Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অঙ্ক কষে জয়ের কৌশল নিরূপণ করছে তৃণমূল, মোদি মাহাত্ম্যে ভরসা বিজেপির

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: তৃণমূলের ঘরে সিঁধ কেটে ঢুকে পড়ছে না তো বিজেপি? সেটা যাচাই করতে বুথভিত্তিক পর্যালোচনা বৈঠক শুরু করল তৃণমূল। ইতিমধ্যেই ব্লক ধরে ধরে বৈঠক শুরু করেছে তৃণমূল নেতৃত্ব। বৈঠক থেকেই ঠিক হচ্ছে নির্বাচনের রণকৌশল। 
তৃণমূল নেতারা মানছেন, যদি বুথের সংগঠন ঠিক থাকে, তাহলে যেকোনও নির্বাচনে জয় অবশ্যম্ভাবী। কিন্তু বুথের সংগঠন নড়বড়ে হলেই সমস্যা। একুশের নির্বাচনের আগে রাজ্যজুড়ে মোদি হাওয়া থাকলেও তৃণমূলের বুথের সংগঠন মজবুত হওয়ার কারণেই বিজেপিকে ৭৭ আসনে থমকে যেতে হয়েছিল। তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরা বলেন, বুথে বুথে বিরোধীদের কী অবস্থা, আগের নির্বাচনগুলিতে সংশ্লিষ্ট বুথে কী ফল হয়েছিল, যদি তৃণমূলের খারাপ ফল হয়ে থাকে, তা পুনরুদ্ধারে এতদিন স্থানীয় নেতা-কর্মীরা কী করেছেন, সেসব পর্যালোচনা বৈঠকের মাধ্যমে বুথ সভাপতি, অঞ্চল সভাপতি, ব্লক সভাপতিদের কাছ থেকে তা জানতে চাওয়া হচ্ছে। সেইসঙ্গে ভোট পর্যন্ত প্রচারের কৌশলও ঠিক করে দেওয়া হচ্ছে। 
তৃণমূল সূত্রে খবর, ইতিমধ্যেই গড়বেতায় এনিয়ে সভা করেছেন তৃণমূল জেলা সভাপতি। বৈঠকের সুফলও পেয়েছেন। কোনও প্রশ্নে বুথ সভাপতি মিথ্যা বললে তিনি অঞ্চল সভাপতির কাছে ধরা পড়ছেন, আবার অঞ্চল সভাপতি মিথ্যা বললে ব্লক সভাপতির কাছে ধরা পড়ছেন। জানা গিয়েছে, এভাবে পর্যালোচনা বৈঠকের পর দলের প্রচার কমিটিকে সেই এলাকায় নামানো হবে। তৃণমূল সরকার কী করেছে, তার লিফলেট বিলি করা হবে। সেই সঙ্গে প্রতি বুথে হবে চাটাই বৈঠক। শুধু তাই নয়, যে অঞ্চলে তফসিলি মানুষের আধিক্য রয়েছে, সেখানে দলের এসসি, এসটি সংগঠনকে নামানো হচ্ছে। সংখ্যালঘু এলাকায় কাজে লাগানো হচ্ছে দলের মাইনরিটি সেলকে। 
অন্যদিকে, মহিলা ভোট টানতে ‘আমার বুথে আমি সাথী’ নামের একটি কর্মসূচি নিয়েছে জেলা তৃণমূল। মহিলা তৃণমূলের সভানেত্রী মামনি মাণ্ডি বলেন, মুখ্যমন্ত্রী মহিলাদের জন্য যা করেছেন, অন্য কোনও রাজ্যে তা হয়নি। এই কর্মসূচির মাধ্যমে বাসিন্দাদের বাড়ি বাড়ি প্রচার চালাব আমরা। লিফলেট বিলি করা হবে। তবে থেমে নেই বিজেপিও। তারাও বুথে বুথে প্রচার শুরু করেছে। বিজেপি জেলা মুখপাত্র অরূপ দাস বলেন, তৃণমূল যাই করুক না কেন, তাদের বিদায় ঘণ্টা বেজে গিয়েছে। মানুষ মোদির ‘গ্যারান্টি’ দেখেই ভোট দেবেন। তৃণমূলের নেতারা বুথে পড়ে থেকেও কিছু করতে পারবেন না।

28th  April, 2024
প্রচারে বেরিয়ে অধীর ও নির্মলের সৌজন্য বিনিময়, কটাক্ষ তৃণমূলের

রাস্তা কারও একার নয়। বরং তাকেই একদিন রাস্তা ছাড়তে হয়, যার স্পর্ধা আকাশ ছুঁয়ে যায়।’ কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের কবিতার লাইন যুযুধান দুই রাজনৈতিক দলের নেতাদের মুখে মুখে ফিরল।
বিশদ

বহরমপুরে কংগ্রেসের অধীরের বিরুদ্ধে লড়ছেন নির্দল অধীর

বহরমপুরে এবার অধীররঞ্জন চৌধুরীর বিরুদ্ধে  লড়ছেন আরও এক অধীর। নাম বিভ্রাটে কি ভোটাররা বিভ্রান্ত হবেন? ভোটবাক্সেই তার উত্তর মিলবে।
বিশদ

