Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সব বিধানসভা কেন্দ্রে লিড পেতে তৃণমূলের মডেল শান্তিপুর

সুদীপ্ত কুণ্ডু, শান্তিপুর : গত লোকসভা নির্বাচনে বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখে শান্তিপুরে প্রায় ৩৫ হাজার ভোটের ব্যবধানে হার হয়েছিল তৃণমূলের। কিন্তু পরবর্তী বিধানসভা উপনির্বাচনে সেই অঙ্কই প্রায় দ্বিগুণ করে ঘরে ভোট ফিরিয়েছিল তৃণমূল। লোকসভা ও বিধানসভায় হারের পরেও যেভাবে রেকর্ড মার্জিন নিয়ে শান্তিপুর বিধানসভায় তৃণমূলের জয় আসে, এই সমীকরণেই এখন লোকসভা দখলের হিসেব কষছে তৃণমূল নেতৃত্ব। রানাঘাট লোকসভা কেন্দ্রের প্রতিটি বিধানসভা থেকে লিড পেতে শান্তিপুর বিধানসভার জয়কেই মডেল হিসেবে দেখছে ঘাসফুল শিবির।
২০১৯ সালের লোকসভার নির্বাচনে শান্তিপুর বিধানসভা থেকে ৩৫ হাজার ভোটে লিড পেয়েছিলেন বিজেপির জগন্নাথ সরকার। এরপর একুশের বিধানসভা নির্বাচনে শান্তিপুর বিধানসভা কেন্দ্রেই ফের প্রার্থী হিসেবে দাঁড়িয়ে ১৭ হাজার ভোটের ব্যবধানে জেতেন। হারতে হয়েছিল তৃণমূলের প্রাক্তন বিধায়ক অজয় দেকে। জগন্নাথ সরকার পুনরায় সাংসদ পদ গ্রহণ করায় শান্তিপুরে উপনির্বাচন করতে হয়। পরপর দু’টি নির্বাচনে বিরাট ব্যবধানে হারার পর এই কেন্দ্রে তৃণমূলের জয় ফিরিয়ে আনা সহজ ছিল না। রাজনৈতিক মহল বলছে, সম্পূর্ণ অরাজনৈতিক পরিবার থেকে ব্রজকিশোর গোস্বামীকে প্রার্থী করে সে সময় মাস্টার স্ট্রোক দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। শান্তিপুরের অদ্বৈত পাটের অন্যতম সেবায়েত তরুণ মুখ ব্রজকিশোর ৬৪ হাজার ভোটের ব্যবধানে বিজেপির নিরঞ্জন বিশ্বাসকে হারিয়ে তৃণমূলের গড় রক্ষা করেন। উপনির্বাচনে এই জয়ের পিছনে শান্তিপুরের বৈষ্ণবদের ভূমিপুত্র হিসেবে ব্রজকিশোরের পরিচয়ও অন্যতম ফ্যাক্টর ছিল বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা।  এবার রানাঘাট লোকসভা কেন্দ্র দখলের ক্ষেত্রেও এই একই পন্থা নিতে দেখা গিয়েছে তৃণমূলকে। সম্পূর্ণ ভিন্ন রাজনৈতিক দল থেকে মুকুটমণিকে নিয়ে এসে প্রার্থী করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি পারিবারিকভাবে মতুয়া প্রভাব এবং মতুয়া সমাজের ভূমিপুত্র হিসেবে মুকুটমণির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, শান্তিপুর উপনির্বাচনের প্রচারে সীমিত সময়ে যেভাবে নতুন মুখের প্রার্থীকে মানুষের কাছে পরিচিত করানো হয়েছিল, সেই একই স্ট্রাটেজি এবারের লোকসভা নির্বাচনের ক্ষেত্রেও অনুসরণ করা হচ্ছে। পাশাপাশি সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সুপ্রিম সিদ্ধান্তের ওপর মানুষও ভরসা রাখবেন বলে আশাবাদী দল। শান্তিপুরের বিধায়ক তৃণমূলের ব্রজকিশোর গোস্বামী বলেন, যে বিরাট ব্যবধানে আমি জয় পেয়েছিলাম, পরবর্তীতে কাজের মাধ্যমে সেটা মানুষের কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেছি। বিধায়ক হওয়ার পর পুরসভা, পঞ্চায়েত ও এবারের লোকসভা নির্বাচনে প্রার্থীর হয়ে প্রচারে নেমেছি। আমার মতো মুকুটমণির উপরেও ভরসা রাখবেন মানুষ। রানাঘাট কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে শান্তিপুরই রেকর্ড সংখ্যায় লিড দেবে বলে শুক্রবার আত্মবিশ্বাসের সুরে জানিয়েছেন বিধায়ক।
অন্যদিকে লিড পাওয়া তো দূরের কথা, এবারের লোকসভায় বিধানসভা ভিত্তিক ফলাফলে শান্তিপুর নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তায় ভুগছেন বিজেপি কর্মীদের একাংশ। বিজেপির নিচুতলার কর্মীদের অনেকেই বলছেন, জগন্নাথ সরকারের নিজের গড় হওয়া সত্ত্বেও শান্তিপুরে দলের অন্দরে ভাঙন আটকাতে পারেননি তিনি। সাধারণ মানুষের একটা বড় অংশ তো বটেই, কর্মীদেরও অনেকেই আমাদের প্রার্থীকে নিয়ে চূড়ান্ত ক্ষুব্ধ। গত ৫ বছরে গ্রামে গঞ্জে সাংসদের দেখা না পাওয়া নিয়েও প্রচার পর্বে রীতিমতো প্রশ্নের মুখে পড়তে হচ্ছে আমাদের। যদিও ঘরে-বাইরের এসব অভিযোগ মানতে নারাজ বিজেপি প্রার্থী। জগন্নাথ সরকার বলেন, শান্তিপুর তো আমার নিজের বাড়ি। এখানকার মানুষ বরাবর আমায় দু’হাত ভরে আশীর্বাদ করেছেন। এবারও তাই করবেন।
 

26th  April, 2024
৭ দফায় দম্ভ ভাঙবে বিজেপির তোপ অভিষেকের

সাত দফায় ভাঙবে বিজেপির দম্ভ। শেষ হবে বাংলায় বিরোধীদের ষড়যন্ত্র। জনগণের রায়েই গড়ে উঠবে সুস্থ বাংলা। যেখানে থাকবে না ‘অস্ত্রের ঝনঝনানি’। বাংলা নিয়ে কেন্দ্রীয় বঞ্চনার জবাব দেবে তৃণমূলের ‘মানব ধর্ম’। রবিবার কালীগঞ্জে মহুয়া মৈত্রের সমর্থনে জনসভায় বিজেপিকে বাংলা থেকে গোড়া সমেত উৎখাতের ডাক দিলেন তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বাংলায় বিজেপির দুই দালাল সিপিএম ও কংগ্রেস: ফিরহাদ

বাংলায় বিজেপির দুই দালাল হল সিপিএম ও কংগ্রেস। ডোমকলে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের খানের সমর্থনে জনসভায় সিপিএম-কংগ্রেসকে কার্যত এই ভাষাতেই আক্রমণ করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

হার মানল তপ্ত দুপুর, অভিষেকের রোড-শোয়ে জনপ্লাবন

প্রচারের শেষ দিনে সামশেরগঞ্জে অভিষেকের রোড-শোয়ে জনপ্লাবন দেখা গেল। সমর্থকদের কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কারও হাতে ‘উই লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। কেউ হাতে নিয়ে রয়েছেন রংবেরঙের বেলুন ও দলীয় পতাকা।
বিশদ

প্রচারে গিয়ে হামলার মুখে তৃণমূল প্রার্থী, বোমাবাজি

খানাকুলে প্রচারে গিয়ে হামলার মুখে পড়লেন তৃণমূল প্রার্থী মিতালি বাগ। রবিবার সকালে চিংড়া পঞ্চায়েত এলাকায় মিতালিদেবী জনসংযোগ কর্মসূচিতে গিয়েছিলেন।
বিশদ

অনৈতিক জোটকে ভোট না দেওয়ার ডাক অভিষেকের

বাম-কংগ্রেস জোট বিজেপির হাত শক্তিশালী করছে। তাই দেশ গঠনের এই লড়াইয়ে বাংলায় অনৈতিক জোটকে মাথাচাড়া দিতে দেবেন না।
বিশদ

দুর্গাপুরে ২ বাড়িতে চুরি, আতঙ্ক

প্রচণ্ড গরমে বেডরুম ছেড়ে অন্য ঘরে ঘুমিয়েছিলেন দুই গৃহস্থ। আর সেই সুযোগে জানলার গ্রিল ভেঙে ঢুকে প্রচুর সোনার গয়না ও নগদ টাকা লুট করে পালাল চোরেরা।
বিশদ

দাবদাহে বাড়ছে জলের তাপমাত্রা, মাছের মৃত্যুতে জোগানে ঘাটতি

তীব্র দাবদাহ। বৃষ্টির দেখা নেই। গরমে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই তাপমাত্রা বাড়ছে পুকুর, খাল, বিলের জলের। অতিরিক্ত গরম জলে মাছের সমস্যা হচ্ছে।
বিশদ

মমতার পদযাত্রায় জনস্রোত

হ্যামলিনের সেই বাঁশিওয়ালার গল্প জানতে বইয়ের পাতা ওল্টাতে হয়। তাঁর বাঁশির সুরে মুগ্ধ হয়ে সকলেই বেরিয়ে আসতেন। বাস্তবে সেই চিত্র যেন ধরা পড়ল বর্ধমানে তৃলমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায়। 
বিশদ

ব্যবসায়ী খুনে গ্রেপ্তার আইনজীবী

ব্যবসায়ী খুনের অভিযোগে গ্রেপ্তার হলেন আইনজীবী। খুনের ঘটনার পর একমাস গা-ঢাকা দিয়েছিলেন তিনি। অবশেষে ওড়িশা থেকে তাঁকে গ্রেপ্তার করে আনে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃত আইনজীবীর নাম রজত চক্রবর্তী।
বিশদ

বাইক খুঁজে দিতে দিদিকে বলো’র দ্বারস্থ

বাইক চুরির ঘটনায় দিদিকে বলো’তে অভিযোগ যুবকের। মাটিগাড়া থানা ঘটনার তদন্ত শুরু করলেও বাইকের হদিশ পায়নি।
বিশদ

গনিখানের গ্রামে মূল লড়াই দুই ফুলের

শুনশান কোতোয়ালি ভবন। দোতলা ভবনের প্রতিটি ঘরের দরজা, জানালা বন্ধ। কেউ নেই। এই ভবনের সদস্য তথা এবিএ গনিখান চৌধুরীর ভাইপো ঈশা খান চৌধুরী এবার লোকসভায় মালদহ দক্ষিণের কংগ্রেস প্রার্থী হলেও ভবনটিতে যেন ভোটের উত্তাপ লাগেনি।
বিশদ

আত্রেয়ী থেকে জল তোলার প্রকল্প

: পানীয় জলের সঙ্কট মেটাতে কুমারগঞ্জ ব্লকে আত্রেয়ী নদীতে পানীয় জলের প্রকল্পের কাজ শুরু হয়েছে। এবার জল উত্তোলন কেন্দ্রের কাজ শুরু হল। কুমারগঞ্জের ধাধলপাড়া এবং শাহাজাদপুরে দু’টি জল উত্তোলন কেন্দ্রের কাজ চলছে।
বিশদ

শেষদিনের প্রচারে মালদহের ২ কেন্দ্রে ঝড় তুলল সব দল

উত্তর ও দক্ষিণ মালদহ কেন্দ্রে রবিবার শেষ প্রচারে মাঠে নামল সব দল। কাল, মঙ্গলবার মালদহের দু’টি আসনে ভোটগ্রহণ।
বিশদ

আমেরিকার হিউস্টন শহরে গড়ে উঠছে ‘তারাপীঠ’, উদ্যোগী প্রবাসী বাঙালিরা

দেশের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে তারাপীঠ অন্যতম তীর্থক্ষেত্রে পরিণত হয়েছে। এবার হুবহু তারাপীঠের আদলে মন্দির নির্মাণ হতে চলেছে উত্তর আমেরিকায়। সেখানকার প্রবাসী বাঙালিরা এই মন্দির নির্মাণের উদ্যোগ নিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিকেল পেরিয়ে সন্ধ্যে হয় হয়। কান্নুরের আকাশজুড়ে ছড়িয়ে লালচে আভা। কিছুটা দূরে ধুলোর কুণ্ডলি পাকিয়ে উঠেছে। একটু ভালো করে তাকাতেই বোঝা গেল, দ্রুতগতিতে একটা গাড়ি ...

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ খেলতে দেশে ফিরে গিয়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। এই পরিস্থিতিতে প্রত্যাশা করা হচ্ছিল চোট সারিয়ে ফিরবেন মাথিশা পাথিরানা। ...

প্রচারের শেষ দিনে সামশেরগঞ্জে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রোড শোয়ে জনপ্লাবন। সমর্থকদের কারও হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, কারও হাতে ‘উই লাভ অভিষেক’ লেখা ফ্লেক্স। ...

পড়ায় মন বসছিল না। স্কুলে যেতেও ভাল লাগত না। গত ২ মে স্কুল থেকেই অজানার উদ্দেশে বেরিয়ে পড়েছিল চার শিশু। বয়স আট থেকে দশ বছর। পায়ে হেঁটে চার বন্ধু পৌঁছয় মানকর রেল স্টেশনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি বিভাজনে আইনি চাপ বাড়তে পারে। কাজকর্মে যোগাযোগের অভাবে বিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নো-ডায়েট দিবস
১৫৪২: প্রথম খ্রিস্টান মিশনারি ফ্রান্সিস খ্যাভিয়ের গোয়ায় আসেন
১৫৮৯: ভারতের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ, আকবরের সভার নবরত্নের অন্যতম তানসেনের মৃত্যু
১৭৩৩: প্রথম আর্ন্তজাতিক বক্সিং ম্যাচে বব হুইটেকার টিটু ডি কার্নিকে হারায়
১৭৭৫: ব্রিটিশ রাজের হাতে মহারাজ নন্দকুমার গ্রেফতার
১৮৪০: ইংল্যান্ডে প্রথম ডাকটিকিট চালু হল
১৮৫৬: অস্ট্রিয়ার মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েডের জন্ম
১৮৫৭: মঙ্গল পাণ্ডেকে সিপাহি বিপ্লবের প্রথম শহীদ হিসেবে বিবেচনা করা হয়
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী মতিলাল নেহরুর জন্ম
১৮৮৯: সকলের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হল প্যারিসের আইফেল টাওয়ার
১৯১১: পিকাসোর আঁকা ৩ কোটি ডলার মূল্যমানের ছবি প্রাগ ন্যাশনাল গ্যালারি থেকে চুরি হয়
১৯৪০: উইন্সটন চার্চিল বৃটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন
১৯৫৩: ব্রিটিশ রাজনীতিবিদ ও প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের জন্ম
১৯৮১: ক্রিকেটার লক্ষ্মী রতন শুক্লার জন্ম
১৯৮৩: অলিম্পিক্সে সোনাজয়ী ক্রীড়াবিদ গগন নারাংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০২.৯৮ টাকা ১০৬.৪৩ টাকা
ইউরো ৮৮.৩১ টাকা ৯১.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  May, 2024

দিন পঞ্জিকা

২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী ২১/৩০ দিবা ২/৪১। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। সূর্যোদয় ৫/৪/৫৩, সূর্যাস্ত ৬/১/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৮ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৪৫ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/১১ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৫/৯ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ২/৪৮ গতে ৪/২৫ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৩ মধ্যে। 
২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী দিবা ১/২। রেবতী নক্ষত্র অপরাহ্ন ৪/৩১। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৯/১ মধ্যে ও ১১/১২ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৮ গতে ৫/১৪ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২০ মধ্যে ও ২/৪৮ গতে ৪/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৩৪ মধ্যে। 
২৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫১ বলে সেঞ্চুরি সূর্যকুমার যাদবের, হায়দরাবাদকে ৭ উইকেটে হারাল মুম্বই

11:26:11 PM

আইপিএল: ৩০ বলে হাফসেঞ্চুরি সূর্যকুমার যাদবের, মুম্বই ১০৯/৩ (১২.২ ওভার) টার্গেট ১৭৪

10:57:36 PM

আইপিএল: মুম্বই ৯৩/৩ (১১ ওভার) টার্গেট ১৭৪

10:49:35 PM

আইপিএল: শূন্য রানে আউট নমন ধীর, মুম্বই ৩১/৩ (৪.১ ওভার) টার্গেট ১৭৪

10:14:49 PM

আইপিএল: ৪ রানে আউট রোহিত শর্মা, মুম্বই ৩১/২ (৩.২ ওভার) টার্গেট ১৭৪

10:10:53 PM

আইপিএল: ৯ রানে আউট ঈশান কিষাণ, মুম্বই ২৬/১ (১.৪ ওভার) টার্গেট ১৭৪

10:00:53 PM