Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নেপালের সঙ্গে প্রায় ২২ শতাংশ
বাণিজ্য বাড়ল হলদিয়া বন্দরের

সংবাদদাতা, হলদিয়া: পণ্য পরিবহণ বৃদ্ধি পাওয়ায় করোনা আবহের মধ্যেই নেপালের সঙ্গে ২২শতাংশ বাণিজ্য বাড়ল হলদিয়া বন্দরের। সোমবার এই খবর জানিয়েছে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। হলদিয়া থেকে নেপাল পর্যন্ত পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় একসময় ‘নেপাল কার্গো’ খুইয়েছিল হলদিয়া বন্দর। ওই কার্গো নিয়ে হলদিয়ার সঙ্গে বিশাখাপত্তনম বন্দরের জোর প্রতিযোগিতা শুরু হয়। হলদিয়ার পণ্য চলে যেতে শুরু করে বিশাখাপত্তনমে। পণ্য পরিবহণে একাধিক ছাড়ের ব্যবস্থা ও কাস্টমস চেকিংয়ের জন্য ইলেক্ট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেমের মতো নয়া প্রযুক্তির ব্যবহার করে করোনাকালেই হারানো ‘নেপাল কার্গো’ ফেরাল হলদিয়া বন্দর। খরচ কমাতে এবার সড়ক ও রেলপথের পরিবর্তে অভ্যন্তরীণ জলপথে হলদিয়া থেকে পণ্য পরিবহণ করতে আগ্রহী নেপাল সরকার। সম্প্রতি হলদিয়া এসে বন্দর কর্তাদের সঙ্গে আলোচনায় এই আগ্রহের কথা জানান কলকাতায় থাকা নেপালের কনসাল জেনারেল এসোর রাজ পাউডেল।
হলদিয়া বন্দর সূত্রে জানা গিয়েছে, কয়েক দশক ধরে নেপাল হলদিয়া ও কলকাতা বন্দরের মাধ্যমে যে পণ্য আমদানি-রপ্তানি করে তা ‘নেপাল কার্গো’ হিসেবে পরিচিত। হলদিয়া বন্দর দিয়ে কয়লা সহ কন্টেনার কার্গো চীন ও দক্ষিণ পূর্ব এশিয়া থেকে আমদানি করে নেপাল। এছাড়া ভারত থেকেও যে পণ্য আমদানি করে, তা হলদিয়া বন্দর হয়ে নেপালে যায়। কন্টেনারের মাধ্যমে বিদেশ থেকে গাড়ি, বিভিন্ন ধরনের ইলেকট্রনিক দ্রব্য, খাদ্য সামগ্রী আমদানি করে নেপাল। এজন্য হলদিয়া বন্দরে নেপাল কার্গো জন্য আলাদা ইয়ার্ড রয়েছে। বর্তমানে হলদিয়া বন্দর মারফৎ নেপালের বাণিজ্যের পরিমাণ প্রায় সাত হাজার কোটি টাকা। এক সমীক্ষায় জানা গিয়েছে, চীনের সাংহাই বন্দর থেকে হলদিয়া বন্দর পর্যন্ত জাহাজ আসতে যেখানে ২২দিন সময় যায়। সেখানে হলদিয়া বা কলকাতা বন্দর থেকে নেপালের বীরগঞ্জ পর্যন্ত মাত্র ৬৫০কিলোমিটার রাস্তা যেতে সময় লেগে যায় সাড়ে ১১দিন। সড়কপথে ব্যাপক যানজট, সময়মতো রেলের রেক না মেলায় দিন দিন পণ্য পরিবহণ খরচ বাড়ছে। এই সুযোগ নেয় বিশাখাপত্তনম বন্দর। তারা বন্দর থেকে ১৩৫০কিলোমিটার পথ কম সময়ে পণ্য পৌঁছে দিতে শুরু করে। এই বাণিজ্য যুদ্ধে ঘুরে দাঁড়ানোর জন্য হলদিয়া বন্দরও পথ খুঁজতে শুরু করে। এরমধ্যে কূটনৈতিক কারণে চীন সীমান্ত সড়ক পথে সরাসরি নেপালে পণ্য পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয়। সম্প্রতি চীনের সঙ্গে ভারতের যুদ্ধ পরিস্থতির সময় নেপাল কার্গো কমার আশঙ্কা দেখা দেয়।
বন্দরের এক আধিকারিক বলেন, নেপাল কার্গো পরিবহণে খরচ কমাতে সড়ক ও রেল কার্গোর ক্ষেত্রে বেশকিছু ছাড় দেয় বন্দর। কন্টেনার পণ্য পরিবহণ সংস্থাও ট্যারিফে ছাড় দেয়। ভারত নেপাল সীমান্তে পণ্য শুল্ক পরীক্ষার সময় কমাতে নয়া প্রযুক্তগত ব্যবস্থা নেয় হলদিয়া ও কলকাতা বন্দর। এর জেরে বন্দরে ফের নেপাল কার্গো বাড়তে শুরু করেছে। হলদিয়া বন্দরের জেনারেল ম্যানেজার(ট্রাফিক) অভয়কুমার মহাপাত্র বলেন, আশার খবর হল নেপাল কার্গো এবছর করোনার সময় ২২শতাংশ বেড়ে গিয়েছে। বন্দরের জেনারেল ম্যানেজার(প্রশাসন) প্রভীনকুমার দাস বলেন, হলদিয়া থেকে বারানসী পর্যন্ত গঙ্গানদীতে যে জাতীয় জলপথ চালু হতে চলেছে, সেপথে পণ্য পরিবহণ করতে চায় নেপাল। এরফলে সড়ক পথে যানজট এড়িয়ে দ্রুত নেপালে পণ্য পৌঁছতে পারবে।
02nd  December, 2020
নাম না করে অভিজিৎকে নিশানা,আপনি বিচারালয়ের কলঙ্ক, তোপ মমতার

বৃহস্পতিবার মহিষাদলের সভা থেকে বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম না করে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর প্যানেল বাতিল করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করায় এদিন চড়া সুরে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী।
বিশদ

মলয়কে মাথায় রেখে নির্বাচনী কমিটি গঠন

‘পশ্চিম বর্ধমানে নির্বাচন জমেনি।’ জেলা সভাপতি ও দলের মুখপাত্রকে ডেকে এই বার্তা দেওয়ার মধ্যেই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছিলেন, দলে দ্বন্দ্বের কাঁটা উপড়ে ফেলতে হবে। বুঝতেও সম্ভবত অসুবিধা হয়নি তৃণমূলের জেলা নেতৃত্বের।
বিশদ

ঘাটালে পুড়ল কয়েক বিঘা জমির ধান, চাষিদের ৪০ হাজার টাকা ক্ষতিপূরণ

কর্মীদের ভুলে পুড়ে গিয়েছিল বেশ কয়েকজন চাষির জমির ধান। সেই ধানের ক্ষতিপূরণ দিল ভারত সরকারের প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী এক সংস্থা। বৃহস্পতিবার ঘাটাল ব্লকের জামিরা গ্রামের চাষিদের ওই ক্ষতিপূরণ দেওয়া হয়। দেওয়ানচক-২ গ্রামপঞ্চায়েত প্রধান প্রশান্ত বাইরি বলেন, বুধবার প্রায় ৫০ হাজার টাকার ধান পুড়ে গিয়েছিল। সংস্থা ৪০ হাজার টাকার ক্ষতিপূরণ দিয়েছে। চাষিরা সেটাই মেনে নিয়েছেন।
বিশদ

ফ্রান্সের রামন-চার্পাক ফেলোশিপ পেলেন বিশ্বভারতীর ছাত্রী সুকন্যা

আন্তর্জাতিক স্তরে ফের উজ্জ্বল হল বিশ্বভারতীর নাম। ফ্রান্সের আন্তর্জাতিক রামন-চার্পাক ফেলোশিপ পেলেন বিশ্বভারতীর পড়ুয়া সুকন্যা দাস। অঙ্কের নাম শুনলে অনেকেরই গায়ে জ্বর আসে।
বিশদ

নজরে বহরমপুর লোকসভা কেন্দ্র, জনপ্রিয়তার শীর্ষস্থানে পাঠান, নির্মল শিক্ষায়, অধীর মামলায়
 

দক্ষিণবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা কেন্দ্র বহরমপুর। গোটা রাজ্য শুরু নয়, গোটা দেশের নজর এই কেন্দ্রের দিকে। কারণ, বিদায়ী লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরীর নির্বাচনী কেন্দ্র এটি।
বিশদ

মনোনয়ন ঘিরেও কোন্দল বিজেপিতে, দেবাশিসেরই পাল্টা দেবতনু

বীরভূম লোকসভা কেন্দ্রে মনোনয়ন জমা করলেন আরও এক বিজেপি প্রার্থী। রাঢ় বঙ্গের বিজেপির কনভেনার দেবতনু ভট্টাচার্য বৃহস্পতিবার জেলাশাসক কার্যালয়ে এসে মনোনয়নপত্র জমা করেন।
বিশদ

পুরুলিয়া লোকসভা: ৭ বিধানসভা কেন্দ্রেই জয়ের ব্যবধান বাড়বে

পুরুলিয়া লোকসভা আসনে জয়ের বিষয়ে প্রত্যয়ী অভিষেক বন্দ্যোপাধ্যায়। গতবার এই কেন্দ্রে হার হলেও এবার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূল কংগ্রেসের জয়ের ব্যবধান বাড়বে বলে আশাবাদী তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বৃহস্পতিবার অভিষেক দলের নির্বাচনী কমিটির সঙ্গে বৈঠক করেন।
বিশদ

বিধায়ক ও কনভেনরের বাগযুদ্ধ খানাকুলে বিজেপির গোষ্ঠীকোন্দল

খানাকুলে বিজেপির গোষ্ঠীকোন্দল ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। ভোটের মুখে বিজেপি বিধায়ক ও কনভেনরের বাগযুদ্ধ সামনে এসেছে।
বিশদ

মনোনয়নে নেই রাজ্যস্তরের নেতারা ক্ষোভে ‘একলা চলো’ নীতি অসীমের

বুধবার বর্ধমানে জেলাশাসকের দপ্তরে মনোনয়নপত্র জমা করেছেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। সেদিন তাঁর পাশে দাঁড়াতে হাজির ছিলেন দলের রাজ্যস্তরের আদি নেতারা।
বিশদ

সব বিধানসভা কেন্দ্রে লিড পেতে তৃণমূলের মডেল শান্তিপুর

গত লোকসভা নির্বাচনে বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখে শান্তিপুরে প্রায় ৩৫ হাজার ভোটের ব্যবধানে হার হয়েছিল তৃণমূলের। কিন্তু পরবর্তী বিধানসভা উপনির্বাচনে সেই অঙ্কই প্রায় দ্বিগুণ করে ঘরে ভোট ফিরিয়েছিল তৃণমূল।
বিশদ

কেশিয়ারির বহিষ্কৃত নেতা ফটিককে ফেরাচ্ছে তৃণমূল

কেশিয়াড়িতে আরএসএসের সংগঠন বাড়ায় উদ্বেগ প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দাঁতনে সভা ছিল তৃণমূলের। সেখানেই তাঁকে উদ্বেগ প্রকাশ করতে শোনা যায়। বিশদ

পার্টির সর্বক্ষণের কর্মী দিলীপের স্থাবর সম্পত্তি ১ কোটি ৪২ লক্ষ টাকা

বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী পার্টির সর্বক্ষণের কর্মী। তার আগে তিনি আরএসএসের সঙ্গে যুক্ত ছিলেন। দেশের বিভিন্ন প্রান্ত ঘুরে সংগঠনের
বিশদ

একজন কিছু কাজই করেনি, অন্যজন সেজেগুজে ঘুরবেন

২০১৬ সাল থেকে খড়্গপুর বিধানসভার বিধায়ক, ২০১৯ সালে মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জিতে সাংসদ হয়েছিলেন দিলীপ ঘোষ। দীর্ঘদিন তিনি মেদিনীপুরে থেকে সংগঠনের জমি শক্ত করলেও তাঁকে সরিয়ে দিয়েছে বিজেপি।
বিশদ

বদলে যাওয়া ‘সুন্দরী’ দীঘাকে ভোট প্রচারে তুলে ধরছে ঘাসফুল শিবির

বদলে যাওয়া দীঘাই এবার লোকসভা নির্বাচনে শাসকদল তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর গত ১৩ বছরে দীঘা সবদিক দিয়ে বদলে গিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর ৭/০ (১ ওভার)(বিপক্ষ পাঞ্জাব)

07:47:09 PM

আইপিএল: চোটের কারণে পাঞ্জাবের বিরুদ্ধে খেলছেন না কেকেআরের মিচেল স্টার্ক

07:28:29 PM

দেখে নিন ৫টা অবধি দেশের কোন অংশে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচন ২০২৪(দ্বিতীয় দফা): বিকেল পাঁচটা অবধি গোটা দেশে গড়ে ...বিশদ

07:25:25 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের (বিপক্ষ কেকেআর)

07:15:19 PM

বিকেল ৫টা পর্যন্ত বাংলার ৩ আসনে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায়, বিকেল ৫টা অবধি বাংলার ৩ আসনে ...বিশদ

06:35:21 PM

সন্দেশখালিতে গেল এনএসজি টিম

05:12:03 PM