Bartaman Patrika
অমৃতকথা
 

 স্বধর্ম

 সব বস্তুরই একটা ‘স্বধর্ম’ থাকে। মানুষের স্বধর্ম কি? মানুষের স্বধর্ম নিজেকে জানা, ঠিক ঠিক নিজেকে বুঝতে পারা এবং নিজের যে লক্ষ্য, চরম লক্ষ্য— ‘পরমার্থ— সেই পরমার্থকে পাওয়া। এইটি হলো মনুষ্য-ধর্ম, মানুষের স্বধর্ম। এই স্বধর্ম প্রাপ্তি না হলে মানুষের কখনও তৃপ্তি হতে পারে না, মানুষ চরিতার্থ বোধ করে না। আমরা সেই যাজ্ঞবল্ক্য ও মৈত্রেয়ী সংবাদের কথা জানি। সেখানে মৈত্রেয়ী জিজ্ঞাসা করেছিলেনঃ ‘হে পতিদেব, তুমি যে উদ্দেশ্যে বনে যাচ্ছ, সমস্ত বিত্ত, সম্পত্তি আমাকে দিয়ে, এগুলির মধ্যে আমি সেই উদ্দেশ্য, সেই তৃপ্তি খুঁজে পাব তো?’ তখন উত্তরে তাঁকে বলতে হয়েছিল— ‘না, তা হবে না। এইটি অন্য জিনিস।’ এটি এমন একটি জিনিস— ‘তদেতৎ প্রেয়ঃ পুত্রাৎ প্রেয়ো বিত্তাৎ প্রোয়াহন্যস্মাৎ সর্বস্মাদন্তরতরং যদয়মাত্মা’। অর্থাৎ ‘এই আত্মা পুত্র হইতে প্রিয়তর, বিত্ত হইতে প্রিয়তর, অপর সকল হইতেই প্রিয়তর; কারণ এই যে আত্মা, ইনি অন্তরতম’। আর অন্য যাদের প্রিয় বলা হচ্ছে— তারা কারা জান? ‘প্রমায়ুকং ভবতি, যদা শ্রোষ্যতি’— এই সব প্রমায়ুক, আজ আছে কাল নেই, আজ থাকবে— কাল থাকবে না। বৈদিক যুগেই এই পরম সত্য আমরা লাভ করেছি। ধর্ম বলতে ভারতের সনাতন ধর্মের এই যে নির্দেশনা— এই নির্দেশনাই আমাদের ঠিক ঠিক পথের নিশানা। আর এরই যে ‘হুঁশ’— শ্রীঠাকুর যাকে বললেন ‘মানহুঁশ’— এই হলো মানব ধর্ম, যেটি সর্বদা থাকবে।
কিন্তু পরে ধর্মের ব্যবহারের পরিপ্রেক্ষিতে ধর্মের অনেক রূপ লক্ষ্য করা গেছে। বিভিন্ন সময়ে বিভিন্ন আচার্য এসেছেন, সত্যদ্রষ্টা ঋষি এসেছেন, তাঁরা সত্য যেমন যেমন উপলব্ধি করেছেন, তেমন তেমন তাঁরা বলেছেন। তাঁদের অনুগামী যাঁরা, তাঁরা আবার নিজেদের গুরুর কাছে যা শুনেছেন এবং নিজেদের মনে যেটি ভাল লেগেছে, তাকে কেন্দ্র করে এক একটি গোষ্ঠী তৈরি করেছেন। এভাবে স্বতন্ত্র দল তৈরি হয়েছে, নানা মত তৈরি হয়েছে, স্বতন্ত্র নানা পথ তৈরি হয়েছে। তাই আমরা দেখতে পাই, ভারতে সনাতন ধর্মে প্রধানতঃ দুটি ভাগ, ‘শ্রুতি’ ও ‘স্মৃতি’। শ্রুতিতে পাওয়া যায় ‘এষ ধর্মঃ সনাতনঃ’। শ্রুতিতে যে সত্য বলা আছে, সে সত্য এমনই সত্য যে, সে সত্য কখনও পরিবর্তিত হয় না। স্মৃতি পাল্‌টে যায়। দেশ, যুগ এবং পরিস্থিতি অনুযায়ী সেগুলি পরিবর্তিত হয়। মানুষ তার বুদ্ধির দ্বারা, তার বিবেচনার দ্বারা স্মৃতি তৈরি করেন, রচনা করেন এবং তার নির্দেশনাও দিয়ে থাকেন। কিন্তু শ্রুতিতে যা পাওয়া যায়, সে বিষয়ে কখনও ভাবলে চলবে না যে, সেটি মানুষ চিন্তা করে তৈরি করেছে। শ্রুতি দ্বারা যে সত্য অনুভূত হয় তাকে বলা হয় ‘Revelation’। সেই সত্য ‘প্রকাশিত’ হয় পবিত্র, শুদ্ধ, অপাপবিদ্ধ মনে। ঠাকুর বলেছেন— ‘শুদ্ধ মনবুদ্ধির গোচর’। ‘মনসৈবেদমাপ্তব্যং নেহ নানাহস্তি কিঞ্চন’। —মনের দ্বারাই এই ব্রহ্ম উপলভ্য; এই ব্রহ্মে অণুমাত্রও ভেদ নাই। ঠাকুর এসে আরও পরিষ্কার করে এখানে ধরিয়ে দিচ্ছেনঃ ‘এই শুদ্ধ মন-বুদ্ধি দিয়েই হয়’। ‘মন তোর’ মন্ত্র বলছেন শ্রীরামকৃষ্ণ। এই ‘মন তোর’ হয়ে মন যখন শুদ্ধ হয়, তখন সেই সত্য শুদ্ধ মন-বুদ্ধির গোচর হয়। শ্রুতিতে শুধু যা প্রকাশিত হয়েছে, সেগুলি শ্রুতির কথা। আর স্মৃতি পরিবর্তনীয়। কিন্তু স্মৃতি অনুসরণ করে, স্মৃতিকে ধরে আমাদের কত রকম বাদানুবাদ। এই নিয়ে মোটা মোটা বই লেখা হচ্ছে, ব্যাখ্যা হচ্ছে, ভাষ্য হচ্ছে, চলছে নিরন্তর তর্ক-বিতর্ক।

