Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

৫৫০ কোটিরও বেশি টাকার স্থাবর সম্পত্তি রাজার নামে, প্রার্থী রানিমার ভাঁড়ার শূন্যই

অগ্নিভ ভৌমিক, কৃষ্ণনগর: ‘রাজার ঘরে যে ধন আছে/আমার ঘরেও সে ধন আছে!’ উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর টুনটুনি ও রাজার সেই গল্প মানুষ আজও ভোলেননি। কিন্তু, রাজার ঘরের সাড়ে পাঁচশো কোটি টাকার সম্পদকে নিজের বলে দাবি করতে পারলেন না কৃষ্ণনগরের রানিমা‌।‌ কারণ, তাঁর স্থাবর সম্পত্তির ভাঁড়ার শূন্য। মনোনয়নপত্রে নিজেই সেকথা জানিয়েছেন কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা ‘রাজমাতা’ অমৃতা রায়। দাখিল করা মনোনয়নপত্রে কৃষ্ণনগরের রাজপরিবারের সমস্ত স্থাবর সম্পত্তি অমৃতাদেবী তাঁর স্বামীর বলে দাবি করেছেন। সবমিলিয়ে ৫৫৪ কোটি ১০ লক্ষ ৮৩ হাজার ২৯৭ টাকার সম্পত্তি তাঁর স্বামীর নামে রয়েছে। যা নিয়ে শহরজুড়ে চর্চা শুরু হয়েছে। তৃণমূল অবশ্য কটাক্ষ করতে ছাড়েনি। শাসকদলের দাবি, এত সম্পত্তি থাকা সত্ত্বেও বর্তমান রাজপরিবারের শহরের প্রতি কোনও অবদান নেই। ড্যামেজ কন্ট্রোলে বিজেপির দাবি, কৃষ্ণনগর শহরে যা কিছু হয়েছে সবটাই রাজার দান করা জমিতে। 
অমৃতাদেবীকে লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণার পর কৃষ্ণনগরকে ‘রানিমার শহর’ বলে ডাকতে শুরু করেছেন বিজেপির নেতারা। গত সোমবার বর্ণাঢ্য শোভাযাত্রা করে মনোনয়নপত্র জমা দেন বিজেপি প্রার্থী অমৃতাদেবী। সেই মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা সামনে আসতেই শহরজুড়ে জোর চর্চা শুরু হয়েছে। নির্বাচন কমিশনের নির্দিষ্ট ওয়েবসাইটে সেই হলফনামা প্রকাশ করা হয়েছে। তাতে রানিমার স্থাবর অস্থাবর সম্পত্তির খতিয়ান দেখে চক্ষু চড়কগাছ আম জনতার। সেখানে রানিমা জানিয়েছেন, তাঁর কোনও স্থাবর সম্পত্তি নেই। স্বামী সৌমেশ চন্দ্র রায়ের নামে স্থাবর সম্পত্তি রয়েছে। 
হলফনামা থেকে জানা গিয়েছে, রানিমার স্বামীর নামে নদীয়া জেলায় প্রায় ৩০ একর জমিতে ১৯টি প্লট রয়েছে। পাশাপাশি কলকাতায় ১.৩২ একর জমি রয়েছে। সবমিলিয়ে রানিমার স্বামীর নামে ৩১.৪ একর জমি রয়েছে। যার বাজার মূল্য ২৩৪ কোটি ৭৯ লক্ষ ৬ হাজার ৬২৭টাকা। কৃষ্ণনগরের রাজবাড়ির মূল্য ৩১৯ কোটি ২৬ লক্ষ ৭৬ হাজার ৬৭০ টাকা। সবমিলিয়ে টাকার অঙ্কটা ৫৫০কোটি ছাড়িয়ে যাচ্ছে। হলফনামা অনুযায়ী, রানিমার অস্থাবর সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ ৬৮ হাজার ৭৪৫ টাকা। অলঙ্কার বলতে ৪৫ গ্রামের সোনার গয়না রয়েছে রানিমার। রানিমার স্বামীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ১৪ লক্ষ ৫২ হাজার টাকা। 
কৃষ্ণনগর শহর তৃণমূল সভাপতি প্রদীপ দত্ত বলেন, হলফনামায় বেশ কিছু অসংলগ্নতা রয়েছে।‌ এনিয়ে আমরা পরবর্তীতে পদক্ষেপ নেব।‌ তবে বিজেপি বলেছিল কৃষ্ণনগর নাকি রানিমার শহর। কিন্তু, রাজবাড়ির কোনও কিছুই বিজেপি প্রার্থীর নামে নেই। আর তাছাড়া এতই যখন বর্তমানে রাজবাড়ির সম্পত্তি রয়েছে, তা দিয়ে শহরের জন্য কিছু করলে শহরবাসীর উপকার হতো। 
কৃষ্ণনগর সংগঠনিক জেলা বিজেপির মুখপাত্র সন্দীপ মজুমদার বলেন, রাজবাড়ির সম্পত্তি থাকবে এটাই স্বাভাবিক। তাঁরা বহু জমি কৃষ্ণনগর শহরের জন্য দান করেছেন। আজ গোটা শহরটাই দাঁড়িয়ে আছে রাজবাড়ির বদান্যতায়। আমাদের প্রার্থীকে কারও থেকে হীরের আংটি কিংবা সোনার গয়না উপহার নিতে হয় না। ওসব তৃণমূলের প্রার্থী করেন।

25th  April, 2024
সাঁইথিয়ায় বিজেপি পরিচালিত পঞ্চায়েতে দিনভর রইল তালা

আহমদপুরে মোদির সভায় ব্যস্ত বিজেপির নেতা-কর্মী থেকে পঞ্চায়েতের জনপ্রতিনিধিরা। যদিও কর্মব্যস্ত দিনে বিজেপি পরিচালিত দেরিয়াপুর পঞ্চায়েত সকাল থেকেই রইল তালাবন্ধ।
বিশদ

আমরাও পারি, মাধ্যমিকে সফল হয়ে প্রমাণ করল বিশেষভাবে সক্ষম ৩ ছাত্রী

সমাজ ওদের করুণার চোখেই দেখে। কারণ ওরা বিশেষ ভাবে সক্ষম। কিন্তু তা সত্ত্বেও আর পাঁচটা স্বাভাবিক ছাত্রছাত্রীর মতোই মাধ্যমিকে ভালো ফলাফল করে দেখিয়ে দিল তারা কারও চাইতে কোনও অংশে কম নয়। প
বিশদ

চরম দারিদ্রের সঙ্গে নিত্য লড়াই করে মাধ্যমিকে নজরকাড়া সাফল্য সুস্মিতার

চরম আর্থিক অনটন থামিয়ে দিতে পারেনি লড়াই। জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিকে জিতে গিয়েছে সুস্মিতা। নবদ্বীপ বামুনপুকুর হাইস্কুলের ছাত্রী সুস্মিতা সাহা এবার মাধ্যমিক পরীক্ষায় ৬৪৬ নম্বর পেয়েছে। বাবা সুবল সাহার সামান্য রোজগার। মা গৃহবধূ। দারিদ্র্যের সঙ্গে লড়াই করে ডাক্তার হওয়ার স্বপ্ন দেখছে সুস্মিতা। মায়াপুর-বামুনপুকুর ১ নম্বর পঞ্চায়েতের বামুনপুকুর দক্ষিণপাড়ায় সুস্মিতার বাড়ি। 
বিশদ

হেভিওয়েটদের সভার পর তেহট্টের ভোট চিত্রে কতখানি পরিবর্তন, চর্চা

পরপর দু’দিন দুই হেভিওয়েট নেতানেত্রীর নির্বাচনী জনসভার পর তেহট্টের ভোট চিত্রে কোনও পরিবর্তন হবে কি না, তা নিয়ে আলোচনা তুঙ্গে রাজনৈতিক মহলে। বৃহস্পতিবার তেহট্ট বিধানসভার বেতাইয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শুক্রবার শ্যামনগরে জনসভা করেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরেই এই আলোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 
বিশদ

আদ্রায় আশানুরূপ ফল না করায় আত্মঘাতী ছাত্রী

মাধ্যমিকে আশানুরূপ ফল হয়নি। তাই মানসিক অবসাদে বৃহস্পতিবার আদ্রা থানা এলাকার এক ছাত্রী গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রীর বাড়ি আদ্রা থানার বেকো গ্রামে।
বিশদ

সাবমার্সিবলের বিদ্যুৎ সংযোগ কাটার প্রতিবাদ করায় যুবককে মার, ধৃত ৫

স্নানের জল গড়িয়ে রাস্তায় কাদা হচ্ছে। এই অভিযোগ তুলে সাবমার্সিবল পাম্পের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়েছিল। স্নান করতে এসে জল না পাওয়ায় তার প্রতিবাদ করেছিলেন এক যুবক।
বিশদ

সালারে জমি মাফিয়াদের বিরুদ্ধে প্রতিবাদ করায় খুন

সালার থানার বহড়া গ্রামে জমি মাফিয়াদের বিরুদ্ধে প্রতিবাদ করায় প্রায় আড়াই বছর আগে খুন হয়েছিলেন প্রৌঢ়। সেই খুনের ঘটনায় শুক্রবার পাঁচ অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিলেন বিচারক।
বিশদ

আহমদপুরে স্থায়ী বাজার ও বাসস্ট্যান্ডের দাবিই বিরোধীদের ভোটের ইস্যু

আহমদপুরে স্থায়ী বাসস্ট্যান্ড ও সব্জি বাজারের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। এবার আর প্রতিশ্রুতি নয়। পাকাপাকি সমাধান চাইছেন বাসিন্দারা। দীর্ঘদিন ধরেই স্থানীয় বাসিন্দারা এখানে একটি স্থায়ী বাসস্ট্যান্ড এবং সব্জি বাজার নির্মাণের দাবি করে আসছেন।
বিশদ

ভূমির গানের সুরে মহম্মদ সেলিমের নির্বাচনী থিম সং ভাইরাল মুর্শিদাবাদে

‘এবার সেলিমদাকেই চাই’। সুরে বাঁধা এই স্লোগান এখন ভাইরাল নেট দুনিয়ায়। শুধু সমাজ মাধ্যমেই নয়, এই গান বাজছে পাড়ার মোড়ে প্রচার সভায়। মহম্মদ সেলিমকে নিয়ে তৈরি একাধিক রিলসের ব্যাকগ্রাউন্ডেও শোনা যাচ্ছে এই গানটি।
বিশদ

মাদ্রাসার মাধ্যমিকে যুগ্ম দ্বিতীয় হল মুর্শিদাবাদের রামিজ ও তামান্না

পরপর দু’বার মাধ্যমিকের মেধাতালিকায় ঠাঁই মেলেনি মধ্যশিক্ষা পর্ষদের অন্তর্গত মুর্শিদাবাদের পরীক্ষার্থীদের। তা নিয়ে হতাশা দেখা দিয়েছিল জেলার শিক্ষামহলে। সেই হতাশার মাঝেই শুক্রবার পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষার ফল কিছুটা আশার আলো জ্বালল জেলায়। মাদ্রাসা
বিশদ

ঝাড়গ্রামে তৃণমূল কংগ্রেস প্রার্থীর মনোনয়ন জমা ঘিরে জনজোয়ার

শুক্রবার সকালে মনোনয়নপত্র জমা দিলেন তৃণমূল প্রার্থী কালীপদ সোরেন। আর সেই মনোনয়নকে কেন্দ্র করে জনজোয়ারে ভাসল ঝাড়গ্রাম। ভিড়ের দিক থেকে বিজেপিকে টেক্কা দিতে পেরে খুশি তৃণমূল নেতৃত্ব। তাঁদের দাবি, মনোনয়নের দিক থেকেও বিজেপি পিছিয়ে রইল।
বিশদ

বাড়ি ভাঙার সময় চাপা পড়ে শ্রমিকের মৃত্যু

মাটির স্তূপে চাপা পড়ে এক শ্রমিকের মৃত্যু হল। ওই শ্রমিকের নাম সুনীল সামন্ত(৪০)। দাসপুর থানার নহলাচাঁইপাটে একটি বাড়ি ভাঙার কাজ করছিলেন
বিশদ

সবংয়ে নেতা-কর্মীদের মমতার পাশে দাঁড়ানোর আহ্বান মানসের

সবকিছু ভুলে হাতে হাত, কাঁধে কাঁধ রেখে নেতা, কর্মী, জনপ্রতিনিধি সবাই মিলে নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়াতে হবে। এই ২২টি দিন কোনও কাজ রাখা যাবে না।
বিশদ

সিএলডব্লুতে বাইরে থেকে যন্ত্রাংশ কেনার প্রতিবাদে গেট মিটিং

আউটসোর্সিংয়ের নামে কারখানা রুগ্ন করার ষড়যন্ত্রের অভিযোগ তুলল সিএলডব্লুর সমস্ত শ্রমিক সংগঠন। শুক্রবার চিত্তরঞ্জনের সিএলডব্লু কারখানার সামনে গেট মিটিংয়ের আয়োজন করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থর বিদ্যুতের মাশুল সংক্রান্ত নতুন চার্ট প্রকাশিত হয়েছে। তা কার্যকর হয়েছে গত এপ্রিল মাস থেকে। এনিয়ে চর্চাও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দাবি ...

ভয়াবহ বাস দুর্ঘটনা পাকিস্তানে। কারাকোরাম পর্বত ঘেরা গিলগিট-বালটিস্তানে একটি যাত্রীবাহী বাস সিন্ধু নদে পড়ে গেলে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়াও জখম হয়েছে আরও ২১ জন। ...

আদানি গোষ্ঠীর ছয়টি সংস্থাকে শোকজ নোটিস পাঠাল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি। লেনদেনের ক্ষেত্রে নিয়ম না মানা, শেয়ার সংক্রান্ত অসঙ্গতি সহ একাধিক কারণে এই নোটিস পাঠানো হয়েছে। ...

ওয়ান ডে এবং টি-২০ ক্রিকেটে আইসিসি’র বার্ষিক র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান বজায় রাখল টিম ইন্ডিয়া। তবে টেস্ট ‌র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার কাছে সিংহাসন খোয়ালেন রোহিত শর্মারা। বাকি দলগুলির কোনও পরিবর্তন হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধনাগম যোগটি অনুকূল। দুপুর থেকে কর্মের বাধা মুক্তি ও উন্নতি। শরীর-স্বাস্থ্য সমস্যার যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাসের কোস্টারিকা আবিষ্কার
১৬২৬:  ডাচ অভিযাত্রী পিটার মিনিট ম্যানহাটন দ্বিপে প্রথম ইউরোপীয় হিসেবে পা রাখেন, যেখানে আজকের নিউ ইয়র্ক শহর অবস্থিত
১৭৯৯: মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের মৃত্যু
১৮০০: কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠার জন্য বিধিবদ্ধ আইনে সম্মতি প্রদান করা হয়
১৮৪৯: বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৮৬: হে মার্কেট স্কোয়ার হিংসা: শিকাগো, ইলিনয় সহ বিভিন্ন স্থানে শ্রমিক মিছিল ছত্রভঙ্গ করতে সচেষ্ট পুলিসকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, ৮ জনের মৃত্যু, আহত ৬০, জনতাকে লক্ষ্য করে পুলিসের গুলি
১৮৮৯: সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯০৪: মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণ শুরু করে
১৯৪২: ভারতীয় ইঞ্জিনিয়ার, ব্যবসানির্বাহী এবং নীতি সৃষ্টিকর্তা স্যাম পিত্রোদার জন্ম
১৯৫৩: ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন আর্নেস্ট হেমিংওয়ে
১৯৫৯: প্রথম গ্র্যামি পুরস্কার দেওয়া হল
১৯৭২: নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান রসায়নবিদ এডয়ার্ড কেলভিন কেন্ডালের মৃত্যু
১৯৭৯: ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন মার্গারেট থ্যাচার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.০১ টাকা ১০৬.৪৬ টাকা
ইউরো ৮৮.০০ টাকা ৯১.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী ৩৮/৫৩ রাত্রি ৮/৩৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৪২/৩৩ রাত্রি ১০/৭। সূর্যোদয় ৫/৬/৪, সূর্যাস্ত ৬/০/৪৫। অমৃতযোগ দিবা ৯/২৫ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৪ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/৩৭ মধ্যে। বারবেলা ৬/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে উদয়াবধি।
২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী সন্ধ্যা ৫/৫১। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৭/৪৬। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/২। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে।
২৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে চার উইকেটে হারিয়ে ম্যাচ জিতল বেঙ্গালুরু

11:00:29 PM

আইপিএল: বেঙ্গালুরুর বিরুদ্ধে চার ওভারে ৪৫ রান দিয়ে ৪ উইকেট নিলেন লিটল

10:45:30 PM

আইপিএল: ৪২ রানে আউট বিরাট কোহলি, বেঙ্গালুরু ১১৭/৬ (১০.৪ ওভার) টার্গেট ১৪৮

10:42:36 PM

আইপিএল: ১ রানে আউট গ্রিন, বেঙ্গালুরু ১১১/৫ (৯.৫ ওভার) টার্গেট ১৪৮

10:38:02 PM

আইপিএল: ৪ রানে আউট গ্লেন ম্যাক্সওয়েল, বেঙ্গালুরু ১০৭/৪ (৮ ওভার) টার্গেট ১৪৮

10:31:28 PM

আইপিএল: ২ রানে আউট রজত পাতিদার, বেঙ্গালুরু ১০৩/৩ (৭.৩ ওভার) টার্গেট ১৪৮

10:27:09 PM