Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করুন, ডাক মুকুলের

মৃত্যুঞ্জয় কর্মকার, হবিবপুর: নাগরিকত্ব দেওয়ার নামে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করার কাজ করছে বিজেপি। বিপদ থেকে বাঁচতে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করার ডাক দিলেন পশ্চিমবঙ্গ নমঃশূদ্র বোর্ডের চেয়ারম্যান মুকুল চন্দ্র বৈরাগ্য।
গত তিনদিন বামনগোলা ব্লকের আদাবাড়ি, বটতলী, লালমাটি সহ বিভিন্ন এলাকায় প্রচারের পর শনিবার গাজোলের প্রত্যন্ত গ্রামে মতুয়া ও নমঃশূদ্রদের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যেপাধ্যায়কে ভোট দেওয়ার আবেদনের পাশাপাশি  বিজেপিকে তীব্র আক্রমণ করেন তিনি। 
মুকুলের দাবি, নাগরিকত্ব দেওয়ার নামে বাংলাদেশি হিসেবে চিহ্নিতকরণের কাজ শুরু করেছে বিজেপি। প্রথমে ৬ নম্বর ফর্ম ফিলআপ করে ভোটার কার্ড দেওয়া হয়েছে। এখন নাগরিকত্বের ডকুমেন্ট হিসেবে বাংলাদেশের পাসপোর্ট, জন্ম সার্টিফিকেট, দলিল দেওয়ার কথা বলা হচ্ছে। অসমের দেখা গিয়েছে যারা নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন, তাঁদের ভোটার কার্ডে নামের পাশে ‘ডি’ লেখা রয়েছে। অর্থাৎ আপনি বাংলাদেশি। লক্ষীর ভাণ্ডার যাতে বন্ধ না করতে পারে, সেদিকে নজর রেখে মা-বোনরা মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করুন। 
এরপরই মুকুল অভিযোগ করেন, অযোধ্যায় রামমন্দির নির্মাণের সময় মতুয়াদের ঠাকুরবাড়ি থেকে মাটি ও জল নিয়ে গিয়েছিল পুজোর জন্য। আরএসএস নেতারা সেই জল ও মাটি ফেলে দিয়েছেন। এত বড় অপমান কি করে মেনে নেবেন মতুয়ারা? 
নমঃশূদ্র বোর্ডের চেয়ারম্যান মুকুলের বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন হবিবপুরের বিজেপি বিধায়ক জুয়েল মুর্মু। বলেছেন, নমঃশূদ্র ও মতুয়াদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছেন মুকুলবাবু। দেশ স্বাধীন হওয়ার পর উদ্বাস্তু নামটি কংগ্রেস আমলেই হয়েছিল। বিজেপি চায়, উদ্বাস্তু নাম উঠিয়ে ভারতের স্থায়ী নাগরিকত্ব দেওয়ার। 
বিজেপির বিধায়কের দাবি, রাম মন্দিরে বিভিন্ন সম্প্রদায়ের ধর্মীয় স্থানের মাটি ও জল দিয়ে পুজো করা হয়েছিল।

28th  April, 2024
পরকীয়ার প্রতিবাদ করায় স্ত্রীকে মারধরের অভিযোগ

স্বামীর পরকীয়ার প্রতিবাদ করায় স্ত্রীকে মারধর ও খুনের চেষ্টার অভিযোগ উঠল। বধূ নির্যাতনের অভিযোগে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে হেমতাবাদ থানার পুলিস।
বিশদ

সংকোশ নদী থেকে মৃতদেহ উদ্ধার

শনিবার বক্সিরহাট থানার দক্ষিণ ফলিমারি গাঙ্গুলীমোড় এলাকার সংকোশ নদী থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে।
বিশদ

মালদহ জেলার বাইরে প্রচারে যাচ্ছেন শ্রীরূপা, খগেন মুর্মু

নিজেদের কেন্দ্রে ভোট শেষ। কিন্তু দায়িত্ব শেষ হয়নি রাজনৈতিক দলের নেতানেত্রীদের। নিজেদের দলের হয়ে ভিন জেলায় বা ভিনরাজ্যে প্রচারে যাওয়ার প্রস্তুতি শুরু করেছেন তাঁরা।
বিশদ

ভোটের দিনের ‘ঝামেলায়’ রাধাকান্তপুর থেকে ৮ জনকে গ্রেপ্তার পুলিসের

ভোটের দিন পুলিসের উপর ইট ছোঁড়ার ঘটনায় আটজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের শনিবার মালদহ জেলা আদালতে তোলা হলে বিচারক তাদের মধ্যে ৫ জনকে জেল হেফাজত এবং তিনজনকে পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন।
বিশদ

মানিকচকে বিধবাকে শ্লীলতাহানির অভিযোগ

আমবাগানে একা পেয়ে এক বিধবাকে কুপ্রস্তাব ও শ্লীলতাহানির অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। প্রতিবাদ করায় বিধবাকে বাঁশ দিয়ে বেধড়ক মারধর করা হয়।
বিশদ

গোপালপুলে ফের ১৪টি বোমা উদ্ধার শুরু রাজনৈতিক তরজা

মানিকচকের গোপালপুরে আবারও উদ্ধার হল বোমা। শনিবার বিকেলে গোপালপুরের এলাহিটোলা গ্রামে একটি জারের মধ্যে ১৪টি বোমা উদ্ধার হয়।
বিশদ

পরকীয়ার প্রতিবাদ করায় স্ত্রীকে মারধরের অভিযোগ

স্বামীর পরকীয়ার প্রতিবাদ করায় স্ত্রীকে মারধর ও খুনের চেষ্টার অভিযোগ উঠল। বধূ নির্যাতনের অভিযোগে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে হেমতাবাদ থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মোজাম্মেল হক। তার বাড়ি কালিয়াগঞ্জের তরঙ্গপুরে।
বিশদ

বিধানসভার পুনরাবৃত্তি হবে, আশা তৃণমূলের

গত বিধানসভার ফল ধরে রেখে লোকসভা ভোটে বৈষ্ণবনগর থেকে লিড নেওয়ার দাবি তৃণমূলের। ভোটের পর বুথভিত্তিক পর্যালোচনায় এমনটাই দাবি শাসকদলের।
বিশদ

জাতীয় সড়কে ডিভাইডার ভেঙে একাধিক কাটআউট

রায়গঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কে তৈরি হয়েছে একাধিক ব্ল্যাকস্পট। অভিযোগ জাতীয় সড়কের উপর স্থানীয় বাসিন্দারা অবৈধভাবে ডিভাইডার ভেঙে অসংখ্য কাটআউট তৈরি করায় এই ব্ল্যাকস্পট তৈরি হয়েছে।
বিশদ

তদন্তকারী অফিসারদের জন্য থানায় পৃথক ঘরের ব্যবস্থা

অভিযোগকারী ব্যক্তিরা যাতে সহজেই তদন্তকারী অফিসারদের সঙ্গে দেখা করে তদন্তের গতিপ্রকৃতি জানতে পারেন, সেই জন্যে আইও এবং সাব ইন্সপেক্টরদের পৃথক ঘরের ব্যবস্থা হল থানায়। শনিবার জলপাইগুড়ি কোতয়ালি থানায় এই নতুন ঘরের উদ্বোধন করেন জেলা পুলিস সুপার খন্ডবাহালে উমেশ গণপত।
বিশদ

থ্যালাসেমিয়া রুখতে জোর সচেতনতায়

শনিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে থ্যালাসেমিয়া দিবস পালিত হল। ৮ মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস ছিল। এদিন সেই উপলক্ষ্যে মেডিক্যাল কলেজের প্যাথোলজি বিভাগের থ্যালাসেমিয়া কন্ট্রোল ইউনিট এবং কলকাতা হেমাটোলজি এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি হয়। এর মূল লক্ষ্যই ছিল, থালাসেমিয়া আক্রান্তদের জীবনকাল বৃদ্ধি এবং আক্রান্তদের চিকিৎসা সুনিশ্চিত করা।
বিশদ

মহানন্দার জল কি পানের যোগ্য? নমুনা যাচ্ছে পলিউশন কন্ট্রোল বোর্ডে

মহানন্দার জল কি শিলিগুড়িবাসীর খাওয়ার যোগ্য। সেই জল কতটা নিরাপদ বাসিন্দাদের জন্য? মহানন্দার জল দূষিত কি না তা নিয়েও রয়েছে একাধিক প্রশ্ন?
বিশদ

আহত ব্যক্তিকে হাসপাতালে পৌঁছে দিলেন পুলিস কর্তা

পথ দুর্ঘটনায় জখম আশাকর্মীকে নিজের গাড়িতে  হাসপাতালে পৌঁছে দিলেন ময়নাগুড়ি থানার আইসি। শনিবার ঘটনাটি ঘটে ময়নাগুড়ির উত্তর খাগড়াবাড়ি রেলগেট সংলগ্ন এলাকায়। 
বিশদ

গাড়ি দুর্ঘটনায় পা ভাঙল আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের, বরাত জোরে রক্ষা

শনিবার পথ দুর্ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুরে জরুরি কাজে আলিপুরদুয়ার থেকে বিশ্ববিদ্যালয়ের সরকারি গাড়িতে করে উপাচার্য শিলিগুড়ি যাচ্ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
ট্রায়াল রান কবে শুরু হবে? এখনও পর্যন্ত এপ্রশ্নের কোনও সঠিক উত্তর নেই। কোনও সুস্পষ্ট দিশাও পাওয়া যাচ্ছে না। কিন্তু যাবতীয় সংশয় এবং ধোঁয়াশার মধ্যেই বন্দে ...

রিজার্ভে থাকা ইভিএম অপব্যবহার রুখতে নজরদারির ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। যে সব জায়গায় অতিরিক্ত ইভিএম থাকবে এবং ভোটের কাজে ব্যবহার হবে না সেগুলি প্রয়োজনে যে গাড়িতে আনা নেওয়া হবে তাতে জিপিএস লাগানো হবে। ...

ফলতার গোপালপুর গ্রাম পঞ্চায়েতের বুধা গ্রামের ৪৮ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের স্থায়ী ভবন আছে। কিন্তু সেখানে যাতায়াতের কোনও রাস্তা নেই। খালের উপর বিদ্যুতের কংক্রিটের সরু খুঁটি পেতে ...

বড় নাম নয়, ব্রাজিল কোচ ডোরিভাল জুনিয়রের কাছে পারফরম্যান্সই শেষ কথা। কোপা আমেরিকার দল নির্বাচনেও কড়া অবস্থান বজায় রাখলেন তিনি। একঝাঁক তারকাকে বাইরে রেখেই কোপার স্কোয়াড ঘোষণা করল সেলেকাওরা। চোটে জর্জরিত নেইমার আগেই ছিটকে গিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ধর্মাচরণে মানসিক শান্তি। পেশাদার আইনজীবী, বাস্তুবিদদের অর্থকড়ি উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নার্স দিবস
১৬৬৬ - মুঘল সম্রাট আওরঙ্গজেবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য শিবাজি আগ্রায় আসেন
১৮২০- নার্সিং-এর স্রষ্টা ফ্লোরেন্স নাইটিঙ্গলের জন্ম
১৮৬৩- শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরির জন্ম
১৮৭৭ - ভারতীয় মুসলমানদের প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডানের প্রতিষ্ঠা হয়
১৯১৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসু বৃটিশের শ্যেন চক্ষু ফাঁকি দিয়ে কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাপানি জাহাজ 'সানুকি-মারু' সহযোগে ভারতবর্ষ ত্যাগ করেন
১৯২৩- শিল্পী ও ভাস্কর মীরা মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮০ - ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ব্যক্তিত্ব ঋষি সুনাকের জন্ম, যিনি ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হন ২০২২ সালের ২৮ অক্টোবরে
১৯৮৭- ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার কায়রন পোলার্ডের জন্ম
২০০৮- চীনের সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু
২০১৫-  বাঙালি সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্যের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী ৫২/৩৫ রাত্রি ২/৪। আর্দ্রা নক্ষত্র ১৩/৩৩ দিবা ১০/২৭। সূর্যোদয় ৫/১/৩৮, সূর্যাস্ত ৬/৪/১৫। অমৃতযোগ প্রাতঃ ৫/৫৪ গতে ৯/২২ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫৪ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১/৪৩ মধ্যে। রাত্রি ৬/৪৭ গতে ৭/৩১ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৫১ মধ্যে। বারবেলা দিবা ৯/৫৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৭ মধ্যে। 
২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী শেষরাত্রি ৪/২৮। আর্দ্রা নক্ষত্র দিবা ১২/৫৭। সূর্যোদয় ৫/২, সূর্যাস্ত ৬/৬। অমৃতযোগ দিবা ৫/৫৪ গতে ৯/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে ও ১১/৫৫ গতে ২/৫০ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৮ মধ্যে। 
৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বই ৮১/২ (১০ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:57:00 PM

আইপিএল: ৪০ রানে আউট ঈশান, মুম্বই ৬৫/১ (৬.৫ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:43:00 PM

আইপিএল: মুম্বই ১৭/০ (২ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:32:15 PM

আইপিএল: মুম্বইকে জয়ের জন্য ১৫৮ রানের টার্গেট দিল কেকেআর

11-05-2024 - 11:05:00 PM

আইপিএল: ২৪ রানে আউট রাসেল, কেকেআর ১২৫/৬ (১৩ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:44:58 PM

আইপিএল: ৩৩ রানে আউট নীতিশ, কেকেআর ১১৬/৫ (১২ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:41:18 PM