Bartaman Patrika

মমতার সঙ্গে কপ্টারে বিপর্যয় দেখেই
হাজার কোটি সাহায্য ঘোষণা মোদির
অন্তত এক লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে:মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধ্বংসী ঘূর্ণিঝড়ে রাজ্যে এক লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আকাশপথে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার দুর্গত এলাকা ঘুরে দেখার পর ওই কথা বলেন তিনি। তার আগে বসিরহাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বাংলায় ৮০ জনের মৃত্যুতে আমি অত্যন্ত মর্মাহত। এই ভয়াবহ সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে প্রধানমন্ত্রী ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন। প্রধানমন্ত্রী বলেন,এই সঙ্কটে গোটা দেশ বাংলার পাশে আছে।
বিশদ
সঙ্কটে একজোটে কাজ করার ডাক মমতার
মোদির করোনা প্যাকেজ
নিষ্ঠুর পরিহাস: সোনিয়া

সন্দীপ স্বর্ণকার,নয়াদিল্লি, ২২ মে: কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর ডাকা বিরোধী দলের বৈঠকে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে অটুট রাখতে একজোট হওয়ার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেত্রীর ওই প্রস্তাবের সঙ্গে যেমন উপস্থিত ২২টি বিরোধী দলই সহমত পোষণ করল, তেমনি একইসঙ্গে ঘূর্ণিঝড় বিধ্বস্ত পশ্চিমবঙ্গের পাশে আছি, বলেও তারা জানাল।
বিশদ

শূন্যের নীচে নামবে জিডিপি,
এবার বলছে রিজার্ভ ব্যাঙ্কও
আমানত ও বাড়ি-গাড়ির ঋণে কমছে সুদ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ মে: প্রধানমন্ত্রী ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা সত্ত্বেও কি অর্থনীতির চাকা ইতিবাচক দিকে ঘুরবে না? এই সংশয় তৈরি হয়েছে খোদ রিজার্ভ ব্যাঙ্কের অর্থনীতি সংক্রান্ত পূর্বাভাসেই। আজ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, চলতি আর্থিক বছরের শেষে জিডিপি বৃদ্ধির হার হতে চলেছে নেগেটিভ। অর্থাৎ শূন্যেরও নীচে। 
বিশদ

বিদ্যুৎ-পানীয় জল নেই,
বিক্ষোভ, অবরোধ
বিপর্যস্ত মোবাইল ফোন, ইন্টারনেটও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড়ের দাপট কেটে যাওয়ার প্রায় ৪৮ ঘণ্টা পরেও কার্যত লণ্ডভণ্ড শহর এবং শহরতলির বিস্তীর্ণ এলাকা। সবচেয়ে বিপর্যস্ত দুই ২৪ পরগনা। কোথাও জমা জল এখনও সরেনি, কোথাও গাছ পড়ে অবরুদ্ধ রাস্তা।
বিশদ

মাথায় হাত ৭৫০ হকারের
রুজি-রোজগারের শেষ সম্বলও
উড়িয়ে নিয়ে গেল উম-পুন ঝড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোদের উপর বিষ ফোঁড়া। দু’মাসের বেশি সময় ধরে রোজগার বন্ধ। লকডাউন উঠলে রোজগারের যে সম্ভাবনা ছিল, তাও কেড়ে নিল ঘূর্ণিঝড়। উম-পুন সব উড়িয়ে নিয়ে যাওয়ায় এখন মাথায় হাত সেক্টর ফাইভের সাড়ে সাতশোরও বেশি হকার পরিবারের।
বিশদ

বাংলাদেশে উম-পুনের তাণ্ডবে
মৃত্যু বেড়ে ২২, ব্যাপক ক্ষতি

ঢাকা, ২২ মে: সুপার সাইক্লোন উম-পুনের তাণ্ডবে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হল ২২। পাশাপাশি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে উপকূলবর্তী এলাকা। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সবথেকে ক্ষতিগ্রস্ত জেলা যশোর থেকেই বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে শুক্রবার।
বিশদ

অযোধ্যায় সমতল করার সময়
রামমন্দির নির্মাণক্ষেত্রে মিলল
শিবলিঙ্গ ও বহু দেব-দেবীর মূর্তি

  অযোধ্যা, ২২ মে: প্রায় পাঁচ ফুট শিবলিঙ্গ থেকে শুরু করে নানা দেব-দেবীর মূর্তি। অযোধ্যায় রামমন্দির নির্মাণের জন্য জমি সমতল করার কাজ চলাকালীন এসব পুরাতন সামগ্রী উদ্ধার হয়েছে বলে দাবি করল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।
বিশদ

রাশিয়ায় একদিনে সর্বাধিক মৃত্যু,
ব্রাজিলে মৃত ২০ হাজার ছাড়াল

ওয়াশিংটন, ২২ মে: করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু। তার জেরেই ব্রাজিলে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল। পাশাপাশি, একদিনে রাশিয়ায় সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আমেরিকায় করোনা রোগীর মৃত্যু ছাড়িয়েছে ৯৬ হাজার। এই পরিস্থিতিতে সেখানে হু হু করে বাড়ছে বেকারত্ব।
বিশদ

নয়া রেকর্ড, এবার একদিনে করোনা
আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়াল

অ্যাক্টিভ কেসে পাঁচে ভারত 

নয়াদিল্লি, ২২ মে: রেকর্ডের পর রেকর্ড! সংক্রামিতের সংখ্যা প্রায় প্রতিদিনই বাড়ছে। সেই সঙ্গে তৈরি হচ্ছে নতুন রেকর্ড। স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৮ জন। এর আগে একদিনে এত মানুষ সংক্রামিত হননি। বিশদ

