Bartaman Patrika
কলকাতা
 

বিদেশ থেকে মাদক ক্রয়ে শাহজাহানের সংস্থা থেকেই ঘুরপথে টাকা যায় অন্য কোম্পানিতে

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: গুজরাত এটিএস ও ডিআরআই কলকাতা বন্দর থেকে মাদক উদ্ধার করেছিল দু’বছর আগে। সেই ঘটনার তদন্ত এবার নতুন মোড় নিল। এই মাদক কেনার টাকা শাহজাহানের সংস্থা থেকে মাঝখানে একটি সংস্থা ঘুরে যায় শরিফুল এন্টারপ্রাইজে।শরিফুলই টাকা মিটিয়েছিলেন মাদক কারবারিদের। তদন্তে নেমে এর তথ্য-প্রমাণ তাদের হাতে এসেছে বলে দাবি করেছে ইডি। মাঝের ওই সংস্থার মালিককে এবার তলব করেছে কেন্দ্রীয় এজেন্সি।
জমি দখল করে আসা কালো টাকা ভেড়ি ব্যবসায় বিনিয়োগ করেন শাহজাহান। এই প্রমাণ হাতে আসার পর ‘ভাইয়ের’ কোম্পানি সাবিনা ফিশারিজের লেনদেনের নথি যাচাই শুরু হয়। দেখা যায়, সেখানে রিন্টু এন্টারপ্রাইজকে ২ কোটি টাকা মেটানো হয়েছে। খাতায়কলমে বলা হয়েছে, সেখান থেকে মাছ-সহ অন্যান্য কাঁচামাল এসেছে। আবার রিন্টু এন্টারপ্রাইজ থেকে এই টাকা পাঠানো হয়েছে শরিফুল এন্টারপ্রাইজে।
ঘটনাচক্রে, এই শরিফুলের এখনও কোনও খোঁজ নেই। তিনি মাদক কেনার টাকা যে কোম্পানির অ্যাকাউন্টে পাঠান তার প্রমাণও এসেছে ইডির হাতে। নথি ঘেঁটে ইডি জেনেছে, রিন্টু এন্টারপ্রাইজের মালিক হলেন শাহজাহানের হিসাবরক্ষক মইদুল মোল্লার শ্যালক। তদন্ত অন্যদিকে মোড় নেয় এখানেই। 
মইদুল ইডির জেরায় জানান, শাহজাহানের নির্দেশমতো শ্যালকের নামে একটি কোম্পানি খোলেন তিনি। ভুয়ো লেনদেন দেখিয়ে কালো টাকা সাদা করেন ভাই। একইসঙ্গে শাহজাহানের নির্দেশমতোই তিনি ২ কোটি টাকা সাবিনা ফিশারিজ থেকে রিন্টু এন্টারপ্রাইজে পাঠান। পরে তা ট্রান্সফার করেন শরিফুল এন্টারপ্রাইজে। হিসেবের খাতায় দেখানো হয়, বকেয়া পেমেন্ট মেটানো হচ্ছে। সেই কপি তিনিও এজেন্সির কাছে জমা দিয়েছেন।  লেনদেনের আগে বাদশা শরিফুলের সঙ্গে কথা বলে জেনে নেন, টাকা ঢোকার পর কোন কোম্পানিকে তা দিতে হবে। মইদুলের এই বয়ান থেকেই তদন্তকারীরা নিশ্চিত হন, এই কালো টাকা শাহজাহানের। এরপরই রিন্টুকে ডাকা হয়েছে তাঁর বয়ান রেকর্ডের জন্য। বিদেশ থেকে আসা মাদক যে তিনি ঘুরপথে আনছিলেন তার প্রমাণও পেয়ে গিয়েছেন গোয়েন্দারা। সমস্ত নথি, বয়ান ও তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ শেষ হলে শাহজাহানকে জেরা করা হবে বলে জানিয়েছে ইডি সূত্র। -ফাইল চিত্র

