে থাকা ব্লক, পুরসভা, পঞ্চায়েত সমিতি এলাকায়। ফলে এখনও পর্যন্ত সব জায়গায় পৌঁছতে পারেনি কোম্পানির লোকজন। সেই কারণে কতগুলি খুঁটি পড়ে গিয়েছে, তার সঠিক হিসেবও পাওয়া যায়নি। পাশাপাশি সেই সব জায়গায় আলো ফিরিয়ে আনতে কতদিন লাগতে পারে, তা নিয়েও কার্যত দিশাহারা অবস্থা। যদিও শুক্রবার জেলা প্রশাসন প্রাথমিকভাবে একটি হিসেব দিয়ে বলেছে, ৩৫ হাজারের বেশি আলোকস্তম্ভ ভেঙেছে। তবে বিদ্যুৎ আধিকারিকদের কথায়, সংখ্যাটা এক থেকে দু’লাখের উপর চলে যাবে।
সাড়ে ছ’মাস আগে সুন্দরবনের জনপদগুলিতে বুলবুল ঝড় আছড়ে পড়েছিল। যদিও উম-পুনের মতো তার ব্যাপকতা এবং এত দীর্ঘ সময় ধরে দাপট ছিল না। সুন্দরবনের কয়েকটি ব্লকের উপরে আঘাতটা বেশি ছিল বুলবুলের। সেই সময়ও সাগর, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, নামখানা, বকখালি, ফ্রেজারগঞ্জ, বাসন্তী, গোসাবাতে একইভাবে প্রচুর সংখ্যায় খুঁটি পড়ে গিয়েছিল। তা ঠিক করতে দেড় মাসের বেশি সময় লেগেছিল। এবার গোটা জেলায় তার চেয়ে অনেক অনেক বেশি খুঁটি পড়েছে। ট্রান্সফরমার অকেজো হয়েছে। কোথাও কোথাও বিদ্যুৎ বিতরণ কেন্দ্রগুলির ক্ষতি হয়েছে। এক আধিকারিক বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে পুরো হিসেব পাওয়া যাবে।
এমনিতে লকডাউনে অচলাবস্থা। এই অবস্থায় এত বিপুল সংখ্যায় খুঁটি জোগাড় করে তা প্রতিটি জায়গাতে পৌঁছনো সহজ নয়। অনেক জায়গাতে সরাসরি গাড়ি যায় না। নৌকা বা ভুটভুটি করে নিয়ে যেতে হবে। সব মিলিয়ে অনেকটা সময় লেগে যাবে।
এদিকে, বিদ্যুৎ না থাকায় রাজপুর-সোনারপুর, বারুইপুর, জয়নগর-মজিলপুর, মহেশতলা, বজবজ, পুজালি থেকে গ্রামীণ এলাকায় পানীয় জল সরবরাহ হচ্ছে না। ফলে শুরু হয়েছে হাহাকার। দীর্ঘ লাইন পড়ছে টিউবওয়েলের সামনে। অন্যদিকে সার্বিক ক্ষয়ক্ষতি নিয়ে প্রাথমিক একটা হিসেব দিয়েছে প্রশাসন। তা হল, প্রায় আড়াই লাখ গাছ নষ্ট হয়েছে। সাতজন মারা গিয়েছেন ঝড়ের জেরে। প্রচুর ঘর ভেঙেছে। ৫০টি জায়গাতে নদী বাঁধ ভেঙেছে।

রাজ্যে করোনায় নতুন করে আক্রান্ত ১৩৫, মৃত আরও ৬ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন করে ১৩৫ জন আক্রান্ত হলেন করোনায়। মারা গেলেন আরও ৬ জন। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে এ খবর জানিয়েছে। তারা জানিয়েছে, মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩৩২। সক্রিয় আক্রান্ত ১৮৪৬ জন, মৃত্যু বেড়ে হয়েছে ১৯৩।   বিশদ

মমতাকে রাষ্ট্রপতি ও হাসিনার ফোন 

নয়াদিল্লি, ২২ মে: উম-পুনের তাণ্ডবে লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গ। এই বিপর্যয় সম্পর্কে খোঁজখবর নিতে শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাশাপাশি বাংলায় তিনি ট্যুইট করেছেন।  বিশদ

পশ্চিমবঙ্গ, ওড়িশায় বিমার টাকা দ্রুত দেওয়ার নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইক্লোন উম-পুনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গ। তারপর আছে ওড়িশা। এই দুই রাজ্যে যাতে ক্ষতিগ্রস্তদের বিমার টাকা দ্রুত দেওয়া হয়, তার নির্দেশ দিল বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া।   বিশদ

মমতার সঙ্গে কপ্টারে বিপর্যয় দেখেই
হাজার কোটি সাহায্য ঘোষণা মোদির
অন্তত এক লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে:মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধ্বংসী ঘূর্ণিঝড়ে রাজ্যে এক লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আকাশপথে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার দুর্গত এলাকা ঘুরে দেখার পর ওই কথা বলেন তিনি। তার আগে বসিরহাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বাংলায় ৮০ জনের মৃত্যুতে আমি অত্যন্ত মর্মাহত। এই ভয়াবহ সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে প্রধানমন্ত্রী ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন। প্রধানমন্ত্রী বলেন,এই সঙ্কটে গোটা দেশ বাংলার পাশে আছে।
বিশদ

