Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালিত 

বাংলা নিউজ এজেন্সি: শনিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে যথোচিত মর্যাদায় স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালিত হয়। সরকারি ও বেসরকারি উদ্যোগে দিনটি পালনে যথেষ্ঠ উৎসাহ এবং উদ্দীপনা চোখে পড়ে। বাঁকুড়া, কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশন প্রাঙ্গণ এদিন ছিল উৎসবমুখর। জয়রামবাটির মাতৃ মন্দিরেও ভক্ত সমাগম লক্ষ্য করা যায়।
এদিন বাঁকুড়া রামকৃষ্ণ মঠের আশ্রমপাড়া, কেন্দুয়াডিহি এবং কালাপাথর ক্যাম্পাসে দিনটি জাঁকজমকের সঙ্গে পালিত হয়। মঠের পক্ষ থেকে পতাকা উত্তোলন এবং সুসজ্জিত ট্যাবলো বের করা হয়। স্বামীজির জীবন ও দর্শন সম্পর্কে আলোচনা হয়। ওই কর্মসূচিতে বেলুড়মঠের স্বামী অচ্যুতাত্মানন্দ, বাঁকুড়া রামকৃষ্ণ মঠের সম্পাদক স্বামী কৃত্তিবাসানন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। এদিন ভক্তরা মঠের প্রসাদ গ্রহণ করেন। এদিন জয়রামবাটি মাতৃমন্দিরের উদ্যোগে দিনটি আচার মেনে পালিত হয়। এই উপলক্ষে এদিন সকালে প্রভাতফেরি হয়। সেখানে স্থানীয় বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা অংশ নেয়। এছাড়াও এদিন সেখানে দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
বেলা ১১টা নাগাদ বাঁকুড়া জেলা যুব দপ্তরের সামনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাঁকুড়া শহরেও একটি পদযাত্রার আয়োজন করা হয়। দিনটি উপলক্ষে বাঁকুড়া শহরে যুব তৃণমূল কর্মীরা বাইক র্যা লি বের করেন। ওই র্যা লিতে যোগ দেওয়া তৃণমূল কর্মীরা হেলমেট না পরে বাইক চালানোয় বিতর্ক দানা বেঁধেছে। যদিও দল ওই ধরনের বাইক র্যা লির অনুমতি দেয়নি বলে জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ শিবাজি বন্দ্যোপাধ্যায় দাবি করেন। অন্যদিকে, এদিন বিষ্ণুপুর শহরের রবীন্দ্রস্ট্যাচু সংলগ্ন এলাকায় একটি সংস্থার পক্ষ থেকে বস্ত্র বিতরণ করা হয়। শহরের একটি বেসরকারি স্কুলের পক্ষ থেকে ট্যাবলো সহ পদযাত্রা বের হয়। সারেঙ্গায় কংগ্রেসের তরফে পদযাত্রার আয়োজন করা হয়। অন্যদিকে, আমডাঙা যুগাচার্য বিবেকানন্দ সেবা সমিতি এবং বাঁকুড়া শহরের বিবেকানন্দ যুব মহামণ্ডল সহ অন্যান্য সংগঠনের তরফে জেলাজুড়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
পুরুলিয়া শহর সহ জেলার বিভিন্ন প্রান্তে সাড়ম্বরে দিনটি পালিত হয়। এদিন যুব দপ্তরের উদ্যোগে জেলার মূল অনুষ্ঠানটি হয় পুরুলিয়া শহরের রবীন্দ্রভবনে। পুরুলিয়া রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ ওই অনুষ্ঠানটি পরিচালনা করে। পুরুলিয়া-১ ব্লকের বিবেক চেতনা ও ছাত্র যুব উৎসবের আয়োজন করা হয়। পুরুলিয়া পুরসভার উদ্যোগেও দিনটি পালিত হয়। রঘুনাথপুর গার্লস হাই স্কুলে পুর ছাত্র-যুব উৎসবের সূচনা হয়। আদ্রায় বিজেপি যুব মোর্চার তরফ থেকেও দিনটি পালন করা হয়।
এদিন কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগেও দিনটি সাড়ম্বরে পালিত হয়। এদিন সকালে কামারপুকুরে একটি প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। কামারপুকুর মেলা মাঠে স্বামীজির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। কামারপুকুর মঠের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দজি মহারাজ বলেন, এদিন বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং সন্ন্যাসীদের উপস্থিতিতে যুব দিবস পালন করা হয়। এই উপলক্ষে বিশেষ পুজো-পাঠের আয়োজন করা হয়। বহু ভক্ত এদিন মঠে ভিড় জমান। ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। অন্যদিকে, আরামবাগ মহকুমার ৬টি ব্লকের রাজ্যের যুবকল্যাণ ও ক্রীড়া দপ্তরের উদ্যোগে ‘বিবেক চেতনা’ উৎসব পালন করা হয়। 

13th  January, 2019
আক্রান্তের সংখ্যার সঙ্গে বাড়ছে আতঙ্কও
পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে আরও
৩জনের করোনা পজিটিভ 

বাংলা নিউজ এজেন্সি: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় আরও তিনজনের করোনা পজিটিভ রেজাল্ট এল। তমলুক থানার বল্লুক গ্রামের এক পান ব্যবসায়ী করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তের বয়স ৭৫বছর। তিনি এই মুহূর্তে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।  
বিশদ

গোঘাটে লাল রংয়ে ক্রস চিহ্ন দিয়ে হোম
কোয়ারেন্টাইনে বাড়ি চিহ্নিত, বিতর্ক  

বিএনএ, আরামবাগ: গোঘাটে লাল রঙের ক্রস চিহ্ন দিয়ে হোম কোয়ারেন্টাইনে বাড়ি চিহ্নিত করা হল। এনিয়ে বিতর্ক দেখা দিয়েছে। গোঘাট-১ ব্লকের অধীনে থাকা রঘুবাটি গ্রাম পঞ্চায়েতের শতাধিক বাসিন্দা ভিন রাজ্যে কাজ করতেন। লকডাউনের আগে ওই শ্রমিকরা বেশিরভাগই বাড়ি ফিরে এসেছেন।  
বিশদ

মহিষাদল
ইংল্যান্ড-ফেরত পুত্রের করোনা হয়েছে
রটিয়ে অধ্যাপক দম্পতিকে মানসিক হেনস্তা 

সংবাদদাতা, হলদিয়া: ইংল্যান্ড-ফেরত পুত্রের ‘করোনা পজিটিভ’ পাওয়া গিয়েছে বলে গুজব রটিয়ে প্রবীণ অধ্যাপক দম্পতিকে মানসিকভাবে হেনস্তার অভিযোগ উঠল মহিষাদলে। ওই অধ্যাপক তাঁর করোনা আক্রান্ত পুত্রকে বাড়ির একটি গোপন ঘরে লুকিয়ে রেখেছেন বলে গুজব ছড়িয়েছে। 
বিশদ

কন্যাশ্রীতে পাওয়া ২৫ হাজার টাকা
মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান ছাত্রীর 

বিএনএ, তমলুক: কন্যাশ্রী প্রকল্পে এককালীন পাওয়া ২৫ হাজার টাকা করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের দান করলেন তমলুক পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের ছাত্রী অঙ্কিতা ঘোড়ই। তমলুক সান্ত্বনাময়ী গার্লসের ছাত্রী অঙ্কিতা এবছর কন্যাশ্রী প্রকল্পে এককালীন ২৫ হাজার টাকা পেয়েছিল। 
বিশদ

সংক্রমণ রুখতে ধানতলায় জঙ্গলে তাঁবু খাটিয়ে থাকছেন ওড়িশা থেকে ফেরা ৩ যুবক
করোনা সন্দেহে নদীয়া জেলায় আইসোলেশনে আরও ২ 

বাংলা নিউজ এজেন্সি: করোনা সন্দেহে নদীয়া জেলায় নতুন করে আরও দু’জনকে জেলার দু’টি আইসোলেশন সেন্টারে ভর্তি করা হল। একজনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, একজন নবদ্বীপের ও অন্যজন রানাঘাটের বাসিন্দা। 
বিশদ

