Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 জৌলুস নেই, আজও আকর্ষণের কেন্দ্রে মহিষাদল রাজবাড়ির ঝুলন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদল রাজবাড়ির দু’শো বছরের বেশি পুরনো ঝুলনযাত্রা উৎসব জৌলুস হারালেও রাজ ঐতিহ্যের রীতিনীতি আজও অটুট। রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউর রাধাকৃষ্ণের ঐতিহ্যবাহী ঝুলনযাত্রা দেখতে আজও দূরদূরান্তের মানুষ এসে ঝুলন পূর্ণিমায় ভিড় করেন। এক সময় ঝুলনযাত্রাকে ঘিরে মেলা বসত। যাত্রা, কীর্তন, পালাগান হত কয়েকদিন ধরে। গ্রামগঞ্জের মানুষ আসতেন ঝুলনযাত্রা ও রাজবাড়ি দর্শনে। রাজবাড়ি সেজে উঠতো বাহারি আলোয়। সুসজ্জিত হয়ে মন্দিরে আসতেন রাজপরিবারের সদস্যরা। মন্দিরপ্রাঙ্গণে ঝুলন মন্দিরে আলাদা করে সাজানো হতো রাধাকৃষ্ণকে। রাজবাড়ির ঝুলনের সেই আড়ম্বর না থাকলেও এখনও ঐতিহ্য মেনেই পাঁচদিন ধরে মদনগোপালজিউর মন্দিরে ঝুলন উৎসব হয়। নিয়ম করেই সেই উৎসবে যোগ দেন রাজবাড়ির সদস্যরাও। দর্শনার্থীদের পূর্ণিমার দিন পোলাও ভোগ বিতরণ করা হয়।
রাজপরিবার সূত্রে জানা গিয়েছে, রানি জানকীদেবীর সময়ে রাজবাড়িতে ঝুলন উৎসবের সূচনা হয়। রথযাত্রা, দুর্গাপুজো, রাস উৎসবের মতোই জানকীদেবী রাজবাড়িতে ধুমধামের সঙ্গে ঝুলনযাত্রারও প্রচলন করেন। রাজবাড়ির রথই বর্তমানে সর্বজনীন হয়ে গিয়ে মহিষাদলের রথ হিসেবে পরিচিত হয়ে উঠেছে। রথের পাশাপাশি পুরনো রাজবাড়ি অর্থাৎ রঙ্গিবসান প্যালেসের সামনে রাজারা দুর্গামণ্ডপ গড়ে তোলেন। বাংলার আটচালার আদলে সেখানে রয়েছে নাটমন্দির ও নহবতখানা। রাজবাড়ির বাইরে রয়েছে রাসমঞ্চ। সুদৃশ্য কারুকাজ করা ইটের তৈরি সেই রাসমঞ্চ কয়েক বছর আগে ভেঙে পড়েছে। একইভাবে ঝুলনের জন্য রাজবাড়ির মদনগোপালজিউর মূল মন্দিরে ঢোকার মুখে বাঁদিকে আলাদা ঝুলন মন্দির গড়ে তোলা হয়েছে।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, ২৫-৩০বছর আগেও ঝুলনযাত্রা উপলক্ষে রাজবাড়ির পাশে মেলা বসত। বহু জায়গা থেকে মানুষজন আসতেন। সন্ধ্যায় কীর্তনগান, রাধাকৃষ্ণের পালাগান হত। বাইরে থেকে কীর্তনীয়ারা আসতেন। এবছর ঝুলনে রাজা হরপ্রসাদ গর্গ ও শঙ্করপ্রসাদ গর্গ উৎসবের সূচনায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, আগের মতো সেই ধুমধাম করে ঝুলনযাত্রা হয় না। তবে সমস্ত রীতিনীতি মানা হয়। রবিবার থেকে উৎসব শুরু হয়েছে। প্রতিদিন রাধাকৃষ্ণকে নানা বেশে সাজানো হয় এবং মূল মন্দির থেকে দেবতার মূর্তি বের করে এনে ঝুলন মন্দিরে সুসজ্জিত দোলনায় সাজানো হয়।
এখন জৌলুস না থাকলেও ঐতিহ্যের টানে ঝুলন দেখতে আসেন মানুষজন। স্থানীয় বাসিন্দারা তাঁদের আত্মীয়দের নিয়ে প্রতিদিন বিকেলে বা সন্ধেবেলা রাজবাড়িতে ঝুলন দেখতে যাবেন, এটাই মহিষাদলের রীতি। বৃহস্পতিবার ঝুলন পূর্ণিমা পর্যন্ত এই উৎসব চলবে। যাঁরা রাজবাড়ির আমন্ত্রিত অতিথি, তাঁদের গাওয়া ঘিয়ে তৈরি পোলাও ভোগ দেওয়ার রীতি রয়েছে। মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, শ্রাবণ মাসে যাঁরা মহিষাদল বেড়াতে আসেন তাঁদের কাছে রাজবাড়ির ঝুলন খুবই আকর্ষণীয় বিষয়। রাজবাড়ির এই ঐতিহ্যের উৎসবকে মহিষাদলের পর্যটনের প্যাকেজে যুক্ত করার জন্য রাজ্যের পর্যটন দপ্তরের কাছে আবেদন জানাচ্ছি। মহিষাদলের সংস্কৃতিকর্মী শশাঙ্কশেখর মাইতি বলেন, আজ থেকে ৩০-৩৫বছর আগে শুধু এই ঝুলনের সময় রাজবাড়িতে ঢোকার অনুমতি মিলত। আমরা ছাত্রাবস্থায় তখন রাজবাড়ি ও ঝুলনযাত্রা দেখতে দল বেঁধে যেতাম। তখন রাজবাড়ির বাইরে হিজলি টাইডাল ক্যানেল ও রাজবাড়ির পরিখার পাশে স্থানীয় হস্তশিল্পীরা নানা ধরনের সামগ্রী নিয়ে দোকান বসাতেন।

14th  August, 2019
১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল পঞ্চায়েতের একমাত্র শিশুউদ্যান আগাছার দখলে 

বিএনএ, তিরোল(আরামবাগ): ১১ বছর আগে তৈরি হওয়া আরামবাগের তিরোল গ্রাম পঞ্চায়েতের একমাত্র শিশু উদ্যান এখন আগাছার দখলে রয়েছে। নতুন করে এই উদ্যানটির সংস্কারের দাবি তুলেছেন স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

কান্দিতে রেললাইনের দাবিতে রাজ্যপালের সঙ্গে দেখা করলেন সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য 

সংবাদদাতা, কান্দি: কান্দিতে রেলপথের দাবিতে এবার রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে দেখা করলেন কান্দি রেলওয়ে সংযুক্তিকরণ কমিটির পাঁচ সদস্য। শুক্রবার ওই কমিটির সদস্যরা রাজ্যপালের সঙ্গে দেখা করে কান্দিতে রেলপথের দাবি জানান এবং রাজ্যপালকে কান্দিতে আসার আমন্ত্রণও জানানো হয়। 
বিশদ

সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে পুলিসের নাকা চেকিং 

বাংলা নিউজ এজেন্সি: সাধারণতন্ত্র দিবসে নাশকতা এড়াতে শনিবার সকাল থেকেই বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে নাকা চেকিং এবং মাওবাদী অধ্যুষিত এলাকাগুলিতে বিশেষ তল্লাশি অভিযান চালাল জেলা পুলিস। জেলার গুরুত্বপূর্ণ সীমানা এলাকাগুলিতে এই অভিযান চলে। বিভিন্ন ছোট গাড়িগুলিতেও তল্লাশি চালানো হয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এক দেশ এক মানব থিমে ওয়াল হ্যাঙ্গিং ফুলিয়ার শিল্পীর 

সংবাদদাতা, রানাঘাট: ফুলিয়ার রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী বীরেনকুমার বসাক সাধারণতন্ত্র দিবসকে সম্মান জানাতে জামদানি কাপড়ের ওয়াল হ্যাঙ্গিংয়ে ফুটিয়ে তুলেছেন ‘এক দেশ এক মানব থিম’। শিল্পী ২৬জানুয়ারি উপলক্ষে তৈরি করেছেন দু’টি ওয়াল হ্যাঙ্গিং।  
বিশদ

ঝাড়গ্রামে অসুস্থ শিশুকে জোর করে নাচানোয় মৃত্যুর ঘটনায় ধৃত বৃহন্নলাদের জেল 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: অসুস্থ শিশুকে জোর করে নাচানোর সময় শিশু মৃত্যুর অভিযোগে ধৃত তিন বৃহন্নলাকে শনিবার ১৪দিন জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। প্রসঙ্গত, শুক্রবার অসুস্থ অবস্থায় ওই পুত্রসন্তানকে বৃহন্নলারা নাচানোর সময় মৃত্যুর অভিযোগ উঠে বিনপুর থানার শিলদা এলাকায়। মৃত ওই শিশুর নাম সুমন খিলার।  
বিশদ

ময়ূরেশ্বরের গ্রামে মানুষের সমস্যা শুনে সমাধানের আশ্বাস দিলেন জেলাশাসক 

বিএনএ, সিউড়ি: শনিবার বীরভূমের ময়ূরেশ্বরের গ্রামে গিয়ে ফের মানুষের সমস্যা শুনলেন জেলাশাসক। ময়ূরেশ্বর-১ ব্লকের মল্লারপুর-২ পঞ্চায়েতের বিরাজপুর গ্রামে ওই জনশুনানি হয়। সেখানে জেলাশাসক ছাড়াও অতিরিক্ত জেলাশাসকরা ও রামপুরহাটের মহকুমা শাসক শ্বেতা আগরওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।  
বিশদ