উম-পুন: মমতার তহবিলে
৫০ লক্ষ টাকা রাজ্যপালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন ঝড়ের তাণ্ডবের দরুণ বিপুল ক্ষয়ক্ষতির মোকাবিলায় রাজ্য সরকারের দিকে ব্যক্তিগত সাহায্যের হাত বাড়িয়ে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। শুক্রবার তিনি এই খাতে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ লক্ষ টাকা দান করলেন।
বিশদ

 রেশন গ্রাহকদের সম্পর্কে
তথ্য চাইল কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ)রেশন গ্রাহকদের সম্পর্কে রাজ্য সরকারের কাছে তথ্য চাইল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। মন্ত্রকের ডিরেক্টর (পিডি) সম্প্রতি এব্যাপারে রাজ্য খাদ্য দপ্তরের প্রধান সচিব তথা ফুড কমিশনারকে চিঠি দিয়েছেন।
বিশদ

কলকাতাকে স্বমহিমায় ফেরাতে
সাতদিন সময় চাইলেন ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড়ের দাপটে কার্যত লণ্ডভণ্ড শহর কলকাতা। উপড়ে গিয়েছে একের পর এক গাছ। ভেঙেছে বাতিস্তম্ভ। জল নেই, বিদ্যুৎ পরিষেবা ব্যাহত। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে শহরবাসীর কাছে সাতদিন সময় চাইলেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম।
বিশদ

বাঙ্গুরে ফোন খারাপ, মেডিক্যালে পায়ে
হেঁটেই ১০ তলা উঠছেন স্বাস্থ্যকর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার সাইক্লোন উম-পুনের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হল রাজ্যের করোনা মোকাবিলার পরিকাঠামোর। বৃহস্পতিবার স্বাস্থ্যভবনের তথ্যপ্রযুক্তি শাখার সার্ভার বসে যাওয়ায় লিঙ্ক ফেলিওর হয়। সেকারণে বুলেটিন প্রকাশ সহ যাবতীয় কাজে ব্যাপক সমস্যা হয়। বিশদ

  ঘূর্ণিঝড়ে স্কুলের ক্ষয়ক্ষতির প্রাথমিক
রিপোর্ট আজই হাতে পাবে সরকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের তাণ্ডবে বিভিন্ন স্কুলের ক্ষতির হিসেব আজ শনিবার সন্ধ্যায় রাজ্য সরকারের হাতে তুলে দিতে চায় শিক্ষা দপ্তর। শুক্রবার এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে ডিআইদের।
বিশদ

করোনা ও টিবি’র খোঁজ রাজ্যে
একসঙ্গে চলবে, কার্যক্রম ঘোষণা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও টিবি’র মোকাবিলা একযোগে করার সিদ্ধান্ত নিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। সেই অনুযায়ী রাজ্যজুড়ে এক বিস্তারিত কার্যক্রমের কথা শুক্রবার ঘোষণা করল স্বাস্থ্যভবন। সেই অনুযায়ী, ইনফ্লুয়েঞ্জার মতো অসুখ বা আইএলআই ও তীব্র শ্বাসকষ্টের সমস্যা বা ‘সারি’ রোগীদের সন্ধানে বাড়ি বাড়ি ঘোরার সময় থেকেই শুরু হবে টিবি রোগীদেরও সন্ধানপর্ব।
বিশদ

  পোস্টাল এজেন্টদের জন্য নিয়মে শিথিলতার আর্জি কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে চতুর্থ দফার লকডাউন চলছে। যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক না হওয়ায় থমকে গিয়েছে বহু কাজ বা পরিষেবা। সেই কারণে বিভিন্ন ক্ষেত্রে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বিশদ

  উম-পুন: মোদির ঘোষণাকে স্বাগত, জাতীয় বিপর্যয়ের দাবিতে অনড় বাম-কং

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। বিশদ

মহাপ্রলয়ের বলি ৮০
মমতার আর্জি শুনে আজ রাজ্যে মোদি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রীকে অনুরোধ করব, প্রবল ঝড়ে রাজ্যের এই ভয়াবহ বিপর্যয়ের ছবি একবার নিজের চোখে এসে দেখে যান। আমি নিজেও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শনে যাব। এমন বিপর্যয় জীবনে দেখিনি। বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে একথা বলার অব্যবহিত পর জানা যায়, তাঁর অনুরোধে সাড়া দিয়ে শুক্রবারই রাজ্যের ঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শনে আসছেন প্রধানমন্ত্রী। বেলা ১০টা ২০ মিনিটে তিনি কলকাতা বিমানবন্দরে নামবেন। তারপর আকাশপথে প্রধানমন্ত্রীকে দুর্গত এলাকা ঘুরে দেখাবেন মুখ্যমন্ত্রী। ঘূর্ণিঝড় বিধ্বস্ত বসিরহাটে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকও হবে।
বিশদ

22nd  May, 2020
 তাণ্ডবে ছারখার সাত জেলা,
ফের ঘুরে দাঁড়ানোই চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সন্ধ্যার পর থেকে যাঁরা ঘরের দরজা এঁটে দমবন্ধ করে সর্বনাশের প্রহর গুনছিলেন, পরদিন সকালে উঠে তাঁরা দেখলেন সুপার সাইক্লোনের ধ্বংসলীলা। দেখা গেল, উদ্দাম হামলা চালিয়ে উম-পুন দক্ষিণবঙ্গের খানসাতেক জেলাকে ছারখার করে দিয়েছে।
বিশদ

22nd  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...

 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM