Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিজের ওয়ার্ডের ৭০শতাংশ মানুষ জল পাচ্ছেন না, দাবি ভাইস চেয়ারম্যানের
পুরমন্ত্রী আশ্বাস দিলেও জলসমস্যা মেটার ব্যাপারে নিশ্চিত হতে পারছে না সিউড়িবাসী 

বিএনএ, সিউড়ি: সিউড়ি জল সমস্যা সমাধানে কলকাতা পুরসভা ও কেএমডিএ’র বিশেষজ্ঞদের শহরে পাঠানোর পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের উদ্যোগে শহরবাসী খুশি। তবে জলসমস্যা নিয়ে নেতা-মন্ত্রীদের বার বার প্রতিশ্রুতি ভঙ্গের তিক্ত অভিজ্ঞতা থেকে জল না পাওয়া পর্যন্ত স্বস্তি ফিরছে না শহরে। সদর শহরের সর্বত্র এনিয়ে আলোচনা হলেও কেউই নিশ্চিত হতে পারছেন না বছরের পর বছর ধরে জল সমস্যায় থাকার শহরে কয়েকমাসের জল সমস্যা মিটবে। অন্যদিকে, কলকাতায় পুরমন্ত্রী সিউড়ি পুরসভার ভূমিকার তীব্র সমালোচনা করেছেন। আশ্চর্যজনকভাবে সেই সমালোচনাকে সমর্থন করে, নিজের ওয়ার্ডেরই ৭০শতাংশ মানুষ জল পাচ্ছে না দাবি করে নতুন জল্পনার সৃষ্টি করেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান বিদ্যাসাগর সাউ। তিনি বলেন, আমাদের অবশ্যই ব্যর্থতা রয়েছে। পুরমন্ত্রী সঠিক কথাই বলেছেন। এরপর নিজেকে এর থেকে দূরে সরিয়ে রাখতে যোগ করেছেন, কেন জল সমস্যা মেটেনি তা চেয়ারম্যান বলতে পারবেন। আমার ওয়ার্ডেই ৭০শতাংশ মানুষ পরিস্রুত পানীয় জল পায় না। বার বার বলেও কোনও কাজ হয়নি। সেইসব ওয়ার্ড পুরনো প্রকল্প থেকে জল পেত, নতুন ওয়ার্ডেও সেই সব ওয়ার্ডেই জল সরবরাহ হচ্ছে। যদিও এনিয়ে পুরসভার চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়কে ফোন করা হলেও তিনি ফোন ধরেনি।
সিউড়ি পুরসভার জল সমস্যা এবং তা নিয়ে দোষ পাল্টা দোষারোপে ছেদ পড়ার কোনও লক্ষ্মণই নেই। এবার সেই বিতর্কে ঢুকে পড়েছেন খোদ পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। জল সমস্যা নিয়ে পুরসভার টালবাহানা এবং পুর কর্তাদের কর্মব্যর্থতা জেলাবাসীর কাজে সর্বজনবিদিত। কিন্তু খোদ পুরমন্ত্রী ২০১৫সালে লিফলেট বিলি করে শহরবাসীর জল সমস্যা মেটানোর প্রতিশ্রুতি দিয়েও তা না রাখতে পারায় মন ভেঙেছে শহরের। বিষয়টি উপলব্ধি করে রবিবার জেলায় এসে তা নিয়ে ক্ষমা চান কলকাতার ফিরহাদ। তিনি সব দোষ নিজে মাথা পেতে নেওয়ার পাশাপাশি কথা দেন, জলসমস্যা মেটাতে কলকাতার পুরসভা ও কেএমডির জলসরবরাহ বিভাগের বিশেষজ্ঞরা সিউড়ি যাবেন। তবে সোমবার কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি আরও এককদম এগিয়ে বলেন, আগামী সপ্তাহেই এই প্রতিনিধি দল যাবে, এতে শহরবাসী খুশি হলেও জল না পেয়ে সেই খুশির বহিঃপ্রকাশ করতে নারাজ তাঁরা। নাম প্রকাশ্যে অনিচ্ছুক ২নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা বলেন, এদের লজ্জা হয় না, বার বার জল সরবরাহ করার কথা নিয়েও কথা রাখতে পারে না। কোন মুখে ভোট চায়। পুরমন্ত্রীও একবার কথা দিয়ে কথা রাখেননি। তবে এই উদ্যোগকে সাধুবাদ জানাই, কিন্তু না হওয়া পর্যন্ত বিশ্বাস নেই। একই দাবি, দীর্ঘদিনের এক ব্যবসায়ীরও। তিনি বলেন, এটা শহরের লজ্জ্বা, আমাদের খারাপ লাগে। কিন্তু এখানকার নেতাদের এসব সমালোচনা গায়ে লাগে না।
তবে কলকাতায় গিয়ে পুরমন্ত্রী সিউড়ি পুরসভার তুলোধনা করেছেন। তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, প্রকল্প মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং ডিরেক্টরেট করলেও ঘরে ঘরে জল পৌঁছে দেওয়া ব্যবস্থা করতে পুরসভাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। এতে সিউড়ি পুরসভা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তবে আবার এই দায় নিজের কাঁধে না রাখতে পেয়ে বিতর্ক বাড়িয়েছেন ভাইস চেয়ারম্যান। তবে দায় এড়ানো সিউড়ি পুরসভার কর্তাব্যক্তিদের পুরনো অভ্যাস। বেশি পরিমাণ ক্ষমতা ও সুবিধা ভোগ করার জন্য এই পুরসভার নেতারা নিজেদের মধ্যে আভ্যন্তরীণ রাজনীতি করতেই বেশি ব্যস্ত। ২০১৫সালে উজ্জ্বল মুখোপাধ্যায়কে চেয়ারম্যান করার পর দলীয় কাউন্সিলারদের অনাস্থায় চেয়ারম্যান হন উজ্জ্বল চট্টোপাধ্যায়। ফের তাঁর বিরুদ্ধে অনাস্থা আনতে সক্রিয় হয় একটি অংশ। বছরভর তাঁদের এই সাপলুডোর খেলা চলে। শহরবাসীর আক্ষেপ, এসব না করে শহরের উন্নয়নের কথা ভাবলে জেলা সদরের রূপটাই অন্য হতো।  
12th  June, 2019
আরামবাগ হাসপাতালে সরবরাহ নেই, হন্যে হয়ে
বাজারে মাস্ক খুঁজছেন ক্ষুব্ধ নার্স, চিকিৎসকরা 

বিএনএ, আরামবাগ: আরামবাগের সরকারি হাসপাতালে মাস্ক না পেয়ে চরম ক্ষুব্ধ হাসপাতালের চিকিৎসক নার্স ও স্বাস্থ্যকর্মীদের একাংশ। তাই বাধ্য হয়ে হাসপাতালে অধিকাংশ চিকিৎসক ও নার্স খোলাবাজারে হন্যে হয়ে মাস্ক খুঁজে বেড়াচ্ছেন। 
বিশদ

শুভেন্দুর উদ্যোগে কাঁথিতে দুঃস্থ মানুষজনকে
চাল-ডাল ও শুকনো খাবার বিলি 

সংবাদদাতা, কাঁথি: পরিবহণ ও সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীর বিশেষ উদ্যোগে কাঁথি পুরসভার ২১টি ওয়ার্ডে গৃহবন্দি দুঃস্থ, গরিব সহায়-সম্বলহীন মানুষজনকে চাল, ডাল সহ শুকনো খাবার বিলি করা হচ্ছে।  
বিশদ

 মিলছে না ওষুধ, জেরবার তেহট্টের বাসিন্দারা
নদীয়ায় হোম কোয়ারেন্টাইনে
নিয়ম ভাঙছেন অনেকে, উদ্বেগ

  বাংলা নিউজ এজেন্সি: ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙছেন অনেকেই। মঙ্গলবার কৃষ্ণনগরে সাংবাদিক সম্মেলনে একথা স্বীকার করে নিলেন জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসিতকুমার দেওয়ান। তিনি বলেন, এমন খবর আমরা পাচ্ছি। হোম কোয়ারেন্টাইনে যাঁরা আছেন, দয়া করে বাইরে বেরবেন না।
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশে দুই মেদিনীপুরে ৪টি
করোনা হাসপাতালের প্রস্তুতি শুরু 

বাংলা নিউজ এজেন্সি: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় চারটি হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে প্রস্তুত রাখার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো দুই জেলা প্রশাসন এবং স্বাস্থ্যদপ্তর যাবতীয় প্রস্তুতি নিল। 
বিশদ

শান্তিপুরে মাস্ক পরে পুজো করলেন পুরোহিত
করোনার জেরে নবদ্বীপে এবার
বেশিরভাগ বাসন্তী পুজো বন্ধ 

সংবাদদাতা, নবদ্বীপ ও রানাঘাট: চৈত্র মাস নবদ্বীপের শিব মন্দিরগুলি সহ বিস্তীর্ণ এলাকা শিব সন্ন্যাসীদের দখলে চলে যায়। বিভিন্ন বনেদি বাড়ির সঙ্গে শিব মন্দিরগুলিতেও চৈত্রের শুক্লপক্ষে বাসন্তী পুজো হয় ধুমধাম করে। কিন্তু এবার লকডাউনে নবদ্বীপে দেখা মিলবে না শৈব সন্ন্যাসীদের।  
বিশদ

সবংয়ে মুখ্যমন্ত্রীর উদ্বোধন করা
স্বাস্থ্যকেন্দ্রকে করা হল কোয়ারেন্টাইন সেন্টার 

সংবাদদাতা, খড়্গপুর: সবংয়ের দশগ্রামে মুখ্যমন্ত্রীর উদ্বোধন করে যাওয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে ২০ শয্যার কোয়ারেন্টাইন সেন্টার করা হল। সবং পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে সেখানে বেড পাতার ব্যবস্থাও করা হয়েছে।  
বিশদ

বেসরকারি হাসপাতালগুলির পরিকাঠামো
খতিয়ে দেখল বীরভূম জেলা প্রশাসন
করোনা চিকিৎসা

বিএনএ, সিউড়ি: করোনা চিকিৎসায় বীরভূমের চারটি বেসরকারি হাসপাতালকে ব্যবহার করা হবে। সেই হাসপাতালগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে মঙ্গলবার জেলা প্রশাসনের কর্তারা পরিদর্শন করেছেন। এদিন বোলপুরে একটি বেসরকারি হাসপাতাল পরিদর্শনে যান জেলাশাসক মৌমিতা গোদারা।
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই বাড়ল প্রশাসনিক তৎপরতা
আরামবাগে ভিনরাজ্য ফেরত শ্রমিকদের জন্য ত্রাণ শিবির 

বাংলা নিউজ এজেন্সি: সোমবার মুখ্যমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পরেই বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে প্রশাসনের তরফে করোনা মোকাবিলায় তৎপরতা বাড়ানো হল। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে মঙ্গলবার বাঁকুড়ায় ওন্দা সুপার স্পেশালিটি হাসপাতাল পরিদর্শন করেন বাঁকুড়ার জেলাশাসক, পুলিস সুপার ও মুখ্য স্বাস্থ্য আধিকারিক। 
বিশদ

আজ থেকে
পূর্ব মেদিনীপুরে বিনামূল্যে
রেশন সামগ্রী দেওয়া শুরু

 

বিএনএ, তমলুক: আজ, বুধবার থেকে পূর্ব মেদিনীপুর জেলায় বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া শুরু হচ্ছে। এক মাসের রেশন সামগ্রী এককালীন সংগ্রহ করতে পারবেন উপভোক্তারা। মঙ্গলবার জেলাশাসক পার্থ ঘোষ এনিয়ে জেলা খাদ্য নিয়ামক সৈকত চক্রবর্তীর সঙ্গে বৈঠক করেন। 
বিশদ

জনসাধারণের মধ্যে প্রচার বাড়াতে বলল কেন্দ্রীয় প্রাণিসম্পদ মন্ত্রক
করোনা আতঙ্কের জেরে দেশে পোলট্রি
ব্যবসায় ক্ষতি প্রায় ১৩ হাজার কোটি টাকা  

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: করোনা আতঙ্কের জেরে দেশে পোলট্রি ব্যবসায় প্রায় ১৩ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। মুরগির মাংস এবং ডিমের বিক্রি কমে গিয়েছে। ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।  
বিশদ

লক ডাউন অমান্যকারীদের
বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

বাইরে থেকে এখনও জেলায় ফিরছেন অনেকে, উদ্বিগ্ন প্রশাসন 

বাংলা নিউজ এজেন্সি: এখনও ভিন জেলা থেকে শ’য়ে শ’য়ে মানুষ বীরভূম জেলায় ফিরে আসছেন। করোনা মোকাবিলায় ফের জমায়েতে উদ্বিগ্ন প্রশাসন। তাছাড়া লকডাউন উপেক্ষা করে সাধারণ মানুষকেও বাইরে দেখা যাচ্ছে। এমনই একাধিক অভিযোগ বিভিন্ন এলাকা থেকে আসছে। 
বিশদ

করোনা চিকিৎসায় বেসরকারি হাসপাতালগুলির
পরিকাঠামো খতিয়ে দেখল বীরভূম জেলা প্রশাসন 

বিএনএ, সিউড়ি: করোনা চিকিৎসায় বীরভূমের চারটি বেসরকারি হাসপাতালকে ব্যবহার করা হবে। সেই হাসপাতালগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে মঙ্গলবার জেলা প্রশাসনের কর্তারা পরিদর্শন করেছেন। এদিন বোলপুরে একটি বেসরকারি হাসপাতাল পরিদর্শনে যান জেলাশাসক মৌমিতা গোদারা।  
বিশদ

হলদিয়ায় চালু কারখানা ও বন্দরকে হু-র গাইড
লাইন মেনে সুরক্ষা ব্যবস্থা নেওয়ার নির্দেশ 

সংবাদদাতা, হলদিয়া: লকডাউনের সময়ে জরুরি পরিষেবা দিতে চালু রাখা হলদিয়ার কয়েকটি শিল্প কারখানা এবং বন্দর কর্তৃপক্ষকে সুরক্ষার জন্য ‘হু’ নির্দেশিত সমস্ত ধরনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন।  
বিশদ

লকডাউনে গৃহবন্দি মানুষ, হারিয়ে যাওয়া
বহু পাখির দেখা মিলছে নদীয়া জেলায় 

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: করোনা ভাইরাস সংক্রমণের জেরে গৃহবন্দি মানুষ। অনেকের কাছেই হাঁসফাঁস করে ওঠা দৈনন্দিন জীবন। তবে সে শুধু মানুষের, প্রকৃতির নয়। বরং এখন তার স্বাধীনভাবে বিকাশ পাওয়ার উপযুক্ত সময়। সেকথা মানছেন গোটা বিশ্বের পরিবেশবিদরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: করোনা ভাইরাসের দাপটে এবার ঐতিহ্যবাহী সরকারি ওষুধ প্রস্তুতকারী সংস্থা বেঙ্গল কেমিক্যালস পড়েছে সঙ্কটে। কাঁচামালের অভাবে তাদের জনপ্রিয় ক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন গোষ্ঠীর ট্যাবলেট ...

নয়াদিল্লি, ৩১ মার্চ (পিটিআই): করোনার বিস্তার রুখতে জীবাণুনাশক স্প্রে করতে হবে। আর তা করবে স্বয়ংক্রিয় ড্রোন। এই প্রযুক্তি বানিয়ে ফেললেন গুয়াহাটি আইআইটির পড়ুয়ারা।  ...

নারা, ৩১ মার্চ (এপি): জাপানের একটি বিখ্যাত শহর নারা। বসন্ত এলেই চেরি ফুলে সেজে ওঠে এই ঐতিহ্যবাহী শহরটি। কিন্তু বিগত বছরগুলির মতো এবছর সেখানে পর্যটকদের কোলাহল শোনা যাচ্ছে না।   ...

মেলবোর্ন, ৩১ মার্চ: গাড়ি থেকে চুরি গেল অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক টিম পেইনের ওয়ালেট। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার হোবার্টে। করোনার জেরে গোটা অস্ট্রেলিয়া জুড়ে চলছে লকডাউন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ রয়েছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। উর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

এপ্রিল ফুলস ডে
১৬২১- শিখ ধর্মের নবম গুরু তেগ বাহাদুরের জন্ম,
১৮৮৯- রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রতিষ্ঠাতা কে বি হেডগেওয়ারের জন্ম,
১৯৩৭- মহম্মদ হামিদ আনসারির জন্ম,
১৯৪১- ক্রিকেটার অজিত ওয়াদেকারের জন্ম,
১৯৮৪- ক্রিকেটার মুরলী বিজয়ের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমে আরও ৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

09:36:35 PM

মহারাষ্ট্রে আরও ১ করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু 

08:36:01 PM

কালিম্পংয়ে কোভিড-১৯-এ মৃত মহিলার ৪ আত্মীয়ও করোনা আক্রান্ত 
করোনা আক্রান্ত হলেন কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত কালিম্পংয়ের মহিলার চার ...বিশদ

08:12:00 PM

রাজ্যে আরও ১ করোনা আক্রান্তের মৃত্যু 
কয়েকদিনের যমে মানুষে টানাটানির ইতি। মৃত্যু হল করোনা ভাইরাসে আক্রান্ত ...বিশদ

07:46:00 PM

স্থানীয়দের প্রতিরোধ, ধাপায় হল না করোনায় মৃতের শেষকৃত্য 
স্থানীয় বাসিন্দাদের প্রতিরোধের জেরে ধাপা শ্মশানে হল না করোনা আক্রান্ত ...বিশদ

07:24:05 PM

করোনা: ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৫০০-র বেশি মানুষের মৃত্যু হল 

07:22:24 PM