ছাত্রের হাতে বানানো সরস্বতী মূর্তিই এবার পুজো হবে শান্তিপুরের স্কুলে 

সংবাদদাতা, রানাঘাট: ছাত্রের হাতে বানানো সরস্বতী প্রতিমা এবার পুজো হবে শান্তিপুরের তন্তুবায় সঙ্ঘ হাইস্কুলে। দশম শ্রেণীর ছাত্র অতনু বিশ্বাস বিগত প্রায় তিন মাস ধরে ধীরে ধীরে স্কুলের লাইব্রেরি রুমে তৈরি করে চলেছে বাগদেবীর মূর্তি। প্রায় ৮ ফুট দৈর্ঘ্যের এই সরস্বতী প্রতিমার সাজানো হচ্ছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 
বিশদ

বাংলাদেশের বাড়িতে ফিরে গেল হাঁসখালির হোমের নাবালিকা 

বিএনএ, কৃষ্ণনগর: প্রায় দেড় বছর পর নদীয়া জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশে ফেরানো হল এক নাবালিকাকে। বছর দেড়েক আগে হাঁসখালি থেকে তাকে উদ্ধার করে পুলিস। তারপর থেকে কৃষ্ণনগরের সরকারি হোমে তার ঠাঁই হয়। দীর্ঘ টানাপোড়েন, অনেক নিয়ম পালনের পর গত বৃহস্পতিবার বাংলাদেশ ফিরল ওই নাবালিকা। 
বিশদ

তৃণমূল নেতাদের গুলি করার হুমকি বিজেপি জেলা সভাপতির 

বিএনএ, সিউড়ি: দলের কার্যকর্তাদের উপর অত্যাচার করা হলে প্রথমে ঘুমপাড়ানি ওষুধ দিন। তাতেও যদি কাজ না হয় তাহলে চিরতরে ঘুমানোর ওধুষ দিন। শনিবার সাঁইথিয়ায় সিএএ-র সমর্থনে আয়োজিত অভিনন্দন যাত্রা শেষে পথসভায় চিরকালের জন্য ঘুম পাড়ানোর নিদান দিয়ে বিতর্কে জড়িয়েছেন বিজেপির বীরভূম জেলা সভাপতি শ্যামাপদ মণ্ডল।  
বিশদ

পাঁশকুড়ায় রেশন সামগ্রী পাচারের সময় হাতেনাতে পাকড়াও 

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সিরাজ খান। পাঁশকুড়া থানার পুলিস প্রায় পাঁচলক্ষ টাকার রেশনসামগ্রী সমেত ওই লরি বাজেয়াপ্ত করেছে। 
বিশদ

আসানসোল ও দুর্গাপুরে জাতীয় ভোটার দিবস পালন 

বিএনএ, আসানসোল: শনিবার আসানসোল, দুর্গাপুর দুই জায়গাতেই প্রশাসনের উদ্যোগে পালিত হল জাতীয় ভোটার দিবস। এদিন আসানসোলের জেলাশাসক অফিসে পূর্ণ মর্যাদায় দিনটি পালিত হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক শশাঙ্ক শেঠি, অতিরিক্ত জেলাশাসক অরিন্দম রায় প্রমুখ।
বিশদ

সাড়ে ১৭ হাজার প্রাথমিক শিক্ষকের বেতনের কাগজপত্র তৈরি করতে দুই বর্ধমানের এসআই অফিসে ছুটি বাতিল 

বিএনএ, বর্ধমান: ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী জানুয়ারি মাস থেকেই বর্ধিত হারে বেতন পাবেন রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও। তাই এখন সকল শিক্ষিক-শিক্ষিকার বেতনের কাগজপত্র তৈরি করার জন্য প্রতিটি সার্কেল অফিসে পুরোদমে কাজ চলছে। 
বিশদ

৪২বছর ধরে নানান ঘটনাবলী ডায়েরিতে লিখে এলাকার ‘গুগল’ হয়ে উঠেছেন উখড়ার ননম্যাট্রিক ধনঞ্জয় 

সুমন তেওয়ারি  উখড়া, বিএনএ: ৪২ বছর ধরে ধারাবাহিক ডায়েরি লিখে এলাকার ইতিহাস থেকে বিভিন্ন ঘটনাবলী নখদর্পণে রয়েছে তাঁর। আর সেই কারণেই ধীরে ধীরে এলাকার মানুষের ‘গুগল’ হয়ে উঠেছেন নন ম্যাট্রিক উখড়ার ধনঞ্জয় মণ্ডল। স্থানীয় মানুষ থেকে এই কোল বেল্ট নিয়ে বই লিখতে আগ্রহী লেখকরা অনেকই দ্বারস্থ হন তাঁর।  
বিশদ

কথোপকথনের ভিডিও ঘিরে বিতর্ক
বিশ্বভারতীর উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলনে পড়ুয়ারা 

বিএনএ, সিউড়ি: বিশ্বভারতীর উপাচার্যের কথোপকথনের বিতর্কিত ভিডিও ঘিরে ফের বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার সেই ভিডিও-কে হাতিয়ার করেই উপাচার্যের পদত্যাগের দাবি করে আন্দোলনে নামছেন বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইংলিশবাজার: সারা দেশের সঙ্গে আজ শনিবার মালদহ জেলায় পালিত হল জাতীয় ভোটার দিবস। নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করার জন্য ২৫ জানুয়ারি জাতীয় ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM