Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সভাস্থলে এসেও ফিরে গেলেন দেবাশিস ধর

বলারম দত্তবণিক, রামপুরহাট: প্রার্থী নির্বাচন নিয়ে নেতাকর্মীদের ধৈর্যচ্যূতি হয়েছিল। শেষমেশ প্রাক্তন আইপিএসকে প্রার্থী করেই বীরভূম জয়ের টার্গেট নিয়েছিল বিজেপি। থিম সং থেকে নিজে গান গেয়ে প্রচারে অভিনবত্ব এনে এই লোকসভা কেন্দ্রের মুখ হয়ে ওঠেন দেবাশিস ধর। যদিও কয়েকদিন আগেই বাতিল হয়ে যায় তাঁর মনোনয়ন। তারপর অবশ্য বিজেপি নেতৃত্ব বলেছিল, উনিও প্রচারে থাকবেন। তবে শুক্রবার রামপুরহাটে অমিত শাহের সভায় সেই দেবাশিস ধরই আমন্ত্রণ পেলেন না। সভাস্থলে এসেও ফিরে গেলেন তিনি। এনিয়ে অবশ্য তৃণমূলের কটাক্ষ প্রয়োজন ফুরলেই ছুড়ে ফেলে দেয় বিজেপি। এটাই ওদের চরিত্র।
এদিন দেবতনু ভট্টাচার্যর সমর্থনে সভা করতে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু সেই সভার আমন্ত্রণই পেলেন না দেবাশিসবাবু। তবুও এদিন তিনি চারচাকা গাড়ি করে সভাস্থলে এসেছিলেন। বিজেপির বেশকিছু পুরনো কার্যকর্তা থেকে সমর্থক তাঁর সঙ্গে হাত মেলান। কিন্তু জেলার শীর্ষ নেতৃত্ব কেউই এগিয়ে এসে তাঁকে মঞ্চে আহ্বান জানাননি। কার্যত একরাশ বিষণ্ণতা নিয়ে অমিত শাহ আসার আগেই সভাস্থল  ছাড়েন তিনি।
এব্যাপারে দেবাশিসবাবুকে ফোন করা হলে তিনি সাফ বলেন, দল আমন্ত্রণ করেনি বলেই আমাকে মঞ্চে দেখা যায়নি। যেহেতু দল আমাকে রাজ্য এগজিকিউটিভ কমিটির সদস্য করেছে। তাই কার্যকর্তাদের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। 
বিজেপির অনেকেই বলছেন, দেবাশিসবাবু টানা ১৫-২০ দিন প্রচার করেছেন। দল তাঁকে রাজ্য এগজিকিউটিভ কমিটির সদস্য করেছেন। তাঁকে কেন্দ্রের শীর্ষ নেতার সভায় আমন্ত্রণ না জানিয়ে ভালো কাজ করলেন না জেলার নেতারা। সাধারণ ভোটারদের কাছে অন্য বার্তা যাবে। দলের জেলা কমিটির আমন্ত্রিত সদস্য মুকুল মুখোপাধ্যায় বলেন, পার্টি যখন তাঁকে সাংগঠনিক পদে এনেছেন, তখন তাঁকে আমন্ত্রণ জানানো উচিত ছিল। আমরা পুরনো কার্যকর্তা। আমাদের আমন্ত্রণ জানাল কী জানাল না, তাতে কিছু মনে করছি না। কারণ আমরা জানি এখানে কী চলছে। তিনি কর্তব্য মনে করে এদিন এসেছিলেন। তাঁকে সম্মান দিয়ে মঞ্চে বসানো উচিত ছিল। পার্টি এরকম অনেক কার্যকর্তাকে সম্মান দেয় না। এনিয়ে কটাক্ষ করতে ছাড়েনি রাজ্যের শাসক দল তৃণমূল। দলের জেলা চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, কাকে ওরা আমন্ত্রণ জানাবে, কাকে জানাবে না, সেটা ওদের অভ্যন্তরীণ বিষয়। তবে এটা বলতে পারি, ওদের দলের নেতা কালোসোনা মণ্ডল একটি বিবৃতি দিচ্ছেন। আবার এদিনের ঘটনাতে পরিষ্কার হয়ে যাচ্ছে যিনি প্রার্থী ছিলেন, যাঁর নাম এখনও দেওয়ালে জ্বলজ্বল করছে, তাঁকে যথাযথ সম্মান দেওয়া হচ্ছে না। এতে ওদের দলের অন্তর্দ্বন্দ্ব স্পষ্ট বোঝা যাচ্ছে। যদিও এব্যাপারে দলের জেলা সাধারণ সম্পাদক শান্তনু মণ্ডল বলেন, ওঁকে আমন্ত্রণ জানানোর বিষয়টি রাজ্যের। ফলে আমি এবিষয়ে কিছু বলতে পারব না।

11th  May, 2024
আবাসে টাকা মেলেনি বাড়ি ভেঙে দুর্ভোগ

বাড়ি ভেঙে চরম বিপাকে পড়েছেন রামপুরহাট শহরের হাউজিং ফর অল প্রকল্পের উপভোক্তারা। বৃষ্টিতে ত্রিপল টাঙিয়ে কোনওরকমে ঠাঁই নিয়েছেন তাঁরা।
বিশদ

22nd  May, 2024
গেরুয়া বেশ ধারণ করার পরই মাথার ছাদ কেড়েছেন, সৌমিত্রকে তোপ অভিষেকের

‘বিজেপির লোকেরা ৫০০টাকা দিয়ে ভোট কিনতে এলে দু’হাজার টাকা চাইবেন। কিন্তু ভোটটা দেবেন জোড়াফুলে। ওরা আপনাদের ভোট নিয়েও করোনার সময় বিপদের দিনে পাশে দাঁড়ায়নি। হাতের কাজ আর মাথার ছাদ কেড়ে নিয়ে আপনাদের সঙ্গে প্রতারণা করেছে।
বিশদ

22nd  May, 2024
মূর্তি নয়, বেলগাছকে ঘিরে মা যশোমতীর পুজোয় মেতে ওঠেন দুই বাংলার বাসিন্দারা

যশোমতী মায়ের পুজোয় বাধা হয়ে দাঁড়ায় না কাঁটাতারের বেড়া। ২০০ বছরের বেশি সময় ধরে হয়ে আসছে এই পুজো। ভারতীয় ভূখণ্ডে কাঁটাতারের ওপারে ভারত-বাংলাদেশের সীমান্তের একদম জিরো পয়েন্টে একটি বেলগাছের গোড়ায় ওই পুজো হয়, পুজো হয় ঘটে।
বিশদ

22nd  May, 2024
অভিজিৎ সেন্সর হতেই খড়্গহস্ত দেবাংশু, ‘মুখ খুললে যেন নর্দমা’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে কুকথা বলায় তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সেন্সর করল নির্বাচন কমিশন। ২৪ঘণ্টা প্রচার কর্মসূচিতে অংশ নিতে পারবেন না বিজেপি প্রার্থী।
বিশদ

22nd  May, 2024
‘নায়ক নেহি খলনায়ক হ্যায় তু’ গান গেয়ে ভোট প্রচার জুনের

মঙ্গলবার ভোট প্রচারে সরগরম নারায়ণগড় বিধানসভা এলাকা। এদিন সকাল থেকে সন্ধে পর্যন্ত তৃণমূল, বিজেপি, বামফ্রন্টের প্রচার পাল্টা প্রচারে জমে উঠল এলাকা। মঙ্গলবার সকালে নারায়ণগড়ের বেলদাতে রোড শো করে তৃণমূল। 
বিশদ

22nd  May, 2024
শীঘ্রই মেয়াদ শেষ অস্থায়ী উপাচার্যের বিশ্বভারতীতে উপাচার্য নিয়ে ফের জল্পনা শুরু

বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয়কুমার মল্লিকের কর্মসমিতির সদস্য পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ মে। সরকারিভাবে সেই পদের মেয়াদ শেষ হলে একইভাবে উপাচার্যের পদের মেয়াদও শেষ হওয়ার কথা।
বিশদ

22nd  May, 2024
আবাস বঞ্চনার জবাব ইভিএমে দিতে চায় পশ্চিম মেদিনীপুর

ভাদুতলা থেকে লালগড় যাওয়ার রাস্তা ধরে কিছুটা গেলেই রাস্তার ডানদিকে জঙ্গলঘেরা বেতকুন্দরি গ্রাম। সেই গ্রামেরই গৃহবধূ তনি সিং। শ্বশুর রাজমিস্ত্রির কাজ করেন। অথচ নিজেদেরই থাকার এক চিলতে পাকাঘর নেই। আবাস যোজনার তালিকায় নাম আছে।
বিশদ

22nd  May, 2024
উত্তমের ‘উত্তম’ জমি পটাশপুর লিডের প্রত্যাশায় তৃণমূল

পটাশপুরের বিধায়ক হয়ে এখন জেলার হর্তাকর্তা, পূর্ব মেদিনীপুরের জেলা সভাধিপতি। এবার দিল্লিযাত্রার লক্ষ্যে লড়াইয়ের ময়দানে উত্তম বারিক। ঘরের ছেলের লক্ষ্যপূরণে পটাশপুর কতটা সাথ দেবে, তা নিয়ে অঙ্ক কষতে শুরু করেছে জেলার রাজনৈতিক মহল। 
বিশদ

22nd  May, 2024
ভগবানগোলা উপনির্বাচনে জয় নিশ্চিত, দাবি তৃণমূলের

ভগবানগোলা বিধানসভা উপনির্বাচনে জয় নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল। গত বিধানসভা নির্বাচনে এক লক্ষের বেশি মার্জিনে জয়লাভ করেছিলেন তৃণমূলের ইদ্রিশ আলি। সেই মার্জিন ধরে রাখতে না পারলেও এবার জয় নিয়ে কোনও সংশয় নেই বলেই দাবি তৃণমূল প্রার্থীর।
বিশদ

22nd  May, 2024
কারাবন্দি নজরুলের সেলটি সংরক্ষণ করার দাবি তুললেন বহরমপুরবাসীরা

বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের সঙ্গে মুর্শিদাবাদের সম্পর্ক অত্যন্ত গভীর। বহরমপুর ডিস্ট্রিক্ট জেলে বন্দি হিসেবে ঠাঁই পেয়েছিলেন কবি। প্রায় ছ’মাস তিনি এখানে কারাবন্দি ছিলেন। বহরমপুর জেলে বসে বেশ কয়েকটি কবিতা লিখেছিলেন নজরুল।
বিশদ

22nd  May, 2024
শান্তিরামকে জিতিয়ে পুরুলিয়ায় শান্তি প্রতিষ্ঠা করুন: অভিষেক

শান্তিরাম মাহাতর হাত ধরেই ২০১১ সালে পুরুলিয়ায় শান্তি ফিরেছিল। সেই শান্তিরামকেই জিতিয়ে আপনারা পুরুলিয়ায় শান্তি সুপ্রতিষ্ঠিত করুন। মঙ্গলবার পুরুলিয়ার বলরামপুরে নির্বাচনী জনসভায় তৃণমূল প্রার্থীর হয়ে এভাবেই ভোট চাইলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

22nd  May, 2024
অনূর্ধ্ব ১৯ বাংলা ফুটবল দলে নবদ্বীপের দীপঙ্কর, উচ্ছ্বাস

সিআর সেভেন বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হতে চায় নবদ্বীপের দীপঙ্কর দেবনাথ। দশম শ্রেণির ছাত্র দীপঙ্কর এবার অনূর্ধ্ব ১৯ বাংলা দলে সুযোগ পেয়েছে। অল ইন্ডিয়া ন্যাশনাল ফুটবল চ্যাম্পিয়নশিপের ১৮ জনের দলে নদীয়া থেকে একমাত্র খেলোয়াড় সে। খেলে মিডফিল্ডে। 
বিশদ

22nd  May, 2024
ডাক্তার, নার্স, গ্রুপ ডি স্টাফ অপ্রতুল নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে

নামমাত্র চিকিৎসক ও কর্মী নিয়ে চলছে নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতাল। প্রতিদিন প্রায় এক হাজার রোগী চিকিৎসার জন্য ভিড় করলেও চিকিৎসক যথেষ্ট সংখ্যায় না থাকায় ক্ষোভ বাড়ছে। নেই অর্থোপেডিক, জেনারেল মেডিসিনের ডাক্তার।
বিশদ

22nd  May, 2024
সাধু ইস্যুতে ফের আক্রমণ অধীরের ‘উনি গেরুয়াধারী রাজনীতিক’

কার্তিক মহারাজ গেরুয়াধারী রাজনীতিক। সাধু ইস্যুতে ফের সরব হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মঙ্গলবার বহরমপুর জেলা কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে অধীরবাবু বলেন, কার্তিক মহারাজ বিরাট কোনও মহারাজ নন, যে তাঁকে নিয়ে প্রতিদিন আলোচনা করতে হবে।
বিশদ

22nd  May, 2024

Pages: 12345

একনজরে
ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া প্রাক্‌ বর্ষার মাঝারি বৃষ্টি স্বস্তি দিল মালদহবাসীকে। জুড়োলো দহন জ্বালা। বুধবার ভোরে ঝোড়ো হওয়ার সঙ্গে জেলার বেশ কিছু জায়গায় মুষলধারে বৃষ্টি নামে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলায় কোনও বিভেদ নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

06:00:39 PM

মোদি জিতলে এটাই ভারতবর্ষে শেষ নির্বাচন: মমতা বন্দ্যোপাধ্যায়

05:59:36 PM

সবার সার্টিফিকেট বহাল থাকবে: মমতা বন্দ্যোপাধ্যায়

05:57:22 PM

সারাদেশে বিজেপিকে মদত দিচ্ছে বামেরা: মমতা বন্দ্যোপাধ্যায়

05:55:49 PM

বাংলা না থাকলে দেশ স্বাধীন হতো না: মমতা বন্দ্যোপাধ্যায়

05:52:00 PM

ভোটের ঘণ্টা শেষ হলে, পুজোর ঘণ্টা বাজবে: মমতা বন্দ্যোপাধ্যায়

05:49:03 PM