Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নবদ্বীপের বেহাল ৪ কিমি রাস্তা নিয়ে ভোটের আগে চাপানউতোর

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ ব্লকের মুকুন্দপুর বাজার মোড় থেকে ফকিরতলা মোড় পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তা বেহাল। দীর্ঘদিন ধরে রাস্তাটির সংস্কার না হওয়ায় ক্ষুব্ধ স্থানীয়রা। তাঁদের অভিযোগ, ভোটের সময়ে এই রাস্তা সংস্কারের কথা বললেও ভোট মিটে যাওয়ার পর দেখা পাওয়া যায়নি কোনও নেতাকর্মীর।  অথচ প্রতিদিন প্রায় ২০ হাজার মানুষ এই রাস্তা দিয়ে যাতায়াত করেন।
মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের বাসিন্দারা তো বটেই, মহিশুরা, স্বরূপগঞ্জ, ফকিরডাঙা-ঘোলাপাড়া, রুইপুকুর ইত্যাদি পঞ্চায়েতের গ্রামবাসীদেরও যাতায়াতের গুরুত্বপূর্ণ রাস্তা এটি। এই রাস্তা দিয়ে নবদ্বীপ ব্লক অফিস, পঞ্চায়েত অফিস, মহেশগঞ্জ গ্রামীণ হাসপাতালেও যেতে হয়। সেইসঙ্গে ভাগীরথী বিদ্যাপীঠ, পানশিলা গার্লস হাইস্কুল সহ আশপাশের বেশকিছু স্কুল এবং  কলেজ পড়ুয়ারাও যাতায়াত করেন। রাস্তাটির পরিস্থিতি এতটাই ভয়াবহ যে হেঁটেও যাতায়াত সম্ভব নয়। বৃষ্টি হলেই রাস্তার বেশকিছু অংশে জল জমে যায়। তখন সাইকেল, টোটো, মোটর সাইকেলের চাকার বেশ কিছুটা অংশ ডুবে যায়। বিশেষ করে মাজদিয়া পূর্ব পাড়া, পশ্চিমপাড়া এবং মুকুন্দপুর গ্রামীণ ব্যাঙ্কের সামনের পরিস্থিতি ভয়াবহ।
মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের বাসিন্দারা তো বটেই, মহিশুরা, স্বরূপগঞ্জ, ভালুকা, জোয়ানিয়া, ফকিরডাঙা-ঘোলাপাড়া, রুইপুকুর পঞ্চায়েত এলাকার গ্রামবাসীদের যাতায়াতের গুরুত্বপূর্ণ রাস্তা এটি। এমনকী তীর্থযাত্রীরা এই গ্রামের গাজনতলায় হেরিটেজ স্বীকৃত প্রাচীন হংসবাহন শিবমন্দির দর্শন করতে আসতে পারেন না।
স্থানীয় বাসিন্দা গৃহবধূ প্রিয়াঙ্কা মল্লিক বলেন, ভোট এসেছে সব দলের নেতারাই প্রচারে  আসছেন বাড়িতে। কিন্তু রাস্তার বিষয় জিজ্ঞাসা করলে একে অপরকেই দোষারোপ করে যাচ্ছেন।
মাজদিয়া ঘোষপাড়ার বাসিন্দা নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের তৃতীয় বর্ষের ছাত্র অর্ণব ঘোষ। তিনি বলেন, এই রাস্তাটি প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পের। প্রায় আট বছর ধরে রাস্তাটির খুবই খারাপ অবস্থা। এমনকী সাংসদ জগন্নাথ সরকার কয়েকবার এ রাস্তা দিয়ে গিয়েছেন। কিন্তু উনি এ রাস্তার ব্যাপারে কোনও উদ্যোগই নেননি। 
নবদ্বীপ পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণিসম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ তপন মণ্ডল বলেন, প্রায় চার কিলোমিটার এই রাস্তাটি পাঁচ বছরের বেশি ধরে খারাপ হয়ে পড়ে আছে। প্রতিদিন আটটি অঞ্চলের মানুষ এই রাস্তা দিয়ে যাতায়াত করেন। ২০০৫ সালে তৎকালীন তৃণমূল কংগ্রেসের সাংসদ আনন্দমোহন বিশ্বাসের উদ্যোগে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পে রাস্তাটি তৈরি হয়। কিন্তু ২০১৬ সালের পর থেকে রাস্তাটার বেহাল অবস্থা। তবে মাঝখানে বিধায়ক পুণ্ডরীকাক্ষ সাহার উদ্যোগে জেলা পরিষদের মাধ্যমে রাস্তাটি সংস্কার করা হয়। কিন্তু সাংসদ জগন্নাথ সরকারের পক্ষ থেকে কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। যেহেতু রাস্তাটি কেন্দ্রীয় সরকারের (PMGSY) পিএমজিএসওয়াই প্রকল্পের, তাই এত বড় রাস্তা পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতি থেকে এ রাস্তাটা করার ক্ষমতা নেই। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রাস্তার বিষয়ে  জানিয়েছি।
রানাঘাট লোকসভা কেন্দ্রের সাংসদ জগন্নাথ সরকার বলেন, আমার সাংসদ এলাকার ১৬ খানা রাস্তা এই লোকসভা কেন্দ্রে অনুমোদন করে দিয়েছি। ১৩০ কোটি টাকা কেন্দ্র দিয়েছে। তার কাজ করেনি কেন? আগে তার জবাব দিন। এইসব রাস্তাগুলোর কাজ নির্বাচনের ছয়-সাত মাস আগে ওয়ার্ক অর্ডার হয়ে গিয়েছে। কিন্তু সে কাজ স্তব্ধ করে রেখেছে যাতে বিজেপি সাংসদ জগন্নাথ সরকারের সুনাম ছড়িয়ে না পড়ে। এই কাজ না করার জন্য দ্বিতীয় কিস্তির টাকা আটকে রয়েছে। যদি নিয়মের মধ্যে এই রাস্তাটি থাকে তবে অবশ্যই এই রাস্তাটি আমি করে দেব। মুকুন্দপুর বাজার মোড় থেকে ফকিরতলা মোড় পর্যন্ত এই রাস্তাটি দ্বিতীয় কিস্তিতে দেওয়া হয়েছে। প্রথম কিস্তির কাজ শেষ না হলে দ্বিতীয় কিস্তির টাকা আসবে না। এরজন্য দায়ী এই তৃণমূল সরকার।

19th  April, 2024
স্থায়ী আমানতের শংসাপত্র ব্যাঙ্কের কাছে গেল কীভাবে

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী আমানত প্রকল্পে জমা রাখা টাকার শংসাপত্র কীভাবে ব্যাঙ্কে পৌঁছল তা নিয়ে ফের প্রশ্ন তুললেন জেলা জজ সুজয় সেনগুপ্ত। পাশাপাশি ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উচ্চ পদাধিকারীদের জড়িত থাকার বিষয়ে অভিযুক্তদের আইনজীবী যে প্রশ্ন তুলেছেন তা উড়িয়ে দেওয়া যায় না বলে মত
বিশদ

পড়ুয়া মৃত্যুর প্রতিবাদে দুর্গাপুর এনআইটিতে মোমবাতি মিছিল

চোখের জলে সহপাঠীকে শেষ বিদায় দিলেন দুর্গাপুর এনআইটির পড়ুয়ারা। দ্বিতীয় বর্ষের ছাত্রমৃত্যু ঘিরে উত্তাল হয়েছিল কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠান। পড়ুয়ারা টেনেহিঁচড়ে শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস থেকে ডিরেক্টর অরবিন্দ চৌবেকে বের করে দেন।
বিশদ

ভূপতিনগরে বোমা বিস্ফোরণ মামলা, সুপ্রিম কোর্টে জামিন দুই নেতার, চাঙ্গা শাসক দল

ভূপতিনগরে বোমা বিস্ফোরণে এনআইএ দায়ের করা মামলায় সুপ্রিম কোর্টে জামিন পেলেন দুই তৃণমূল নেতা। ওই দুই নেতা হলেন মানব পড়ুয়া ও নবকুমার পণ্ডা। মানব জেলা পরিষদের পূর্ত ও পরিবহণ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ।
বিশদ

পাম্প অপারেটদের কাজে যোগ দিতে বাধা, দুর্ভোগ

বিজেপির পঞ্চায়েতের বাধায় রামনগরে সদ্য তৈরি হওয়া জলপ্রকল্পের কাজে পাম্প অপারেটর যোগ দিতে পারছেন না। এর ফলে ওই পাম্প চালু করা যাচ্ছে না। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ পাম্প অপারেটর হিসেবে রামনগরের বোধড়ার বাসিন্দা জিষ্ণুপ্রকাশ পাত্রের নাম সুপারিশ করেছিল। পিএইচই
বিশদ

ধান কাটার সময় দুই জেলায় হাতির তাণ্ডব, ক্ষোভ

পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলা মিলিয়ে এই মুহূর্তে দাপিয়ে বেড়াচ্ছে প্রায় ২০০টি হাতির দল। সন্ধ্যা নামলেই হাতির দল ধান জমিতে নেমে পড়ছে। সারারাত ধরে চলছে তাণ্ডব। ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ জঙ্গল লাগোয়া এলাকার বাসিন্দারা। ইতিমধ্যেই বিঘার পর বিঘা জমির পাকা ধান নষ্ট করেছে দলমার দাঁতালরা। ক্ষতিপূরণের দাবি তুলতে শুরু করেছেন বাসিন্দারা। বনদপ্তর দ্রুত চাষিদের মাঠ থেকে ধান তুলে নিতে অনুরোধ করেছে। 
বিশদ

সাগরদিঘিতে গাঁজা সহ পুলিসের জালে ২ যুবক

মঙ্গলবার সকালে সাগরদিঘির ধুমার পাহাড় ১২ নম্বর জাতীয় সড়ক থেকে ৩২২ কেজি গাঁজা সহ কোচবিহারের দুই যুবককে গ্রেপ্তার করল পুলিস। এদিন সকালে জাতীয় সড়কে নাকা তল্লাশি চালায় পুলিস।
বিশদ

গরমে রাস্তাঘাট শুনশান, দুপুরে কৃষকদের বাড়ি বাড়ি জনসংযোগে জোর তৃণমূলের

রায়পুর গ্রামে নপাড়ার রাস্তার ধারে গাছতলায় বসেছিলেন জনা পাঁচেক চাষি। কাজ করতে গরমে হাঁফিয়ে গিয়ে সেখানে বসে কিছুক্ষণ জিরিয়ে নিচ্ছেন তাঁরা। সেখানেই তৃণমূলের পতাকা হাতে হাজির হলেন নওদার ব্লক সভাপতি।
বিশদ

লিফলেট থেকে ফ্লেক্সে দেবাশিস প্রচারে বিভ্রান্তি, দিশেহারা বিজেপি কর্মীরা

হাতে আর মাত্র কটা দিন। লিফলেট থেকে ফ্লেক্স, পোস্টার সবেতেই বীরভূমের বিজেপি প্রার্থী হিসেবে দেবাশিস ধরের নাম। অথচ নতুন প্রার্থী হিসেবে ঘুরে বেড়াচ্ছেন দেবতনু ভট্টাচার্য। স্বভাবতই ভোট প্রচার নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন বিজেপির নিচুস্তরের নেতাকর্মীরা। এতেই মার খাচ্ছে বাড়ি বাড়ি প্রচার। আবার অনেকে উৎসাহ হারিয়ে বাড়িতে বসে রয়েছেন। 
বিশদ

ভোটের ইস্যু: জেলার কোনও সরকারি হাসপাতালে নেই এমআরআই পরিষেবা

বীরভূমে মেডিক্যাল কলেজ সহ কোনও সরকারি হাসপাতালে নেই এমআরআই-এর সুবিধা। ফলে রোগীদের এমআরআই করার প্রয়োজন হলে তাঁদের
বিশদ

সাঁইথিয়া পঞ্চায়েত সমিতির সদস্যকে বহিষ্কার তৃণমূলের

ভোটের মুখে দল বিরোধী কাজের অভিযোগে পঞ্চায়েত সমিতির নির্বাচিত সদস্যকে বহিষ্কার করল তৃণমূল। তৃণমূলের স্থানীয় নেতৃত্বের অভিযোগ, ওই সদস্য বিভিন্ন এলাকায় বিজেপির হয়ে প্রচার করছেন।
বিশদ

কালীগঞ্জে ঝড় তুললেন মহুয়া  প্রচার বিজেপি-সিপিএমেরও

সোমবার কালীগঞ্জ বিধানসভায় প্রচারে ঝড় তুললেন মহুয়া মৈত্র। এদিন তৃণমূলের গড় হাতগাছা পঞ্চায়েতে প্রচার কর্মসূচি সারেন ঘাসফুল প্রার্থী। সংখ্যালঘু অধ্যুষিত এই এলাকায় প্রচার মিছিল মহামিছিলের রূপ নেয়। ম
বিশদ

30th  April, 2024
মনোনয়ন-বিভ্রাট দূর করতে মোদির মুখোশ পরে প্রচার

বীরভূম কেন্দ্রে এমনিতেই দেরিতে প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। তার উপর ভোটের ১৮ দিন আগে প্রার্থীর মনোনয়ন বাতিল। এই অবস্থায় বীরভূম লোকসভা কেন্দ্রের ভোটারদের বিভ্রান্তি কাটাতে মোদির মুখোশই ভরসা হয়ে উঠেছে বিজেপির। যা দেখে কটাক্ষ করতে ছাড়ছে না তৃণমূল থেকে শুরু করে সিপিএম, কংগ্রেসও। 
বিশদ

30th  April, 2024
শান্তিনিকেতনের বিজেপি নেতাকে হুমকির অভিযোগ

রবিবার রাতে শান্তিনিকেতনের বিনুরিয়া গ্রামে বিজেপি নেতার বাড়িতে চড়াও হয়ে হুমকি দেওয়ার অভিযোগ উঠল। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।
বিশদ

30th  April, 2024
তাপপ্রবাহ সত্ত্বেও অপেক্ষমান জনতাকে ‘সেলাম’ ইউসুফের

সূর্য একেবারে মাথার উপরে। সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। তাপপ্রবাহের মধ্যেও ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে অপেক্ষা করছে সাধারণ মানুষ। তাঁর
বিশদ

30th  April, 2024

Pages: 12345

একনজরে
এল ক্লাসিকোয় হারের ধাক্কা কাটিয়ে লা লিগায় জয়ে ফিরল বার্সেলোনা। সোমবার ঘরের মাঠে একটা সময় পিছিয়ে থেকেও ভ্যালেন্সিয়াকে ৪-২ ব্যবধানে হারাল জাভি ব্রিগেড। ...

আদালতের নির্দেশে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য পতঞ্জলি আয়ুর্বেদের তরফে বিভিন্ন সংবাদপত্রে ক্ষমাপত্র ছাপা হয়েছে। বিজ্ঞাপনে এবার সংস্থার যুগ্ম প্রতিষ্ঠাতা হিসেবে রামদেবের নাম উল্লেখ করা হয়েছে। ...

‘যা করেছি, ভুল করেছি।’ ভোটকেন্দ্রিক হিংসার ঘটনায় জড়িত লোকজনের মধ্যে ৮৬ শতাংশই আজও কতৃকর্মের জন্য অনুশোচনা বোধ করেন। তাঁদের মনে ক্ষত দগদগে হয়ে আছে আজও।  ...

বোনের বিয়ের প্রীতিভেজে এসে পথ দুর্ঘটনায় মৃত্যু হল পুরশুড়ার ধনপোতার বাসিন্দা উদয় ধারা (২৯)-র। পুলিস সূত্রে জানা গিয়েছে, তারকেশ্বর থানার অন্তর্গত ধল্যান এলাকায় সোমবার রাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসার গতি ও বেচাকেনার সঙ্গে লাভও বাড়বে। মানসিক অস্থিরতা থাকবে। শত্রু সংখ্যা বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শ্রমিক দিবস/মে দিবস
১৮০১ - ফোর্ট উইলিয়াম কলেজে বাংলা বিভাগ খোলা হয়
১৮৩৪ – যুক্তরাজ্য তার উপনিবেশগুলোতে দাসপ্রথা বাতিল করে
১৮৪০ – যুক্তরাজ্যে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে উল্টোপিঠে আঠাযুক্ত ডাকটিকিট চালু করে, যার নাম পেনি ব্ল্যাক
১৮৭৫ - কলকাতার আলিপুর চিড়িয়াখানা জনসাধারণের জন্য উন্মুক্ত হয়
১৮৮৪ – আট ঘণ্টা কর্মদিবস আদায়ের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে প্রচারণা শুরু হয়
১৮৮৬ – যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে-মার্কেটে পুলিশ বিক্ষোভরত শ্রমিকদের উপর গুলি চালালে ব্যাপক প্রাণহানী হয়
১৮৯৭ - স্বামী বিবেকানন্দ রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন
১৯১৩ - বিখ্যাত শিশু পত্রিকা সন্দেশ প্রকাশিত হয়
১৯৩০ – আনুষ্ঠানিকভাবে বামন গ্রহ প্লুটো’র নামকরণ করা হয়
১৯৬০ – পশ্চিম ভারতের নতুন দুটি প্রদেশ হিসেবে গুজরাত ও মহারাষ্ট্রের জন্ম হয়
১৯১৯ – সঙ্গীতশিল্পী মান্না দের জন্ম
১৯৫১ – ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ব্যাটস্ম্যান গর্ডন গ্রীনিজের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৬১ টাকা ৮৫.০৫ টাকা
পাউন্ড ১০২.২৬ টাকা ১০৬.৭৪ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। সপ্তমী ১/৩৮ প্রাতঃ ৫/৪৭ পরে অষ্টমী ৫৭/১৫ রাত্রি ৪/২। শ্রবণা নক্ষত্র ৫৫/৮ রাত্রি ৩/১১। সূর্যোদয় ৫/৭/৫৮, সূর্যাস্ত ৫/৫৯/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৫০ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৯ মধ্যে। রাত্রি ৬/৪৩ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/২৫ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৫ মধ্যে। রাত্রি ৮/৫৮ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪৪ মধ্যে। 
১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। অষ্টমী রাত্রি ১২/৪৯। শ্রবণা নক্ষত্র রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/১। অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৯/২১ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে ও ১/২১ গতে ৫/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৪ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪৫ মধ্যে। 
২১ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছুটি
আজ ১ মে। ঐতিহাসিক আন্তর্জাতিক শ্রমিক দিবস। এই উপলক্ষে আজ, ...বিশদ

04:00:00 AM

আইপিএল: মুম্বইকে ৪ উইকেটে হারাল লখনউ 

30-04-2024 - 11:24:00 PM

আইপিএল: ৫ রানে আউট টার্নার, লখনউ ১২৩/৫ (১৭.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:10:00 PM

আইপিএল: ৬২ রানে আউট স্টোইনিস, লখনউ ১১৫/৪ (১৪.৫ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:05:35 PM

আইপিএল: ১৮ রানে আউট হুডা, লখনউ ৯৯/৩ (১৩.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:57:18 PM

আইপিএল: ৩৯ বলে হাফসেঞ্চুরি স্টোইনিসের, লখনউ ১০১/৩ (১৩.৩ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:48:34 PM