সিউড়ির প্রাক্তন বিধায়কের বাড়িতে বোমাবাজি
 

বিএনএ, সিউড়ি: সিউড়ির প্রাক্তন বিধায়ক তথা শিল্পপতি স্বপনকান্তি ঘোষের বাড়িতে বোমাবাজির জেরে বৃহস্পতিবার এলাকায় চাঞ্চল্য ছড়ায়। এদিন সকালে মহম্মদবাজারে প্যাটেলনগরে স্বপনবাবুর বাড়ির বারান্দায় বোমাবাজির চিহ্ন দেখা যায়। 
বিশদ

লকডাউনের জেরে কর্মহীন তাঁতশিল্পীদের
জন্য আর্থিক সহায়তা চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি 

সংবাদদাতা, রানাঘাট: লকডাউনের কারণে কর্মহীন হয়ে বসে থাকা রাজ্যের প্রায় সাড়ে ৬ লক্ষ তাঁতশিল্পী ও কর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর কাছে আর্থিক সাহায্য চেয়ে আবেদন জানালেন মঞ্জুষার চেয়ারম্যান তথা শান্তিপুর পুরসভার চেয়ারম্যান অজয় দে। 
বিশদ

পূর্ব বর্ধমানে হোম কোয়ারেন্টাইনে ৩৩,১৭৩, নিজামুদ্দিনের
৩৩ জনকে আসানসোল থেকে কলকাতায় স্থানান্তর 

বিএনএ, বর্ধমান ও আসানসোল: পূর্ব বর্ধমান জেলায় বুধবার নতুন করে ১২৪ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হল। এ নিয়ে এদিন বিকেল পর্যন্ত জেলায় মোট হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের সংখ্যা দাঁড়াল ৩৩ হাজার ৪১৪ জন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে ৩৩ হাজার ১৭৩ জন ভিন রাজ্য থেকে ফিরেছেন।  
বিশদ

লকডাউন মানার কথা বলতে যাওয়ায় বিপত্তি
গোয়ালতোড়ে আক্রান্ত পুলিস, জখম ৫, গাড়ি ভাঙচুর 

বিএনএ, মেদিনীপুর: খোলাবাজারে লকডাউনের নিয়ম মানার কথা বলতে গিয়ে আক্রান্ত হল পুলিস। বুধবার রাতে গোয়ালতোড় থানার মহারাজপুর গ্রামে এই ঘটনা ঘটে। হামলার জেরে একজন সাব ইন্সপেক্টর সহ পাঁচ পুলিসকর্মী জখম হয়েছেন। একটি পুলিসের গাড়িও ভাঙুচর করা হয়েছে।  
বিশদ

জামুড়িয়ার সিপিএম বিধায়কের ভাইয়ের
মৃত্যু, বাড়িতে গিয়ে সমবেদনা তৃণমূল নেতৃত্বের 

বিএনএ, আসানসোল: করোনা বিপর্যয়ের মাঝেই রাজনৈতিক সৌজন্যতা দেখা গেল পশ্চিম বর্ধমানে। জামুড়িয়ার সিপিএম বিধায়ক জাহানারা খানের ভাইয়ের মৃত্যুর পর ভেলোর থেকে দেহ আনতে রাজ্য সরকার সহযোগিতা করার পাশাপাশি বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর নির্দেশে তাঁর বাড়িতে যায় তৃণমূল নেতৃত্ব। 
বিশদ

কালনা হাসপাতালে চিকিৎসক, নার্স ও
স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করল কর্তৃপক্ষ 

সংবাদদাতা, কালনা: করোনা পরিস্থিতিতে কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের বাইরে থেকে আসা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করল হাসপাতাল কর্তৃপক্ষ। 
বিশদ