19th  April, 2024
সুজন হ্যাংওভার এখনও কাটেনি যাদবপুরের কমরেডদের, স্লোগানে প্রায়ই সৃজনের পাশে অবচেতনে বসে যাচ্ছে চক্রবর্তী

তিনি যাদবপুরের প্রাক্তন বিধায়ক, প্রাক্তন সাংসদও বটে। তবে এবার তিনি পার্টির নির্দেশে লড়াই করছেন দমদম লোকসভা কেন্দ্র থেকে। যাদবপুর লোকসভা কেন্দ্রের সিপিএমের প্রার্থী হয়েছেন সিপিএমের রাজ্য কমিটির নতুন সদস্য তথা এসএফআইয়ের সর্বভারতীয় যুগ্মসম্পাদক সৃজন ভট্টাচার্য। বিশদ

গরমে প্রাণহানি ঠেকাতে হাওড়াজুড়ে 'কোল্ড রুম'

তীব্র গরমে পুড়ছে গোটা বাংলা। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে উষ্ণতার পারদ। এহেন দাবদাহে রাস্তায় বেরিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়ছেন বহু মানুষ। পরিস্থিতি সামাল দিতে তাই হাওড়া জেলার ছোট, বড় বা মাঝারি সমস্ত সরকারি হাসপাতালেই তৈরি করা হয়েছে 'কোল্ড রুম'। বিশদ

সুইমিং পুল থাকা হোটেলই পছন্দ পর্যটকদের, বলছে সমীক্ষা

শীত হোক বা গ্রীষ্ম। সারা বছরই সুইমিং পুল রয়েছে এমন হোটেলের চাহিদাই থাকছে তুঙ্গে। গ্রীষ্মে সাধারণত মানুষ কোথাও ঘুরতে গেলে, অনেকক্ষণ সময় সুইমিং পুলে কাটাতে চায়।
বিশদ

টেলিগ্রাম গ্রুপে নয়া টোপ প্রতারকদের,  বাড়িতে বসে চাকরি, ২০০ শতাংশ সুদ

বাড়িতে বসেই চাকরি। মাস গেলে মোটা টাকার মাইনে তো আছেই, সেই সঙ্গে বিনিয়োগ করলে মিলবে ২০০ শতাংশ সুদ! টেলিগ্রাম গ্রুপ খুলে এমনই টোপ দিচ্ছে সাইবার প্রতারকরা। 
বিশদ

পুজোর মরশুম না থাকায় রুজির টানে এখন মডেল ও ভাস্কর্য তৈরিতে মগ্ন কুমোরটুলি

এখন বড় কোন পুজো-পার্বণ নেই। ফলে কুমোরটুলির পটুয়াপাড়াতে নেই সেই ব্যস্ততাও।  ফলে তপ্ত গরমে সেই পরিচিত কুমোরটুলি কেমন যেন নিরুত্তাপ। পেশার তাগিদে অধিকাংশ শিল্পীরাই এখন ফাইবার কিংবা প্ল্যাস্টার অফ প্যারিসের বিভিন্ন মনীষীর মূর্তি ও অন্যান্য ভাস্কর্য তৈরিতেই মগ্ন। বিশদ

‘উড়ুক্কু’ এবং ‘শিকারি’, ৬টি নতুন মাকড়শা আবিষ্কৃত দেশে!

মহারাষ্ট্র এবং দক্ষিণ ভারত থেকে আবিষ্কৃত হল ৬টি নতুন প্রজাতির মাকড়শা! এর মধ্যে চারটিই উড়ুক্কু প্রজাতির বা ‘জাম্পিং স্পাইডার’! বাকি দুটি হান্টার বা শিকারি মাকড়শা নামে পরিচিত।
বিশদ

ডেঙ্গু নিয়ন্ত্রণে দমদমে বিশেষ উদ্যোগ, বিশেষ অভিযানে পুরসভা

ফি-বছর ডেঙ্গুর আঁতুড়ঘরে পরিনত হয় দমদম ও দক্ষিন দমদম পুরসভার বিস্তীর্ন এলাকা। তাই মরসুমের শুরু থেকেই এবার সতর্ক পা ফেলতে চাইছে দমদম।
বিশদ

তৃণমূলে মিশে গিয়েছেন রচনা, হুগলি বিজয়ের স্বপ্ন দেখছে কর্মী মহল

রাজনীতিতে নবাগতা হলেও ঘাসফুলের ঘরে মানিয়ে গুছিয়ে নিয়েছেন রচনা বন্দ্যোপাধ্যায়। প্রায় একমাসের প্রচার পর্বের পরে এমনই উপলব্ধি তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীদের।
বিশদ

হাইকোর্টের রায়ে দিশেহারা অশোকনগরের দুই শিক্ষিকা

সুখে সংসার চলছিল কয়েকবছর। কিন্তু হঠাৎ একটি রায় ঘোষণা আদালতের। তারপরেই বদলে গেল সবকিছু। কার্যত মাথার উপর ভেঙে পড়ল আকাশ।
বিশদ

পাঁচ হাজার ড্রাইভিং লাইসেন্স বাতিলের সুপারিশ

ট্রাফিক আইন লঙ্ঘন করে কোপে পড়ছেন চালকরা। তাঁদের সঙ্গে কোনও রকম আপোষ করতে নারাজ ডায়মন্ডহারবার পুলিস জেলার ট্রাফিক বিভাগ।
বিশদ

বারাকপুরে শুরু হতে চলেছে ভিভিআইপি প্রচার

রাজ্যের হাইভোল্টেজ লোকসভা কেন্দ্র বারাকপুর। ইতিমধ্যে হেভিওয়েট প্রার্থীরা মনোনয়নপত্র পেশ করেছেন। রীতিমতো এক প্রস্তু ক্ষমতা প্রদর্শন হয়েছে সব পক্ষের। বাড়ি বাড়ি প্রচার, এলাকায় পদযাত্রা, গ্রুপ সভা, এলাকায় বৈঠকি সভা, কিছুই বাদ রাখছেন না তারা।
বিশদ

সাইবার অপরাধ: পুলিসি রিপোর্টের আগেই অ্যাকাউন্ট ফ্রিজের নির্দেশ

সাইবার অপরাধ মোকাবিলায় এবার পুলিসের অভিযোগের উপর ভরসা না করে আগেই অপরাধীদের অ্যাকাউন্ট ফ্রিজ করবে ব্যাঙ্ক। যাতে আগেভাগেই অ্যাকাউন্টগুলি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া যায়।
বিশদ

কড়া রোদে কর্মীদের প্রচার না করার পরামর্শ তৃণমূলের প্রার্থী চিকিৎসক কাকলির

দুপুরের তাপপ্রবাহে ভোটপ্রচারে না বেরনোর জন্য কর্মীদের পরামর্শ দিলেন বারাসত লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষ দস্তিদার। রবিবার কাকলিদেবীর সমর্থনে রাজারহাট-নিউটাউন বিধানসভা এলাকায় একটি রাজনৈতিক কর্মীসভা অনুষ্ঠিত হয়েছিল সেখানে বক্তব্য রাখতে গিয়ে তিনি রাজারহাটের
বিশদ

01st  May, 2024
ভোট দিতে যাওয়ার আগে পরাধীন ভারতের গল্প শোনান শতায়ু রহিমা

তখন বয়স বেশি ছিল না বটে তবে ব্রিটিশদের অত্যাচারের কথা স্পষ্ট মনে রয়েছে। খেয়াল আছে কংগ্রেস সরকারের জরুরি অবস্থাও। তিনি গ্রামের বাসিন্দা। বাম আমলের ভূমি সংস্কার, পঞ্চায়েত ব্যবস্থা দিব্যি টের পেয়েছিলেন। তারপর তাদের অবক্ষয়ও নিজের চোখে দেখেছেন। তৃণমূলকে ক্ষমতায় আসতে দেখেছেন। লক্ষ্ণীর ভাণ্ডারের সুফল পায় পরিবার। তাই তিনি খুব খুশি। বিজেপি ধর্ম নিয়ে নাচানাচি করে মানুষের উপর অত্যাচার চালায়, সে তাঁর একেবারে পছন্দ নয়। 
বিশদ

01st  May, 2024

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আজ ব্যবসাদিক্ষেত্রে শুভ অগ্রগতি হতে পারে। কর্মস্থলে জটিলতা কমবে। অর্থাগম যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১১১২: ইতিহাসের এই দিনে চীনা জ্যোতির্বিদরা সূর্যের অভ্যন্তরে কালো বায়বীয় বস্তুর অস্তিত্ব লক্ষ করেন
১৫১৯: কালজয়ী চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির মৃত্যু
১৮৮৩:  শ্রীরামকৃষ্ণের সঙ্গে রবীন্দ্রনাথের প্রথম সাক্ষাৎ ঘটে কলকাতার কাশীশ্বর মিত্রের নন্দনবাগান বাড়িতে
১৯০৮: বিপ্লবী প্রফুল্ল চাকীর মৃত্যু
১৯২১: চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্ম
১৯৩১: বিশিষ্ট গীতিকার ও সুরকার পুলক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫৯: ভারতের প্রথম বিজ্ঞান সংগ্রহশালা, বিড়লা শিল্প ও কারিগরি সংগ্রহশালা কলকাতায় প্রতিষ্ঠিত হয়
১৯৬৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ব্রায়ান লারার জন্ম
১৯৭৫: ইংরেজ ফুটবলার ডেভিড বেকহ্যামের জন্ম
২০০৮: মায়ানমারে ‘নার্গিস’ ঝড়ে মৃত্যু অন্তত ১ লক্ষ ৩৮ হাজার মানুষের
২০১১: অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর অভিযানে নিহত আল কায়দার জঙ্গি ওসামা বিন লাদেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৬১ টাকা ৮৫.০৫ টাকা
পাউন্ড ১০২.২৬ টাকা ১০৬.৭৪ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  May, 2024

দিন পঞ্জিকা

১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। সপ্তমী ১/৩৮ প্রাতঃ ৫/৪৭ পরে অষ্টমী ৫৭/১৫ রাত্রি ৪/২। শ্রবণা নক্ষত্র ৫৫/৮ রাত্রি ৩/১১। সূর্যোদয় ৫/৭/৫৮, সূর্যাস্ত ৫/৫৯/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৫০ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৯ মধ্যে। রাত্রি ৬/৪৩ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/২৫ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৫ মধ্যে। রাত্রি ৮/৫৮ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪৪ মধ্যে। 
১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। অষ্টমী রাত্রি ১২/৪৯। শ্রবণা নক্ষত্র রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/১। অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৯/২১ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে ও ১/২১ গতে ৫/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৪ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪৫ মধ্যে। 
২১ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছুটি
আজ ১ মে। ঐতিহাসিক আন্তর্জাতিক শ্রমিক দিবস। এই উপলক্ষে আজ, ...বিশদ

01-05-2024 - 04:00:00 AM

আইপিএল: মুম্বইকে ৪ উইকেটে হারাল লখনউ 

30-04-2024 - 11:24:00 PM

আইপিএল: ৫ রানে আউট টার্নার, লখনউ ১২৩/৫ (১৭.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:10:00 PM

আইপিএল: ৬২ রানে আউট স্টোইনিস, লখনউ ১১৫/৪ (১৪.৫ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:05:35 PM

আইপিএল: ১৮ রানে আউট হুডা, লখনউ ৯৯/৩ (১৩.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:57:18 PM

আইপিএল: ৩৯ বলে হাফসেঞ্চুরি স্টোইনিসের, লখনউ ১০১/৩ (১৩.৩ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:48:34 PM