এয়ার ইন্ডিয়ায় টিকিট বুকিং শুরু,
বিরোধিতা করছে তামিলনাড়ু

  নয়াদিল্লি, ২২ মে: ঠিক দু’মাস পর। ২৫ মে থেকে দেশের মধ্যে ধাপে ধাপে শুরু হতে চলেছে বিমান পরিষেবা। যাত্রীদের জন্য জারি করা হয়েছে নির্দিষ্ট নির্দেশিকা। পাশাপাশি কোন কোন রুটে বিমান চলবে, তা বৃহস্পতিবারই ঠিক করে দিয়েছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।
বিশদ

সুগন্ধী শিল্পের বাজারেও থাবা
চীনের, দেশীয় ব্যবসা ধুঁকছে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: করোনার চোখরাঙানি এড়িয়ে পুরোপুরি ছন্দে ফিরতে পারেনি দেশীয় শিল্প, একপ্রকার খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। কিছুদিন আগেও ভোগ্যপণ্যের হাত ধরে এদেশে ব্যবসা বাড়ানোর চেষ্টায় ছিল সুগন্ধী শিল্প। এই অবস্থায় মুখ থুবড়ে পড়েছে সেই ব্যবসাও।
বিশদ

বাংলা অন্যধারার ছবি মুক্তির জন্য খুঁজছে নতুন মাধ্যম 

প্রথম বাংলা ছবি হিসেবে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে দেবেশ চট্টোপাধ্যায় পরিচালিত ‘ইয়ে’। ছবিটিতে অভিনয় করেছেন দেবশঙ্কর হালদার, অর্পিতা ঘোষ, নিত্য গঙ্গোপাধ্যায় প্রমুখ। নতুন অ্যাপ ‘মাই সিনেমা হল’-এ ছবিটি আগামী ২২ মে থেকে দেখা যাবে।  বিশদ

জিওতে এবার বিনিয়োগ
মার্কিন সংস্থা কেকেআরের

নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): দুনিয়াজোড়া লকডাউনের বাজারেও জিওতে মার্কিন বিনিয়োগ অব্যাহত। ফেসবুক, সিলভার লেক, ভিস্তা, জেনারেল আটলান্টিকের পর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ডিজিটাল শাখা জিওতে এবার বিনিয়োগ করতে চলেছে ইক্যুয়িটি সংস্থা কেকেআর।
বিশদ

মুখ ঢেকে যায় মাস্কে 

আপাতত করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই জীবনে চলতে হবে। নানা মহল থেকে এখন উঠে আসছে এই কথাটা। ভাইরাসের সঙ্গে যুঝতে সঙ্গে রাখতে হবে অস্ত্রও। মাস্ক তার মধ্যে অন্যতম। মুখ ঢেকে রাখার এই সংস্কৃতি কীভাবে বদলে দিচ্ছে আমাদের জীবনযাপন, লিখছেন অন্বেষা দত্ত। 
বিশদ

বারান্দায় ঝোলানো দড়িই
এখন রশ্মির ‘জীবনরেখা’

নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): স্বামী করোনা-যোদ্ধা। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। দুই শিশুসন্তান নিয়ে ভাড়ার ফ্ল্যাটে আটকে রয়েছেন রশ্মি (নাম পরিবর্তিত)। নেই কোনও সরকারি সাহায্য। ফ্ল্যাটের বারান্দা বরাবর উপর থেকে ঝুলছে দড়ি।
বিশদ

১৪ দিনের আইসোলেশন বাধ্যতামূলক
শীঘ্রই খেলা চালুর প্রস্তাব পিটারসেনের 

লন্ডন, ২২ মে: ক্রিকেট কবে শুরু হবে কেউ জানে না। এর মধ্যেই নির্দেশিকা জারি করল আইসিসি। করোনা পরবর্তী সময়ে ম্যাচের আগে কমপক্ষে ক্রিকেটারদের ১৪ দিনের আইসোলেশন ট্রেনিং ক্যাম্পের ব্যবস্থা করতে হবে।  বিশদ

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
নিয়ে আশাবাদী রবার্টস

মেলবোর্ন, ২২ মে: চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ভারতীয় ক্রিকেট দলের। বিরাট কোহলিরা চারটি টেস্ট খেলবেন স্টিভ স্মিথদের বিরুদ্ধে। তবে এই সিরিজ নিয়ে এখনো কিন্তু সংশয় পুরোপুরি কাটেনি। বিশদ

কংসাবতীর জল বাড়তেই ঝাঁকে ঝাঁকে
রুই-কাতলা, দূরত্ববিধি উপেক্ষা করে ধরতে ভিড় 

হরিহর ঘোষাল, মেদিনীপুর: উম-পুনের জেরে কংসাবতী নদীর জল বাড়তেই ঝাঁকে ঝাঁকে উঠে এল রুই-কাতলা। সামাজিক দূরত্ববিধি উপেক্ষা করে মেদিনীপুর সদর ব্লকের কঙ্কাবতীতে মাছ ধরতে ভিড় উপচে পড়ল। শুক্রবার সকাল থেকে মাছ ধরতে ভিড় জমাচ্ছেন ঝাড়গ্রাম জেলার মানুষও।  বিশদ

একনজরে
 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

  মুম্বই, ২২ মে (পিটিআই): কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এবং চ্যারিটেবল হাসপাতালের শয্যার ভাড়ার তিনটি ধাপে বেঁধে দিল মহারাষ্ট্র সরকার। একইসঙ্গে সরকার ঠিক করেছে, এই স্ল্যাবের মধ্যে কোভিড-১৯ রোগীদের জন্য মোট বেডের ৮০ শতাংশ ধরে রাখতে হবে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM