Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রানাঘাটে দুর্গাপুজোর তথ্য সম্বলিত মোবাইল
অ্যাপ ও গাইড ম্যাপের উদ্বোধন প্রশাসনের 

সংবাদদাতা, রানাঘাট: শনিবার রানাঘাট জেলা পুলিস-প্রশাসনের উদ্যোগে দুর্গাপুজোর তথ্য সম্বলিত মোবাইল অ্যাপ এবং গাইড ম্যাপের উদ্বোধন করা হল। উদ্বোধন করেন রানাঘাট পুলিস জেলার এসপি ভিএসআর অনন্তনাগ।
কল্যাণী, রানাঘাট এবং তাহেরপুর থানা এলাকার পুজো গাইড ম্যাপের উদ্বোধনের পাশাপাশি করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মানার সরকারি নির্দেশাবলী ছাপানো লিফলেট বিলি করা হয়। এছাড়াও ‘প্যান্ডেল লোকেটর’ নামে নতুন এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করা থাকলে তার সাহায্যে সাধারণ মানুষ জেলার পুজোগুলি সম্পর্কে জানতে পারবেন।
জেলা পুলিস সূত্রে জানা গিয়েছে, রানাঘাট পুলিস জেলার অধীনে ন’টি থানা এলাকায় অনুমোদনপ্রাপ্ত প্রায় ৫২৫টি সর্বজনীন পুজোর যাবতীয় তথ্য প্যান্ডেল লোকেটর অ্যাপের মাধ্যমে জানা যাবে। শুধু তাই নয়, মোবাইল অ্যাপটি পুজোমণ্ডপে যাওয়ার রাস্তা চেনাতেও সাহায্য করবে। মোবাইল অ্যাপটি শুধু প্যান্ডেল খুঁজতেই নয়, এর সাহায্যে জেলার বিভিন্ন হাসপাতাল, থানা, ফায়ার ব্রিগেড সহ গুরুত্বপূর্ণ ফোন নম্বর যেমন পাওয়া যাবে, তেমনি জেলার বিভিন্ন স্থানের পুলিস বুথগুলির অবস্থানও দেখে নেওয়া যাবে।
পুলিস সুপার বলেন, সব মিলিয়ে পুলিসের এই অ্যাপটি শারদ উৎসবে মানুষের কাজে আসবে বলে আমরা মনে করি। 
18th  October, 2020
আহমদপুরে অল্পের জন্য
রক্ষা পেল স্পেশাল ট্রেন 

গ্রামবাসীদের চেষ্টায় বুধবার আহমদপুর স্টেশন সংলগ্ন কুসুমযাত্রা গ্রামের কাছে অল্পের জন্য রক্ষা পেল স্টাফ স্পেশাল ট্রেন। পরে রেললাইনের ফাটলের অংশ তড়িঘড়ি মেরামতি করে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এই ব্যাপারে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী বলেন, যাতে এই ধরনের ঘটনা এড়ানো যায় সেজন্য রেললাইনের উপর নজরদারি চালানো হয়। এই সময় আরও নজরদারি বাড়ানো হবে।
বিশদ

রামপুরহাটের প্রতি ওয়ার্ডেই হবে অ্যান্টিজেন টেস্ট ক্যাম্প
সংক্রমণ ঠেকাতে উদ্যোগী পুরসভা 

সংবাদদাতা, রামপুরহাট: পুজো শেষ। এবার শহরে করোনা আক্রান্তদের চিহ্নিত করতে উদ্যোগী হল রামপুরহাট পুরসভা। ওই কর্মসূচি অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প করে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। সোমবার থেকে সেই কর্মসূচি শুরু হচ্ছে বলে জানিয়েছেন পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য মীনাক্ষী ভকত।  
বিশদ

করোনা ভ্যাকসিন মজুত রাখতে
পরিকাঠামো সাজানোয় জোর 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: করোনা ভ্যাকসিন মজুত রাখতে ঢেলে পরিকাঠামো সাজানোয় জোর দিল স্বাস্থ্যদপ্তর। তাই বীরভূমে বাড়ানো হচ্ছে কোল্ড চেন পয়েন্ট। বর্তমানে জেলায় যেসব কোল্ড চেন পয়েন্ট রয়েছে তার সংরক্ষণ ক্ষমতা বাড়ানো হবে। তার সঙ্গে কেন্দ্রের সংখ্যাও বাড়বে বলে স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

দীর্ঘ পাঁচ মাস পর পুজোর
ছুটিতে জমজমাট দীঘা 

করোনা-ভয় সরিয়ে পুজোর ছুটিতে দীঘা ফিরল স্বাভাবিক ছন্দে। যেন প্রাণ ফিরে পেল বাংলার অন্যতম পর্যটন কেন্দ্র! গত মার্চ থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত টানা পাঁচ মাস কার্যত জনমানবশূন্য ছিল দীঘা। সমুদ্রের ঢেউ ভাঙার আওয়াজ ছাড়া অন্য কোনও শব্দ ছিল না। পর্যটন ব্যবসায় এরকম বিপর্যয় আগে কখনও দেখেননি হোটেল মালিকরা। ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বেশকিছু হোটেল ধুলোময়লা সাফ করে খুলতে শুরু করে। 
বিশদ

এক কোটি টাকা ব্যয়ে সাজানো
হবে ক্ষুদিরাম বসুর জন্মভিটে 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই কেশপুরের মোহবনী গ্রামে বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্মভিটে নতুন করে সেজে উঠতে চলেছে। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জন্মভিটেয় কী কী কাজ করা হবে, তার প্রাথমিক রূপরেখাও তৈরি করা হয়েছে।  
বিশদ

যানজট রুখতে কৃষ্ণনগরে পার্কিং লট করছে পুরসভা
৭ কাঠা জমির উপর হচ্ছে নির্মাণকাজ 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: জগদ্ধাত্রী পুজোর আগেই বড়সড় উপহার পেতে চলেছেন কৃষ্ণনগরবাসী। শহরের মানুষের দীর্ঘদিনের দাবিকে মান্যতা দিয়ে এই প্রথম এখানে পার্কিং লট তৈরি করা হল। প্রায় সাত কাঠা জমির উপর ৮ লক্ষ টাকা ব্যয়ে গাড়ি রাখার জায়গা তৈরি হয়েছে। 
বিশদ

ফড়েদের উপদ্রব বন্ধ করাই লক্ষ্য
আরও ৩টি সুফল বাংলার স্টল চালু করা হবে জেলায় 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: জেলার বাসিন্দাদের ন্যায্য মূল্যে খাদ্যসামগ্রী দিতে মুর্শিদাবাদে আরও তিনটি সুফল বাংলা স্টল তৈরি হচ্ছে। তার মধ্যে দু’টি স্টল খুব তাড়াতাড়ি চালু হবে। জেলা পরিষদ স্টলগুলি তৈরি করে এগ্রি মার্কেটিং দপ্তরকে হস্তান্তরিত করবে।  
বিশদ

রাস্তার দু’ধারের গাছ কেটে বিক্রি,
পঞ্চায়েতের বিরুদ্ধে অভিযোগ 

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বর-তারাপীঠ পিডব্লুডির রাস্তার দু’ধারের কয়েকশো গাছ কেটে বিক্রির অভিযোগ উঠল ময়ূরেশ্বর-২ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে সেখানে পিডব্লুডির লোকজন যাওয়ার আগেই গাছ কাটার কাজে যুক্ত থাকা লোকজন চম্পট দেয়।  
বিশদ

লালবাগ-বহরমপুর রুটে গতিধারা অটোর যাত্রী নেই
লোনের ইএমআই দিতে নাজেহাল অটো-চালকরা 

সংবাদদাতা, লালবাগ: রাজ্য সরকারের গতিধারা প্রকল্প দেড় শতাধিক যুবকের জীবনে গতি এনে দিয়েছিল। ওই প্রকল্পের অটো চালিয়ে খুব অল্প সময়ের মধ্যে স্বাবলম্বী হয়ে উঠছিলেন তাঁরা। গাড়ির মাসিক কিস্তি, সংসার খরচ, ছেলেমেয়েদের পড়াশোনার খরচ মিটিয়েও হাতে কিছু টাকা থাকছিল।  
বিশদ

করোনা মোকাবিলায় বাড়ছে
বেড, আসছেন বাড়তি চিকিৎসক 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: পুজোর চারদিন স্বাস্থ্যবিধি না মেনে জনতা পথে নেমেছিল। তাই উৎসবের মরশুমে করোনা আক্রান্তের সংখ্যা বাড়বে। এমনটা ধরে নিয়েই সমস্তরকম প্রস্তুতি নিতে শুরু করল রাজ্য সরকার। ইতিমধ্যেই মুর্শিদাবাদ জেলায় নার্সের ঘাটতি মেটানো হয়েছে।  
বিশদ

ভ্যাকসিন: স্বাস্থ্যকর্মীদের তথ্য আজ জমার নির্দেশ
পূর্ব মেদিনীপুরে বাড়ানো হচ্ছে টেস্টের সংখ্যাও 

করোনা ভ্যাকসিনের জন্য আজ, বৃহস্পতিবারের মধ্যেই পূর্ব মেদিনীপুর জেলায় জনস্বাস্থ্যের সঙ্গে যুক্ত প্রত্যেকের তথ্য সংগ্রহ করে জেলায় জমা করার নির্দেশ দেওয়া হল। আগামী ৩১অক্টোবর ওই তালিকা রাজ্যে পাঠানো হবে। তার আগে ২৯অক্টোবরের মধ্যে ২৫টি ব্লক ও পাঁচটি পুরসভা এলাকা থেকে জরুরিভিত্তিতে তালিকা চাওয়া হয়েছে। স্বাস্থ্যদপ্তর, চাইল্ড ডেভেলপমেন্ট প্রজেক্ট এবং জেলা পরিষদের নিয়ন্ত্রণে চলা হোমিওপ্যাথি ক্লিনিকের সঙ্গে যুক্তদের প্রথম করোনা ভ্যাকসিন দেওয়া হবে। 
বিশদ

কৃষকবন্ধু প্রকল্পে এবার দেওয়া
হল ৭০ কোটি ৪৯ লক্ষ টাকা 

পশ্চিম মেদিনীপুর জেলায় খরিফ মরশুমে নিশ্চিত আয় প্রকল্পে কৃষকবন্ধুদের ৭০ কোটি ৪৯ লক্ষ টাকা দেওয়া হল। এর ফলে জেলায় ৪ লক্ষ ৬৮ হাজার চাষি উপকৃত হলেন। জেলার সহ কৃষি অধিকর্তা (শস্য সুরক্ষা) দেবকান্ত পণ্ডা বলেন, গতবার রবি এবং খরিফ, দু’টি মরশুমের চাষের জন্য চেক দেওয়া হয়েছিল চাষিদের। এবার শুধু খরিফ চাষের জন্যই টাকা দেওয়া হয়েছে।  
বিশদ

জঙ্গিদের হাতে পাঁচজনের মৃত্যুর পর আর
কাশ্মীরে যাননি বাহালনগরের শ্রমিকরা
আজও ঘুমের মধ্যে চমকে ওঠেন সাগরদিঘির জহিরুদ্দিন 

সংবাদদাতা, জঙ্গিপুর: ঠিক একবছর আগে কাশ্মীরে জঙ্গিদের গুলিতে নৃশংসভাবে খুন হয়েছিলেন সাগরদিঘির পাঁচ শ্রমিক। গতবছর ২৯অক্টোবর আপেল বাগানে কাজে যাওয়া মুর্শিদাবাদের শ্রমিকদের মৃত্যুতে স্তম্ভিত হয়ে গিয়েছিল গোটা দেশ। বাহালনগরে শোকের ছায়া নেমেছিল। সেইদিনের কথা আজও স্মৃতিতে ভাসে।  
বিশদ

করোনা বিধি মেনেই এবার দুর্গাপুরের দুই প্রাচীন
লক্ষ্মীপুজোর আয়োজন, নিয়মে বেশকিছু কাটছাঁট

সংবাদদাতা, দুর্গাপুর: করোনা বিধি মেনেই এবার দুর্গাপুরের দুই প্রাচীন লক্ষ্মীপুজোর আয়োজন করা হয়েছে। মন্দিরে পুজো দেখতে এলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। অল্প সংখ্যক ভক্তদের নিয়ে সামাজিক দূরত্ববিধি মেনে পুষ্পাঞ্জলি দেওয়া হবে। করোনা সংক্রমণ রুখতে মন্দির চত্বর স্যানিটাইজ করারও ব্যবস্থা হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
‘দরওয়াজা বন্ধ’ করেই অনুশীলন করাতে পছন্দ করেন এটিকে মোহন বাগানের হেডস্যার আন্তোনিও লোপেজ হাবাস। গতবার সল্টলেক স্টেডিয়ামের সংলগ্ন প্র্যাকটিস মাঠে এরকমই চিত্র দেখা গিয়েছিল। এবার গোয়াতে আইএসএলের প্রস্তুতি নিচ্ছেন প্রণয়-প্রবীররা। ...

করোনা আবহেও লক্ষ্মীর আরাধনার বাজেটে খামতি পড়েনি। এমনকী বাইরে থেকে চাঁদা আদায়ও নয়। গ্রামবাসীরাই বছরভর মাটির ভাঁড়ে যে টাকা জমিয়েছেন, তাতেই হচ্ছে পুজোর আয়োজন। ...

ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহল, বিশেষ করে দুই মুসলিম দেশের কাছে বড় ধাক্কা খেল পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার ইরানে কালা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছিল ইমরান খানের সরকার। এমনকী, সৌদি আরবের রিয়াধেও সেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাগনানে বনধ, রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ বিজেপি কর্মীদের 
বনধ ঘিরে বাগনানে অশান্তি। রাস্তায় টায়ার জ্বালিয়ে,ব্যারিকেড ফেলে বিক্ষোভ দেখান ...বিশদ

12:49:00 PM

পুরুলিয়ায় তাপবিদ্যুৎ কেন্দ্রের এক ঠিকা শ্রমিকের মৃত্যু, চাঞ্চল্য 
বুধবার রাতে পুরুলিয়ার রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের এক ঠিকা শ্রমিকের মৃত্যুতে ...বিশদ

12:47:00 PM

পুরুলিয়ায় যুবককে খুনের অভিযোগে গ্রেপ্তার ১ 
এক যুবককে কুপিয়ে খুনের অভিযোগে পুরুলিয়ার কোটশিলা থানার পুলিস শিবরাম ...বিশদ

12:42:42 PM

প্রয়াত বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা
কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হল ডেপুটি স্পিকার তথা ঝাড়গ্রামের ...বিশদ

12:39:00 PM

পরকীয়া সন্দেহে স্ত্রীকে গুলির চেষ্টা 
পরকীয়া সন্দেহে স্ত্রীকে গুলির চেষ্টা। ঘটনাটি ঘটেছে তপসিয়া এলাকার কোহিনুর ...বিশদ

12:02:31 PM

নন্দীগ্রামে বহিষ্কৃত তৃণমূল নেতার গাড়ির নীচ থেকে উদ্ধার বোমা
নন্দীগ্রামের কেন্দেমারি-জালপাই গ্রাম পঞ্চায়েত প্রধান মানসুরা বেগমের স্বামী তথা বহিষ্কৃত ...বিশদ

11:55:04 AM