দাসপুরের আক্রান্ত যুবকের মা ও স্ত্রীকেও
ভর্তি করা হল করোনা হাসপাতালে 

বিএনএ, মেদিনীপুর: মুম্বই ফেরত দাসপুরের নিজামপুরের করোনা আক্রান্ত যুবকের মা ও স্ত্রীকেও এবার মেদিনীপুর করোনা হাসপাতালে ভর্তি করা হল। ওই যুবকের বাবার শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই স্বাস্থ্যদপ্তর তৎপর হয়ে উঠেছে।  
বিশদ

কেন্দ্রীয় বাহিনীর টহলের ছবি সোশ্যাল
মিডিয়ায় ছড়িয়ে বিভ্রান্তির চেষ্টা, তদন্তে পুলিস 

বিএনএ, বহরমপুর: লোকসভা নির্বাচনের আগে গ্রামের রাস্তায় কেন্দ্রীয় বাহিনীর টহল দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে মুর্শিদাবাদে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি চক্র। টানা কয়েকদিন ধরে ওই চক্রটি সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রীয় বাহিনীর টহল দেওয়ার ভিডিও এবং স্টিল ছবি পোস্ট করছে। 
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে
লকডাউন কার্যত শিকেয়, সর্বত্র জমায়েত 

বাংলা নিউজ এজেন্সি: লকডাউনের দিন যত বাড়ছে, সরকারি নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে পাল্লা দিয়ে বাড়ছে সাধারণ মানুষের আইন ভাঙার প্রবণতা। বৃহস্পতিবার সকাল থেকে তিন জেলাতেই সব্জি বাজার ও নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকানের পাশাপাশি অন্যান্য দোকানও খুলতে দেখা য়ায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা মোকাবিলা করার জন্য রাজ্য সরকারের আপৎকালীন তহবিলে বহু ব্যক্তি, সংগঠন, সংস্থা ও প্রতিষ্ঠান তাদের সামর্থ্যমতো অর্থ সাহায্য করছে।   ...

সংবাদদাতা, ময়নাগুড়ি ও মালবাজার: বৃহস্পতিবার ময়নাগুড়ি ব্লকের আমগুড়িতে বাইসন ঢুকে পড়ায় এলাকায় তুমুল চাঞ্চল্যে ছড়ায়। পরে বনকর্মীরা এসে ঘুমপাড়ানি গুলি করে বাইসনটিকে কাবু করে। বনদপ্তর ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ এপ্রিল: জিএসটি ক্ষতিপূরণ বাবদ বকেয়া ২ হাজার ৮৭৫ কোটি এখনই রাজ্যকে দেওয়া হোক। আজ এই মর্মে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় তটস্থ গোটা বিশ্ব। সংক্রমণ যাতে বেশি না ছড়ায়, তার জন্য দেশজুড়ে লকডাউন চলছে। বিশ্বের অন্য বড় বড় দেশেও একই অবস্থা। এর প্রভাব বিশ্ব এবং দেশের অর্থনীতিতে পড়েছেই।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানা সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮০: রায়গড় দুর্গে মৃত্যু হল শিবাজির
১৯৫৫: গায়ক হরিহরনের জন্ম
১৯৬২: অভিনেত্রী জয়াপ্রদার জন্ম
২০১০: প্রথম জেনারশনের আই প্যাড বাজারে আনে অ্যাপল 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা সংক্রমণের জেরে উন্নতি পরিবেশের 
লকডাউনের জেরে উন্নতি হয়েছে পরিবেশের। বৃহস্পতিবার কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ...বিশদ

08:30:00 AM

সকাল ৯টায় ভিডিওবার্তা মোদির 
আজ, শুক্রবার ফের দেশবাসীর উদ্দেশে বার্তা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ...বিশদ

08:25:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৬৮০: রায়গড় দুর্গে মৃত্যু হল শিবাজির১৯৫৫: গায়ক হরিহরনের জন্ম১৯৬২: অভিনেত্রী ...বিশদ

08:08:00 AM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

02-04-2020 - 12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

02-04-2020 - 09:45:51 PM

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সোহিনীর এক লক্ষ 
করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়ালেন অভিনেত্রী সোহিনী সরকার। মুখ্যমন্ত্রীর ...বিশদ

02-04-2020 - 08:27:27 PM