স্বামী আত্মস্থানন্দজী ‘এক নতুন মানুষ’ থেকে
16th  May, 2020
প্রণবের উপাসনা

প্রণবই ব্রহ্ম, পুনশ্চ প্রণবই ব্রহ্ম লাভের উপায়। বেদান্তশাস্ত্রে প্রণবই উপায় ও উপেয়রূপে বর্ণিত। কঠোপনিষৎ শুনাইলেন—প্রণবই পরব্রহ্মোপাসনার শ্রেষ্ঠ আলম্বন বা প্রতীক—ইহা জানিলে ব্রহ্মলোকে মহীয়ান্‌ হওয়া যায়। বেদসমূহ অবিরুদ্ধ ভাবে যে অভীষ্ট বস্তুর প্রতিপাদন করেন, সকল তপস্যা যাঁহার প্রাপ্তির উপায়স্বরূপ এবং যাঁহার জন্য মানুষ ব্রহ্মচর্য্য অবলম্বন করে, তাঁহা হইল ‘ও” বা প্রণব।
বিশদ

প্রণবশক্তি

 আলোকতরঙ্গ ও নাদতরঙ্গ উভয়েরই আছে প্রচণ্ড, অভাবনীয় গতি—ইহা আধুনিক বিজ্ঞানসম্মত। যেখানে গতি, সেখানেই শক্তি। সমস্ত জ্যোতিঃ, সমস্ত নাদের যেমন এক মৌলিক উৎস আছে, সমস্ত শক্তিরও তেমনি এক মহাকারণ আছেন, তিনিই প্রণব।
বিশদ

22nd  May, 2020
প্রণবের মাত্রা

 কোন কোন উপনিষদে প্রণবের ত্রিমাত্রার কথা, এবং কোন কোন উপনিষদে প্রণবের চারি মাত্রার উল্লেখ দেখা যায়। অ+উ+ম—ত্রিমাত্রা হইল এই; এতদতিরিক্ত আর এক চতুর্থ মাত্রা প্রণবে আছে। বিশদ

21st  May, 2020
 ব্রহ্মশক্তি

  আজকাল মানুষের মধ্যে একটা অবস্থা এসেছে—ফাঁকি দিয়ে সব কর্ম জয় করবো। এ পথে কিভাবে সব কিছু সুন্দর হবে? আমার মনে হয়, অতীতে যে পথ ধরে ভারতবর্ষে একটি সভ্যতা এসেছিল, যে সভ্যতার মধ্যে সুন্দর শিক্ষা, সুন্দর ভাবধারা প্রকাশিত হয়েছিল, সে পথেই আজ সকলকে আসতে হবে, নতুবা ভারতবর্ষকে আর রক্ষা করা যাবে না। আর সে পথ হলো অধ্যাত্ম পথ। বিশদ

20th  May, 2020
 দেবতা

 যাঁরা ভগবৎ কৃপা লাভ করেছেন, তাঁরাও এ পৃথিবীর মানুষ। আর এই পৃথিবীই হলো একমাত্র সাধনক্ষেত্র। দেব জগতের দেবতাগণ ভগবানকে জানেন না। ভগবানকে জানতে হলে বা তাঁকে উপলব্ধি করতে হলে দেবতাদেরও এই মাটির পৃথিবীতে এসে বসবাস করতে হবে এবং সাধনা করতে হবে। বিশদ

19th  May, 2020
ভক্ত ভগবানের লীলা প্রসঙ্গ

 এ পৃথিবীতে সকলেই বারবার আসছি। এর কারন কি? যদি বলা যায় যে এ পৃথিবীই হলো মানুষ আসবার জগৎ, তাহলে তো বলতে হয় এই স্থূল দেহ ধরবার জন্য এ ব্রহ্মাণ্ডে কি অন্য কোন জগৎ নেই? আমরা সকলেই শুনেছি যে এই পৃথিবীর ন্যায় অসংখ্য জগৎ নাকি আরও আছে। বিশদ

18th  May, 2020
আচার্যদেব

 ১৮৯৪ খ্রীষ্টাব্দের ১৪ই ফেব্রুয়ারি আমার স্মৃতিপটে অন্যান্য দিন হইতে সম্পূর্ণ স্বতন্ত্র পবিত্র দিবস হইয়া রহিয়াছে ঃ কারণ ঐ দিনেই আমি সর্বপ্রথম সেই মহাপুরুষ সেই ধর্ম-জগতের মহাবীর স্বামী বিবেকানন্দের মূর্তি দর্শন ও তাঁহার কন্ঠস্বর শ্রবণ করি, যিনি দুই বৎসর পরে আমায় শিষ্যপদে বরণ করিয়া অপার আনন্দ ও বিস্ময়ে অভিভূত করিয়াছিলেন।
বিশদ

17th  May, 2020
শ্রীরামকৃষ্ণ: এক নতুন ধর্মের প্রবক্তা

 ‘এসেছে এক নতুন মানুষ দেখবি যদি আয় চলে’। এই গান আমরা অনেক সময়ে গাই, বিশেষ করে ঠাকুরের জন্মতিথি উপলক্ষে নগরসঙ্কীর্তনে। বাস্তবিক শ্রীরামকৃষ্ণ ‘এক নতুন মানুষ’। আমাদের আলোচ্য বিষয়— ‘শ্রীরামকৃষ্ণ ঃ এক নতুন ধর্মের প্রবক্তা’। বিশদ

15th  May, 2020
 ঈশ্বর

বেদান্তের তিনটি চিন্তাপদ্ধতি আছে। প্রথমতঃ আমরা তিনটি পদ্ধতিই উল্লেখ করব। তারপর তাদের মধ্যে সামঞ্জস্য আমরা দেখাব। প্রথমেই দ্বৈত পদ্ধতির আলোচনা করা যাক।
বিশদ