রঘুনাথগঞ্জে বাড়ি থেকে উদ্ধার ওষুধ ব্যবসায়ীর রক্তাক্ত দেহ, রহস্য

শনিবার ভোরে রঘুনাথগঞ্জের সম্মতিনগর পঞ্চায়েতের সাইদাপুরে বাড়ির সিঁড়ির তলা থেকে এক ব্যক্তির রক্তাক্ত মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য দানা বেঁধেছে। 
বিশদ

বহরমপুরে ইটভাটায় লরির ধাক্কায় মৃত ১, জখম ১

ইটভাটায় লরির ধাক্কায় এক শ্রমিকের মৃত্যু হল। ঘটনায় মৃতের দাদা গুরুতর জখম হয়েছেন। শুক্রবার দুপুরে বহরমপুর থানার ঘূর্ণি ভাটাপাড়ায় এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

রঘুনাথগঞ্জে পদ্মায় স্নান করতে নেমে ডুবে মৃত্যু বালিকার

শনিবার দুপুরে রঘুনাথগঞ্জের পদ্মা নদীতে স্নান করতে নেমে ডুবে এক বালিকার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম নাসরিন সুলতানা (১১)। তার বাড়ি রঘুনাথগঞ্জ থানার শেখালিপুর গ্রাম পঞ্চায়েতের চাঁইপাড়ায়। ওই বালিকা খামড়াভাবকি হাইস্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ত।
বিশদ

শেষ লগ্নে অনুব্রতকে নিয়ে বাঁধা গান নিয়ে এবার জমজমাট প্রচার তৃণমূলের

বোলপুরে তিনি সশরীরে নেই। কিন্তু লোকসভা নির্বাচনে এখনও সমান প্রাসঙ্গিক বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। গোরু পাচার মামলায় এই মুহূর্তে তিনি তিহার জেলে বন্দি। কিন্তু তা সত্ত্বেও নির্বাচনী প্রচারে তিনিই তুরুপের দাস, এমনটাই মনে করছেন তৃণমূল কর্মী সমর্থকরা।
বিশদ

ভোটের প্রচারে এত সুপারস্টার বীরভূম আগে কখনও দেখেনি

এবারের নির্বাচনে নেই অনুব্রত মণ্ডল। মাঝে মাঝে তাঁর নাম প্রচারে এসেছে। কিন্তু এবারের জেলার নির্বাচনী প্রচারে হাজির হয়েছিলেন অসংখ্য স্টার প্রচারক।
বিশদ

প্রভাবশালী হওয়ায় সিরাজের হোটেল দখল নেওয়া যায়নি 

প্রভাবশালী হওয়ায় ৩০কোটি টাকা ঋণখেলাপি সিরাজ খানের হোটেল ও গেস্টহাউসের দখল নিতে পারেনি ব্যাঙ্ক। নিয়ম অনুযায়ী জেলাশাসকের কাছ থেকে বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক দখলের অনুমতি জোগাড় করে।
বিশদ

বিজেপি প্রভাবিত এগরা বিধানসভায় লিড বাড়াতে মরিয়া তৃণমূল কর্মীরা

মেদিনীপুর লোকসভা কেন্দ্রের অধীন এগরা বিধানসভায় ভোটের লিড বাড়ানোর জন্য মরিয়া হয়ে ঝাঁপিয়েছে তৃণমূল। এগরার দুটি ব্লক এবং পুর এলাকায় লাগাতার প্রচার চলছে তৃণমূলের।
বিশদ

তৃণমূলে যাওয়া নেতা দলে ফিরতেই বোমাবাজি

দল ছেড়ে তৃণমূলে যাওয়া প্রাক্তন মণ্ডল সভাপতির হাতে পতাকা ধরানোর কয়েক ঘণ্টার মধ্যে বিজেপি নেতার বাড়ি লক্ষ্য করে মুহুর্মুহু বোমা পড়ল।
বিশদ

ঝকঝকে ‘সৈকতসুন্দরী’ দীঘাই এবার তৃণমূলের প্রচারের অস্ত্র

বদলে যাওয়া দীঘাই এবার লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার। রাজ্যে পালাবদলের পর ১৩ বছরে দীঘার ভোল পাল্টে গিয়েছে।
বিশদ

দাঁতনে প্রচারে গিয়ে মোদিকে কটাক্ষ জুনের

দাঁতনে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করলেন মেদিনীপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী জুন মালিয়া।
বিশদ

বড়ঞার প্রাক্তন বিধায়ক নেই অধীর চৌধুরীর ভোট প্রচারে

হাত প্রতীকে টানা দু’বার জয়ী হয়েও ‘দাদা’ অধীর রঞ্জন চৌধুরীর সমর্থনে প্রচারে নামলেন না বড়ঞার প্রাক্তন বিধায়ক। দলের মিটিং মিছিল থেকে পথসভাতেও তাঁকে দেখা যায়নি। এমনকী অধীরবাবু প্রাক্তন বিধায়ক প্রতিমা রজকের বাড়ির কাছাকাছি ভোট প্রচার করলেও দু’জনের দেখা হল না।
বিশদ

শিল্পের নামে ভোট চেয়ে কারখানাই তুলে দিয়েছে বিজেপি, ক্ষোভে ফুঁসছেন কর্মীরা

মন্দির গড়লে আর ক্রিকেট খেলালে বিজেপির লাভ, কেন্দ্রে ক্ষমতায় থেকে ওরা তাই করছে। কারখানা খুলে কী হবে? অটলবিহারী বাজপেয়ি শ্রমিক ও কর্মীদের ভিআরএস চালু করেছিলেন, মোদিজি এসে সবাইকে ভিআরএস দিয়ে কারখানাটাই তুলে দিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বড় নাম নয়, ব্রাজিল কোচ ডোরিভাল জুনিয়রের কাছে পারফরম্যান্সই শেষ কথা। কোপা আমেরিকার দল নির্বাচনেও কড়া অবস্থান বজায় রাখলেন তিনি। একঝাঁক তারকাকে বাইরে রেখেই কোপার স্কোয়াড ঘোষণা করল সেলেকাওরা। চোটে জর্জরিত নেইমার আগেই ছিটকে গিয়েছেন। ...

ট্রায়াল রান কবে শুরু হবে? এখনও পর্যন্ত এপ্রশ্নের কোনও সঠিক উত্তর নেই। কোনও সুস্পষ্ট দিশাও পাওয়া যাচ্ছে না। কিন্তু যাবতীয় সংশয় এবং ধোঁয়াশার মধ্যেই বন্দে ...

বালুরঘাটের আত্রেয়ী নদী থেকে অবৈধভাবে বালি চুরি হচ্ছে। দিনের বেলাতেই নৌকা নামিয়ে অবাধে বালি পাচার চলছে। ...

ফলতার গোপালপুর গ্রাম পঞ্চায়েতের বুধা গ্রামের ৪৮ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের স্থায়ী ভবন আছে। কিন্তু সেখানে যাতায়াতের কোনও রাস্তা নেই। খালের উপর বিদ্যুতের কংক্রিটের সরু খুঁটি পেতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ধর্মাচরণে মানসিক শান্তি। পেশাদার আইনজীবী, বাস্তুবিদদের অর্থকড়ি উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নার্স দিবস
১৬৬৬ - মুঘল সম্রাট আওরঙ্গজেবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য শিবাজি আগ্রায় আসেন
১৮২০- নার্সিং-এর স্রষ্টা ফ্লোরেন্স নাইটিঙ্গলের জন্ম
১৮৬৩- শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরির জন্ম
১৮৭৭ - ভারতীয় মুসলমানদের প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডানের প্রতিষ্ঠা হয়
১৯১৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসু বৃটিশের শ্যেন চক্ষু ফাঁকি দিয়ে কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাপানি জাহাজ 'সানুকি-মারু' সহযোগে ভারতবর্ষ ত্যাগ করেন
১৯২৩- শিল্পী ও ভাস্কর মীরা মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮০ - ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ব্যক্তিত্ব ঋষি সুনাকের জন্ম, যিনি ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হন ২০২২ সালের ২৮ অক্টোবরে
১৯৮৭- ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার কায়রন পোলার্ডের জন্ম
২০০৮- চীনের সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু
২০১৫-  বাঙালি সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্যের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী ৫২/৩৫ রাত্রি ২/৪। আর্দ্রা নক্ষত্র ১৩/৩৩ দিবা ১০/২৭। সূর্যোদয় ৫/১/৩৮, সূর্যাস্ত ৬/৪/১৫। অমৃতযোগ প্রাতঃ ৫/৫৪ গতে ৯/২২ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫৪ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১/৪৩ মধ্যে। রাত্রি ৬/৪৭ গতে ৭/৩১ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৫১ মধ্যে। বারবেলা দিবা ৯/৫৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৭ মধ্যে। 
২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী শেষরাত্রি ৪/২৮। আর্দ্রা নক্ষত্র দিবা ১২/৫৭। সূর্যোদয় ৫/২, সূর্যাস্ত ৬/৬। অমৃতযোগ দিবা ৫/৫৪ গতে ৯/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে ও ১১/৫৫ গতে ২/৫০ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৮ মধ্যে। 
৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বই ৮১/২ (১০ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:57:00 PM

আইপিএল: ৪০ রানে আউট ঈশান, মুম্বই ৬৫/১ (৬.৫ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:43:00 PM

আইপিএল: মুম্বই ১৭/০ (২ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:32:15 PM

আইপিএল: মুম্বইকে জয়ের জন্য ১৫৮ রানের টার্গেট দিল কেকেআর

11-05-2024 - 11:05:00 PM

আইপিএল: ২৪ রানে আউট রাসেল, কেকেআর ১২৫/৬ (১৩ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:44:58 PM

আইপিএল: ৩৩ রানে আউট নীতিশ, কেকেআর ১১৬/৫ (১২ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:41:18 PM