Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 প্রয়াত বড়জোড়ার প্রাক্তন বিধায়ক

 বিএনএ, বাঁকুড়া: স্বাধীনতা দিবসের দিন ভোররাতে মৃত্যু হল বড়জোড়ার প্রাক্তন বিধায়ক লালবিহারী ভট্টাচার্যর (৮১)। বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টে নাগাদ কলকাতার বাঙ্গুর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৮২ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত তিনি বড়জোড়ার বিধায়ক ছিলেন। তাঁর মৃত্যুর খবর পাওয়ার পরেই সিপিএমের জেলা সম্পাদক অজিত পতি, জেলা নেতা কিঙ্কর পোশাক, মনোরঞ্জন পাত্র, বিধায়ক সুজিত চক্রবর্তী সহ একাধিক জেলা নেতৃত্ব তাঁর বাড়িতে হাজির হন। দলীয় কর্মীরা দুর্গাপুর ব্যারেজের কাছ থেকে বাইক মিছিল করে লালবিহারীবাবুর গ্রাম দধিমুখাতে এনে মৃতদেহ সৎকারের কাজ সম্পন্ন করেন।

17th  August, 2019
পরকীয়া বিবাদ মেটাতে গিয়ে আক্রান্ত পুলিস

পরকীয়ার সম্পর্ক নিয়ে পারিবারিক বিবাদ মেটাতে গিয়ে গ্রামবাসীর সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধে ধুন্ধুমার বাধল মল্লারপুরের পাথাই গ্রামের মালপাড়ায়। লাঠি, ইটের আঘাতে জখম হলেন সাত পুলিসকর্মী। যার মধ্যে দু’জন অফিসারকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

17th  May, 2024
প্রতিরক্ষা সম্পর্কিত পরীক্ষার জন্য ৩০ মে পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) বেশকিছু পরীক্ষার জন্য বৃহস্পতিবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত মৎস্যজীবীদের মৎস্যযান নিয়ে সমুদ্রে যেতে নিষেধ করল মৎস্যদপ্তর।
বিশদ

17th  May, 2024
বিজেপি এলে গ্যাসের দাম ৫০০ টাকা বাড়াবে: দেব

কেন্দ্রে ফের ওরা সরকার এলে গ্যাসের দাম ৫০০ টাকা বাড়বে। এমনটাই মনে করেন তৃণমূল প্রার্থী দীপক অধিকারী ওরফে দেব। বৃহস্পতিবার তিনি নাম না করে বিজেপির বিরুদ্ধে সোচ্চার হন। এদিন নিজের লোকসভা কেন্দ্রে ঘাটালের পিংলা বিধানসভার একাধিক এলাকায় প্রচার করেন তিনি।
বিশদ

17th  May, 2024
মিতালি বাগকে দিল্লিতে পাঠান প্রচারে আবেদন মন্ত্রী শশী পাঁজার

আরামবাগে নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা রোড শো ও পথসভা করলেন। মঙ্গলবার সালেপুর-২ পঞ্চায়েতের ডহরকুণ্ড এলাকায় তিনি বিজেপির সমালোচনা করে বলেন, ভোট এলেই বাংলায় ভোট পাখিদের দেখা যায়। এদিন রোড শো ও পথসভা ঘিরে মানুষের উচ্ছ্বাস চোখে পড়ে।
বিশদ

17th  May, 2024
সিসি ক্যামেরা বন্ধ স্ট্রং রুমের কাছে জগন্নাথ

বুধবার রাতে রানাঘাট কলেজের ভিতরে থাকা স্ট্রংরুমের সামনে সিসিটিভি ক্যামেরা বিভ্রাটের অভিযোগ তুলেছে তৃণমূল ও বিজেপি দুই দলই। তৃণমূলের অভিযোগ, পাঁচটি ক্যামেরা বন্ধ থাকা অবস্থায় রিটার্নিং অফিসারকে না জানিয়েই বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার স্ট্রংরুমের কাছে যান।
বিশদ

17th  May, 2024
সাগরপাড়ায় ফের সক্রিয় মাটি পাচারচক্র

সাগরপাড়া থানায় ভোট মিটতেই সক্রিয় মাটি পাচারচক্র। দিনের আলোয় প্রকাশ্যেই সাগরপাড়ার চর কাকমারি সহ বিভিন্ন এলাকায় সরকারি নিয়মের তোয়াক্কা না করে কৃষিজমি থেকে মাটি কাটা হচ্ছে।
বিশদ

17th  May, 2024
কাঁচামালের দাম কম থাকায় লাভের আশায় এখনই দুর্গাপ্রতিমা তৈরি করে রাখছেন তেহট্টের মৃৎশিল্পীরা

এখন থেকেই দুর্গা প্রতিমা তৈরি করা শুরু করেছে তেহট্টের প্রতিমা শিল্পীরা। তাঁরা এই সময় প্রতিমা তৈরি করে রেখে দিলে দুটো টাকা বেশি লাভ হবে এমনই দাবি তাঁদের। তেহট্টের যেকোনও প্রতিমা তৈরির কারখানায় গেলে দেখা যাবে যে সারি সারি দুর্গা প্রতিমা। 
বিশদ

17th  May, 2024
আরামবাগে বিজেপির বিজয় সংকল্প যাত্রা

বিজেপির মহিলা মোর্চার তরফে বৃহস্পতিবার আরামবাগে বিজয় সংকল্প যাত্রা করা হয়। দৌলতপুর কার্যালয় থেকে বিকেল ৫টার সময় পদযাত্রা শুরু হয়। শহরের পল্লিশ্রী, বসন্তপুর মোড় হয়ে পদযাত্রা তালতলা বাজার এলাকায় শেষ হয়
বিশদ

17th  May, 2024
কাল কামারপুকুরে জনসভা করতে আসছেন মুখ্যমন্ত্রী

পঞ্চম দফায় ভোটপ্রচারের শেষ দিনে কামারপুকুরে মুখ্যমন্ত্রী জনসভা করবেন। গোঘাট-২ ব্লকের কামারপুকুর পঞ্চায়েতের পেনোপুকুর মাঠে ১৮ মে তিনি জনসভা করবেন। এর আগে ৮ মে আরামবাগের কালীপুর মাঠে তৃণমূল সুপ্রিমো জনসভা করেছিলেন।
বিশদ

17th  May, 2024
করিমপুরে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া প্রায় শেষ, মিলছে না নতুন পাঠ্যবই, ক্ষুব্ধ পড়ুয়ারা

একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শেষ হতে চলল। গরমের ছুটি শেষে আর কদিন পরেই স্কুলের নতুন ক্লাস শুরু হবে। অথচ একাদশ শ্রেণির নতুন পাঠ্য বই মিলছে না বাজারে। পড়াশোনা শুরু করতে না পারায় ক্ষুব্ধ অভিভাবক ও পড়ুয়ারা।
বিশদ

17th  May, 2024
৪০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেই একের পর এক গ্রাম চষলেন তৃণমূল প্রার্থী

বৃহস্পতিবার পুরুলিয়ায় তাপমাত্রা ছিল প্রায় ৪০ডিগ্রি। সেই গরমকে উপেক্ষা করেই বাঁকুড়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তী রঘুনাথপুর বিধানসভার কয়েকটি পঞ্চায়েত এলাকায় প্রচার সারলেন।
বিশদ

17th  May, 2024
কল্যাণীতে ক্ষোভের মুখে শান্তনু ঠাকুর

বৃহস্পতিবার ভাঙন কবলিত এলাকায় ভোট প্রচারে গিয়ে গ্রামবাসীদের একাংশের ক্ষোভের মুখে পড়লেন শান্তনু ঠাকুর। এদিন কল্যাণী ব্লকের চাঁদুরিয়া-২ পঞ্চায়েতের সান্যালচরে প্রচারে গিয়েছিলন বনগাঁর বিজেপি প্রার্থী।
বিশদ

17th  May, 2024
জেলা শহরগুলিতে জোড়াফুল এবার লিড দেবে, আশায় তৃণমূল নেতারা

২০১৯ এর লোকসভা নির্বাচনে নলহাটি বাদে বাকি সব শহরেই পিছিয়ে ছিল তৃণমূল। বিজেপি কোথাও ৫ হাজার মার্জিনে, কোথাও আবার ৯ হাজার মার্জিনে এগিয়েছিল। জেলার প্রতিটি শহরের ফলাফলই যেন গলার কাঁটার মতো বিঁধেছিল ঘাসফুল শিবিরকে।
বিশদ

17th  May, 2024
তৃণমূল-আইএসএফ সংঘর্ষে উত্তপ্ত শাসন

বৃহস্পতিবার তৃণমূল-আইএসএফের দফায় দফায় সংঘর্ষ হল শাসনের একাধিক গ্রামে। আক্রান্ত হলেন উভয়পক্ষের কর্মীরা। এনিয়ে পুলিসের সঙ্গে বচসায় জড়ালেন আইএসএফ কর্মীরা। তবে পুলিসের দীর্ঘক্ষণের প্রচেষ্টায় পরিস্থিতি স্বাভাবিক হয়।
বিশদ

17th  May, 2024

Pages: 12345

একনজরে
মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

গঙ্গার নীচ দিয়ে কীভাবে চলছে মেট্রো? বালিগঞ্জের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনলোজিক্যাল মিউজিয়ামে (বিআইটিএম) গেলে তা দেখা যাবে। শনিবার বিশ্ব সংরক্ষণশালা দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে ...

কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

বরকত গনিখান চৌধুরীর আমলে রেল মানচিত্রে মালদহের উল্লেখযোগ্য স্থান ছিল। বর্তমানে বহু মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট ট্রেন মালদহের উপর দিয়ে যাতায়াত করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: চেন্নাইকে ২৭ রানে হারিয়ে ম্যাচ জিতল বেঙ্গালুরু

12:16:29 AM

আইপিএল: ২৫ রানে আউট ধোনি, চেন্নাই ১৯০/৭ (১৯.২ ওভার), টার্গেট ২১৯

12:00:57 AM

আইপিএল: ৩ রানে আউট মিচেল, চেন্নাই ১২৯/৬ (১৫ ওভার), টার্গেট ২১৯

11:32:57 PM

আইপিএল: ৭ রানে আউট দুবে, চেন্নাই ১১৯/৫ (১৩.৪ ওভার), টার্গেট ২১৯

11:32:53 PM

আইপিএল: ৬১ রানে আউট র‌্যাচিন রবীন্দ্র, চেন্নাই ১১৫/৪ (১৩ ওভার), টার্গেট ২১৯

11:29:14 PM

আইপিএল: চেন্নাই ৯১/৩ (১১ ওভার), টার্গেট ২১৯

11:19:52 PM