14th  May, 2020
 বেদান্ত

কতক মানুষ মনে করে, বেদান্ত পুরোপুরিই একটি তাত্ত্বিক শাস্ত্র, কল্পনাভিত্তিক ও বাস্তব জীবনে ব্যবহারযোগ্য নয়। এধরনের চিন্তা-ভাবনা সত্যের বিপরীত। জগতে যতরকম ‘দর্শন’ আছে, তার মধ্যে বেদান্তই সবচেয়ে বেশী ব্যবহারযোগ্য।
বিশদ

13th  May, 2020
অসৎসঙ্গ

  অসৎসঙ্গ সর্বদা পরিহার করবে। অসৎসঙ্গ করার বদলে একা থাকা ভাল। আমাদের অসৎসঙ্গ ও বাজে বিষয় ত্যাগ করা উচিত। প্রথমে নিজেকে শ্রদ্ধা করতে শেখো। তাহলেই অপরকে শ্রদ্ধা করতে পারব। সাহসী হও। কোন কিছুতেই ভীত হয়োনা।
বিশদ

12th  May, 2020
ভক্ত

গুরুজী আজ তাঁর ভক্তকে ডেকেছিলেন। ভক্ত গিয়ে তাঁকে প্রণাম করলে গুরুজী বলতে লাগিলেন— “আমাদের নিজেদের কাজটুকু করে যেতে হবে। পথে অনেক বাধা-বিপত্তি আসবে। কিন্তু তার জন্য থেমে গেলে চলবে না। প্রতিবন্ধকতাকে এড়িয়ে না গিয়ে পেরিয়ে যেতে হবে। বিশদ

11th  May, 2020
প্রণব 

মহাজলধির জলে যেমন লুক্কায়িত থাকে আকুল উচ্ছাস, কমল কলিকায় যেমন গুপ্ত থাকে পবিত্র পরিমল, এ গায়ত্রী ঋষিদের শ্রবণের পথে প্রবেশ করে তাদের হৃদয়ের নিদ্রিত উচ্ছাস জাগায়ে তুলতঃ তাঁর তখন ক্ষুদ্র অং সৃষ্টি ভেদবুদ্ধির অতীতে সর্বব্যাপী বিশ্বসত্তার সাথে একাত্মকার অনুভব করতেন। 
বিশদ

10th  May, 2020
গায়ত্রী 

মহাজলধির জলে যেমন লুক্কায়িত থাকে আকুল উচ্ছাস, কমল কলিকায় যেমন গুপ্ত থাকে পবিত্র পরিমল, এ গায়ত্রী ঋষিদের শ্রবণের পথে প্রবেশ করে তাদের হৃদয়ের নিদ্রিত উচ্ছাস জাগায়ে তুলতঃ তাঁর তখন ক্ষুদ্র অং সৃষ্টি ভেদবুদ্ধির অতীতে সর্বব্যাপী বিশ্বসত্তার সাথে একাত্মকার অনুভব করতেন।  
বিশদ

09th  May, 2020
জগৎ 

এই জগৎ-যা আমাদের সর্ব্বেন্দ্রিয়ের গোচরে, জন্ম ও মৃত্যু নিয়ে যার সাথে আমাদের নিত্য সম্পর্ক বিরাজমান, ভেবে দেখলে এ জগতের আমরা কিছুই জানিনা। কিছুই বুঝিনা বলে এই জগৎ আমাদের নিকট অজ্ঞাত ও অজ্ঞেয় রূপে রয়েছে চিরদিন। 
বিশদ

08th  May, 2020
 ধ্যান

আত্মানন্দ শুধুমাত্র ধ্যান-তপস্যাতেই ডুবিয়া থাকিতে পারেন নাই। প্রকৃতপক্ষে ‘আত্মনো মোক্ষার্থৎ জগদ্ধিতার চ’ ইহাই ছিল তাঁহার শ্রীগুরুর প্রত্যাদিষ্ট জীবনাদর্শ। তাই ‘শিবজ্ঞানে জীবসেবা’র আবেদনও তাঁহার হৃদয়ে জ্ঞানচর্চা বা ভক্তিসাধনারই অনুরূপ সাড়া জাগাইত।
বিশদ

07th  May, 2020
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...

 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম ১৯১৯-জয়পুরের ...বিশদ

07:03:20 PM

গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM